কম্পিউটার

শব্দে ফর্ম্যাটিং চিহ্নগুলি কীভাবে দেখাবেন

আপনি যদি কখনও একটি জটিল ওয়ার্ড ডকুমেন্ট তৈরি করে থাকেন, আপনি সম্ভবত সেই হতাশাজনক সমস্যাগুলির মধ্যে পড়েছেন যেখানে আপনি বুলেট পয়েন্ট বা পাঠ্যের অনুচ্ছেদটি সঠিকভাবে সারিবদ্ধ করা আছে বলে মনে হচ্ছে না বা যখন আপনার প্রয়োজন হয় তখন কিছু পাঠ্য অন্য পৃষ্ঠায় ভেঙ্গে যায়। একই পৃষ্ঠায় থাকা।

এই ধরনের সমস্যার সমাধান করার জন্য, আপনাকে কখনও কখনও নথির বিন্যাস ম্যানুয়ালি সম্পাদনা করতে হবে। ওয়ার্ডে, নথির পাঠ্য বিন্যাস থেকে আলাদাভাবে সংরক্ষণ করা হয়। এটি ভাল কারণ এটি কোনও পাঠ্য না হারিয়ে বিন্যাস সম্পাদনা করা সহজ করে তোলে৷

এই নিবন্ধে, আমি আপনাকে বলতে যাচ্ছি কিভাবে ওয়ার্ড নথিতে বিন্যাস চিহ্ন প্রদর্শন করতে হয়। এই ফর্ম্যাটিং চিহ্নগুলির মধ্যে রয়েছে ট্যাব, হাইফেন, স্পেস, অনুচ্ছেদ চিহ্ন, লুকানো পাঠ্য, পৃষ্ঠা বিরতি ইত্যাদি। আমি রিভিল ফরম্যাটিং নামে ওয়ার্ডের আরেকটি বৈশিষ্ট্য সম্পর্কেও কথা বলব। , যা আপনাকে যেকোনো নির্বাচিত পাঠ্যে প্রয়োগ করা সমস্ত বিন্যাস দেখতে দেয়৷

ফরম্যাটিং চিহ্ন দেখান

Word-এ ফর্ম্যাটিং বা অনুচ্ছেদ চিহ্ন দেখানোর দুটি উপায় আছে:হয় অনুচ্ছেদ-এর বোতামটি ব্যবহার করে ফিতা বা শব্দ এ গিয়ে – বিকল্প . পরবর্তী পদ্ধতিটি সমস্ত নথির জন্য সর্বদা বিন্যাস চিহ্ন প্রদর্শন করবে। বোতামটি ব্যবহার করে, আপনি চিহ্নগুলির প্রদর্শন টগল করতে পারেন এবং এটি শুধুমাত্র বর্তমানে খোলা নথিগুলিকে প্রভাবিত করে৷

Word-এ অনুচ্ছেদ চিহ্ন দেখতে, হোম-এ ক্লিক করুন রিবনে ট্যাব এবং তারপরে অনুচ্ছেদ-এ অনুচ্ছেদ চিহ্নে ক্লিক করুন বিভাগ।

একটি উদাহরণ হিসাবে, এখানে আমার মৌলিক বিন্যাস সহ Word এ কিছু পাঠ্য আছে:

শব্দে ফর্ম্যাটিং চিহ্নগুলি কীভাবে দেখাবেন

এখন যদি আমি উপরের বোতামে ক্লিক করি, আমি অবিলম্বে নথিতে সমস্ত ফর্ম্যাটিং চিহ্ন দেখতে পাব৷

শব্দে ফর্ম্যাটিং চিহ্নগুলি কীভাবে দেখাবেন

ডানদিকে নির্দেশ করা তীর সহ লাইনগুলি হল ট্যাব এবং একক বিন্দুগুলি হল স্পেস। লুকানো পাঠ্যটি একটি বিন্দুযুক্ত লাইন দিয়ে আন্ডারলাইন করা হয়েছে এবং পৃষ্ঠা বিরতি নীচে দেখা যাচ্ছে। আপনি যদি সব সময় কোনো নির্দিষ্ট ফরম্যাটিং চিহ্ন প্রদর্শন করতে চান, তাহলে আপনি ফাইল-এ ক্লিক করে তা করতে পারেন এবং তারপর বিকল্প .

