কম্পিউটার

সীমাবদ্ধ সম্পাদনা বৈশিষ্ট্য ব্যবহার করে কিভাবে আপনার Word নথি রক্ষা করবেন

এই টিউটোরিয়ালটি আপনাকে শেখাবে কিভাবে আপনার Microsoft Word-এর সম্পূর্ণ বা অংশগুলিকে রক্ষা করতে হয় নামক এই বৈশিষ্ট্যটি ব্যবহার করে নথি সম্পাদনা সীমাবদ্ধ করুন '। এই বৈশিষ্ট্যটি আপনাকে নথিটিকে ' হিসাবে চিহ্নিত করতে সক্ষম করে৷ শুধু পঠন এবং এখনও নথির কিছু নির্বাচিত অংশে সম্পাদনা বা পরিবর্তনের অনুমতি দেয়।

সীমাবদ্ধ সম্পাদনা নথিতে নির্দিষ্ট লাইন বা বাক্য লক করে, যা গুরুত্বপূর্ণ বা সংবেদনশীল হতে পারে, এবং এইভাবে, কেউ সম্পাদনা করতে পারে না। এমএস ওয়ার্ড ডকুমেন্টে উপস্থিত বিষয়বস্তুকে এভাবেই রক্ষা করা যায়।

রিস্ট্রিক্ট এডিটিং ব্যবহার করে ওয়ার্ড ডকুমেন্ট সুরক্ষিত করুন

নথির অবাধ অংশগুলি যে কারো জন্য উপলব্ধ করা যেতে পারে, অথবা আপনি শুধুমাত্র কিছু ব্যবহারকারীকে সম্পাদনা বা পরিবর্তন করার অনুমতি দিতে পারেন৷ আপনার কাছে সম্পূর্ণ নথিটি সুরক্ষিত করার এবং এটিকে শুধুমাত্র পঠনযোগ্য করার বিকল্প রয়েছে৷ আসুন দেখি কিভাবে এটা করা যায়।

শুরু করতে, MS Word নথি খুলুন এবং 'রিভিউ'-এ ক্লিক করুন ট্যাব।

সীমাবদ্ধ সম্পাদনা বৈশিষ্ট্য ব্যবহার করে কিভাবে আপনার Word নথি রক্ষা করবেন

আপনি সীমাবদ্ধ সম্পাদনা বৈশিষ্ট্য প্রয়োগ করতে চান না যে বাক্য নির্বাচন করুন. এই ক্ষেত্রে, আমি শুধুমাত্র 1 এবং 2 বাক্য নির্বাচন করেছি। পর্যালোচনায় ট্যাব, 'রক্ষা করুন'৷ গোষ্ঠীতে, 'সীমাবদ্ধ সম্পাদনা'-এ ক্লিক করুন ছবিতে দেখানো হয়েছে।

সীমাবদ্ধ সম্পাদনা বৈশিষ্ট্য ব্যবহার করে কিভাবে আপনার Word নথি রক্ষা করবেন

সীমাবদ্ধ সম্পাদনা ডায়ালগ বক্স খুলবে। আপনি নিম্নলিখিত দেখতে পাবেন:

  • ফরম্যাটিং সীমাবদ্ধতা
  • সম্পাদনা সীমাবদ্ধতা
  • ব্যতিক্রম
  • এনফোর্সমেন্ট শুরু করুন

1] ফর্ম্যাটিং সীমাবদ্ধতা

এই সেটিং ফরম্যাট বা শৈলীর একটি নির্দিষ্ট নির্বাচনের মধ্যে বিন্যাসকে সীমাবদ্ধ করে। আপনি নথিতে অনুমতি দিতে চান এমন শৈলী নির্বাচন করতে পারেন। এটি প্রয়োগ করতে, চেকবক্স নির্বাচন করুন৷

2] সম্পাদনা সীমাবদ্ধতা

সম্পাদনা বিধিনিষেধের অধীনে, চেকবক্সটি নির্বাচন করুন যা বলে – নথিতে শুধুমাত্র এই ধরনের সম্পাদনার অনুমতি দিন৷

আরও, ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন এবং বিকল্পটি বেছে নিন 'কোনও পরিবর্তন নেই (শুধুমাত্র পঠনযোগ্য)'৷ নির্বাচিত অংশ ব্যতীত নথিটি শুধুমাত্র পঠনযোগ্য হয়ে ওঠে। আপনি অন্যান্য বিকল্পগুলিও বেছে নিতে পারেন যেমন ট্র্যাক করা পরিবর্তন, মন্তব্য এবং ফর্ম পূরণ করা, আপনি কোন পরিবর্তনগুলিকে অনুমতি দিতে চান তার উপর নির্ভর করে৷

ব্যতিক্রম (ঐচ্ছিক)

