কম্পিউটার

আউটলুকে বিসিসি ক্ষেত্র কীভাবে লুকাবেন বা দেখাবেন

BCC একটি ইলেকট্রনিক মেল সিস্টেমে ব্লাইন্ড কার্বন কপির জন্য দাঁড়িয়েছে। আপনি যখন অন্য প্রাপকদের কাছে একটি ইমেলের একটি অনুলিপি পাঠাতে চান তখন এটি ব্যবহার করা হয়। আপনি যত খুশি বিসিসিতে প্রাপক যোগ করতে পারেন। এই নিবন্ধটি আপনাকে আউটলুকে বিসিসি ক্ষেত্রটি কীভাবে দেখাতে বা লুকিয়ে রাখতে হয় সে সম্পর্কে গাইড করবে৷ .

আউটলুকে বিসিসি ক্ষেত্র কীভাবে লুকাবেন বা দেখাবেন

BCC এবং CC মানে কি?

BCC ক্ষেত্রটি প্রতি থেকে আলাদা ক্ষেত্র এবং CC ক্ষেত্র BCC অন্ধ কার্বন কপি জন্য দাঁড়িয়েছে. CC কার্বন কপি জন্য দাঁড়িয়েছে. To এবং CC ক্ষেত্রগুলিতে যোগ করা ইমেল ঠিকানাগুলি সমস্ত প্রাপক পড়তে পারেন৷ অন্যদিকে, BCC ক্ষেত্রে যোগ করা ইমেল ঠিকানাগুলি লুকানো থাকে এবং প্রাপকদের কেউই সেগুলি পড়তে পারেনি৷

আউটলুকে বিসিসি ক্ষেত্র কীভাবে লুকাবেন বা দেখাবেন

এখানে, আমরা আপনাকে দেখাব কিভাবে BCC ক্ষেত্র সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে হয়:

  1. আউটলুক ডেস্কটপ অ্যাপ
  2. Outlook.com

চলুন এই উভয় আউটলুক অ্যাপ্লিকেশনের পদ্ধতি দেখি।

1] কিভাবে আউটলুক ডেস্কটপ অ্যাপে BCC ফিল্ড দেখাবেন বা লুকাবেন

আমরা এখানে যে ধাপগুলি ব্যাখ্যা করব তা হল Outlook 2016 ডেস্কটপ অ্যাপের জন্য। আপনি যদি Outlook ডেস্কটপ অ্যাপের অন্য সংস্করণ ব্যবহার করেন, তাহলে ইন্টারফেসের কারণে ধাপগুলি ভিন্ন হতে পারে।

আউটলুকে বিসিসি ক্ষেত্র কীভাবে লুকাবেন বা দেখাবেন

নীচে তালিকাভুক্ত নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. Microsoft Outlook ডেস্কটপ অ্যাপ চালু করুন।
  2. বাম পাশের নতুন ইমেল বোতামে ক্লিক করুন। এটি একটি ইমেল পাঠানোর জন্য একটি নতুন উইন্ডো খুলবে৷
  3. ইমেল কম্পোজ উইন্ডোতে, বিকল্পগুলিতে ক্লিক করুন ট্যাব এবং তারপর BCC ক্লিক করুন . এটি আউটলুকে বিসিসি ক্ষেত্র দেখাবে৷
  4. আউটলুকে বিসিসি ফিল্ড লুকানোর জন্য, বিসিসি ফিল্ডে আবার ক্লিক করুন।

আপনি যদি একটি ইমেলের উত্তর দেন, তাহলে আপনি বার্তা-এর অধীনে BCC বিকল্পটি পাবেন ট্যাব আপনি সেই বিকল্পটিতে ক্লিক করে একটি নির্দিষ্ট ইমেলের উত্তর দেওয়ার সময় BCC ক্ষেত্রটি সক্রিয় এবং নিষ্ক্রিয় করতে পারেন৷

আউটলুক ডেস্কটপ অ্যাপে কীভাবে স্থায়ীভাবে বিসিসি ক্ষেত্র সক্রিয় করবেন

প্রতিটি ইমেলের জন্য Outlook ডেস্কটপ অ্যাপে BCC ক্ষেত্র সক্রিয় করতে আপনাকে উপরের ধাপগুলি পুনরাবৃত্তি করতে হবে। আপনি যদি এটি স্থায়ীভাবে সক্ষম করতে চান, প্রথমে একটি নতুন ইমেল রচনা করুন, তারপর উপরের পদক্ষেপগুলি অনুসরণ করে BCC ক্ষেত্রটি সক্ষম করুন৷ বিসিসি ক্ষেত্র সক্রিয় করার পরে, ইমেলটি সংরক্ষণ না করে কম্পোজ মেল উইন্ডোটি বন্ধ করুন। এর পরে, আপনি একটি নতুন বার্তা রচনা করছেন বা বিদ্যমান ইমেলের উত্তর দিচ্ছেন না কেন, প্রতিটি ইমেল বার্তার জন্য BCC ক্ষেত্রটি সক্রিয় থাকবে৷

