কম্পিউটার

উইন্ডোজ 64-বিট ওএস-এ 32-বিট অ্যাপ্লিকেশনের জন্য মেমরির সীমা কীভাবে বাড়ানো যায়

আমাদের মধ্যে বেশিরভাগই এখন সম্ভবত Windows 7 x64 বা Windows Vista x64 এর মতো একটি 64-বিট মাইক্রোসফ্ট অপারেটিং সিস্টেম ব্যবহার করছে, যা কম্পিউটারকে 3GB-এর বেশি RAM-কে সম্বোধন করতে দেয়। যাইহোক, আপনি কি জানেন যে আপনার চালানো যেকোন 32-বিট অ্যাপ্লিকেশন এখনও শুধুমাত্র 2GB RAM ব্যবহার করার জন্য সীমাবদ্ধ? এর মধ্যে অনেক গেম এবং সম্ভবত আপনি Microsoft Office এর যে সংস্করণটি ইনস্টল করেছেন তা অন্তর্ভুক্ত করে, যদি না আপনি বিশেষভাবে 64-বিট সংস্করণ ইনস্টল করতে চান৷

আপনি ভাবতে পারেন কেন এটি একটি সমস্যা। ঠিক আছে, স্পষ্টতই যদি আপনার সিস্টেমে 2 গিগাবাইটের বেশি র‍্যাম থাকে তবে আপনার অ্যাপ্লিকেশন বা গেমগুলিকে এটি ব্যবহার করার অনুমতি দেওয়া দুর্দান্ত হবে। তদুপরি, কিছু অ্যাপ্লিকেশন আসলে ক্র্যাশ হয়ে যায় যখন তারা এই সীমাতে আঘাত করে, বা মেমরির ত্রুটি ছাড়াই বাক্স পপ আপ করা শুরু করে। আপনি যদি বড় এক্সেল ফাইলে কাজ করেন (500,000 সারি+) তাহলে আপনি জানতে পারবেন আমি কী নিয়ে কথা বলছি।

সমাধান

সৌভাগ্যক্রমে, একটি সমাধান আছে! ড্যানিয়েল পিস্টেলি নামে একজন দুর্দান্ত কোডার একটি ছোট প্যাচিং অ্যাপ্লিকেশন লিখেছেন যা আপনার 32-বিট প্রোগ্রামগুলিকে সংশোধন করবে এবং তাদের 4 গিগাবাইট পর্যন্ত র‌্যামকে সম্বোধন করার অনুমতি দেবে। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে এই ইউটিলিটি শুধুমাত্র তখনই উপযোগী যদি আপনি একটি 64-বিট OS চালান। আপনি যদি না জানেন যে আমি কী নিয়ে কথা বলছি, তাহলে এখানে চেক করার একটি সহজ উপায় রয়েছে:

1. কন্ট্রোল প্যানেলে যান, এবং উপরের ডানদিকের কোণায় "ছোট আইকন" দ্বারা ভিউ ক্লিক করুন
2। সিস্টেম ক্লিক করুন
3. নীচের চিত্র অনুসারে, সিস্টেম টাইপের পাশে, এটিকে 64-বিট অপারেটিং সিস্টেম বলা উচিত। যদি তা না হয় তাহলে এই ইউটিলিটি আপনার কোন কাজে আসবে না।

উইন্ডোজ 64-বিট ওএস-এ 32-বিট অ্যাপ্লিকেশনের জন্য মেমরির সীমা কীভাবে বাড়ানো যায়

দ্বিতীয় জিনিসটি মনে রাখবেন যে এই ইউটিলিটি শুধুমাত্র 32-বিট অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহার করা যেতে পারে। আপনি যে অ্যাপ্লিকেশনটি চালাচ্ছেন সেটি 32-বিট কিনা তা নিশ্চিত না হলে, CTRL-SHIFT-ESCAPE টিপে টাস্ক ম্যানেজার চালান। প্রক্রিয়াগুলির জন্য ট্যাবে ক্লিক করুন। বর্তমানে চলমান প্রোগ্রামগুলির একটি তালিকা লোড হবে। তালিকায় আপনার আবেদন খুঁজুন, এবং এটি *32 আছে কিনা তা দেখুন পাশে. নীচের উদাহরণ চিত্রটি ব্যাখ্যা করে যে আমি কী বলতে চাইছি৷

