কম্পিউটার

কিভাবে এক্সেলে একটি চেকলিস্ট তৈরি এবং যোগ করবেন

আমরা একটি নির্দিষ্ট দিনে যে কাজগুলি করতে চাই তা তালিকাবদ্ধ করতে আমাদের মধ্যে বেশিরভাগই টু-ডু অ্যাপগুলি ব্যবহার করে। এটি আমাদের কোনো প্রকার বিলম্ব ছাড়াই আমাদের কাজগুলো সম্পন্ন করতে সাহায্য করে। কিন্তু, আপনি যদি আমার মত একজন এক্সেল প্রেমী হন তাহলে আমরা Microsoft Excel ব্যবহার করতে পারি একটি চেকলিস্ট বা করণীয় তালিকা তৈরি করতে সহজে আমরা সাধারণত ফর্ম তৈরি করার সময় শুধুমাত্র Excel এ চেকবক্স ব্যবহার করি। কিন্তু, এই নিবন্ধে, আমি আপনাকে জানাব কিভাবে এক্সেলে একটি চেকলিস্ট তৈরি করতে চেকবক্স ব্যবহার করতে হয়। এটি কীভাবে করবেন তা জানতে নিবন্ধের শেষ পর্যন্ত অনুসরণ করুন।

এক্সেল এ একটি চেকলিস্ট তৈরি করুন

কিভাবে এক্সেলে একটি চেকলিস্ট তৈরি এবং যোগ করবেন

আমি আপনাকে কয়েকটি ধারাবাহিক পদক্ষেপের মাধ্যমে নিয়ে যাব যাতে এটি বোঝা সহজ হয়। তো, চলুন কোনো রকম ঝামেলা ছাড়াই শুরু করি।

1] এক্সেলে বিকাশকারী ট্যাব সক্রিয় করুন

প্রথম ধাপ হিসেবে, আপনাকে এক্সেলে 'ডেভেলপার' ট্যাব সক্রিয় করতে হবে। এটি করতে, ফাইল এ যান৷ এবং বিকল্পগুলি নির্বাচন করুন . 'এক্সেল বিকল্প' ডায়ালগ বক্সে, 'রিবন কাস্টমাইজ করুন' নির্বাচন করুন এবং ডান পাশে 'ডেভেলপার'-এর পাশে বক্সটি চেক করুন এবং ওকে ক্লিক করুন। এখন আপনি এক্সেল রিবনে 'ডেভেলপার' ট্যাব দেখতে পাবেন।

কিভাবে এক্সেলে একটি চেকলিস্ট তৈরি এবং যোগ করবেন

2] এক্সেলে টাস্ক প্রস্তুত করুন

এখন, 'করতে হবে' একটি কলাম প্রস্তুত করুন এবং আপনি যে কাজগুলি করতে চান তা লিখুন। বলুন, আমি E7 থেকে E9 এ কাজ যোগ করেছি।

3] এক্সেলে চেকবক্স যোগ করুন

এটা চেকবক্স যোগ করার সময়. ‘করতে হবে’ ছাড়াও কলামে আমাদের চেকবক্স যোগ করতে হবে। সুতরাং, E7 থেকে E9 কলামের প্রতিটি এন্ট্রির জন্য, আমাদের F7 থেকে F9 পর্যন্ত চেকবক্স যোগ করতে হবে। এটি করার জন্য, প্রথমে 'ডেভেলপার'-এ ক্লিক করুন, 'ইনসার্ট'-এ ক্লিক করুন এবং 'ফর্ম কন্ট্রোলস'-এর অধীনে চেকবক্স আইকনে ক্লিক করুন। এখন, এক্সেল সেলটিতে ক্লিক করুন যেখানে আমরা এই চেকবক্সটি সন্নিবেশ করতে চাই এবং এই ক্ষেত্রে এটি F7।

কিভাবে এক্সেলে একটি চেকলিস্ট তৈরি এবং যোগ করবেন

আমরা দেখতে পাচ্ছি যে চেকবক্সের সাথে কিছু ডিফল্ট পাঠ্য যোগ করা হয়েছে। এটি অপসারণ করতে, চেকবক্সে ডান-ক্লিক করুন, 'পাঠ্য সম্পাদনা করুন' নির্বাচন করুন এবং পাঠ্যটি মুছুন। অবশিষ্ট কলামগুলির জন্যও এই পদক্ষেপটি পুনরাবৃত্তি করুন (এই ক্ষেত্রে F8 এবং F9)।

