কম্পিউটার

মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন

যদিও Microsoft Word আপনার মনে হয় এমন প্রথম অঙ্কন সরঞ্জাম নাও হতে পারে, তবে এর অঙ্কন সরঞ্জামগুলি তার স্বল্প পরিচিত বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে যা শিখতে সহজ এবং ব্যবহার করা সহজ৷

এই অঙ্কন সরঞ্জামগুলি তীর, ব্যানার, কলআউট, বর্গক্ষেত্র, বৃত্ত, তারা এবং ফ্লোচার্ট আকার সহ বিভিন্ন আকার এবং আকারে আসে যা আপনি ছবি বা চিত্র তৈরি করতে ব্যবহার করতে পারেন।

    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন

    আপনি যদি আপনার নথিতে যোগ করার জন্য সঠিক চিত্র বা ক্লিপ আর্ট খুঁজছেন, এবং আপনি যেটি চান তা খুঁজে না পান, আপনি অঙ্কন সরঞ্জাম ব্যবহার করে এটিকে Word এ আঁকতে পারেন।

    আপনি ডুডলিং করছেন, ভিজ্যুয়াল নোট নিচ্ছেন বা স্কেচনোট, মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন তা এখানে রয়েছে যাতে আপনি আপনার প্রকল্পে কিছু ব্যক্তিত্ব যোগ করতে পারেন৷

    কিভাবে মাইক্রোসফট ওয়ার্ডে আঁকতে হয়

    মৌলিক লাইন এবং আকার, ফ্রিফর্ম আকার এবং আরও অনেক কিছু সহ আপনি Word-এ তৈরি করতে পারেন এমন বিভিন্ন ধরণের অঙ্কন রয়েছে। আসুন জেনে নিই কিভাবে ওয়ার্ডে আঁকতে হয় পূর্বনির্ধারিত আকার এবং উপলব্ধ ড্রয়িং টুল ব্যবহার করে।

    স্ক্রিনশটগুলি MacOS-এর জন্য Microsoft Word থেকে নেওয়া হয়েছে। উইন্ডোজ ব্যবহারকারীরাও একই ধাপ অনুসরণ করতে পারেন।

    কীভাবে শব্দে মৌলিক লাইন এবং আকার আঁকতে হয়

    আপনি যদি আপনার নথিতে সাধারণ আকার আঁকতে চান তবে Word বিভিন্ন আকারের প্রস্তাব দেয়৷

    1. প্রাথমিক লাইন এবং আকার আঁকতে, আপনার Word নথি খুলুন। ঢোকান> আকার নির্বাচন করুন টুলবার থেকে।
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন
    1. আপনি যে আকৃতিটি আঁকতে চান সেটি নির্বাচন করুন, শুরু করুন এবং এটিকে আপনার নথিতে আকৃতিটি রাখতে চান এমন অবস্থানের শেষ বিন্দুতে টেনে আনুন। আপনি আকারের সাইজিং হ্যান্ডলগুলি নির্বাচন করতে পারেন এবং এর আকার পরিবর্তন করতে তাদের টেনে আনতে পারেন এবং তারপরে আপনি পছন্দসই আকার পেয়ে গেলে ছেড়ে দিতে পারেন।
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন

    আপনি যদি চান, আপনি ড্রয়িং টুল ফরম্যাট খুলে আকারটি ফর্ম্যাট করতে পারেন ট্যাব এই ট্যাবটি বিভিন্ন বিকল্প অফার করে যা আপনাকে আপনার নথিতে যোগ করা আকৃতির রঙ, চেহারা এবং শৈলী পরিবর্তন করতে দেয়।