উইন্ডোজ 64-বিট ওএস-এ 32-বিট অ্যাপ্লিকেশনের জন্য মেমরির সীমা কীভাবে বাড়ানো যায়

প্যাচ ব্যবহার করা

ধরে নিই যে আপনি আগের দুটি পয়েন্ট অনুসরণ করেছেন এবং এখন আপনার 32-বিট অ্যাপ্লিকেশন প্যাচ করতে চান, প্রথমে আপনি যে প্রোগ্রামটি প্যাচ করতে চান তার এক্সিকিউটেবল ফাইলটি ব্যাকআপ করুন। যদি প্যাচিং প্রক্রিয়া ব্যর্থ হয়, বা আপনি যে প্রোগ্রামটি প্যাচ করছেন তার জন্য একটি আপডেট ডাউনলোড করার প্রয়োজন হলে, আপনাকে মূল ফাইলে ফিরে যেতে হতে পারে। মনে রাখবেন, আপনাকে শুধুমাত্র প্রোগ্রামটির জন্য এক্সিকিউটেবল ফাইলের ব্যাকআপ নিতে হবে (যেমন একটি .exe এক্সটেনশন সহ ফাইল), পুরো প্রোগ্রাম ফোল্ডারেরই নয়। একবার আপনি এটি সম্পন্ন করলে, এখান থেকে প্যাচিং ইউটিলিটি ডাউনলোড করুন। এটি চালান, এবং এটি আপনাকে আপনার প্রোগ্রাম নির্বাচন করতে বলবে। আপনি প্যাচ করতে চান এমন এক্সিকিউটেবল ফাইলটি নির্বাচন করুন এবং ইউটিলিটি তার জাদু কাজ করবে। সমাপ্তির পরে, এটি আপনাকে জিজ্ঞাসা করবে আপনি অন্য ফাইল প্যাচ করতে চান কিনা। আপনি যদি করেন, এগিয়ে যান, যদি না করেন, ছেড়ে দিন!

উইন্ডোজ 64-বিট ওএস-এ 32-বিট অ্যাপ্লিকেশনের জন্য মেমরির সীমা কীভাবে বাড়ানো যায়

উপসংহার

সবকিছু ঠিকঠাক থাকলে, আপনার অ্যাপ্লিকেশনটি এখন 4GB পর্যন্ত RAM ব্যবহার করতে সক্ষম হবে। স্পষ্টতই এটি সম্পদ-নিবিড় অ্যাপ্লিকেশনগুলির জন্য সবচেয়ে কার্যকর হবে এবং আপনি সম্ভবত গেমগুলির সাথে সর্বাধিক সুবিধাগুলি দেখতে পাবেন। কিছু উত্পাদনশীলতা সফ্টওয়্যারও উপকৃত হবে, ধরে নিই যে আপনি এর 64-বিট সংস্করণগুলি ব্যবহার করছেন না (যেমন এক্সেল, ফটোশপ, 3D স্টুডিও ম্যাক্স, এবং আরও কিছু।)


  1. উইন্ডোজ 7 এবং 10 এ কীভাবে RAM বাড়ানো যায়

  2. কিভাবে উইন্ডোজ 10 বিজ্ঞপ্তির সময়সীমা বাড়াবেন

  3. Windows 7 এ ভার্চুয়াল মেমরি কিভাবে বাড়ানো যায়

  4. Windows 11 এ ফাইল এক্সপ্লোরার মেমরি লিক কিভাবে ঠিক করবেন