কম্পিউটার

কিভাবে Excel এ একটি IF সূত্র/বিবৃতি লিখবেন

এক্সেল এমন একটি শক্তিশালী স্প্রেডশীট প্রোগ্রাম যা আমি সন্দেহ করি যে কেউ সম্ভবত এটি করতে পারে এমন সবকিছু জানতে পারে। প্রোগ্রামটির অনেকগুলি দিক রয়েছে, এটি আশ্চর্যজনক যে এটি সমস্ত একটি সাধারণ ইন্টারফেসে এনক্যাপসুলেট করা যেতে পারে। আমি সম্প্রতি বাড়িতে কিছু কাজের জন্য এক্সেল ব্যবহার করছিলাম এবং নিজেকে কয়েকটি সূত্র লিখতে IF ফাংশন ব্যবহার করতে দেখেছি।

Excel এ একটি সাধারণ IF স্টেটমেন্ট লিখতে সক্ষম হওয়া অপরিহার্য, বিশেষ করে যদি আপনি সব সময় অনেক সংখ্যার সাথে ডিল করেন। এটি সেই জিনিসগুলির মধ্যে একটি যা ম্যাক্রোর মতো খুব বেশি জটিল নয়, তবে সংখ্যার কলামের সারসংক্ষেপের মতো অগত্যা স্বজ্ঞাত নয়৷

    Excel এ IF স্টেটমেন্ট

    এই নিবন্ধে, আমি আপনাকে একটি এক্সেল ওয়ার্কশীটে একটি IF স্টেটমেন্ট লেখার একটি ছোট প্রাইমারের মাধ্যমে নিয়ে যাব। শুরু করার জন্য, আপনার সমস্ত IF স্টেটমেন্টের ভিত্তি বুঝতে হবে:

    IF condition THEN true ELSE false

    যে প্রায় কাছাকাছি এটা. শর্ত সাধারণত কিছু একটি তুলনা. যে কিছু সাধারণত সংখ্যা বা টেক্সট. আমরা কিছু মৌলিক সংখ্যা তুলনা দিয়ে শুরু করব, তারপর টেক্সট, তারপর অপারেটর যেমন AND/OR, ইত্যাদি অন্তর্ভুক্ত করব। তাই এখানে আমাদের প্রথম উদাহরণ:

    কিভাবে Excel এ একটি IF সূত্র/বিবৃতি লিখবেন

    আমরা এখানে একটি খুব সহজ উদাহরণ আছে. দুটি সংখ্যা সহ দুটি কলাম, 25 এবং 35৷ যদি কলাম C, আমরা কলাম A 10 এর থেকে বড় কিনা তা পরীক্ষা করতে চাই, আমরা পাঠ্যটি আউটপুট করব হ্যাঁ , অন্যথায় পাঠ্য না . কয়েকটি বিষয় লক্ষ্য করুন:

    1. আপনাকে প্রকৃত তুলনার চারপাশে বন্ধনীর একটি সেট রাখতে হবে না, তবে এটি খুব ভাল অনুশীলন, বিশেষ করে যখন তুলনাটি আরও জটিল হয়ে যায়।

    2. সত্য বা মিথ্যা মানের জন্য পাঠ্য আউটপুট করতে, আপনাকে ডবল উদ্ধৃতি ব্যবহার করতে হবে। আপনি যদি তা না করেন, তাহলে মনে হবে আপনি Excel-এ একটি নামকৃত পরিসর উল্লেখ করার চেষ্টা করছেন।

    এখন দেখা যাক আরও কিছু জিনিস যা আপনি করতে পারেন। তুলনা বিভাগে, আপনি গণিতও করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি চাইলে এটি করতে পারেন:

    কিভাবে Excel এ একটি IF সূত্র/বিবৃতি লিখবেন

    এখানে আমরা বলছি যে A2 গুণ 10-এর মান 10-এর চেয়ে বেশি হলে আউটপুট হ্যাঁ, অন্যথায় আউটপুট নং। এখন ধরা যাক আমরা পাঠ্যের পরিবর্তে সংখ্যা আউটপুট করতে চেয়েছিলাম। এখানে একটি উদাহরণ:

    কিভাবে Excel এ একটি IF সূত্র/বিবৃতি লিখবেন

    এই উদাহরণে, যদি A2-এ মানটি 10-এর বেশি হয়, তাহলে এটি মান 2 গুণ করে আউটপুট করবে, অন্যথায় এটি মানটিকে 5 দ্বারা গুণ করবে। বেশ অকেজো, কিন্তু আপনি পয়েন্ট পাবেন। আপনি সূত্রে অন্যান্য কক্ষের মানও ব্যবহার করতে পারেন।

    কিভাবে Excel এ একটি IF সূত্র/বিবৃতি লিখবেন

    এখানে আমরা বলছি যে যদি A2-এর মান 10-এর বেশি হয়, তাহলে একাধিক B2 by 10, অন্যথায় একাধিক B2 by 5 এবং সেই মানটি C2 ঘরে আউটপুট করুন। এখন এটাকে আরো জটিল করা যাক। যদি A2 এবং B2 উভয়ই 10-এর বেশি হয় তাহলে আমরা হ্যাঁ আউটপুট করতে চাই?

