কম্পিউটার

একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন

আপনি যখন Microsoft Excel এ কাজ করছেন, তখন আপনি দেখতে পাবেন যে আপনার ডেটা অনুসরণ করা একটু কঠিন হয়ে গেছে, আলাদা শীট, পিভট টেবিল এবং আরও অনেক কিছু জুড়ে ডেটা সেট ছড়িয়ে আছে। আপনার ডেটাতে কাজ করার জন্য আপনাকে সবসময় একাধিক ওয়ার্কশীট বা এক্সেল ফাইল ব্যবহার করতে হবে না, তবে, বিশেষ করে যদি আপনি একটি দল হিসেবে কাজ করেন।

আপনার ডেটা সংগঠিত রাখতে সাহায্য করার জন্য, আপনি Excel এ ডেটা মার্জ করতে পারেন৷ আপনি আলাদা ফাইল থেকে ওয়ার্কশীট মার্জ করতে পারেন, আলাদা এক্সেল ফাইল একত্রিত করতে পারেন, অথবা পরিবর্তে আপনার ডেটা একত্রিত করতে একত্রীকরণ বৈশিষ্ট্য ব্যবহার করতে পারেন।

    এই পদ্ধতিগুলি ব্যবহার করে কীভাবে এক্সেল ফাইল এবং ডেটা একত্রিত করা যায় তা এখানে রয়েছে৷

    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন

    এক্সেলে একক ওয়ার্কশীট কিভাবে সরানো বা অনুলিপি করা যায়

    একটি সাধারণ মাইক্রোসফ্ট এক্সেল ফাইল বিভিন্ন শীটে (বা ওয়ার্কশীট) বিভক্ত হয় যা এক্সেল উইন্ডোর নীচে ট্যাব হিসাবে তালিকাভুক্ত হয়। এগুলি পৃষ্ঠাগুলির মতো কাজ করে, আপনাকে একটি ফাইলে একাধিক শীট জুড়ে ডেটা ছড়িয়ে দেওয়ার অনুমতি দেয়৷

    আপনি বিভিন্ন এক্সেল ফাইলের (অথবা একই ফাইল, যদি আপনি আপনার ডেটা সেটের নকল করতে চান) মধ্যে ওয়ার্কশীটগুলি সরাতে বা অনুলিপি করতে পারেন।

    • শুরু করতে, আপনার এক্সেল ফাইল (বা ফাইল) খুলুন। আপনি যে এক্সেল ফাইল থেকে কপি করতে চান তার খোলা উইন্ডোতে, এক্সেল উইন্ডোর নীচে আপনি যে ওয়ার্কশীটটি নির্বাচন করতে চান সেটিতে ক্লিক করুন। আপনি Shift ধরে রেখে একাধিক শীট নির্বাচন করতে পারেন এবং প্রতিটি শীট ট্যাবে ক্লিক করুন।
    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন
    • শীটগুলি অনুলিপি করা বা সরানো শুরু করতে, হোম টিপুন৷ উপরের রিবন বারে ট্যাব।
    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন
    • এখান থেকে, ফর্ম্যাট> সরান বা শীট কপি করুন ক্লিক করুন .
    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন
    • সরান বা অনুলিপি করুন-এ বাক্সে, বক্সে থেকে আপনি যে এক্সেল ফাইলটি অনুলিপি করতে বা সরাতে চান সেটি নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু। আপনি শীটের আগে শীটগুলি কোথায় রাখতে চান তা নির্বাচন করুন৷ অধ্যায়. ডিফল্টরূপে, Excel শীটগুলিকে সরিয়ে দেবে—একটি অনুলিপি তৈরি করুন ক্লিক করুন৷ আপনি যদি পরিবর্তে তাদের অনুলিপি করতে চান তাহলে চেকবক্স করুন।
    • ঠিক আছে টিপুন আপনি প্রস্তুত হয়ে গেলে ওয়ার্কশীটগুলি সরাতে বা অনুলিপি করতে৷
    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন

    আপনার নির্বাচিত ওয়ার্কশীটগুলি তারপরে ইচ্ছামতো সরানো বা অনুলিপি করা হবে, যদিও এটি তাদের সম্পূর্ণরূপে একত্রিত করবে না৷

    একাধিক এক্সেল ফাইল একসাথে কিভাবে মার্জ করবেন

    আপনি শিট সরান বা অনুলিপি করুন ব্যবহার করতে পারেন৷ একাধিক এক্সেল ফাইলে ডেটা একত্রিত করার জন্য এক্সেলের টুল। আপনি একটি ফাইলের সমস্ত সক্রিয় ওয়ার্কশীট নির্বাচন করে এটি করতে পারেন, তারপরে সেগুলিকে আপনার একক টার্গেট ফাইলে মার্জ করে, একাধিক ফাইলের জন্য এই প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করে৷

