কম্পিউটার

কিভাবে Microsoft Word এ PDF ফাইল এডিট করবেন

পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট (PDF) ফাইলের চূড়ান্ত সংস্করণ ভাগ করার জন্য একটি সাধারণ বিন্যাস। ফরম্যাটটি দেখা এবং সম্পাদনা না করার জন্য সবচেয়ে বেশি ব্যবহৃত হয়। কিন্তু আপনার যদি পিডিএফ ফাইল এডিট করতে হয়, তাহলে Microsoft Word 2019/2016/2013 ওয়ার্ড-প্রসেসিং টেবিলে অনেক বৈশিষ্ট্য নিয়ে আসে, যার মধ্যে একটি হল PDF এডিট করার ক্ষমতা।

অফিস 2010 পিডিএফ হিসাবে একটি নথি সংরক্ষণ করার বিকল্প প্রদান করে, কিন্তু Microsoft Word 2013 এমনকি চূড়ান্ত প্রাপকের কাছে পাঠানোর আগে বিষয়বস্তু সম্পাদনা করার অনুমতি দেয়, একটি PDF ফাইল হিসাবে। যদিও Adobe Acrobat-এর সম্পূর্ণ সংস্করণ ব্যবহারকারীদের PDF গুলি সংশোধন করতে দেয়, তবে এটি MS Office-এ মূল নথি সম্পাদনা করার চেয়ে বেশি কষ্টকর। কেন তাই? পিডিএফ টেকনিক্যালি একটি ইমেজ ফাইল, এই ইমেজ ফাইলটিকে আবার টেক্সটে রূপান্তর করতে অ্যাডোব অ্যাক্রোব্যাট এক্স প্রো বা অন্যান্য টুলের মতো অত্যাধুনিক ওসিআর প্রয়োজন। Adobe Free Reader, অতএব, আপনাকে PDF এ বিষয়বস্তু পরিবর্তন করার অনুমতি দেয় না। Word 2013 এর সাথে, আপনি একটি PDF কে Word নথিতে রূপান্তর করতে পারেন এবং বিষয়বস্তু সম্পাদনা করতে পারেন৷

এই পোস্টে, আমরা দেখব কিভাবে Word-এ PDF ফাইল এডিট করা যায়।

ওয়ার্ডে PDF ফাইল সম্পাদনা করুন

আপনি যখন অফিস ইন্সটল করবেন, আপনি লক্ষ্য করবেন যে যেকোনো PDF ফাইলের কনটেক্সট মেনুতে Microsoft Word-এ একটি PDF ফাইল খোলার বিকল্প আছে, আপনার অন্যান্য PDF রিডার যেমন Adobe Reader বা Foxit এবং Windows Reader, যদি আপনি Windows 10 এ থাকেন। /8।

যেকোনো PDF ফাইলের অবস্থানে যান, PDF ফাইলটিতে ডান-ক্লিক করুন, 'ওপেন উইথ' বিকল্পটি নির্বাচন করুন এবং Word 2013-এ এটি খুলতে 'Word (ডেস্কটপ) নির্বাচন করুন। আপনি Word 2013-এ যেকোনো PDF ফাইল খুললে, এটি রূপান্তরিত হতে শুরু করে। এটি Microsoft PDF রিফ্লো ব্যবহার করে৷

মাইক্রোসফ্ট পিডিএফ রিফ্লো সমস্ত ফাইলের বিষয়বস্তুকে রূপান্তর করবে, যার ফর্ম্যাটিং যেমন অনুচ্ছেদ, তালিকা, শিরোনাম, কলাম, পাদটীকা, টেবিল ইত্যাদি, শব্দ সামগ্রীতে। আপনি এমনকি টেবিল সম্পাদনা করতে সক্ষম হবে. আমি বিভিন্ন ছোট পিডিএফ নথি দিয়ে চেষ্টা করেছি এবং এটি রূপান্তরের পরেও তার সমস্ত বিন্যাস রেখেছিল। তারপরে আমি ই-বুকের মতো বড় আকারের পিডিএফও চেষ্টা করেছি (আকার ~30MB)। এটি রূপান্তর করতে একটু সময় নিয়েছে – কিন্তু এটি তার কাজ করেছে৷ সুতরাং, আপনার যদি আরও মেমরি সহ কিছু নতুন সিস্টেম থাকে তবে আপনি বড় ফাইলগুলিও চেষ্টা করতে পারেন৷