এই বিভাগটি আপনাকে এমন ব্যবহারকারীদের বেছে নিতে দেয় যারা নথিটি স্বাধীনভাবে সম্পাদনা করতে পারে। যে কেউ এবং প্রত্যেককে নথির নির্বাচিত অংশ সম্পাদনা করার অনুমতি দিতে, 'সবাই' নির্বাচন করুন চেকবক্স এছাড়াও আপনি আলাদাভাবে ব্যবহারকারীর নাম লিখতে পারেন, একটি সেমি-কোলন দ্বারা বিভক্ত।

3] প্রয়োগ শুরু করুন

আপনার MS Word নথিতে এই সমস্ত সেটিংস প্রয়োগ করতে, 'হ্যাঁ, শুরু করুন সুরক্ষা প্রয়োগ করুন' এ ক্লিক করুন৷

সীমাবদ্ধ সম্পাদনা বৈশিষ্ট্য ব্যবহার করে কিভাবে আপনার Word নথি রক্ষা করবেন

'সুরক্ষা প্রয়োগ শুরু করুন'৷ ডায়ালগ বক্স খুলবে। আপনি দুটি সুরক্ষা পদ্ধতি দেখতে পাবেন – পাসওয়ার্ড এবং ব্যবহারকারী প্রমাণীকরণ। 'পাসওয়ার্ড' নির্বাচন করুন সুরক্ষা পদ্ধতি এবং প্রদত্ত বাক্সে জেনারেট করা পাসওয়ার্ড লিখুন এবং পুনরায় প্রবেশ করুন। ঠিক আছে টিপুন

MS Word ডকুমেন্টকে এনক্রিপ্ট করতে, যাতে শুধুমাত্র ডকুমেন্টের প্রমাণীকৃত মালিকরা সুরক্ষা সরিয়ে ফেলতে পারেন, 'ব্যবহারকারী প্রমাণীকরণ' এ ক্লিক করুন।

টিপ্স:

  • বড় হাতের, ছোট হাতের, অক্ষর, সংখ্যা এবং চিহ্নের সমন্বয়ে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।
  • নিশ্চিত করুন যে আপনি কোনো নিরাপদ স্থানে নিরাপদে পাসওয়ার্ড সংরক্ষণ করেছেন। যদি আপনি পাসওয়ার্ড ভুলে যান, আপনি এটি পুনরুদ্ধার করতে সক্ষম হবেন না।
  • নথিটি এনক্রিপ্ট করা অন্য ব্যবহারকারীদের একই সময়ে নথিতে কাজ করতে বাধা দেয়৷

কিভাবে সুরক্ষিত ওয়ার্ড ডকুমেন্ট আনলক করবেন

সীমাবদ্ধ সম্পাদনা বৈশিষ্ট্য ব্যবহার করে কিভাবে আপনার Word নথি রক্ষা করবেন

নথি থেকে সমস্ত সুরক্ষা সরাতে, 'স্টপ প্রোটেকশন'-এ ক্লিক করুন৷ বোতাম যদি আপনাকে পাসওয়ার্ড লিখতে বলা হয়, তাহলে পাসওয়ার্ড টাইপ করুন।

দ্রষ্টব্য: নথি থেকে সমস্ত সুরক্ষা অপসারণ করতে, আপনাকে নথিতে প্রয়োগ করা পাসওয়ার্ডটি জানতে হবে৷ অথবা, আপনাকে নথির জন্য একটি প্রমাণীকৃত মালিক হিসাবে তালিকাভুক্ত হতে হবে। এটি করতে, পর্যালোচনা ট্যাবে ক্লিক করুন> সম্পাদনা সীমাবদ্ধ করুন> সুরক্ষা বন্ধ করুন৷

এইভাবে, আপনি 'রিস্ট্রিক এডিটিং' ব্যবহার করে আপনার MS Word নথিকে সুরক্ষিত করতে পারেন পর্যালোচনা ট্যাব থেকে বৈশিষ্ট্য।

সীমাবদ্ধ সম্পাদনা বৈশিষ্ট্য ব্যবহার করে কিভাবে আপনার Word নথি রক্ষা করবেন
  1. কিভাবে Microsoft Word এ সম্পাদনা সীমাবদ্ধতা সেট করবেন

  2. স্মার্টফোন ব্যবহার করার সময় কীভাবে আপনার চোখ রক্ষা করবেন

  3. কিভাবে আপনার ওয়ার্ড ডকুমেন্টে একটি ওয়াটারমার্ক যোগ করবেন

  4. স্বয়ংক্রিয় স্টপ রেকর্ডিং বৈশিষ্ট্য ব্যবহার করে কীভাবে আপনার রেকর্ডিং বন্ধ করবেন?