কম্পিউটার

কিভাবে এক্সেলে শতাংশ পরিবর্তন খুঁজে পেতে?

এক্সেলে শতাংশ পরিবর্তনের জন্য দুটি সংখ্যার মধ্যে পার্থক্য গণনা করতে হবে, সেই পার্থক্যটিকে ধারাবাহিক সংখ্যা দিয়ে ভাগ করতে হবে এবং দশমিক মানটিকে শতাংশে পরিবর্তন করতে হবে। সংখ্যার পরিসরের ক্ষেত্রে, আপনি সংখ্যার পরিসর জুড়ে সূত্রটি নিচে টানতে পারেন।

আপনি কিভাবে এক্সেলে শতাংশ বৃদ্ধি বা হ্রাস গণনা করবেন

আসুন শতাংশ পরিবর্তনের মূল বিষয়গুলি বুঝতে পারি। শতাংশ পরিবর্তন হল (নতুন মান-পুরাতন মান)/পুরানো মান। এইভাবে, শতাংশ পরিবর্তনের সূত্রের সিনট্যাক্স হয়ে যায়:

=(<cell with new value>-<cell with old value>)/<cell with old value>

কোথায়,

  • <নতুন মান সহ সেল> গণনার দ্বিতীয় ঘর
  • <পুরানো মান সহ সেল> গণনার প্রথম ঘর

এই সূত্রটি এক্সেল শীট জুড়ে যেকোনো দুটি এলোমেলো কক্ষের জন্য প্রযোজ্য হতে পারে, যখন আপনাকে ফিল ব্যবহার করে বিভিন্ন কক্ষ জুড়ে ফলাফল খুঁজে বের করতে হবে বিকল্প সেক্ষেত্রে, আলোচনায় থাকা ঘরগুলিকে দুটি ভিন্ন কলামে একই সারিতে স্থাপন করতে হবে।

যেমন আমাদের সারি 3 থেকে শুরু করে B এবং C কলামে মানগুলির একটি পরিসর রয়েছে। এইভাবে প্রথম তুলনা মানগুলি B3 এবং C3 কক্ষে হবে।

সেল B3 থেকে সেল C3 থেকে শতাংশের পার্থক্য গণনা করার সূত্রটি হবে:

=(C3-B3)/B3

কিভাবে এক্সেলে শতাংশ পরিবর্তন খুঁজে পেতে?

যেখানে, B3 কলাম B জুড়ে কোষের পরিসরের প্রথম ঘর যেখান থেকে আমরা শতাংশ পরিবর্তন গণনা শুরু করি।

C3 হল কলাম C জুড়ে কোষের পরিসরের প্রথম ঘর যে পর্যন্ত আমরা শতাংশ পরিবর্তন গণনা করি।

আসুন আমরা বলি কলাম E-তে শতাংশের পার্থক্য সহ কক্ষের পরিসর প্রয়োজন। তারপর এই উদাহরণে শতাংশ পার্থক্য খুঁজে বের করার সূত্রটি E3 কক্ষে রাখুন।

যাইহোক, এটি পূর্ণসংখ্যা বা দশমিক বিন্যাসে মান দেবে। শতাংশ বিন্যাসে মান পেতে, অনুগ্রহ করে শতাংশ-এ ক্লিক করুন নম্বরে বোতাম রিবনের বিভাগ .

কিভাবে এক্সেলে শতাংশ পরিবর্তন খুঁজে পেতে?

আবার, ফলাফল শুধুমাত্র একটি কক্ষের জন্য। কলাম জুড়ে ফলাফলগুলি নিচে টানতে, ফিল ফাংশনটি ব্যবহার করুন। ধরা যাক ফলাফল 16 সারি পর্যন্ত এবং একই সাথে সেল E16 পর্যন্ত গণনা করা হবে, তাহলে আপনাকে আবার C3 সেল এ ক্লিক করতে হবে।

একবার এটি নির্বাচন করা হলে, ফিল বিকল্পটি হাইলাইট করতে ঘরের ডান-নীচের কোণায় ছোট বিন্দুতে ক্লিক করুন। এখন মাউস-ক্লিক ছাড়াই, নির্বাচনটিকে E16-এ টানুন।

আশা করি এটি সাহায্য করবে!

কিভাবে এক্সেলে শতাংশ পরিবর্তন খুঁজে পেতে?
  1. কিভাবে Excel এ একটি সংখ্যার বর্গমূল খুঁজে বের করতে হয়

  2. এক্সেলের পরিবর্তনগুলি কীভাবে ট্র্যাক করবেন

  3. কিভাবে এক্সেলে মানানসই মান খুঁজে বের করতে হয়

  4. কীভাবে একটি এক্সেল স্প্রেডশীটের শেষ সেট করবেন (3টি কার্যকর উপায়)