কম্পিউটার

কীভাবে ওয়ার্ডে টেক্সট সাজাতে হয়

বেশিরভাগ লোকেরা যখন একটি অ্যাপ্লিকেশনে পাঠ্য বাছাই করার কথা ভাবেন, তখন তারা এক্সেল স্প্রেডশীটে ঘর সাজানোর কথা ভাবেন। যাইহোক, আপনি Word-এ টেক্সট বাছাই করতে পারেন যতক্ষণ না এমন কিছু আছে যা Word বলে যে টেক্সটের বিভিন্ন অংশ কোথায় শুরু হয় এবং শেষ হয়।

এই নিবন্ধে, আমি আপনাকে কয়েকটি উপায় দেখাব যে আপনি ওয়ার্ডে পাঠ্য, তালিকা এবং টেবিলগুলি সাজাতে পারেন। মনে রাখবেন যে আপনার যদি ইতিমধ্যেই Excel এ ডেটা থাকে, তাহলে আপনি সহজেই আপনার Word নথিতে একটি Excel স্প্রেডশীট সন্নিবেশ করতে পারেন।

শব্দে তালিকা সাজানো

আপনি Word এ সাজাতে পারেন তিন ধরনের তালিকা। প্রথম প্রকারটি কেবল শব্দ বা বাক্যাংশগুলির একটি তালিকা যা প্রতিটি একটি পৃথক লাইন দখল করে। দ্বিতীয় প্রকারটি হল ক্রমবিহীন বা বুলেটেড তালিকা। তৃতীয়টি অর্ডার করা বা সংখ্যাযুক্ত তালিকা।

এই প্রতিটি ক্ষেত্রে, একটি লাইন বিরতি (যাকে ক্যারেজ রিটার্নও বলা হয়) শব্দটিকে বলে যেখানে একটি শব্দ বা বাক্যাংশ শেষ হয় এবং পরেরটি শুরু হয়। এভাবেই Word নথিতে পাঠ্য সাজাতে সক্ষম হয়।

এই ধরনের তালিকার যেকোনো একটি সাজাতে, আপনার মাউস দিয়ে তালিকাটি নির্বাচন করে শুরু করুন। শুধু তালিকার শুরুতে শুরু করুন, মাউসের বাম বোতামটি ধরে রাখুন এবং সম্পূর্ণ তালিকাটি নির্বাচিত না হওয়া পর্যন্ত আপনার মাউসকে টেনে আনুন।

তারপর, হোম-এ ক্লিক করুন৷ রিবন-এ ট্যাব এবং অনুচ্ছেদ শিরোনামের বিভাগটি সনাক্ত করুন . A অক্ষর সহ একটি বোতাম খুঁজুন এবং Z এটিতে এবং একটি তীর নিচে নির্দেশ করে। এটি হল বাছাই আদেশ বাছাই-এ ক্লিক করুন৷ বোতাম এবং শব্দ পাঠ্য সাজান খুলবে উইন্ডো।

কীভাবে ওয়ার্ডে টেক্সট সাজাতে হয়

পাঠ্য সাজান-এ উইন্ডো, আপনি লক্ষ্য করবেন যে সেখানে অনেকগুলি বিকল্প রয়েছে। প্রথমে, আপনাকে নির্দেশ করতে হবে যে আপনি অনুচ্ছেদ দ্বারা নির্বাচিত পাঠ্যটি সাজাতে চান। যদিও আমাদের প্রতি লাইনে শুধুমাত্র একটি শব্দ আছে, তবুও Word প্রতিটি লাইনকে তার নিজস্ব অনুচ্ছেদ হিসাবে বিবেচনা করে কারণ আমরা পরবর্তী লাইনে যাওয়ার জন্য এন্টার কী টিপেছি। অনুচ্ছেদ অনুসারে সাজানো ডিফল্ট বিকল্প।

কীভাবে ওয়ার্ডে টেক্সট সাজাতে হয়

পরবর্তীতে আমরা ওয়ার্ডকে বলতে হবে যে আমরা কি বাছাই করছি। টাইপ লেবেলযুক্ত ড্রপ ডাউন মেনুটি সনাক্ত করুন৷ এবং পাঠ্য নির্বাচন করুন . এটিও ডিফল্ট বিকল্প৷

