কম্পিউটার

কিভাবে এক্সেলে অ্যাডভান্স ফিল্টার ব্যবহার করবেন

আমরা জানি যে আমরা কলামগুলিতে ফিল্টার সেট করতে পারি এবং মাইক্রোসফ্ট এক্সেলে একটি ক্লিকের মাধ্যমে ডেটা ফিল্টার করতে পারি। এটি "ডেটা" ট্যাবের অধীনে 'ফিল্টার'-এ ক্লিক করে করা যেতে পারে। শুধুমাত্র কলামের উপর ভিত্তি করে ডেটা ফিল্টার করা ছাড়াও, আমরা কিছু শর্তের উপর ভিত্তি করে সম্পূর্ণ ডেটা সেট ফিল্টার করতে পারি। ধরুন আমরা নির্দিষ্ট মানদণ্ডের সাথে মিলে যাওয়া ডেটা সেটটি ফিল্টার করতে চাই, তবে এটি অ্যাডভান্স ফিল্টার ব্যবহার করে করা যেতে পারে। এই নিবন্ধে, আমি আপনাকে জানাব কিভাবে এক্সেল এ অ্যাডভান্স ফিল্টার ব্যবহার করতে হয় .

কিভাবে এক্সেলে অ্যাডভান্স ফিল্টার ব্যবহার করবেন

এক্সেল এ অ্যাডভান্স ফিল্টার কিভাবে ব্যবহার করবেন

আমাকে কর্মচারীদের নমুনা ডেটা দিয়ে এটি ব্যাখ্যা করতে দিন। আমার কাছে ডেটা সেট আছে যাতে সাধারন কাজের ঘন্টা, বছরে শিক্ষা, বার্ষিক আয়, যৌনতা এবং রাজ্য। এখন, আমি নিম্নরূপ শর্ত পূরণ করে ডেটা ফিল্টার করতে চাই,

পুরুষের জন্য শর্ত:

  • সাধারণ কাজের সময়:40
  • শিক্ষা:13
  • বার্ষিক আয়:35000 এর বেশি
  • লিঙ্গ:পুরুষ
  • রাজ্য:আলাস্কা

মহিলার জন্য শর্ত:

  • সাধারণ কাজ করা ঘন্টা:35 এর বেশি
  • শিক্ষা:12 এর বেশি
  • বার্ষিক আয়:12000 এর বেশি
  • লিঙ্গ:মহিলা
  • রাজ্য:আলাস্কা

যদি আমরা শর্তগুলি দেখি, তাহলে আমাদের পুরুষ এবং মহিলা কর্মচারীদের ডেটা আলাদাভাবে ফিল্টার করতে হবে। মানে, সেখানে একটি OR ছিল৷ শর্ত, এবং তার মধ্যে, AND ছিল শর্ত পূরণ করতে হবে।

এই শর্তগুলি পূরণ করে ডেটা ফিল্টার করতে, আমাদের এক্সেল শীটের সাথে ভিন্নভাবে মোকাবেলা করতে হবে। এখানেই এক্সেলের উন্নত ফিল্টার ছবিতে আসে। এখন, আমরা একই এক্সেল শীটেই মানদণ্ড প্রস্তুত করব। A3 থেকে E5 নীচে দেখানো হিসাবে ইতিমধ্যে উপস্থিত ডেটার মতো একই কলামের নামের সাথে মূল ডেটা সেটের উপরে দুটি সারি তৈরি করুন৷

কিভাবে এক্সেলে অ্যাডভান্স ফিল্টার ব্যবহার করবেন

এখন, আমরা শর্তে উল্লিখিত ডেটা দিয়ে মানদণ্ডের কলামগুলি পূরণ করব। যেমন পুরুষের জন্য শর্ত, এ উল্লেখ করা হয়েছে নির্দিষ্ট কলাম দিয়ে সম্পূর্ণ সারি পূরণ করুন। সুতরাং, সারি 4 নীচের দেখানো হিসাবে পূরণ করা হবে।

কিভাবে এক্সেলে অ্যাডভান্স ফিল্টার ব্যবহার করবেন

মহিলাদের জন্য শর্ত এর উপর ভিত্তি করে পরবর্তী 5 সারির জন্য একই পুনরাবৃত্তি করুন নিচে দেখানো হয়েছে. এখন, স্পষ্ট করার জন্য, যদি প্রতিটি সারির ডেটা OR এর সাথে লিঙ্ক করা হয় সেই সারির মধ্যে অবস্থা এবং ডেটা (কলাম-ভিত্তিক ডেটা) AND -এর সাথে লিঙ্ক করা হয়েছে অবস্থা সুতরাং, আমরা কেবলমাত্র সারিগুলি তৈরি করেছি যা দিয়ে আমাদের ডেটা ফিল্টার করতে হবে৷