4] প্রতিটি চেকবক্সে একটি সেল বরাদ্দ করুন

এখন, আমাদের প্রতিটি চেকবক্সে একটি সেল বরাদ্দ করতে হবে যাতে, যখন আমরা চেকবক্সে টিক চিহ্ন দিই, তখন যথাক্রমে TRUE এবং FALSE মানগুলি দেখানো প্রয়োজন। এটি করতে, চেকবক্সে ডান-ক্লিক করুন এবং 'আনুষ্ঠানিক নিয়ন্ত্রণ' এ ক্লিক করুন৷

কিভাবে এক্সেলে একটি চেকলিস্ট তৈরি এবং যোগ করবেন

'কন্ট্রোল' ট্যাবের অধীনে 'ফর্মাল কন্ট্রোল' ডায়ালগ বক্সে 'সেল লিঙ্ক' -এ সেলের ঠিকানা দিন বক্স যা আপনি চেকবক্সে বরাদ্দ করতে চান। আমাকে 'H7' সেলটি বেছে নিতে দিন। নিশ্চিত করুন যে আপনি 'H7' হিসাবে সেল ঠিকানা দিয়েছেন৷ শুধুমাত্র এবং অন্য কোন বিন্যাসে নয়। অবশিষ্ট চেকবক্সগুলির জন্যও এই পদক্ষেপটি পুনরাবৃত্তি করুন৷

5] শর্তসাপেক্ষ বিন্যাস প্রয়োগ করুন

পূর্ববর্তী ধাপে আপনি যে কাজগুলি যোগ করেছেন তা নির্বাচন করুন, 'হোম' ট্যাবের অধীনে 'কন্ডিশনাল ফরম্যাটিং'-এ ক্লিক করুন এবং 'নতুন নিয়ম' নির্বাচন করুন। এখন, 'কোন সেল ফরম্যাট করতে হবে তা নির্ধারণ করতে একটি সূত্র ব্যবহার করুন' হিসাবে নিয়মের ধরনটি নির্বাচন করুন। কন্ডিশন টেক্সটবক্সে, আমাদের সেলের মান চেক করতে হবে যা আপডেট করা হয় যখন চেকবক্সে TRUE বা না টিক দেওয়া হয়।

এরপর, 'ফরম্যাট' বোতামে ক্লিক করুন, 'ইফেক্টস'-এর অধীনে 'স্ট্রাইকথ্রু' নির্বাচন করুন এবং 'রঙ' ড্রপডাউন থেকে একটি লাল রঙ নির্বাচন করুন এবং 'ওকে' ক্লিক করুন। আপনার প্রবেশ করা প্রতিটি কাজের জন্য এই পদক্ষেপটি পুনরাবৃত্তি করুন৷

কিভাবে এক্সেলে একটি চেকলিস্ট তৈরি এবং যোগ করবেন

এখন, সময় এসেছে সেই কলামটি লুকানোর যা প্রতিটি চেকবক্সের টিক এবং টিক মুক্ত করার জন্য আপডেট হয়, যাতে এক্সেল শীটে শুধুমাত্র কাজ এবং চেকবক্স থাকে। সুতরাং, এখন আপনি যখন টাস্কের পাশে চেকবক্সে টিক চিহ্ন দেন, আপনি দেখতে পাবেন যে টেক্সটটি লাল রঙের হয়ে গেছে এবং এটি টেক্সটটিকে আঘাত করে যা উল্লেখ করে যে কাজটি করা হয়েছে।

এটি Excel এ একটি চেকলিস্ট তৈরি করার সহজ উপায়। আপনি যদি Word এ একটি চেকলিস্ট তৈরি করতে চান তাহলে এই পোস্টটি দেখুন৷

কিভাবে এক্সেলে একটি চেকলিস্ট তৈরি এবং যোগ করবেন
  1. এক্সেল এ কিভাবে একটি চেকলিস্ট তৈরি করবেন

  2. কীভাবে ওয়ার্ড এবং এক্সেলে একটি ফ্লোচার্ট তৈরি করবেন

  3. কিভাবে এক্সেলে বিক্রয় এবং ক্রয় লেজার তৈরি করবেন

  4. কীভাবে আউটলুকে ইমেলগুলিতে একটি স্বাক্ষর তৈরি এবং যুক্ত করবেন