কম্পিউটার

MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

নিশ্চিত এক্সেল স্প্রেডশীটের জন্য ব্যবহার করা হয়, কিন্তু আপনি কি জানেন যে আপনি এক্সেলকে এক্সটার্নাল ডেটা সোর্সের সাথে সংযুক্ত করতে পারেন? এই নিবন্ধে আমরা আলোচনা করতে যাচ্ছি কিভাবে একটি এক্সেল স্প্রেডশীটকে একটি MySQL ডাটাবেস টেবিলের সাথে সংযুক্ত করতে হয় এবং ডাটাবেস টেবিলের ডেটা ব্যবহার করে আমাদের স্প্রেডশীট পূরণ করতে হয়। এই সংযোগের জন্য প্রস্তুত করার জন্য আপনাকে কিছু জিনিস করতে হবে৷

প্রস্তুতি

প্রথমে, আপনাকে MySQL-এর জন্য অতি সাম্প্রতিক ওপেন ডেটাবেস কানেক্টিভিটি (ODBC) ড্রাইভার ডাউনলোড করতে হবে। MySQL-এর জন্য বর্তমান ODBC ড্রাইভার

-এ অবস্থিত হতে পারে

    https://dev.mysql.com/downloads/connector/odbc/

    আপনি ফাইলটি ডাউনলোড করার পরে নিশ্চিত করুন যে আপনি ডাউনলোড পৃষ্ঠায় তালিকাভুক্ত ফাইলটির বিপরীতে ফাইলটির md5 হ্যাশ পরীক্ষা করেছেন৷

    এরপরে, আপনি যে ড্রাইভারটি ডাউনলোড করেছেন সেটি আপনাকে ইনস্টল করতে হবে। ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করতে ফাইলটিতে ডাবল ক্লিক করুন। একবার ইন্সটল প্রক্রিয়া সম্পূর্ণ হলে আপনাকে Excel এর সাথে ব্যবহার করার জন্য একটি ডেটাবেস সোর্স নেম (DSN) তৈরি করতে হবে।

    DSN তৈরি করা হচ্ছে

    MySQL ডাটাবেস টেবিল ব্যবহার করার জন্য প্রয়োজনীয় সমস্ত সংযোগ তথ্য DSN-এ থাকবে। একটি Windows সিস্টেমে, আপনাকে স্টার্ট এ ক্লিক করতে হবে৷ , তারপর কন্ট্রোল প্যানেল , তারপর প্রশাসনিক সরঞ্জাম , তারপর ডেটা সোর্স (ODBC) . আপনি নিম্নলিখিত তথ্য দেখতে হবে:

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    উপরের ছবিতে ট্যাবগুলো লক্ষ্য করুন। একটি ব্যবহারকারী DSN৷ এটি শুধুমাত্র ব্যবহারকারীর জন্য উপলব্ধ। একটি সিস্টেম DSN মেশিনে লগ ইন করতে পারেন যে কেউ উপলব্ধ. একটি ফাইল DSN একটি .DSN ফাইল যা একই OS এবং ড্রাইভার ইনস্টল করা অন্যান্য সিস্টেমে পরিবহন এবং ব্যবহার করা যেতে পারে৷

    DSN তৈরি করা চালিয়ে যেতে, যোগ করুন-এ ক্লিক করুন উপরের ডান কোণার কাছে বোতাম।

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    MySQL ODBC 5.x ড্রাইভার দেখতে আপনাকে সম্ভবত নিচে স্ক্রোল করতে হবে . এটি উপস্থিত না থাকলে, এই পোস্টের প্রস্তুতি বিভাগে ড্রাইভার ইনস্টল করার সময় কিছু ভুল হয়েছে। DSN তৈরি করা চালিয়ে যেতে, নিশ্চিত করুন MySQL ODBC 5.x ড্রাইভার হাইলাইট করা হয়েছে এবং Finish-এ ক্লিক করুন বোতাম আপনি এখন নীচে তালিকাভুক্ত একটির অনুরূপ একটি উইন্ডো দেখতে পাবেন:

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    পরবর্তীতে আপনাকে উপরে দেখানো ফর্মটি পূরণ করার জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে হবে। এই পোস্টের জন্য আমরা যে MySQL ডাটাবেস এবং টেবিলটি ব্যবহার করছি তা একটি ডেভেলপমেন্ট মেশিনে এবং শুধুমাত্র একজন ব্যক্তি ব্যবহার করেন। "উৎপাদন" পরিবেশের জন্য, আপনাকে একটি নতুন ব্যবহারকারী তৈরি করার এবং নতুন ব্যবহারকারীকে শুধুমাত্র SELECT বিশেষাধিকার প্রদান করার পরামর্শ দেওয়া হচ্ছে। ভবিষ্যতে, প্রয়োজনে আপনি অতিরিক্ত সুবিধা দিতে পারেন।

