কম্পিউটার

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে একটি ফ্লোচার্ট তৈরি করবেন

A ফ্লোচার্ট এক ধরনের গ্রাফিকাল ভিজ্যুয়ালাইজেশন যা প্রক্রিয়া এবং কর্মপ্রবাহের জন্য অনুক্রমিক পদক্ষেপগুলিকে চিত্রিত করে। এটি মূলত একটি প্রক্রিয়া কীভাবে সম্পন্ন হয় তা দেখানোর জন্য এবং একটি প্রকল্পের পরিকল্পনা করতে ব্যবহৃত হয়। প্রসেস ফ্লোচার্ট, প্রসেস ম্যাপ, সুইমলেন ফ্লোচার্ট, SDL ডায়াগ্রাম, সহ বিভিন্ন ধরনের ফ্লোচার্ট রয়েছে ইত্যাদি। এখন, আপনি যদি মাইক্রোসফট এক্সেলে একটি ফ্লোচার্ট আঁকতে চান, তাহলে এখানে আপনার জন্য একটি নির্দেশিকা রয়েছে। এই টিউটোরিয়ালে, আমি আপনাকে এক্সেলে একটি ফ্লোচার্ট তৈরি করার পদ্ধতি এবং পদক্ষেপগুলি দেখাব। চলুন শুরু করা যাক!

এক্সেল এ কিভাবে একটি ফ্লোচার্ট তৈরি করবেন

আপনি বাহ্যিক অ্যাড-অন ব্যবহার না করেই মাইক্রোসফ্ট এক্সেলে প্রক্রিয়াগুলির জন্য একটি ফ্লোচার্ট আঁকতে পারেন। এটি করার জন্য প্রধানত দুটি পদ্ধতি রয়েছে। আপনি একটি ফ্লোচার্ট তৈরি করতে একটি বা উভয় পদ্ধতির সংমিশ্রণ ব্যবহার করতে পারেন। এখানে পদ্ধতি আছে:

  1. SmartArt গ্রাফিক্স ব্যবহার করা
  2. শেপস টুল ব্যবহার করা

এখন এই পদ্ধতিগুলো নিয়ে বিস্তারিত আলোচনা করা যাক!

1] SmartArt গ্রাফিক্স ব্যবহার করে Excel এ একটি ফ্লোচার্ট তৈরি করুন

Microsoft Excel আপনার ওয়ার্কশীটে বিভিন্ন ধরনের ডায়াগ্রাম যোগ করার জন্য আপনাকে কিছু SmartArt গ্রাফিক্স প্রদান করে, যেমনহায়ারার্কি ডায়াগ্রাম, পিরামিড, সম্পর্ক, ম্যাট্রিক্স, চক্র, ইত্যাদি। এটি আপনাকে কিছু প্রক্রিয়াও প্রদান করে ডায়াগ্রাম টেমপ্লেট যা আপনি Excel এ একটি ফ্লোচার্ট আঁকতে ব্যবহার করতে পারেন। শুধু একটি প্রক্রিয়া SmartArt গ্রাফিক্স যোগ করুন এবং আপনার নিজস্ব ফ্লোচার্ট তৈরি করার প্রক্রিয়াটির ধাপগুলি সম্পাদনা করুন৷

আপনি নীচের পদক্ষেপগুলি অনুসরণ করে এই পদ্ধতিটি ব্যবহার করতে পারেন:

Microsoft Excel চালু করুন এবং সন্নিবেশ এ যান ট্যাব এই ট্যাব থেকে, ইলাস্ট্রেশন-এ ক্লিক করুন বিভাগ, এবং ড্রপ-ডাউন মেনু থেকে, SmartArt নির্বাচন করুন বিকল্প।

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে একটি ফ্লোচার্ট তৈরি করবেন

এখন, প্রক্রিয়া-এ যান ট্যাব এবং আপনি একটি প্রসেস ডায়াগ্রাম যোগ করার জন্য বিভিন্ন টেমপ্লেট পাবেন। এক্সেল দ্বারা অফার করা প্রক্রিয়া ডায়াগ্রাম টেমপ্লেটের কিছু উদাহরণের মধ্যে রয়েছে পিকচার অ্যাকসেন্ট প্রক্রিয়া, বিকল্প প্রবাহ, স্টেপ-ডাউন প্রক্রিয়া, বেসিক শেভরন প্রক্রিয়া, বিস্তারিত প্রক্রিয়া, উল্লম্ব সমীকরণ, উল্লম্ব নমন প্রক্রিয়া, এবং আরো।

উপরের সমস্ত প্রক্রিয়া গ্রাফিক্স টেমপ্লেটগুলি একটি প্রক্রিয়া, কাজ বা কর্মপ্রবাহ সঞ্চালনের পদক্ষেপগুলি চিত্রিত করতে ব্যবহৃত হয়। আপনি আপনার প্রয়োজনের উপর নির্ভর করে তাদের যেকোনও ব্যবহার করতে পারেন। সহজভাবে একটি প্রক্রিয়া ডায়াগ্রাম টেমপ্লেট নির্বাচন করুন এবং ঠিক আছে বোতামে ক্লিক করুন। একটি নমুনা প্রক্রিয়া ফ্লোচার্ট Excel এ যোগ করা হবে।