2] Outlook.com-এ BCC ক্ষেত্রটি কীভাবে দেখাবেন বা লুকাবেন

Outlook.com-এ, আপনি একটি ইমেল রচনা করার সময় উপরের ডানদিকে BCC ক্ষেত্রটি পাবেন। একটি নির্দিষ্ট ইমেলে BCC সক্ষম করতে সেই ক্ষেত্রে ক্লিক করুন। দুর্ভাগ্যবশত, Outlook.com-এ বিসিসি ফিল্ডটি একবার আপনি একটি নির্দিষ্ট ইমেলে ঢোকানোর পরে অপসারণ করার কোনো বিকল্প নেই। আপনি যদি ভুলবশত একটি ইমেলে BCC ক্ষেত্রটি সন্নিবেশিত করে থাকেন, তাহলে আপনি এটিকে ফাঁকা রাখতে পারেন বা মেলটি বাতিল করে একটি নতুন ইমেল বার্তা রচনা করতে পারেন৷

আউটলুক.com-এ কীভাবে স্থায়ীভাবে বিসিসি ফিল্ড সক্রিয় করবেন

ডিফল্টরূপে, প্রতিটি ইমেলের জন্য BCC ক্ষেত্র নিষ্ক্রিয় থাকে। আপনি যদি BCC ক্ষেত্রটি স্থায়ীভাবে প্রদর্শন করতে চান তবে নীচের তালিকাভুক্ত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

আউটলুকে বিসিসি ক্ষেত্র কীভাবে লুকাবেন বা দেখাবেন

  1. সেটিংস আইকনে ক্লিক করুন এবং তারপরে সব Outlook সেটিংস দেখুন ক্লিক করুন .
  2. মেল> রচনা করুন এবং উত্তর দিন-এ যান ।"
  3. বার্তা বিন্যাস এর অধীনে ডান দিকের বিভাগে, সর্বদা বিসিসি দেখান-এর সংলগ্ন চেকবক্সটি সক্রিয় করুন বিকল্প।
  4. সংরক্ষণ করুন এ ক্লিক করুন এবং সেটিংস উইন্ডো বন্ধ করুন।

এটি আউটলুকে বিসিসি ক্ষেত্রটি কীভাবে দেখাতে বা লুকিয়ে রাখতে হয় সে সম্পর্কে।

BCC প্রাপকরা কি একে অপরকে দেখতে পারেন?

BCC প্রাপকরা শুধুমাত্র সেই ইমেল ঠিকানাগুলি দেখতে পাবেন যা আপনি To এবং CC ক্ষেত্রে যোগ করেছেন। BCC ক্ষেত্রগুলিতে আপনি যে সমস্ত ইমেল ঠিকানা যুক্ত করেন সেগুলি একে অপরের থেকে লুকানো থাকে। তাই, নিরাপত্তার কারণে ব্যক্তিগতভাবে একটি ইমেল পাঠানোর জন্য BCC হল সর্বোত্তম বিকল্প।

BCC একটি ভাল ধারণা?

আপনি যদি না চান যে কেউ জানুক যে আপনি অন্য কাউকে ইমেলের একটি অনুলিপিও পাঠিয়েছেন, তাহলে BCC ক্ষেত্রটি ব্যবহার করা বোধগম্য।

আউটলুকে কেউ বিসিসি ইমেলের উত্তর দিলে কি হবে?

একটি ইমেলের উত্তর দেওয়ার ক্ষেত্রে, দুটি বিকল্প উপলব্ধ রয়েছে, উত্তর দিন এবং সমস্ত উত্তর দিন৷ আসুন দেখি এই দুটি বিকল্প ব্যবহার করে কেউ যদি Outlook-এ BCC ইমেলের উত্তর দেয় তাহলে কী হয়।

  • উত্তর দিন :যদি একজন ব্যক্তি উত্তর ব্যবহার করেন বিকল্প, ইমেলটি শুধুমাত্র প্রেরককে পাঠানো হবে এবং ইমেলের অন্য কোন প্রাপক সেই বার্তা সম্পর্কে জানতে পারবে না।
  • সকলের উত্তর দিন :নাম থেকে বোঝা যায়, যদি কোনো ব্যক্তি সকলকে উত্তর দিন ব্যবহার করে BCC ইমেলের উত্তর দেন বিকল্প, প্রেরক সহ সেই ইমেলের সমস্ত প্রাপককে ইমেল পাঠানো হবে।

এটাই।

পরবর্তী পড়ুন :কিভাবে জিমেইল এবং আউটলুকে অটো সিসি এবং বিসিসি সেট আপ করবেন।

আউটলুকে বিসিসি ক্ষেত্র কীভাবে লুকাবেন বা দেখাবেন
  1. আউটলুকে নির্বাচনীভাবে কীভাবে স্বয়ংক্রিয়ভাবে ইমেল মুছে ফেলা যায়

  2. কিভাবে আউটলুক পাসওয়ার্ড পুনরুদ্ধার করবেন

  3. আউটলুকে কীভাবে একটি ইমেল নির্ধারণ করবেন

  4. আউটলুকে কীভাবে ইমেল নির্ধারণ করবেন