    1. একটি আকৃতির চেহারা এবং রঙ পরিবর্তন করতে, ফরম্যাট খুলতে আকৃতি নির্বাচন করুন ট্যাব যেখান থেকে আপনি রঙের প্রভাবগুলির সাথে খেলতে পারেন বা আকারের রূপরেখার লাইনের ধরন সম্পাদনা করতে পারেন এবং আরও অনেক কিছু৷
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন
    1. ফর্ম্যাট থেকে ট্যাব, আপনি একটি পূর্বনির্ধারিত শৈলী নির্বাচন করতে পারেন , শেপ ফিল নির্বাচন করে আকৃতির রঙ পরিবর্তন করুন অথবা শেপ আউটলাইন ব্যবহার করে রূপরেখার রঙ পরিবর্তন করুন বিকল্প আপনি শেপ ইফেক্টসও ব্যবহার করতে পারেন ছায়া এবং অন্যান্য প্রভাব যোগ করার বিকল্প বা আকৃতি নির্বাচন করুন এবং এতে পাঠ্য লিখুন।
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন
    1. যদি আপনি একটি ভিন্ন আকৃতিতে স্যুইচ করতে চান, উদাহরণস্বরূপ বর্গক্ষেত্র থেকে বৃত্ত, নির্বাচন করুন ফর্ম্যাট আকৃতি সম্পাদনা করুন আকৃতি পরিবর্তন করুন এবং আপনার পছন্দের আকৃতি নির্বাচন করুন।
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন

    কীভাবে ওয়ার্ডে একটি ফ্রিফর্ম অঙ্কন তৈরি করবেন

    যদি আপনি চান এমন একটি নির্দিষ্ট আকৃতি থাকে এবং আপনি এটি পূর্বনির্ধারিত আকারে খুঁজে না পান তবে আপনি ফ্রিফর্ম আকারগুলি ব্যবহার করে নিজেই এটি আঁকতে পারেন। মাউস বা ট্র্যাকপ্যাড ব্যবহার করে ফ্রিস্টাইল আকার তৈরি করার দুটি উপায় রয়েছে:

    • ফ্রিফর্ম ব্যবহার করা:হাতে আঁকা আকৃতির জন্য স্ক্রিবলস
    • ফ্রিফর্ম ব্যবহার করা:সোজা বা বাঁকা অংশগুলির সাথে আকারের জন্য আকৃতি

    স্ক্রিবল ব্যবহার করে একটি ফ্রিফর্ম অঙ্কন তৈরি করতে:

    1. নির্বাচন করুন ঢোকান> আকার> ফ্রিফর্ম:স্ক্রিবল .
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন
    1. এরপর, আপনি যে জায়গাটি আপনার ফ্রিস্টাইল আকৃতি আঁকতে চান সেটি নির্বাচন করুন এবং তারপর এটি আঁকতে যে কোনো জায়গায় টেনে আনুন।

    ফ্রিস্টাইল আকৃতি আঁকতে:

    1. নির্বাচন করুন ঢোকান> আকার> ফ্রিফর্ম:আকৃতি .
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন
    1. প্রাথমিক বিন্দু নির্বাচন করে এবং শেষ বিন্দুতে টেনে নিয়ে আপনি যেমন চান বক্ররেখা বা সরলরেখার অংশগুলি তৈরি করুন। আপনি যদি সরলরেখা বা বক্ররেখার একটি সিরিজ আঁকতে চান তবে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন।

    দ্রষ্টব্য :আপনি যদি ওয়ার্ডে ফ্রিফর্ম আকার আঁকা কঠিন মনে করেন, আপনি মাইক্রোসফ্ট পেইন্টে আঁকার চেষ্টা করতে পারেন এবং পরে ওয়ার্ডে ছবিটি সন্নিবেশ করতে পারেন।

    ড্রয়িং ক্যানভাস ব্যবহার করে শব্দে কীভাবে আঁকবেন

    আপনি যদি আপনার আকারগুলিকে একত্রিত করতে চান তবে আপনি একটি অঙ্কন ক্যানভাস তৈরি করতে পারেন এবং এতে আকারগুলি যোগ করতে পারেন৷

    1. একটি অঙ্কন ক্যানভাস তৈরি করতে, ঢোকান> আকার> নতুন অঙ্কন ক্যানভাস নির্বাচন করুন .
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন
    1. এরপর, আপনার নথিতে আপনি যেখানে চান অঙ্কন ক্যানভাসটি সরান এবং আপনার আকারগুলি ক্যানভাসের সাথে সরে যাবে। আপনি ক্যানভাসের আকার পরিবর্তন করতে সাইজিং হ্যান্ডলগুলি টেনে আনতে পারেন এবং ফর্ম্যাট নির্বাচন করতে পারেন ক্যানভাসকে একটি ফিল কালার বা আউটলাইন আকৃতি দিতে।
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন

