কম্পিউটার

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি রোডম্যাপ তৈরি করবেন

এখানে কিভাবে একটি রোডম্যাপ তৈরি করা যায় তার একটি টিউটোরিয়াল রয়েছে Microsoft PowerPoint-এ . একটি রোডম্যাপ একটি প্রকল্পের সময়রেখা চিত্রিত করার জন্য ব্যবহৃত এক ধরনের চিত্র। এটি একটি নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য একটি প্রকল্পের পর্যায়গুলি পরিকল্পনা এবং কৌশলগত করতে প্রকল্প ব্যবস্থাপনায় ব্যবহৃত হয়। এখন, আপনি যদি পাওয়ারপয়েন্ট উপস্থাপনায় একটি রোডম্যাপ তৈরি করতে চান, আপনি দুটি পদ্ধতি ব্যবহার করে তা করতে পারেন। আসুন এই পদ্ধতিগুলি পরীক্ষা করে দেখি!

পাওয়ারপয়েন্টে কীভাবে একটি রোডম্যাপ তৈরি করবেন

পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে একটি রোডম্যাপ তৈরি করার দুটি পদ্ধতি রয়েছে যার মধ্যে রয়েছে:

  1. Microsoft থেকে একটি পূর্ব-পরিকল্পিত রোডম্যাপ টেমপ্লেট ব্যবহার করুন৷
  2. SmartArt Graphic ব্যবহার করে স্ক্র্যাচ থেকে একটি রোডম্যাপ তৈরি করুন৷

আসুন এই পদ্ধতিগুলি বিস্তারিতভাবে দেখুন!

1] Microsoft থেকে একটি পূর্ব-পরিকল্পিত রোডম্যাপ টেমপ্লেট ব্যবহার করুন

একটি রোডম্যাপ তৈরি করার সবচেয়ে সহজ এবং দ্রুততম পদ্ধতি হল মাইক্রোসফ্ট থেকে উপলব্ধ একটি পূর্ব-পরিকল্পিত টেমপ্লেট ব্যবহার করা। আপনি পাওয়ারপয়েন্টের অনলাইন লাইব্রেরিতে কিছু রোডম্যাপ টেমপ্লেট খুঁজে পেতে পারেন যা আপনি আপনার উপস্থাপনায় আমদানি করতে এবং ব্যবহার করতে পারেন। পরে, আপনি আপনার প্রয়োজন অনুযায়ী রোডম্যাপ কাস্টমাইজ করতে পারেন। মাইক্রোসফ্ট থেকে একটি টেমপ্লেট ব্যবহার করে একটি রোডম্যাপ তৈরি করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

প্রথমে পাওয়ারপয়েন্ট চালু করুন এবং ফাইল মেনুতে যান। এখন, নতুন বিকল্পে ক্লিক করুন, এবং তারপরে অনুসন্ধান বারে, রোডম্যাপ টাইপ করুন এবং এন্টার বোতাম টিপুন। আপনি বেছে নিতে একাধিক রোডম্যাপ টাইমলাইন টেমপ্লেট দেখতে পাবেন।

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি রোডম্যাপ তৈরি করবেন

আপনি যেটি ব্যবহার করতে চান সেটি নির্বাচন করুন এবং তারপরে তৈরি করুন টিপুন৷ বোতাম আপনার পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনে একটি রোডম্যাপ যোগ করা হবে।

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি রোডম্যাপ তৈরি করবেন

আপনি এখন উপলব্ধ সরঞ্জামগুলি ব্যবহার করে পাঠ্য এবং মাইলফলক এবং রোডম্যাপের সামগ্রিক উপস্থিতি কাস্টমাইজ করতে পারেন৷

2] স্মার্টআর্ট গ্রাফিক ব্যবহার করে স্ক্র্যাচ থেকে একটি রোডম্যাপ তৈরি করুন

এছাড়াও আপনি স্মার্টআর্ট গ্রাফিক ব্যবহার করে স্ক্র্যাচ থেকে একটি নতুন রোডম্যাপ তৈরি করতে পারেন। স্মার্টআর্ট গ্রাফিক্স আপনাকে পাওয়ারপয়েন্ট বা অন্য অফিস মডিউলের মধ্যে বিভিন্ন ধরণের ডায়াগ্রাম তৈরি করতে সক্ষম করে। এটি আপনাকে প্রক্রিয়া, অনুক্রম, ম্যাট্রিক্স, সম্পর্ক, পিরামিড, তৈরি করতে দেয় এবং একটি রোডম্যাপ সহ অন্যান্য বিভিন্ন ডায়াগ্রাম।

স্ক্র্যাচ থেকে একটি রোডম্যাপ তৈরি করতে, প্রাথমিক ধাপগুলি হল:

  1. পাওয়ারপয়েন্ট চালু করুন এবং একটি উপস্থাপনা খুলুন।
  2. একটি টাইমলাইন বা তীর স্মার্টআর্ট গ্রাফিক যোগ করুন।
  3. যোগ করা SmartArt গ্রাফিকে পাঠ্য এবং আইকন (মাইলস্টোন, ওয়াকিং ম্যান, ইত্যাদি) সন্নিবেশ করান।
  4. রোডম্যাপের চেহারা এবং অনুভূতি কাস্টমাইজ করুন৷
  5. প্রেজেন্টেশন সেভ করুন।

আসুন এই পদক্ষেপগুলি বিস্তারিতভাবে আলোচনা করুন!