    আপনি আপনার ডেটা উৎস কনফিগারেশনের জন্য বিশদ সরবরাহ করার পরে, আপনাকে পরীক্ষা-এ ক্লিক করতে হবে সবকিছু কাজের ক্রমে আছে তা নিশ্চিত করতে বোতাম। এরপর, ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম ODBC ডেটা সোর্স অ্যাডমিনিস্ট্রেটর উইন্ডোতে তালিকাভুক্ত পূর্ববর্তী সেটে ফর্মটিতে আপনি যে ডেটা সোর্স নামটি সরবরাহ করেছিলেন তা এখন আপনার দেখতে হবে:

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    স্প্রেডশীট সংযোগ তৈরি করা হচ্ছে

    এখন আপনি সফলভাবে একটি নতুন DSN তৈরি করেছেন, আপনি ODBC ডেটা সোর্স অ্যাডমিনিস্ট্রেটর উইন্ডোটি বন্ধ করে এক্সেল খুলতে পারেন। একবার আপনি Excel খুললে, ডেটা-এ ক্লিক করুন ফিতা এক্সেলের নতুন সংস্করণের জন্য, ডেটা পান-এ ক্লিক করুন , তারপর অন্যান্য উৎস থেকে , তারপর ODBC থেকে .

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    এক্সেলের পুরানো সংস্করণগুলিতে, এটি একটি প্রক্রিয়ার কিছুটা বেশি। প্রথমত, আপনি এই মত কিছু দেখতে হবে:

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    পরবর্তী ধাপ হল সংযোগে ক্লিক করা ট্যাব তালিকায় ডেটা শব্দের নীচে অবস্থিত লিঙ্কটি। সংযোগ লিঙ্কের অবস্থান উপরের ছবিতে লাল বৃত্তাকারে রয়েছে। আপনাকে ওয়ার্কবুক সংযোগ উইন্ডোর সাথে উপস্থাপন করা উচিত:

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    পরবর্তী ধাপ হল যোগ করুন-এ ক্লিক করা বোতাম এটি আপনাকে বিদ্যমান সংযোগগুলি উপস্থাপন করবে৷ উইন্ডো:

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    স্পষ্টতই আপনি তালিকাভুক্ত কোনো সংযোগে কাজ করতে চান না। অতএব, আরো ব্রাউজ করুন…-এ ক্লিক করুন বোতাম এটি আপনাকে ডেটা উত্স নির্বাচন করুন উপস্থাপন করবে৷ উইন্ডো:

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    পূর্ববর্তী বিদ্যমান সংযোগ উইন্ডোর মতো, আপনি ডেটা উত্স নির্বাচন উইন্ডোতে তালিকাভুক্ত সংযোগগুলি ব্যবহার করতে চান না৷ অতএব, আপনি +নতুন ডেটা Source.odc-এর সাথে সংযোগ করুন-এ ডাবল ক্লিক করতে চান ফোল্ডার এটি করার সময়, আপনাকে এখন ডেটা সংযোগ উইজার্ড দেখতে হবে৷ উইন্ডো:

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    তালিকাভুক্ত ডেটা উৎস পছন্দের প্রেক্ষিতে, আপনি ODBC DSN হাইলাইট করতে চান এবং পরবর্তী ক্লিক করুন . ডেটা সংযোগ উইজার্ডের পরবর্তী ধাপে আপনি যে সিস্টেমটি ব্যবহার করছেন তাতে উপলব্ধ সমস্ত ODBC ডেটা উত্স প্রদর্শন করবে৷

    আশা করি, যদি পরিকল্পনা অনুযায়ী সবকিছু চলে যায়, তাহলে আপনি ODBC ডেটা উত্সগুলির মধ্যে তালিকাভুক্ত পূর্ববর্তী ধাপে তৈরি DSN দেখতে পাবেন। এটি হাইলাইট করুন এবং পরবর্তী এ ক্লিক করুন৷ .