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে একটি ফ্লোচার্ট তৈরি করবেন

আপনি এখন ফ্লোচার্ট সম্পাদনা করতে পারেন এবং একটি কাস্টমাইজড ফ্লোচার্ট তৈরি করতে বাক্সে প্রক্রিয়ার ধাপগুলি যোগ করতে পারেন। যদি প্রয়োজন হয়, আপনি যেকোন আকৃতি মুছে ফেলতে পারেন, একটি আকৃতি পরিবর্তন করতে পারেন, বা আকৃতিতে ডান-ক্লিক করে কাস্টম আকার যোগ করতে পারেন। এছাড়াও, আপনি টেক্সট, রঙ, সারিবদ্ধকরণ, ইত্যাদি ফর্ম্যাট করতে পারেন।

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে একটি ফ্লোচার্ট তৈরি করবেন

এই পদ্ধতি চেষ্টা করুন; এটি সহজ এবং আপনাকে দ্রুত এক্সেলে একটি ফ্লোচার্ট তৈরি করতে দেয়।

2] শেপ টুল ব্যবহার করে এক্সেলে স্ক্র্যাচ থেকে একটি ফ্লোচার্ট তৈরি করুন

আরেকটি পদ্ধতি হল শেপ এর সাহায্যে স্ক্র্যাচ থেকে একটি ফ্লোচার্ট আঁকা টুল. এক্সেল একটি সম্পূর্ণ নতুন কাস্টম ডায়াগ্রাম তৈরি করতে বিভিন্ন আকার প্রদান করে। শেপ টুল ব্যবহার করে একটি ফ্লোচার্ট আঁকতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

Microsoft Excel খুলুন, সন্নিবেশ করুন এ যান ট্যাব, এবং চিত্র> আকার-এ ক্লিক করুন বিকল্প।

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে একটি ফ্লোচার্ট তৈরি করবেন

আকৃতি বিকল্পে ক্লিক করলে, আপনি বিভিন্ন বিভাগে বিভিন্ন আকার দেখতে পাবেন যেমনরেখা, আয়তক্ষেত্র, ব্লক তীর, সমীকরণ আকার, এবং আরো নিচে স্ক্রোল করুন এবং আপনি একটি ফ্লোচার্ট দেখতে পাবেন বিভাগ এটিতে বিভিন্ন চিহ্ন রয়েছে যা একটি ফ্লোচার্ট তৈরি করতে ব্যবহৃত হয়, যেমন প্রক্রিয়া, পূর্বনির্ধারিত প্রক্রিয়া, সিদ্ধান্ত, অভ্যন্তরীণ সঞ্চয়স্থান, প্রস্তুতি, এবং আরো অনেক কিছু।

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে একটি ফ্লোচার্ট তৈরি করবেন

এই সমস্ত আকার ব্যবহার করে, আপনি একটি ফ্লোচার্ট তৈরি করতে ব্যবহার করতে পারেন। একটি ফ্লোচার্ট আকারে ক্লিক করুন এবং এটি ডায়াগ্রামে যোগ করুন। আপনি Excel-এ দেওয়া বিভিন্ন ফর্ম্যাটিং বিকল্পগুলি ব্যবহার করে আকার এবং সম্পূর্ণ ডায়াগ্রাম ফর্ম্যাট করতে পারেন৷

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে একটি ফ্লোচার্ট তৈরি করবেন

এই নিবন্ধে, আমি কিভাবে আপনি Microsoft Excel এ একটি অ্যাড-অন ইনস্টল না করে একটি ফ্লোচার্ট তৈরি করতে পারেন সে সম্পর্কে কথা বলেছি। আপনি এতে উপলব্ধ ফ্লোচার্ট আকারগুলি ব্যবহার করতে পারেন বা স্মার্টআর্ট গ্রাফিক্স থেকে একটি প্রক্রিয়া ডায়াগ্রাম টেমপ্লেট যোগ করতে পারেন এবং আপনার প্রয়োজন অনুযায়ী এটি সম্পাদনা করতে পারেন৷

সম্পর্কিত পঠন: ফ্লোচার্ট তৈরি করতে এক্সেলের জন্য ডেটা ভিজ্যুয়ালাইজার অ্যাড-ইন।

মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে একটি ফ্লোচার্ট তৈরি করবেন
  1. মাইক্রোসফ্ট এক্সেলে একটি হিস্টোগ্রাম চার্ট কীভাবে তৈরি করবেন

  2. কীভাবে কাস্টম এক্সেল ফাংশন তৈরি করবেন

  3. মাইক্রোসফ্ট এক্সেলে কীভাবে একটি ড্রপডাউন তালিকা তৈরি করবেন

  4. কীভাবে ওয়ার্ড এবং এক্সেলে একটি ফ্লোচার্ট তৈরি করবেন