    দ্রষ্টব্য :Word-এ ড্রয়িং অবজেক্টের সাথে কাজ করার সময় আপনার অগত্যা একটি ড্রয়িং ক্যানভাসের প্রয়োজন নেই, আপনি এটিকে একটি সাংগঠনিক সহায়তা হিসাবে আকারের মধ্যে সংযোগকারী যোগ করতে বা বিভিন্ন অঙ্কন বস্তুর সাথে কাজ করতে ব্যবহার করতে পারেন৷

    কীভাবে পেন টুল ব্যবহার করে শব্দে আঁকতে হয়

    আপনি যদি আরও জটিল আকার আঁকতে চান, তবে মাইক্রোসফ্ট ওয়ার্ড পেন টুলগুলি আপনাকে মৌলিক লাইন বা ফ্রিফর্ম আকারগুলি ব্যবহার করার পরিবর্তে এটি করতে দেয়৷

    1. ওয়ার্ড পেন টুল দিয়ে আঁকার জন্য, ড্র নির্বাচন করুন এবং তারপর পেন বেছে নিন , পেন্সিল অথবা হাইলাইটার .
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন
    1. আপনার মাউস ব্যবহার করে, আকৃতি তৈরি করতে ক্লিক করুন, ধরে রাখুন এবং টেনে আনুন এবং আপনার পছন্দের উপাদান যোগ করুন। একবার হয়ে গেলে, আঁকুন নির্বাচন করুন আবার বোতাম।
    2. টুলের রঙ বা বেধ পরিবর্তন করতে ড্রপ-ডাউন মেনু নির্বাচন করুন এবং আপনি যা চান তা নির্বাচন করুন। এছাড়াও আপনি আরো রং নির্বাচন করতে পারেন উপলব্ধ 16টি মানক রঙ ছাড়াও আরও অনেক রঙ অ্যাক্সেস করতে।
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন
    1. এছাড়াও আপনি বিশেষ প্রভাব যোগ করতে পারেন রংধনু, লাভা, গ্যালাক্সি, মহাসাগর, সোনা, গোলাপ সোনা, রৌপ্য এবং ব্রোঞ্জ সহ।
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন

    কীভাবে শব্দে আপনার অঙ্কন মুছবেন

    শব্দ একটি ইরেজার অফার করে আপনার আঁকার কোনো ভুল মুছে ফেলার জন্য এর অঙ্কন সরঞ্জাম মেনুতে টুল। ইরেজার টুলের তিন প্রকার আছে:

    • একটি ছোট এলাকা মুছে ফেলার জন্য ছোট ইরেজার
    • সম্পূর্ণ স্ট্রোক মুছে ফেলার জন্য স্ট্রোক ইরেজার
    • একটি বড় এলাকা মুছে ফেলার জন্য মাঝারি ইরেজার

    একটি ছোট বা বড় এলাকা মুছে ফেলতে, আপনি মুছে ফেলতে চান এমন এলাকায় আপনার মাউসকে ক্লিক করুন, ধরে রাখুন এবং টেনে আনুন। আপনি যদি একটি লাইন মুছতে চান, স্ট্রোক ইরেজার নির্বাচন করুন এবং এটি মুছে ফেলার জন্য লাইনটিতে ক্লিক করুন৷

    কীভাবে একটি ওয়ার্ড ডকুমেন্টে একটি অঙ্কন যোগ করবেন

    আপনি যদি আপনার ওয়ার্ড ডকুমেন্ট উন্নত করতে চান, তাহলে আপনি মৌলিক লাইন এবং আকার বা ফ্রিফর্ম আকার ব্যবহার করার পরিবর্তে একটি অঙ্কন যোগ করতে পারেন।

    আপনি স্মার্টআর্ট, ছবি, চার্ট, ক্লিপ আর্ট বা ওয়ার্ডআর্ট, ফ্লোচার্ট, ডায়াগ্রাম এবং আরও অনেক কিছুর মতো অঙ্কন বস্তু যোগ করতে পারেন। এই অঙ্কন বস্তুগুলি Word এর অংশ, এবং আপনি প্যাটার্ন, রঙ, সীমানা এবং অন্যান্য প্রভাবগুলির সাথে সেগুলিকে উন্নত বা পরিবর্তন করতে পারেন৷