শব্দে ফর্ম্যাটিং চিহ্নগুলি কীভাবে দেখাবেন

এখন Display-এ ক্লিক করুন বামদিকের মেনুতে এবং আপনি স্ক্রীনে এই ফর্ম্যাটিং চিহ্নগুলিকে সর্বদা দেখান নামে একটি বিভাগ দেখতে পাবেন .

শব্দে ফর্ম্যাটিং চিহ্নগুলি কীভাবে দেখাবেন

তালিকার নীচে, আপনি চাইলে সমস্ত ফর্ম্যাটিং চিহ্নগুলিও দেখাতে বেছে নিতে পারেন৷ এবার আসুন Word-এ রিভিল ফরম্যাটিং অপশন সম্পর্কে কথা বলি।

ফরম্যাটিং প্রকাশ করুন

একটি Word নথিতে অনুচ্ছেদ এবং ফর্ম্যাটিং চিহ্নগুলি দেখার পাশাপাশি, কখনও কখনও এটি পাঠে কী ধরনের বিন্যাস প্রয়োগ করা হয়েছে তা দেখতে দরকারী। আপনি যদি সেই ওয়েব প্রোটোকলগুলির সাথে পরিচিত হন তবে এটি HTML এবং CSS এর মতো।

Word এ বিন্যাস প্রকাশ করতে, শুধু SHIFT + F1 টিপুন এবং একটি ডায়ালগ উইন্ডো পর্দার ডানদিকে ডক করা প্রদর্শিত হবে।

শব্দে ফর্ম্যাটিং চিহ্নগুলি কীভাবে দেখাবেন

এখন শুধু আপনার নথির যেকোনো জায়গায় ক্লিক করুন বা কিছু পাঠ্য নির্বাচন করুন এবং আপনি ফন্ট, ভাষা, প্রভাব ইত্যাদি সহ প্রয়োগ করা সমস্ত বিন্যাস দেখতে পাবেন। এটি আপনাকে অনুচ্ছেদ এবং বিভাগে প্রয়োগ করা বিন্যাসও বলে দেবে। কিছু পাঠ্যের জন্য একটি নির্দিষ্ট চেহারা তৈরি করার জন্য ঠিক কোন ফর্ম্যাটিং ব্যবহার করা হয়েছিল তা দেখতে হলে এটি সত্যিই দরকারী৷

এটিও লক্ষণীয় যে ডায়ালগের নীল লিঙ্কগুলি ক্লিকযোগ্য। তাই ধরা যাক আপনি ফন্ট পরিবর্তন করতে চান, শুধু FONT এ ক্লিক করুন এবং এটি ফন্ট আনবে ডায়ালগ।

শব্দে ফর্ম্যাটিং চিহ্নগুলি কীভাবে দেখাবেন

ইফেক্টস-এর ক্ষেত্রেও তাই , সারিবদ্ধকরণ , ইন্ডেন্টেশন , ব্যবধান , মার্জিন , ইত্যাদি। এটি একটি নির্বাচিত পাঠ্যের বিন্যাস সম্পাদনা করার আরেকটি দুর্দান্ত উপায় যা আপনাকে সমস্যার কারণ হতে পারে। এগুলি মোটামুটি সমস্ত উপায় যা আপনি ফরম্যাটিং সম্পাদনা করতে পারেন বা একটি Word নথিতে বিন্যাস দেখতে পারেন৷ আপনার যদি কোন প্রশ্ন থাকে, মন্তব্য করতে দ্বিধা বোধ করুন. উপভোগ করুন!


  1. কিভাবে মাইক্রোসফ্ট ওয়ার্ডে অনুচ্ছেদ চিহ্নগুলি বন্ধ করবেন

  2. কিভাবে ওয়ার্ডে টেক্সট দেখাবেন এবং লুকাবেন

  3. কীভাবে ওয়ার্ডে টেক্সট সাজাতে হয়

  4. কিভাবে ওয়ার্ডে একটি বুকলেট তৈরি করবেন