    • এটি করতে, আপনার এক্সেল ফাইল খুলুন। একটি এক্সেল ফাইলের খোলা উইন্ডোতে আপনি অন্য ফাইলে সরাতে বা অনুলিপি করতে চান, Shift ধরে রেখে উইন্ডোর নীচে সমস্ত শীট ট্যাব নির্বাচন করুন কী এবং প্রতিটি শীট ট্যাবে ক্লিক করুন।
    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন
    • এরপর, হোম> ফরম্যাট> সরান বা শীট কপি করুন টিপুন রিবন বার থেকে।
    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন
    • খোলে সরান বা অনুলিপি করুন ডায়ালগ বক্সে, টু বক্স থেকে মার্জ করতে টার্গেট এক্সেল ফাইল নির্বাচন করুন ড্রপ-ডাউন মেনু। আপনি শীটের আগে আপনার মার্জ করা শীটগুলি কোথায় রাখতে চান তা নির্বাচন করুন৷ অধ্যায়. আপনি যদি আসল ফাইলটি অক্ষত রাখতে চান তবে একটি অনুলিপি তৈরি করুন টিপুন৷ শীটগুলি সরানোর পরিবর্তে অনুলিপি করতে, তারপর ঠিক আছে টিপুন৷ সরানো বা অনুলিপি প্রক্রিয়া শুরু করতে।
    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন

    আপনার যদি একাধিক এক্সেল ফাইল থাকে, তাহলে সেগুলিকে একক ফাইলে একত্রিত করতে আপনাকে এই ধাপগুলি পুনরাবৃত্তি করতে হবে৷

    একত্রে Excel এ ডেটা মার্জ করতে একত্রীকরণ টুল ব্যবহার করা

    উপরের পদ্ধতিগুলি ব্যবহার করে, আপনি বিভিন্ন এক্সেল স্প্রেডশীট ফাইলগুলির মধ্যে শীটগুলি সরাতে এবং অনুলিপি করতে পারেন৷ এটি ডেটা স্থানান্তরিত করে, কিন্তু এটি বিশেষভাবে ভালভাবে সংহত করে না—ডেটা এখনও আলাদা শীটে রাখা হয়৷

    এই সমস্যাটি পেতে, আপনি একত্রীকরণ ব্যবহার করতে পারেন৷ একাধিক ওয়ার্কশীট থেকে একটি নতুন, একক ওয়ার্কশীটে সাংখ্যিক ডেটা একত্রিত করার জন্য এক্সেলের টুল। দুর্ভাগ্যবশত, এই প্রক্রিয়াটি টেক্সট ব্যবহার করে কক্ষগুলির সাথে কাজ করে না—আপনাকে এই ডেটাটি ম্যানুয়ালি কাট এবং পেস্ট করতে হবে, অথবা আপনার জন্য এটি করার জন্য Excel এ একটি VBA স্ক্রিপ্ট তৈরি করতে হবে৷

    এটি কাজ করার জন্য, আপনার ডেটা একইভাবে আপনার শিট জুড়ে একইভাবে হেডার লেবেলগুলির সাথে উপস্থাপন করতে হবে৷ শুরু করার আগে আপনাকে আপনার ডেটা থেকে যেকোনো ফাঁকা ডেটা (উদাহরণস্বরূপ, খালি কক্ষ) মুছে ফেলতে হবে।

