কম্পিউটার

এক্সেল স্প্রেডশীটে মৌলিক এক-কলাম এবং বহু-কলাম ডেটা বাছাই করা

এক্সেলের দুটি প্রাথমিক ফাংশন হল আপনাকে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ডেটা ম্যানিপুলেট এবং দেখার অনুমতি দেওয়া, এবং এটি করার জন্য প্রোগ্রামের আরও সহজ কিন্তু শক্তিশালী টুল হল সাজানো ফাংশন

এটি সাধারণ ঊর্ধ্বগামী/অবরোহী সাজানোর, গোষ্ঠীতে ডেটা প্রদর্শনের জন্য বা সারি অখণ্ডতা বজায় রাখতে একাধিক ভেরিয়েবলের উপর বাছাই করা হোক বা আপনার ট্যাবুলার ডেটা সুশৃঙ্খলভাবে রাখার জন্য সাধারণ আলফানিউমেরিক বাছাই করা হোক না কেন, Excel এ ডেটা সাজানো একটি অপরিহার্য দক্ষতা।

    এক্সেল স্প্রেডশীটে মৌলিক এক-কলাম এবং বহু-কলাম ডেটা বাছাই করা

    কয়েকটি প্রোগ্রাম এক্সেলের চেয়ে টেবুলার ডেটা বাছাই করার জন্য আরও উপযুক্ত, এবং আপনার সর্টগুলি সহজ এবং তুলনামূলকভাবে জটিল থেকে অত্যন্ত পরিশীলিত পর্যন্ত চলতে পারে। যদিও Excel-এর বাছাই করার দক্ষতা—সঠিক ডেটা সেট এবং প্রোগ্রামের অভ্যন্তরীণ কাজের সামান্য জ্ঞান দিয়ে আপনি যা করতে পারেন—আসলেই শক্তিশালী এবং গভীরতর, আজকের প্রযুক্তিগত টিপ দুটি মৌলিক ধরণের উপর ফোকাস করে, নিম্নরূপ:

    • একটি কলামে ডেটা সাজানো
    • একাধিক কলামে ডেটা সাজানো

    স্প্রেডশীট, অবশ্যই, কলাম এবং কক্ষের সারি, বা সারণী ডেটা দ্বারা গঠিত, যেখানে প্রতিটি কলামে তথ্য, পরিসংখ্যান, বা বিভাগ অনুসারে অন্য কোনো বিবরণের একটি যৌক্তিক বিভাজন রয়েছে, যেমন, নাম, ঠিকানা, মুদ্রা, অংশ সংখ্যা। , এবং তাই - স্প্রেডশীটের ধরনের উপর নির্ভর করে। সারি, অন্যদিকে, মানুষ, বস্তু, বা চিত্রগুলি পাশাপাশি বা একই ঘটনা বা ঘটনার মধ্যে প্রদর্শন করে।

    স্প্রেডশীটের ধরন এবং এতে থাকা ডেটার উপর নির্ভর করে, যেমন নাম, ঠিকানা, ফোন নম্বর এবং অন্যান্য প্রাসঙ্গিক ডেটার সারণী তালিকা, সারিগুলি প্রায়শই ডাটাবেস রেকর্ডের মতো হয়।

    যখন আপনি ডেটার সারিগুলি সাজান, তখন প্রতিটি সারির অখণ্ডতা বজায় রাখতে হবে, অসাবধানতাবশত এক সারি থেকে অন্য সারিতে ডেটা স্থানান্তর না করে, যা আপনি আরও নীচে দেখতে পাবেন, যেখানে একাধিক কলামে ডেটা বাছাই করা কাজে আসে৷

    একটি ক্ষেত্রে সাজানো

    আপনি সারি দ্বারা আপনার স্প্রেডশীটে রেকর্ড বাছাই করতে পারেন, এবং আপনি কলাম দ্বারা রেকর্ডের মধ্যে ঘর বাছাই করতে পারেন। আপনি অবশ্যই, ঊর্ধ্বমুখী বা অবরোহ বাছাই আদেশ নির্দিষ্ট করতে পারেন। ডিফল্টরূপে, আরোহী / বর্ণানুক্রমিকভাবে, প্রোগ্রামটি A থেকে পাঠ্য সাজায় Z থেকে এবং সংখ্যাগুলি ছোট থেকে বৃহত্তম পর্যন্ত। একটি অবরোহী সাজানোর ক্রম অনুসারে বাছাই করা, অবশ্যই, Z থেকে পুরানোটিকে বিপরীত করে A থেকে , বা যাতে বড় সংখ্যা শীর্ষে শুরু হয়।

    এক্সেলের অনেক ফাংশনের মতো, একটি সাধারণ সাজানোর জন্য কয়েকটি উপায় রয়েছে; এই ধরনের সাজানোর জন্য আপনার যা কিছু প্রয়োজন, তা নীচের দেখানো হিসাবে ডান মাউস বোতাম ফ্লাইআউট-মেনুতে থাকে।