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    ডেটা কানেকশন উইজার্ডের পরবর্তী ধাপ হল সংরক্ষণ এবং শেষ করা। ফাইলের নামের ক্ষেত্রটি আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে পূরণ করা উচিত। আপনি একটি বিবরণ সরবরাহ করতে পারেন. উদাহরণে ব্যবহৃত বর্ণনাটি যে কেউ এটি ব্যবহার করতে পারে তার জন্য বেশ স্ব-ব্যাখ্যামূলক। এরপর, সমাপ্তি-এ ক্লিক করুন উইন্ডোর নীচের ডানদিকে বোতাম৷

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    আপনার এখন ওয়ার্কবুক সংযোগ উইন্ডোতে ফিরে আসা উচিত। আপনি যে ডেটা সংযোগটি তৈরি করেছেন তা তালিকাভুক্ত করা উচিত:

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    সারণী ডেটা আমদানি করা

    আপনি ওয়ার্কবুক সংযোগ উইন্ডোটি বন্ধ করতে পারেন। আমাদের বিদ্যমান সংযোগগুলিতে ক্লিক করতে হবে৷ এক্সেলের ডেটা রিবনে বোতাম। বিদ্যমান সংযোগ বোতামটি ডেটা রিবনের বাম দিকে অবস্থিত হওয়া উচিত।

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    বিদ্যমান সংযোগগুলি-এ ক্লিক করা হচ্ছে৷ বোতামটি আপনাকে বিদ্যমান সংযোগ উইন্ডোর সাথে উপস্থাপন করবে। আপনি পূর্ববর্তী ধাপে এই উইন্ডোটি দেখেছেন, এখন পার্থক্য হল আপনার ডেটা সংযোগ উপরের দিকে তালিকাভুক্ত করা উচিত:

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    নিশ্চিত করুন যে পূর্ববর্তী ধাপে আপনার তৈরি করা ডেটা সংযোগ হাইলাইট করা হয়েছে এবং তারপরে খুলুন-এ ক্লিক করুন বোতাম আপনার এখন ইমপোর্ট ডেটা দেখতে হবে৷ উইন্ডো:

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    এই পোস্টের উদ্দেশ্যে, আমরা আমদানি ডেটা উইন্ডোতে ডিফল্ট সেটিংস ব্যবহার করতে যাচ্ছি। এরপর, ঠিক আছে-এ ক্লিক করুন বোতাম যদি সবকিছু আপনার জন্য কাজ করে, তাহলে আপনাকে এখন আপনার ওয়ার্কশীটে MySQL ডাটাবেস টেবিল ডেটা উপস্থাপন করা উচিত।

    এই পোস্টের জন্য, আমরা যে টেবিলের সাথে কাজ করছিলাম তার দুটি ক্ষেত্র ছিল। প্রথম ক্ষেত্রটি আইডি শিরোনামের একটি স্বয়ংক্রিয়-বৃদ্ধি INT ক্ষেত্র। দ্বিতীয় ক্ষেত্রটি VARCHAR(50) এবং শিরোনাম fname। আমাদের চূড়ান্ত স্প্রেডশীট দেখতে এইরকম:

    MySQL এর সাথে Excel সংযুক্ত করা হচ্ছে

    আপনি সম্ভবত লক্ষ্য করেছেন, প্রথম সারিতে টেবিল কলামের নাম রয়েছে। আপনি কলামগুলি সাজানোর জন্য কলামের নামের পাশে ড্রপ ডাউন তীরগুলিও ব্যবহার করতে পারেন৷

    রেপ-আপ

    এই পোস্টে আমরা MySQL-এর জন্য সর্বশেষ ODBC ড্রাইভারগুলি কোথায় খুঁজে পাব, কীভাবে একটি DSN তৈরি করতে হয়, কীভাবে DSN ব্যবহার করে একটি স্প্রেডশীট ডেটা সংযোগ তৈরি করতে হয় এবং কীভাবে একটি এক্সেল স্প্রেডশীটে ডেটা আমদানি করতে স্প্রেডশীট ডেটা সংযোগ ব্যবহার করতে হয় তা কভার করেছি৷ উপভোগ করুন!


    1. কিভাবে এক্সেলে ডেটা লুকাবেন (6টি সহজ উপায়)

    2. এক্সেলে ডেটা ম্যাপিং কীভাবে করবেন (5টি সহজ উপায়)

    3. এক্সেলে ডেটা বিশ্লেষণ কীভাবে ইনস্টল করবেন

    4. [স্থির!] এক্সেল টেক্সট টু কলাম ডেটা মুছে দিচ্ছে