    কিভাবে Excel এ একটি IF সূত্র/বিবৃতি লিখবেন

    এখানে নতুন কিছু আছে! আমরা যদি A2> 10 এবং B2> 10 চাই, তাহলে আমাদের IF ফাংশনের ভিতরে AND ফাংশন ব্যবহার করতে হবে। চতুর শোনাচ্ছে, কিন্তু খুব খারাপ না. AND ফাংশনটি মূলত একাধিক তুলনামূলক আর্গুমেন্ট (A2> 10) নেয় এবং তাদের উপর একটি AND করে। "হ্যাঁ" দেখানোর জন্য সেগুলিকে সত্য হতে হবে৷ আপনি চাইলে তিন বা চার বা তার বেশি তুলনামূলক যুক্তি যোগ করতে পারেন। আপনি যদি একটি OR করতে চান তবে কেবল OR শব্দটি দিয়ে উপরের AND প্রতিস্থাপন করুন৷

    আপনি যদি টেক্সট বা একটি গণনা করা সংখ্যা ছাড়া অন্য কোনো মান ফেরত দিতে চান তাহলে কী হবে। যদি আপনি একটি ভিন্ন শীটে একটি ঘরের মান ফেরত দিতে চান? আচ্ছা, আপনি এরকম কিছু করতে পারেন:

    কিভাবে Excel এ একটি IF সূত্র/বিবৃতি লিখবেন

    সত্যিকারের মানের জন্য, আমি পত্রক 2-এ সেল A1-এর মান ফেরত দিতে যাচ্ছি। এটা খুবই সহজ! তাই আপনি চাইলে অন্য শীট থেকে সহজেই মান উল্লেখ করতে পারেন। একই আলোকে, আপনি যৌক্তিক তুলনাতে অন্য শীট থেকেও একটি মান ব্যবহার করতে পারেন, যেমন Sheet2!A1> 10। আসুন আরও জিনিস দেখি যা আপনি করতে পারেন! ধরা যাক আপনি একটি কক্ষে (সংখ্যা, পাঠ্য বা ফাঁকা) সংরক্ষিত মানের ধরণের উপর ভিত্তি করে একটি IF বিবৃতি করতে চেয়েছিলেন। আপনি এই মত কিছু করতে পারেন:

    কিভাবে Excel এ একটি IF সূত্র/বিবৃতি লিখবেন

    আপনি অন্য দুই ধরনের ডেটার জন্য ISTEXT এবং ISNUMBER ব্যবহার করতে পারেন। IF সূত্র লেখার সময় এই ফাংশনগুলি সত্যিই সুবিধাজনক হতে পারে। মনে রাখবেন যে আপনি মূলত একটি IF স্টেটমেন্টের ভিতরে Excel এ বেশিরভাগ ফাংশন ব্যবহার করতে পারেন, তাই নির্দ্বিধায় চালাতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি SUM, MAX, MIN, ইত্যাদির মত ফাংশন ব্যবহার করতে পারেন।

    এখনও অবধি আমরা লজিক্যাল তুলনাতে শুধুমাত্র একটি মান নিয়ে কাজ করছি, তবে ধরা যাক আমরা একদল কোষের সাথে কাজ করতে চাই। উদাহরণস্বরূপ, যদি ঘরের একটি পরিসরের সমস্ত সংখ্যা 10-এর বেশি হয়, আউটপুট সত্য, অন্যথায় মিথ্যা৷

    কিভাবে Excel এ একটি IF সূত্র/বিবৃতি লিখবেন

    এটি উপরে দেখানো কোলন ব্যবহার করার মতই সহজ, A2:A4। এই ক্ষেত্রে, A2 থেকে A4 পর্যন্ত প্রতিটি মান 10-এর বেশি কিনা তা পরীক্ষা করা হবে। যদি তাদের সবগুলোই হয়, তাহলে প্রকৃত মান প্রদর্শিত হবে। নেস্টেড IF স্টেটমেন্ট সম্পর্কে কি?

    কিভাবে Excel এ একটি IF সূত্র/বিবৃতি লিখবেন

    এখানে, আমি বলছি যে যদি A2 10-এর বেশি হয়, একটি মান আউটপুট করুন, কিন্তু যদি না হয়, তাহলে অন্য IF তুলনা করুন। যদি B2 10 এর বেশি হয়, তাহলে একটি ভিন্ন মান আউটপুট করুন। আপনি IF স্টেটমেন্ট 64 লেভেলের গভীরে নেস্ট করতে পারেন, যার মানে আপনি বেশ কিছু জটিল জিনিস করতে পারেন। আপনার সম্ভবত এতদূর যেতে হবে না, তবে কখনও কখনও এটি কয়েকটি স্তরের গভীরে উপযোগী।

    এটি শুধুমাত্র IF স্টেটমেন্টের একটি প্রাথমিক ভূমিকা, কিন্তু আশা করি এটি আপনাকে শুরু করবে। আপনি Excel এ কিছু করার জন্য একটি IF বিবৃতি লিখতে চেষ্টা করছেন এবং এটি বের করতে পারছেন না? সমস্যাটি নিয়ে এখানে একটি মন্তব্য পোস্ট করুন এবং আমি আপনাকে সঠিক IF সূত্র লিখতে সাহায্য করার চেষ্টা করব। উপভোগ করুন!


    1. এক্সেলের ডেটা যাচাইকরণ সূত্রে IF স্টেটমেন্ট কীভাবে ব্যবহার করবেন (6 উপায়)

    2. এক্সেলের সেল ভ্যালুতে ছবি লিঙ্ক করার উপায় (4টি দ্রুত পদ্ধতি)

    3. এক্সেলে কীভাবে সূত্র ট্রেস করবেন (3টি কার্যকর উপায়)

    4. একটি নির্দিষ্ট মান অতিক্রম না করার জন্য কীভাবে এক্সেল সূত্র ব্যবহার করবেন