কিভাবে Microsoft Word এ PDF ফাইল এডিট করবেন

যাইহোক, পরবর্তী, একটি বার্তা সহ একটি ডায়ালগ বক্স “Word আপনার PDF কে একটি সম্পাদনাযোগ্য Word নথিতে রূপান্তর করবে৷ ফলস্বরূপ Word নথিটি আপনাকে পাঠ্য সম্পাদনা করার অনুমতি দেওয়ার জন্য অপ্টিমাইজ করা হবে, তাই এটি আসল PDF এর মতো দেখতে নাও হতে পারে, বিশেষ করে যদি মূল ফাইলটিতে প্রচুর গ্রাফিক্স থাকে " আপনার কম্পিউটার স্ক্রিনে উপস্থিত হওয়া উচিত।

কিভাবে Microsoft Word এ PDF ফাইল এডিট করবেন

Word 2013-এ ফাইলটি খোলা চালিয়ে যেতে OK বোতামে ক্লিক করুন। একবার এটি Word-এ PDF খুললে, এটি শুধুমাত্র-পঠন/সুরক্ষিত মোডে থাকবে

ফাইলটি খোলার পরে, আপনার PDF ফাইল সম্পাদনা শুরু করতে সতর্কতা বার্তার পাশে সম্পাদনা সক্ষম করুন বোতামে ক্লিক করুন। সম্পাদনা শেষ হলে, ফাইলে ক্লিক করুন, ফাইল সংরক্ষণ করতে সংরক্ষণ করুন বোতামে ক্লিক করুন। এখানে, মনে রাখবেন, আপনি বিদ্যমান PDF ফাইলে পরিবর্তনগুলি সহজেই সংরক্ষণ করতে পারবেন না।

আপনার পরিবর্তনগুলি বজায় রাখার জন্য, এটি অপরিহার্য যে আপনি একটি নতুন নাম দিয়ে বা একটি ভিন্ন অবস্থানে নথি সংরক্ষণ করুন৷

কিভাবে Microsoft Word এ PDF ফাইল এডিট করবেন

সুতরাং, আপনি যদি একই বার্তা বহনকারী একটি পপ পান তবে অবাক হবেন না। অন্য নামে পিডিএফ সেভ করার চেষ্টা করুন বা ওয়ার্ড বা পিডিএফ ফরম্যাটে ফাইল সেভ করুন।

কিভাবে Microsoft Word এ PDF ফাইল এডিট করবেন

পরিস্থিতির উপর নির্ভর করে, একটি বিকল্প অন্যটির চেয়ে ভালো কাজ করতে পারে:

  • পিডিএফ :আপনি যদি নথিতে আর কোনো পরিবর্তন করতে না চান, তাহলে সম্পাদিত নথিটিকে PDF ফাইল হিসেবে সংরক্ষণ করুন।
  • শব্দ নথি :আপনি যদি নথিতে পরিবর্তন করা চালিয়ে যেতে চান (অথবা পরিবর্তনগুলি অনুমোদনের জন্য আপনার যদি দ্বিতীয় জোড়া চোখের প্রয়োজন হয়), তাহলে এটি একটি Word নথি হিসাবে সংরক্ষণ করুন৷ আপনি সবসময় এটিকে পরবর্তীতে পিডিএফ ফাইল হিসাবে সংরক্ষণ করতে পারেন।

মাইক্রোসফ্ট অফিসের অন্যান্য দুর্দান্ত বৈশিষ্ট্যগুলির মধ্যে এটি মাইক্রোসফ্ট ওয়ার্ডের একটি দুর্দান্ত বৈশিষ্ট্য।

আশা করি এই টিউটোরিয়ালটি আপনার কাজে লাগবে।

টিপ :আপনি বিনামূল্যে অ্যাক্রোব্যাট অনলাইন টুল ব্যবহার করে PDF নথিতে রূপান্তর, সংকুচিত, স্বাক্ষর করতে পারেন।

সম্পর্কিত পড়া:

  1. কিভাবে Word Online ব্যবহার করে PDF ডকুমেন্ট এডিট করবেন।
  2. পিডিএফ ডকুমেন্ট তৈরি, রূপান্তর, পাসওয়ার্ড সুরক্ষিত করার জন্য বিনামূল্যের সফ্টওয়্যার
  3. কিভাবে PDF থেকে পাসওয়ার্ড সরাতে হয়।

কিভাবে Microsoft Word এ PDF ফাইল এডিট করবেন
  1. অ্যান্ড্রয়েডে পিডিএফ ফাইলগুলি কীভাবে সম্পাদনা করবেন

  2. পৃষ্ঠা ফাইলগুলিকে মাইক্রোসফ্ট ওয়ার্ড ফরম্যাটে কীভাবে রূপান্তর করবেন

  3. কীভাবে একটি হারিয়ে যাওয়া মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্ট পুনরুদ্ধার করবেন

  4. কিভাবে PDF ফাইল একত্রিত?