কম্পিউটার

এক্সেলে একাধিক ফাঁকা সারি একবারে কীভাবে সন্নিবেশ করা যায়

Microsoft Excel সর্বদা আমাকে এর দুর্দান্ত বৈশিষ্ট্যগুলির সাথে মুগ্ধ করে যা আমাদের সহজেই প্রচুর জিনিস করতে সহায়তা করে। আপনি যদি প্রচুর ডেটা নিয়ে কাজ করেন এবং এটি পরিবর্তন হতে থাকে, তাহলে আপনি এমন পরিস্থিতির মুখোমুখি হতে পারেন যেখানে আপনাকে এক্সেল-এ একবারে একাধিক ফাঁকা সারি ঢোকাতে হবে . আপনি Excel এ এক বা দুটি ফাঁকা সারি সন্নিবেশ করার একটি একক উপায় জানেন, কিন্তু আপনি যদি ডেটার মধ্যে এক্সেলে একাধিক ফাঁকা সারি সন্নিবেশ করতে চান? আমরা একক সারি একাধিকবার ঢোকানোর প্রক্রিয়া অনুসরণ করতে পারি না কারণ এটি খুবই ক্লান্তিকর৷

এই নিবন্ধে, আমি আপনাকে জানাব কিভাবে Excel এ একাধিক ফাঁকা সারি একবারে সহজে এবং কম পরিশ্রমে সন্নিবেশ করা যায়। আমি আপনাকে এটি করার দুটি উপায় দেখাব। প্রথমে, আসুন দেখি কিভাবে আমরা এক্সেলে একটি একক ফাঁকা সারি সন্নিবেশ করতে পারি যা আমাদের অধিকাংশই জানে।

Excel এ একক ফাঁকা সারি সন্নিবেশ করার স্বাভাবিক উপায়

যেখানে আপনি একটি ফাঁকা সারি সন্নিবেশ করতে চান সেই সারি নম্বরে মাউসটি ঘোরান৷ এখানে, আমি 4 নং সারিতে একটি একক সারি সন্নিবেশ করতে চাই। তাই, আমি 4 নং সারিতে মাউস পয়েন্টারটি ঘোরালাম এবং আপনি একটি কালো তীর দেখতে পাবেন, তারপর সারিটি নির্বাচন করতে এটিতে ক্লিক করুন।

এক্সেলে একাধিক ফাঁকা সারি একবারে কীভাবে সন্নিবেশ করা যায়

পরবর্তী নির্বাচিত সারিতে ডান ক্লিক করুন এবং 'ঢোকান' এ ক্লিক করুন বিকল্প এবং এটি এক্সেলে একটি একক ফাঁকা সারি সন্নিবেশ করবে। এটি তখনই কার্যকর যখন আপনাকে একটি একক ফাঁকা সারি সন্নিবেশ করতে হবে এবং Excel এ একাধিক ফাঁকা সারি সন্নিবেশ করার জন্য অনুসরণ করা যাবে না। সুতরাং, Excel এ একসাথে একাধিক ফাঁকা সারি কিভাবে সন্নিবেশ করা যায় তা ব্যাখ্যা করার দুটি সহজ উপায় নিচে দেওয়া হল।

সারি নির্বাচন করে এক্সেলে একাধিক ফাঁকা সারি ঢোকান

এই পদ্ধতিটি আপনাকে সারি নির্বাচন করে এক্সেলে একাধিক ফাঁকা সারি সন্নিবেশ করতে দেয়। আমাকে বিস্তারিত ব্যাখ্যা করা যাক. ধরা যাক, আমি 5 থেকে 6টি ফাঁকা সারি সন্নিবেশ করতে চাই, তারপর আমাকে সেই অনেক সারি নির্বাচন করতে হবে।

উদাহরণস্বরূপ, আমি সারি 3 এর পরে 6টি সারি সন্নিবেশ করতে চাই, তারপর 3 নং সারিতে মাউস পয়েন্টারটি ঘোরাতে চাই (আপনি কালো তীরটি দেখতে পারেন) এবং সারিটি নির্বাচন করুন৷

এরপরে, মাউসের বাম বোতামে ক্লিক করে ধরে রাখুন এবং 6টি সারি নির্বাচন করুন।

এক্সেলে একাধিক ফাঁকা সারি একবারে কীভাবে সন্নিবেশ করা যায়

এখন, নির্বাচিত এলাকায় ডান-ক্লিক করুন এবং 'ঢোকান' নির্বাচন করুন বিকল্প এটি নির্বাচিত সারির সংখ্যার সাথে সমান সংখ্যক ফাঁকা সারি সন্নিবেশ করবে। কিন্তু, এই পদ্ধতিটি শুধুমাত্র তখনই ব্যবহার করা হয় যদি আপনি কিছু সংখ্যক সারি সন্নিবেশ করতে চান কারণ আমরা এই পদ্ধতিটি ব্যবহার করে 1000টি সারি সন্নিবেশ করার জন্য 1000 সারি নির্বাচন করতে পারি না৷

তাহলে কিভাবে আপনি Excel এ 1000 এর একাধিক ফাঁকা সারি সন্নিবেশ করতে পারেন? পরবর্তী পদ্ধতি আপনাকে তা করতে সাহায্য করে। 

নেম বক্স ব্যবহার করে এক্সেলে একাধিক ফাঁকা সারি ঢোকান

এই পদ্ধতিটি আপনাকে 1000 এর মধ্যেও Excel এ একাধিক ফাঁকা সারি সন্নিবেশ করতে দেয়। শুধু নাম বাক্সে যান এবং 'শুরু সারি:শেষ সারি' ফর্ম্যাটে মান দিন . উদাহরণস্বরূপ, আপনি যদি সারি 4 থেকে 1000টি সারি সন্নিবেশ করতে চান, তাহলে 4:1003 দিন এবং এন্টার টিপুন।

এক্সেলে একাধিক ফাঁকা সারি একবারে কীভাবে সন্নিবেশ করা যায়

তারপর এটি সারি 4 থেকে 1000টি সারি নির্বাচন করবে।

এরপরে, নির্বাচিত সারিগুলিতে ডান ক্লিক করুন এবং 'ঢোকান' এ ক্লিক করুন৷ বিকল্প এটি সারি 4 থেকে 1000টি একাধিক ফাঁকা সারি ইনসেট করবে।

এক্সেল এ একবারে একাধিক ফাঁকা সারি সন্নিবেশ করার দুটি সহজ এবং সহজ উপায়। আপনার যদি কিছু যোগ করার থাকে, তাহলে অনুগ্রহ করে আমাকে মন্তব্যে জানান।

পরবর্তী পড়ুন :কিভাবে Excel এ Name Box এর সর্বোত্তম ব্যবহার করা যায়।

এক্সেলে একাধিক ফাঁকা সারি একবারে কীভাবে সন্নিবেশ করা যায়
  1. এক্সেলের ফাঁকা সারি মুছুন (8টি উপযুক্ত পদ্ধতি)

  2. এক্সেল এ সাবটোটাল কিভাবে সন্নিবেশ করা যায়

  3. কিভাবে এক্সেলে একাধিক সেল হাইপারলিঙ্ক করবেন (3 উপায়)

  4. এক্সেলে তারিখ অনুসারে সারিগুলি কীভাবে সাজানো যায় (8 পদ্ধতি)