সবশেষে, আমরা টেক্সটকে আরোহী (A থেকে Z) ক্রম বা অবরোহ ক্রমে (Z থেকে A) সাজাতে চাই কিনা তা ওয়ার্ডকে বলতে হবে। আরোহী অর্ডার হল ডিফল্ট বিকল্প। হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন বোতাম এবং শব্দ আপনার পছন্দের বিকল্পগুলির সাথে আপনার পাঠ্য বাছাই করবে৷

কীভাবে ওয়ার্ডে টেক্সট সাজাতে হয়

লক্ষ্য করুন এখন টেক্সট A থেকে Z পর্যন্ত ক্রমবর্ধমান ক্রমে সাজানো হয়েছে। উপরন্তু, আপনি যদি বিকল্প-এ ক্লিক করেন বোতাম, আপনি ফিল্ড বিভাজকের মতো উন্নত সেটিংস কনফিগার করতে পারেন এবং এটি কেস সংবেদনশীল হওয়া উচিত কি না।

কীভাবে ওয়ার্ডে টেক্সট সাজাতে হয়

টেবিলে পাঠ্য সাজানো

আপনি যদি প্রায়শই Excel-এ ডেটা সাজান তাহলে এই ধরনের বাছাই আপনার কাছে একটু বেশি পরিচিত মনে হতে পারে। অনেকটা এক্সেল ওয়ার্কশীটের মতো, একটি টেবিলে সারি, কলাম থাকে এবং প্রথম সারিতে শিরোনাম থাকতে পারে। সৌভাগ্যবশত, Word আপনাকে Excel-এ পাওয়া টেক্সট বাছাই করার মতো একই নমনীয়তা দেয়।

ধরুন আপনার Word এ একটি টেবিল আছে যা দেখতে নিচের মত।

কীভাবে ওয়ার্ডে টেক্সট সাজাতে হয়

লক্ষ্য করুন যে প্রথম সারিতে কলামের শিরোনাম রয়েছে এবং প্রথম কলামে আমরা যে পাঠ্যটি সাজাতে চাই তা রয়েছে। ধরা যাক আমরা এই সময় ডাটা ডিসেন্ডিং ক্রমে সাজাতে চাই। সম্পূর্ণ টেবিলটি নির্বাচন করুন এবং আবার সর্ট-এ ক্লিক করুন অনুচ্ছেদে বোতাম রিবনের বিভাগ .

বাছাই-এর নীচে বাম দিকের কোণায় লক্ষ্য করুন৷ উইন্ডো যে Word ইতিমধ্যে প্রথম সারিতে শিরোনাম সনাক্ত করেছে। এছাড়াও লক্ষ্য করুন যে প্রথম বাছাই করুন ড্রপ ডাউন মেনুতে ইতিমধ্যেই নাম কলাম শিরোনাম রয়েছে বিকল্প বাক্সে।

বাছাই করার দিকটি অবরোহণ-এ পরিবর্তন করতে মনে ব্যতীত বাকি বিকল্পগুলি একই থাকে . হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন বোতাম এবং শব্দ আমাদের বেছে নেওয়া বিকল্পগুলি ব্যবহার করে টেবিলটি সাজাতে হবে।

কীভাবে ওয়ার্ডে টেক্সট সাজাতে হয়

Word-এ পাঠ্য বাছাই করা সহজ যতক্ষণ না আপনার কাছে Word কে বলার উপায় থাকে যে একটি ডেটা উপাদানকে পরবর্তী থেকে আলাদা করে। আপনি যদি সাজানোর সেটিংসের সাথে কিছুটা খেলেন, আপনি দেখতে পাবেন যে আপনি একটি Word নথিতে একাধিক কলাম এমনকি ট্যাব এবং কমা সীমাবদ্ধ পাঠ্য ব্যবহার করে সাজাতে পারেন৷

যদিও Excel-এ ডেটা বাছাই করার মতো উপযোগী নয়, আপনি একটি Excel ওয়ার্কশীটে পাওয়া অনুরূপ ইন্টারফেস ব্যবহার করে আপনার জন্য অ্যাপ্লিকেশন সাজানোর অনুচ্ছেদ এবং টেবিলের পাঠ্য রেখে Word এ কিছু সময় বাঁচাতে পারেন। উপভোগ করুন!


  1. কিভাবে ওয়ার্ডে টেক্সট মিরর করবেন

  2. কীভাবে ওয়ার্ডে পূরণযোগ্য ফর্ম তৈরি করবেন

  3. কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে অটোটেক্সট তৈরি এবং ব্যবহার করবেন

  4. কিভাবে ওয়ার্ডে একটি বুকলেট তৈরি করবেন