কম্পিউটার

এক্সেল-এ ডেটা সংক্ষিপ্ত করতে সারাংশ ফাংশন ব্যবহার করুন

যারা নিয়মিত এক্সেল ব্যবহার করেন তাদের জন্য বিল্ট-ইন সূত্র এবং ফাংশনগুলির সংক্ষিপ্তসার এবং ডেটা ম্যানিপুলেট করার জন্য বিস্ময়কর। Excel আক্ষরিক অর্থে সবাই ব্যবহার করে:আর্থিক শ্রেণীর ছাত্র থেকে শুরু করে ওয়াল স্ট্রিটে হেজ ফান্ড ম্যানেজার। এটি অত্যন্ত শক্তিশালী, কিন্তু একই সাথে খুব সহজ৷

যারা শুধু এক্সেল দিয়ে শুরু করছেন তাদের জন্য, প্রথম গ্রুপের ফাংশনগুলির মধ্যে একটি যা আপনার শিখতে হবে তা হল সারাংশ ফাংশন। এর মধ্যে রয়েছে SUM, AVERAGE, MAX, MIN, MODE, MEDIAN, COUNT, STDEV, LARGE, SMALL এবং AGREGATE। এই ফাংশনগুলি সংখ্যাসূচক ডেটাতে সবচেয়ে ভাল ব্যবহার করা হয়।

এই নিবন্ধে, আমি আপনাকে দেখাব কিভাবে একটি সূত্র তৈরি করতে হয় এবং একটি এক্সেল স্প্রেডশীটে ফাংশনটি সন্নিবেশ করতে হয়। এক্সেলের প্রতিটি ফাংশন আর্গুমেন্ট নেয় , যা একটি আউটপুট গণনা করার জন্য ফাংশনগুলির প্রয়োজনীয় মানগুলি।

সূত্র ও ফাংশন বোঝা

উদাহরণস্বরূপ, যদি আপনাকে 2 এবং 2 একসাথে যোগ করতে হয়, ফাংশনটি হবে SUM  এবং আর্গুমেন্ট হবে 2 সংখ্যা এবং 2 . আমরা সাধারণত এটি 2 + 2 হিসাবে লিখি, কিন্তু Excel এ আপনি এটি =SUM(2+2) হিসাবে লিখবেন . এখানে আপনি দুটি আক্ষরিক সংখ্যার এই সহজ যোগের ফলাফল দেখতে পারেন।

যদিও এই সূত্রে কিছু ভুল নেই, এটি সত্যিই প্রয়োজনীয় নয়। আপনি শুধু =2+2 টাইপ করতে পারেন এক্সেলে এবং এটিও কাজ করবে। Excel এ, যখন আপনি SUM এর মত একটি ফাংশন ব্যবহার করেন , এটি আর্গুমেন্ট ব্যবহার করার জন্য আরো বোধগম্য করে তোলে। SUM সহ ফাংশন, এক্সেল অন্তত দুটি আর্গুমেন্ট আশা করছে, যেগুলো স্প্রেডশীটে থাকা কক্ষের রেফারেন্স হবে।

কিভাবে আমরা এক্সেল সূত্রের ভিতরে একটি সেল উল্লেখ করব? ওয়েল, এটা বেশ সহজ। প্রতিটি সারিতে একটি সংখ্যা রয়েছে এবং প্রতিটি কলামে একটি অক্ষর রয়েছে। A1 হল স্প্রেডশীটের উপরের বাম দিকে প্রথম ঘর। B1 হবে A1 এর ডানদিকের ঘর। A2 হল সরাসরি A1 এর নিচের সেল। যথেষ্ট সহজ তাই না?

আমরা আমাদের নতুন সূত্র লেখার আগে, কাজ করার জন্য কলাম A এবং B-এ কিছু ডেটা যোগ করি। এগিয়ে যান এবং আমাদের ডেটা সেটের জন্য A1 থেকে A10 এবং B1 থেকে B10 পর্যন্ত র্যান্ডম নম্বর টাইপ করুন। এখন D1 এ যান এবং =SUM(A1,B1) টাইপ করুন . আপনার ফলাফলটি দেখতে হবে কেবল A1 + B1 এর মান।

এক্সেল-এ ডেটা সংক্ষিপ্ত করতে সারাংশ ফাংশন ব্যবহার করুন

এক্সেলে একটি সূত্র টাইপ করার সময় কয়েকটি বিষয় খেয়াল রাখতে হবে। প্রথমত, আপনি লক্ষ্য করবেন যে আপনি যখন প্রথম খোলা বন্ধনী টাইপ করবেন ( ফাংশনের নামের পরে, Excel স্বয়ংক্রিয়ভাবে আপনাকে বলবে যে ফাংশনটি কী আর্গুমেন্ট নেয়। আমাদের উদাহরণে, এটি সংখ্যা1 দেখায় , সংখ্যা2 , ইত্যাদি। আপনি কমা দিয়ে আর্গুমেন্ট আলাদা করেন। এই বিশেষ ফাংশনটি অসীম সংখ্যক মান নিতে পারে যেহেতু SUM ফাংশনটি এভাবেই কাজ করে।