প্রথমত, কেবলমাত্র এমএস পাওয়ারপয়েন্ট চালু করুন এবং একটি বিদ্যমান উপস্থাপনা তৈরি বা খুলুন। তারপর, ঢোকান-এ যান৷ ট্যাবে ক্লিক করুন এবং ইলাস্ট্রেশন> স্মার্টআর্ট-এ ক্লিক করুন বিকল্প।

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি রোডম্যাপ তৈরি করবেন

আপনি যোগ করার জন্য বিভিন্ন SmartArt ডায়াগ্রাম দেখতে পাবেন। এখন, প্রক্রিয়া-এ যান ট্যাব যেখানে আপনি কর্মপ্রবাহ আঁকার জন্য বিভিন্ন ডায়াগ্রাম দেখতে পাবেন। আপনি একটি বেসিক টাইমলাইন, ঊর্ধ্বমুখী তীর প্রক্রিয়া, সার্কেল অ্যাকসেন্ট টাইমলাইন, ব্যবহার করতে পারেন নিরবিচ্ছিন্ন তীর প্রক্রিয়া, বা অন্য কোনো সম্পর্কিত ডায়াগ্রাম টেমপ্লেট। এখানে, আমি একটি আপওয়্যার অ্যারো প্রসেস ডায়াগ্রাম ব্যবহার করেছি।

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি রোডম্যাপ তৈরি করবেন

এরপরে, নির্বাচিত স্মার্টআর্ট গ্রাফিকের সাথে সম্পর্কিত একটি মৌলিক চিত্র স্লাইডে যোগ করা হবে এবং আপনি একটি SmartArt ডিজাইন দেখতে সক্ষম হবেন। রোডম্যাপ কাস্টমাইজ করতে রিবনে ট্যাব। আপনি এখন আপনার রোডম্যাপে একটি প্রকল্পের মাইলফলক এবং পর্যায়গুলি দেখানোর জন্য চিত্রটিতে পাঠ্য যোগ করতে পারেন। এর জন্য, পাঠ্য ফলক ব্যবহার করুন৷ এবং টেক্সট বক্সে বুলেট যোগ করুন। এছাড়াও, আপনি একটি রোডম্যাপে আরও মাইলস্টোন সন্নিবেশ করতে আকার যোগ করতে পারেন৷

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি রোডম্যাপ তৈরি করবেন

আপনি সন্নিবেশ> আইকন থেকে সম্পর্কিত আইকন সন্নিবেশ করে আপনার রোডম্যাপটি আরও বিস্তৃত করতে পারেন বিকল্প।

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি রোডম্যাপ তৈরি করবেন

আপনি আরও তীরের আকৃতি, ফর্ম্যাট আকৃতি ঘোরাতে পারেন, এর আকার এবং অবস্থান সামঞ্জস্য করতে পারেন, থিমের রঙ পরিবর্তন করতে পারেন, ডায়াগ্রাম শৈলী কাস্টমাইজ করতে পারেন, ইত্যাদি। আপনি যদি চিত্র> আকার থেকে রোডম্যাপে আরও আকার যোগ করতে চান। তালিকা. উপরন্তু, আপনি অ্যানিমেশন ব্যবহার করে রোডম্যাপ অ্যানিমেট করতে পারেন ট্যাব।

শুধুমাত্র তৈরি রোডম্যাপের সাথে উপস্থাপনাটি সংরক্ষণ করুন বা আপনি একটি চিত্র হিসাবে রোডম্যাপ সংরক্ষণ করতে পারেন৷ রোডম্যাপে ডান-ক্লিক করুন এবং ছবি হিসাবে সংরক্ষণ করুন ক্লিক করুন৷ প্রসঙ্গ মেনু থেকে বিকল্প।

আশা করি এই নিবন্ধটি আপনাকে পাওয়ারপয়েন্টে আপনার প্রকল্পগুলির জন্য একটি রোডম্যাপ তৈরি করতে সহায়তা করবে৷

এখন পড়ুন: পাওয়ারপয়েন্টে কীভাবে ভেন ডায়াগ্রাম তৈরি করবেন।

মাইক্রোসফ্ট পাওয়ার পয়েন্টে কীভাবে একটি রোডম্যাপ তৈরি করবেন
  1. মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি ভেন ডায়াগ্রাম তৈরি করবেন

  2. মাইক্রোসফ্ট পাওয়ারপয়েন্টে কীভাবে একটি টেক্সচার্ড স্লাইড পটভূমি তৈরি করবেন

  3. পাওয়ারপয়েন্টে কীভাবে সিলুয়েট তৈরি করবেন

  4. কিভাবে মাইক্রোসফট পাওয়ারপয়েন্টে একটি টাইমলাইন তৈরি করবেন