কিভাবে এক্সেলে অ্যাডভান্স ফিল্টার ব্যবহার করবেন

এখন, ডেটা ফিল্টার করতে Excel এ উন্নত ফিল্টার ব্যবহার করার সময় এসেছে। প্রথমে, আপনার আসল ডেটাসেটের যেকোনো ঘরে ক্লিক করুন, "ডেটা" ট্যাবে ক্লিক করুন এবং "উন্নত" বোতামে ক্লিক করুন। এটি স্বয়ংক্রিয়ভাবে তালিকা পরিসর পূরণ করবে। মাপদণ্ড পরিসরের পাশের ছোট বোতামে ক্লিক করুন . এখন, মানদণ্ডের পরিসীমা নির্বাচন করুন, যেমন, A3 থেকে E5, এবং মান পরিসীমা সেট করতে একই ছোট বোতামে ক্লিক করুন। এখন, "ঠিক আছে" ক্লিক করুন। এটি ডেটা ফিল্টার করবে যেমন আপনি মানদণ্ড পূরণ করতে চান।

কিভাবে এক্সেলে অ্যাডভান্স ফিল্টার ব্যবহার করবেন

দ্রষ্টব্য: মানদণ্ড পরিসরের কলামের নামগুলি সঠিকভাবে এই কাজ করার জন্য ডেটা সেটের কলামের নামগুলির মতোই হওয়া উচিত৷

এক্সেলে অ্যাডভান্স ফিল্টার আমাদেরকে ডেটা ফিল্টার করতে দেয়, জটিল প্রশ্নগুলি পূরণ করে। সুতরাং, আপনি ডেটা ফিল্টার করতে কোন প্রশ্ন বা শর্ত ব্যবহার করেছেন? অনুগ্রহ করে, আপনার যদি কিছু যোগ করার থাকে তাহলে মন্তব্যের মাধ্যমে আমাদের জানান।

পড়ুন৷ :কিভাবে ওয়ার্ডে ডিফল্ট নম্বরযুক্ত তালিকা পরিবর্তন করবেন।

আমি কিভাবে শুধুমাত্র Excel এ উন্নত ফিল্টার অনন্য রেকর্ড ব্যবহার করব?

ডেটা ট্যাবের অধীনে, অ্যাডভান্সড ফিল্টার নির্বাচন করুন এবং তারপর নিশ্চিত করুন যে ফিল্টারটি শুধুমাত্র অনন্য রেকর্ডে সেট করা আছে। এটি কোনো নকল রেকর্ড বাতিল করা নিশ্চিত করবে। এটি অন্য কক্ষে ডেটা অনুলিপি করার সময় বা সঠিক অবস্থানে প্রয়োগ করার সময়ও ব্যবহার করা যেতে পারে৷

ফিল্টার বৈশিষ্ট্যটি ব্যবহার করার আগে আপনাকে কোন পদক্ষেপ নিতে হবে?

নিশ্চিত করুন যে ডেটা সেটের মধ্যে কোন ফাঁকা সারি নেই। অন্যথায় এটি বাকি সারিগুলি এড়িয়ে যাবে। ফিল্টার সেট আপ করার সময়, প্রথম সারিটি হেডার নেওয়া হয় এবং এর নীচে থাকা বাকি সারিগুলি ডেটা। কোন খালি তথ্য ফিল্টার ভাঙ্গবে. সংখ্যার ক্ষেত্রে অন্তত শূন্য নিশ্চিত করুন।

কিভাবে এক্সেলে অ্যাডভান্স ফিল্টার ব্যবহার করবেন
  1. এক্সেল ডেটা যাচাইকরণে কাস্টম VLOOKUP ফর্মুলা কীভাবে ব্যবহার করবেন

  2. এক্সেলে ডেটা বিশ্লেষণ টুলপ্যাক কীভাবে ব্যবহার করবেন (১৩টি দুর্দান্ত বৈশিষ্ট্য)

  3. এক্সেলে ডেটা বিশ্লেষণ কীভাবে ব্যবহার করবেন (5টি সহজ পদ্ধতি)

  4. এক্সেলে ডেটা মডেল কীভাবে ব্যবহার করবেন (3টি উদাহরণ)