দ্বিতীয়ত, হয় আপনি সেল রেফারেন্স ম্যানুয়ালি টাইপ করতে পারেন (A1) অথবা আপনি খোলা বন্ধনী টাইপ করার পরে আপনি সেল A1 এ ক্লিক করতে পারেন। এক্সেল সেল রেফারেন্সের মতো একই রঙে সেলটিকে হাইলাইট করবে যাতে আপনি যথাযথ মানগুলি দেখতে পারেন। তাই আমরা একটি সারি একসাথে যোগ করেছি, কিন্তু আমরা আবার সূত্রটি টাইপ না করে বা কপি এবং পেস্ট না করে কীভাবে অন্য সব সারি যোগ করতে পারি? সৌভাগ্যবশত, এক্সেল এটিকে সহজ করে তোলে।

আপনার মাউস কার্সারটি সেল D1 এর নীচের ডানদিকের কোণায় নিয়ে যান এবং আপনি দেখতে পাবেন এটি একটি সাদা ক্রস থেকে একটি কালো প্লাস চিহ্নে পরিবর্তিত হয়েছে৷

এক্সেল-এ ডেটা সংক্ষিপ্ত করতে সারাংশ ফাংশন ব্যবহার করুন

এখন আপনার মাউস বোতামটি ক্লিক করুন এবং ধরে রাখুন। কার্সারটিকে ডাটা সহ শেষ সারিতে নিচে টেনে আনুন এবং তারপরে শেষে যেতে দিন।

এক্সেল-এ ডেটা সংক্ষিপ্ত করতে সারাংশ ফাংশন ব্যবহার করুন

এক্সেল যথেষ্ট বুদ্ধিমান যে সূত্রটি পরিবর্তন করা উচিত এবং অন্য সারিতে মানগুলিকে প্রতিফলিত করা উচিত, কেবলমাত্র একই A1 + B1 নীচে দেখানোর পরিবর্তে। পরিবর্তে, আপনি A2+B2, A3+B3 এবং আরও অনেক কিছু দেখতে পাবেন।

এক্সেল-এ ডেটা সংক্ষিপ্ত করতে সারাংশ ফাংশন ব্যবহার করুন

SUM ব্যবহার করার আরেকটি উপায়ও আছে যেটি এক্সেলের আর্গুমেন্টের পিছনে আরেকটি ধারণা ব্যাখ্যা করে। ধরা যাক আমরা A1 থেকে A12 পর্যন্ত সমস্ত মান যোগ করতে চেয়েছিলাম, তাহলে আমরা কীভাবে এটি নিয়ে যাব? আমরা =SUM(A1, A2, A3, ইত্যাদি) এর মত কিছু টাইপ করতে পারি , কিন্তু এটা খুবই সময়সাপেক্ষ। একটি ভাল উপায় হল একটি এক্সেল পরিসর ব্যবহার করা৷

A1 থেকে A12 যোগ করার জন্য, আমাদের যা করতে হবে তা হল =SUM(A1:A12) একটি কোলন একটি কমার পরিবর্তে দুটি কোষের রেফারেন্সকে আলাদা করে। এমনকি আপনি =SUM(A1:B12) এর মত কিছু টাইপ করতে পারেন এবং এটি A1 থেকে A12 এবং B1 থেকে B12-তে সমস্ত মান যোগ করবে।

এক্সেল-এ ডেটা সংক্ষিপ্ত করতে সারাংশ ফাংশন ব্যবহার করুন

এটি Excel-এ ফাংশন এবং সূত্রগুলি কীভাবে ব্যবহার করতে হয় তার একটি খুব প্রাথমিক ওভারভিউ ছিল, তবে এটি যথেষ্ট যাতে আপনি সমস্ত ডেটা সমষ্টি ফাংশন ব্যবহার শুরু করতে পারেন৷

সারাংশ ফাংশন

ডেটার একই সেট ব্যবহার করে, আমরা কী ধরণের সংখ্যা গণনা করতে পারি তা দেখতে আমরা বাকি সারাংশ ফাংশনগুলি ব্যবহার করতে যাচ্ছি। চলুন শুরু করা যাক COUNT দিয়ে এবং COUNTA ফাংশন।

