কম্পিউটার

মাইক্রোসফ্ট এক্সেলে শব্দগুলি কীভাবে গণনা করবেন

আপনি ওয়ার্ড এবং পাওয়ারপয়েন্টে শব্দ গণনা করতে জানেন। আপনি কি কখনও ভেবে দেখেছেন কিভাবে আপনি Microsoft Excel-এ শব্দ গণনা করতে পারেন ? শব্দ গণনা করার একটি বিকল্প আছে বা এটি করার জন্য একটি সূত্র আছে? এই নির্দেশিকায়, আমরা আপনাকে সহজে সূত্র সহ এক্সেল শীটে শব্দ গণনা কিভাবে বুঝতে সাহায্য করব। চলুন দেখি কি ফর্মুলা করতে হবে এবং বুঝতে হবে।

মাইক্রোসফ্ট এক্সেলে শব্দগুলি কীভাবে গণনা করবেন

এক্সেলে শব্দ গণনার ফাংশন

মাইক্রোসফ্ট ওয়ার্ড বা পাওয়ারপয়েন্টের মতো, এক্সেলের শব্দ গণনা করার কোনও সরঞ্জাম নেই। কিন্তু শব্দ গুনে উপায় আছে। যদিও এটি একটি জটিল প্রক্রিয়া এবং এটি একটি সময়ে শুধুমাত্র একটি কোষের জন্য কাজ করে, আমরা এটির মধ্য দিয়ে যাব এবং এটি কোষের একটি গ্রুপের জন্য কাজ করব। শব্দ গণনার সূত্র বোঝার জন্য, প্রথমে আমাদের সূত্রের কয়েকটি ফাংশন বুঝতে হবে। তারা হল LEN() , TRIM() , এবং SUBSTITUTE() .

  • LEN() ফাংশন একটি ঘর নেয় এবং সেলে প্রদর্শিত অক্ষরের সংখ্যা দেয়। এটি আমাদের একটি কক্ষে অক্ষরের সংখ্যা দেয় এবং অক্ষরের মধ্যে থাকা স্থানের সংখ্যা দেয়।
  • TRIM() ফাংশন একটি কক্ষে প্রদর্শিত অক্ষরগুলির সংখ্যা দেয় যা ঘরে পাঠ্যের শুরুতে এবং শেষে আমাদের সাদা স্থানগুলি কেটে দেয়৷
  • SUBSTITUTE() ফাংশন পাঠ্য বা ডেটার একটি অংশকে আমাদের পছন্দের আরেকটি অংশ দিয়ে প্রতিস্থাপন করে। এটি করার সিনট্যাক্স হল SUBSTITUTE(Cell,"old_text","new_text") . সূত্রের উদ্ধৃতিগুলিতে সর্বদা পাঠ্য রাখতে মনে রাখবেন।

শব্দ গণনা পেতে আমরা এই তিনটি ফাংশনকে একটি সূত্রে ব্যবহার করি।

এক্সেল এ কিভাবে শব্দ গণনা করতে হয়

Excel এ শব্দ গণনা করতে, আমরা উপরের ফাংশনগুলি ব্যবহার করব যা আমরা শিখেছি। আমরা তাদের একসাথে ব্যবহার করে আমাদের একটি সংখ্যা দিতে চাই যা আমরা জানতে চাই কোনটি শব্দ সংখ্যা। যেহেতু এক্সেলের কাছে শব্দের সংখ্যা গণনা করার জন্য কোনও সরঞ্জাম নেই, তাই শব্দ গণনা পেতে আমাদের ফাংশনগুলি ব্যবহার করার ক্ষেত্রে আরও সৃজনশীল হতে হবে। এটি করার জন্য, আমরা LEN() ব্যবহার করে ঘরে অক্ষরের সংখ্যা গণনা করব ফাংশন এবং তারপর SUBSTITUTE() ব্যবহার করে অক্ষরের সংখ্যা গণনা করুন স্পেস ছাড়া ফাংশন। তারপর, আমরা শব্দ সংখ্যা পেতে 1 এর সাথে দুটির মধ্যে পার্থক্য যোগ করি।