    • এই পদ্ধতিটি ব্যবহার করে Excel এ ডেটা মার্জ করতে, আপনার Excel ফাইলগুলি খুলুন এবং ডেটা মার্জ করার লক্ষ্যে Excel ফাইলে, + (প্লাস) বোতাম টিপে একটি নতুন ওয়ার্কশীট তৈরি করুন। উইন্ডোর নীচে শীট ট্যাবের পাশে।
    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন
    • আপনার নতুন ওয়ার্কশীটে, ডেটা> একত্রীকরণ টিপুন .
    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন
    • একত্রীকরণ-এ উইন্ডো, নিশ্চিত করুন যে সমষ্টি ফাংশনে নির্বাচিত হয় ড্রপ-ডাউন মেনু। রেফারেন্স এর পাশের বোতামে ক্লিক করুন আপনার প্রথম ডেটা সেট নির্বাচন শুরু করতে এন্ট্রি বক্স-এটি সেই ডেটা যা আপনি একত্রিত করতে চান। আপনি চাইলে নিজের মধ্যে সেল রেঞ্জের রেফারেন্সও টাইপ করতে পারেন।
    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন
    • আপনার মাউস ব্যবহার করে ডেটা নির্বাচন করতে, একবার একত্রীকরণ - রেফারেন্স আপনার ওয়ার্কশীট ধারণকারী শীটে ক্লিক করুন বাক্সটি দৃশ্যমান, ডেটা নির্বাচন করুন, তারপর সন্নিবেশ টিপুন৷ বোতাম।
    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন
    • সেলের পরিসরটি রেফারেন্স-এ প্রদর্শিত হবে এন্ট্রি বক্স—যোগ করুন ক্লিক করুন এটিকে সমস্ত রেফারেন্সে যোগ করতে বোতাম তালিকা।
    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন
    • উপরের ধাপগুলি পুনরাবৃত্তি করুন ডেটার অতিরিক্ত সেট নির্বাচন করতে, যোগ করুন এ ক্লিক করুন আপনার শীট প্রতিটি সেট যোগ করতে. আপনার ডেটাতে কলাম বা সারি লেবেল থাকলে, শীর্ষ সারি টিপে সেগুলি সঠিকভাবে প্রক্রিয়া করা হয়েছে তা নিশ্চিত করুন অথবা বাম কলাম লেবেল ব্যবহার করুন-এ চেকবক্সগুলি৷ বিভাগ।
    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন
    • যদি আপনি মূল, পৃথক ওয়ার্কশীটে ডেটা সম্পাদনা চালিয়ে যেতে চান, তাহলে উৎস ডেটার লিঙ্ক তৈরি করুন সক্ষম করতে ক্লিক করুন চেকবক্স এটি নিশ্চিত করবে যে আপনার আসল ডেটাতে যেকোনো পরিবর্তন পরে আপনার মার্জড শীটে প্রতিফলিত হবে।
    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন
    • আপনি একবার আপনার ডেটাকে একটি একক শীটে মার্জ করতে প্রস্তুত হলে, ঠিক আছে টিপুন বোতাম।
    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন
    • আপনার একত্রিত ডেটা প্রদর্শিত হবে, সারি লেবেলের পাশে একটি বিকল্প মেনু সহ বিভিন্ন ডেটা ভিউয়ের মধ্যে স্যুইচ করতে সক্ষম হবেন—এই বিকল্পগুলিতে ক্লিক করুন (উদাহরণস্বরূপ, 1 বোতাম ) আপনি যে ডেটা আংশিক বা সম্পূর্ণভাবে মার্জ করেছেন তা লুকাতে বা দেখতে।
    একাধিক এক্সেল ফাইলে ডেটা কীভাবে মার্জ করবেন

    আপনি যদি উৎস ডেটার লিঙ্ক তৈরি করতে বেছে নেন, তাহলে আপনার নতুন ওয়ার্কশীট আপনার আলাদা শীট এবং ফাইলগুলির একটি মিররড সংস্করণ হিসেবে কাজ করবে। অন্যথায়, সরাসরি সম্পাদনা করার জন্য আপনার ডেটা এই শীটে কপি করা হবে৷

    মার্জড এক্সেল ডেটা ব্যবহার করা

    আপনি Excel এ ডেটা একক শীট বা একটি ফাইলে একত্রিত করার সিদ্ধান্ত নিন বা আপনি একাধিক ফাইল জুড়ে আপনার কাজ ছড়িয়ে দিতে পছন্দ করলে, এই টিপসগুলি আপনাকে সংগঠিত রাখতে সাহায্য করবে। আপনি যখন প্রস্তুত হন, তখন আপনি আপনার Excel ফাইলটি অন্যদের সাথে ভাগ করে নিতে শুরু করতে পারেন যাতে একটি দল হিসাবে আপনার ডেটা কার্যকরভাবে সহযোগিতা এবং বিশ্লেষণ করতে পারেন৷

    আপনি যদি আপনার মার্জ করা ডেটাতে পরিবর্তনের ট্র্যাক হারানোর বিষয়ে চিন্তিত হন, তবে চিন্তা করবেন না—আপনি এক্সেলের অন্তর্নির্মিত ট্র্যাকিং বৈশিষ্ট্য ব্যবহার করে সহজেই পরিবর্তনগুলি ট্র্যাক করতে পারেন৷

    নীচের মন্তব্য বিভাগে আপনার এক্সেল ডেটা বিশ্লেষণ টিপস আমাদের জানান।


    1. এক্সেলে ডেটা বিশ্লেষণ কীভাবে ইনস্টল করবেন

    2. কিভাবে CSV ফাইলগুলিকে Excel এ মার্জ করবেন (2টি সহজ উপায়)

    3. এক্সেলের একটি ওয়ার্কবুকে একাধিক CSV ফাইল কিভাবে মার্জ করবেন

    4. কিভাবে উইন্ডোজ পিসিতে একাধিক Mp3 ফাইল মার্জ করবেন