এক্সেল-এ ডেটা সংক্ষিপ্ত করতে সারাংশ ফাংশন ব্যবহার করুন

এখানে আমি COUNT প্রবেশ করেছি D2 এবং COUNTA-এ ফাংশন A2:A12 ব্যবহার করে E2 তে ফাংশন উভয় ফাংশনের জন্য ডেটা সেট হিসাবে পরিসীমা। আমি A9-এ মান পরিবর্তন করে পাঠ্য স্ট্রিং হ্যালো করেছি পার্থক্য দেখাতে। COUNT শুধুমাত্র সংখ্যা আছে এমন কক্ষগুলিকে গণনা করে যেখানে COUNTA পাঠ্য এবং সংখ্যা ধারণ করে এমন কোষ গণনা করে। উভয় ফাংশন ফাঁকা ঘর গণনা করে না। আপনি যদি ফাঁকা কক্ষ গণনা করতে চান, COUNTBLANK ব্যবহার করুন ফাংশন।

পরবর্তীতে রয়েছে গড় , মিডিয়ান এবং MODE ফাংশন গড় হল স্ব-ব্যাখ্যামূলক, মাঝারি হল সংখ্যার একটি সেটের মাঝের সংখ্যা এবং মোড হল সংখ্যার সেটে সবচেয়ে সাধারণ সংখ্যা বা সংখ্যা। Excel এর নতুন সংস্করণে, আপনার কাছে MODE.SNGL  আছে এবং MODE.MULT কারণ একাধিক সংখ্যা থাকতে পারে যেটি সংখ্যার সেটে সবচেয়ে সাধারণ সংখ্যা। আমি নিচের উদাহরণে পরিসরের জন্য B2:B12 ব্যবহার করেছি।

এক্সেল-এ ডেটা সংক্ষিপ্ত করতে সারাংশ ফাংশন ব্যবহার করুন

এগিয়ে চলুন, আমরা B2:B12 সংখ্যার সেটের জন্য MIN, MAX এবং STDEV গণনা করতে পারি। STDEV ফাংশন গণনা করবে যে মানগুলি গড় মান থেকে কতটা ব্যাপকভাবে বিচ্ছুরিত হয়। Excel এর নতুন সংস্করণে, আপনার STDEV.P আছে এবং STDEV.S , যা যথাক্রমে সমগ্র জনসংখ্যার উপর ভিত্তি করে বা একটি নমুনার ভিত্তিতে গণনা করে।

এক্সেল-এ ডেটা সংক্ষিপ্ত করতে সারাংশ ফাংশন ব্যবহার করুন

অবশেষে, আরও দুটি দরকারী ফাংশন হল LARGE এবং ছোট . তারা দুটি আর্গুমেন্ট নেয়:ঘরের পরিসর এবং k-তম বৃহত্তম মান যা আপনি ফেরত দিতে চান। সুতরাং আপনি যদি সেটে দ্বিতীয় বৃহত্তম মান চান, আপনি দ্বিতীয় যুক্তির জন্য 2, তৃতীয় বৃহত্তম সংখ্যার জন্য 3 ইত্যাদি ব্যবহার করবেন। SMALL একইভাবে কাজ করে, কিন্তু আপনাকে k-th ক্ষুদ্রতম সংখ্যা দেয়।

এক্সেল-এ ডেটা সংক্ষিপ্ত করতে সারাংশ ফাংশন ব্যবহার করুন

সবশেষে, AGGREGATE নামে একটি ফাংশন আছে , যা আপনাকে উপরে উল্লিখিত অন্য যেকোন ফাংশন প্রয়োগ করতে দেয়, তবে আপনাকে লুকানো সারি উপেক্ষা করা, ত্রুটির মানগুলি উপেক্ষা করা ইত্যাদির মতো জিনিসগুলি করতে দেয়৷ আপনাকে সম্ভবত এটি প্রায়শই ব্যবহার করতে হবে না, তবে আপনি এটি সম্পর্কে আরও জানতে পারেন৷ আপনার প্রয়োজন হলে এখানে।

সুতরাং এটি এক্সেলের কিছু সাধারণ সারাংশ ফাংশনের একটি প্রাথমিক ওভারভিউ। যদি আপনার কোন প্রশ্ন থাকে, একটি মন্তব্য পোস্ট করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


  1. এক্সেলে ডেটাবেস ফাংশনগুলি কীভাবে ব্যবহার করবেন (উদাহরণ সহ)

  2. এক্সেলে ডেটা বিশ্লেষণ টুলপ্যাক কীভাবে ব্যবহার করবেন (১৩টি দুর্দান্ত বৈশিষ্ট্য)

  3. এক্সেলে ডেটা বিশ্লেষণ কীভাবে ব্যবহার করবেন (5টি সহজ পদ্ধতি)

  4. এক্সেলে ডেটা মডেল কীভাবে ব্যবহার করবেন (3টি উদাহরণ)