সহজ কথায়, আমরা একটি ঘরে স্পেস সংখ্যা গণনা করি এবং সঠিক শব্দ গণনা পেতে 1 এর সাথে যোগ করি। দেখা যাক কিভাবে আমরা এটা করতে পারি।

শুরুতে বা শেষে স্পেস ছাড়া শব্দ গণনা করুন

একটি ঘরে পাঠ্যের শুরুতে বা শেষে স্পেস ছাড়া শব্দগুলি গণনা করতে, আমরা শুধুমাত্র LEN() ব্যবহার করি এবং SUBSTITUTE() ফাংশন।

তারপর, এটি করার সূত্রটি হবে, =LEN(cell)-LEN(SUBSTITUTE(Cell," ",""))+1 .

এটাকে সহজ ভাষায় বোঝার জন্য, আমরা কক্ষের অক্ষর সংখ্যা গণনা করছি এবং শূন্যস্থান ছাড়া কক্ষের অক্ষর সংখ্যার সাথে বিয়োগ করছি এবং শব্দ গণনা পেতে 1 এর সাথে যোগ করছি।

মাইক্রোসফ্ট এক্সেলে শব্দগুলি কীভাবে গণনা করবেন

একটি এক্সেল শীটে শব্দের সংখ্যা গণনা করতে, আপনাকে প্রতিটি কক্ষ গণনা করতে হবে এবং পুরো শীটের চূড়ান্ত গণনা পেতে সেগুলিকে একসাথে যুক্ত করতে হবে।

পড়ুন৷ :মাইক্রোসফট এক্সেলে ডিজিইটি ফাংশন কীভাবে ব্যবহার করবেন।

শুরুতে এবং শেষে স্পেস দিয়ে শব্দ গণনা করুন

একটি কক্ষের শুরুতে এবং শেষে স্পেস সহ শব্দ গণনা করতে, আমরা TRIM() অন্তর্ভুক্ত করি সূত্রে ফাংশন।

তারপর, এটি করার সূত্রটি হবে, =LEN(TRIM(Cell))-LEN(SUBSTITUTE(Cell," ",""))+1 .

মাইক্রোসফ্ট এক্সেলে শব্দগুলি কীভাবে গণনা করবেন

পুরো শীটের শব্দ গণনা পেতে, আপনাকে প্রতিটি ঘরে একই সূত্র প্রয়োগ করতে হবে এবং একটি চূড়ান্ত সংখ্যা পেতে সমস্ত গণনা যোগ করতে হবে।

এইভাবে আমরা একটি এক্সেল শীটে শব্দ গণনা পাই। কোনো ত্রুটি বা ভুল হিসাব ছাড়াই নম্বর পেতে আমাদের আরও সতর্ক, সতর্ক এবং সৃজনশীল হতে হবে। একটি চূড়ান্ত সংখ্যা শেষ করার আগে সূত্র এবং ফাংশন পরীক্ষা করুন।

পড়ুন৷ :নতুনদের জন্য 10টি সবচেয়ে দরকারী এক্সেল টিপস এবং ট্রিকস

মাইক্রোসফ্ট এক্সেলে শব্দগুলি কীভাবে গণনা করবেন
  1. মাইক্রোসফ্ট এক্সেলে একটি হিস্টোগ্রাম চার্ট কীভাবে তৈরি করবেন

  2. এক্সেলে হ্যাঁ বা না এন্ট্রির সংখ্যা কীভাবে গণনা করবেন

  3. কীভাবে মাইক্রোসফ্ট এক্সেলে সূত্র এবং ফাংশন সন্নিবেশ করা যায়

  4. মাইক্রোসফ্ট এক্সেলে কী-ইফ বিশ্লেষণ কীভাবে বুঝবেন