    1. ওয়ার্ডে একটি অঙ্কন যোগ করতে, আপনার নথিতে আপনি যেখানে অঙ্কন তৈরি করতে চান সেটি নির্বাচন করুন। ঢোকান> আকার নির্বাচন করুন এবং SmartArt, Picture, Clip Art, Chart নির্বাচন করুন অথবা স্ক্রিনশট .
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন
    1. ফরম্যাটে ট্যাবে, আপনি আকৃতি পরিবর্তন করতে পারেন, আকারে পাঠ্য যোগ করতে পারেন বা নির্বাচিত আকারগুলিকে গোষ্ঠীভুক্ত করতে পারেন। আপনি ফ্রিফর্ম বা স্ক্রিবল বিকল্পগুলি ব্যবহার করেও আঁকতে পারেন।

    কীভাবে একটি অঙ্কনের চারপাশে পাঠ্য মোড়ানো ফর্ম্যাট করবেন

    যদি আপনার কাছে কিছু পাঠ্য থাকে যা আপনি আপনার অঙ্কনের চারপাশে মোড়ানো করতে চান, আপনি ফরম্যাট ব্যবহার করে তা করতে পারেন অঙ্কন সরঞ্জাম মেনুতে ট্যাব।

    1. আপনার অঙ্কনের চারপাশে পাঠ্য মোড়ানোর জন্য, অঙ্কন নির্বাচন করুন এবং তারপরে টেক্সট মোড়ানো নির্বাচন করুন ফর্ম্যাটে ট্যাব।
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন
    1. পরবর্তী, একটি পাঠ্য মোড়ানো বিকল্প নির্বাচন করুন:বর্গক্ষেত্র, পাঠ্যের সাথে সঙ্গতিপূর্ণ, থ্রু, টাইট, টপ এবং বটম, পাঠ্যের পিছনে, অথবাপাঠ্যের সামনে .
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন
    1. যদি আপনার অঙ্কনের অনিয়মিত আকৃতি থাকে, তাহলে আপনি শেপ ফরম্যাট> সাজান> টেক্সট মোড়ানো এ গিয়ে পাঠ্যকে চারপাশে মোড়ানো করতে পারেন। এবং র্যাপ পয়েন্ট সম্পাদনা করুন নির্বাচন করুন .
    মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে আঁকবেন

    সীমানা পয়েন্ট নির্বাচন এবং টেনে সীমানা পরিবর্তন করুন. এটি আপনাকে অঙ্কনের চারপাশে পাঠ্যটি কীভাবে মোড়ানো হয় তা নিয়ন্ত্রণ করতে দেয়৷

    একটি Word নথিতে অঙ্কন যোগ করার আরেকটি উপায় হল প্রিমিয়াম গ্রাফিক ছবি ব্যবহার করা। আপনি এলিমেন্টস মার্কেটপ্লেস বা GraphicRiver থেকে হাজার হাজার ওয়ার্ড টেমপ্লেট অ্যাক্সেস করতে পারেন, যেগুলি পেশাদারভাবে সর্বাধিক প্রভাবের জন্য ডিজাইন করা হয়েছে৷

    আপনার শৈল্পিকতার পরীক্ষা করুন

    আপনি মাউস, ট্র্যাকপ্যাড, টাচস্ক্রিন বা ডিজিটাল পেন ব্যবহার করুন না কেন, ওয়ার্ডের অঙ্কন সরঞ্জামগুলি আপনাকে আকার তৈরি করতে, নোট যোগ করতে, পাঠ্য সম্পাদনা করতে এবং আরও অনেক কিছু করতে সহায়তা করতে পারে৷

    Word-এ সুন্দর ফন্টগুলির সাথে আপনার অঙ্কনগুলিকে একত্রিত করুন এবং পাঠকদের নজর কাড়ে এমন নথি তৈরি করুন৷


    1. মাইক্রোসফ্ট ওয়ার্ডে কীভাবে একটি কিউআর কোড তৈরি করবেন

    2. মাইক্রোসফ্ট ওয়ার্ড ব্যবহার করে এসভিজি আইকনগুলিকে আকারে রূপান্তর করবেন কীভাবে

    3. মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে কীভাবে সহজেই আঁকবেন?

    4. কীভাবে ওয়ার্ড এবং এক্সেলে একটি ফ্লোচার্ট তৈরি করবেন