    এক্সেল স্প্রেডশীটে মৌলিক এক-কলাম এবং বহু-কলাম ডেটা বাছাই করা
    1. পপআপ মেনু খুলতে আপনি যে স্প্রেডশীটটি সাজাতে চান সেই কলামের একটি ক্ষেত্রে ডান-ক্লিক করুন।
    2. নীচে স্ক্রোল করুন এবং কার্সারটিকে বাছাই করুন-এর উপরে হোভার করুন ফ্লাইআউট মেনু খুলতে।
    3. ক্লিক করুন A থেকে Z সাজান আরোহীর জন্য বা A থেকে সাজান অবরোহ (উল্লেখ্য যে Excel সাজানোর মধ্যে 1 কোষের ডাটা অন্তর্ভুক্ত করে না; প্রোগ্রামটি অনুমান করে যে এই সারিটি আপনার কলামের লেবেল বা শিরোনাম ধারণ করে।)।

    এই সহজ বাছাইটি অনেক ধরণের ডেটার জন্য কাজ করে, আপনার সারি এবং কলামে অভিন্ন বা সদৃশ ডেটা থাকলে। এই ক্ষেত্রে, আপনাকে অবশ্যই দুই বা ততোধিক কলামে সাজাতে হবে, পরবর্তীতে আসছে।

    একাধিক ক্ষেত্রে রেকর্ড বাছাই

    আপনার ডেটার জটিলতার উপর নির্ভর করে, আপনাকে একাধিক কলামে সাজানোর প্রয়োজন হতে পারে। সম্ভবত সর্বোত্তম উদাহরণ হল শেষ-নাম ক্রমে একটি ডাটাবেস বর্ণানুক্রমিকভাবে সাজানো। বলুন যে আপনার ডেটাতে একই পদবি সহ একাধিক লোক রয়েছে। এই দৃষ্টান্তগুলিতে, আপনি নিশ্চিত করতে চাইবেন যে লিডিয়া জনসনের আগে লিন্ডা জনসন আসবেন, এবং চেরি অ্যান্ডারসন চার্লসঅ্যান্ডারসনের পরে প্রদর্শিত হবে...আপনি ধারণা পেয়েছেন।

    আপনি সাজানোর ডায়ালগ বক্স থেকে একাধিক মানদণ্ডের সাথে কাস্টম অনুসন্ধান সেট আপ করতে পারেন, এইরকম৷

    1. আপনি সাজাতে চান এমন ডেটার প্রথম কলামের একটি ঘরে ক্লিক করুন।
    2. ক্লিক করুন ডেটা ডাটা রিবন খুলতে শিরোনাম বারের ঠিক নীচে। (অবশ্যই, রিবনটি অ্যাপ্লিকেশন উইন্ডোর শীর্ষ জুড়ে প্রাসঙ্গিক ট্যাবের সারি।)
    3. বাছাই এবং ফিল্টার-এ বিভাগে, বাছাই ক্লিক করুন সাজানোর ডায়ালগ বক্স খুলতে বোতাম।
    এক্সেল স্প্রেডশীটে মৌলিক এক-কলাম এবং বহু-কলাম ডেটা বাছাই করা
    • বাছাই করুন ক্লিক করুন ড্রপ-ডাউন এবং সাজানোর জন্য প্রথম কলামের নামটি বেছে নিন। (মনে রাখবেন যে Excel কলামের 1 সারিতে বিষয়বস্তু প্রদর্শন করে, যা এই ক্ষেত্রে কলাম লেবেল ধারণ করে। আপনি আমার ডেটা আছে শিরোনাম আছে আনচেক করে এই বিকল্পটি বন্ধ করতে পারেন। চেকবক্স।)
    • ক্লিক করুন স্তর যোগ করুন সাজানোর অর্ডারে অন্য কলাম যোগ করতে।
    • তারপরে ক্লিক করুন ড্রপ-ডাউন এবং সাজানোর জন্য পরবর্তী কলামটি বেছে নিন।
    • পুনরাবৃত্তি করুন ধাপ 6 এবং 7 আপনার সাজানোর পরামিতি কনফিগার করার জন্য প্রয়োজন।
    এক্সেল স্প্রেডশীটে মৌলিক এক-কলাম এবং বহু-কলাম ডেটা বাছাই করা

    সাজানোর ডায়ালগবক্সে চারপাশে ক্লিক করা আপনার সাজানোর পরিবর্তন করার জন্য বিভিন্ন বিকল্প প্রকাশ করে, যদিও তাদের মধ্যে কিছু, যদি না আপনি জানেন যে প্রতিটি কীভাবে আপনার সাজানোর উপর প্রভাব ফেলে, সম্ভবত অবাঞ্ছিত ফলাফল তৈরি করবে।

    • ঠিক আছে ক্লিক করুন .
    • যদি আপনি একটি সাজানোর সতর্কতা ডায়ালগ বক্স পান, তাহলে নির্বাচন প্রসারিত করুন নির্বাচন করুন এবং তারপর বাছাই করুন ক্লিক করুন
    এক্সেল স্প্রেডশীটে মৌলিক এক-কলাম এবং বহু-কলাম ডেটা বাছাই করা

    এছাড়া, আপনি যখন একটি কলাম বেছে নেন, তখন Excel সেই কলামের কক্ষের বিষয়বস্তু বিশ্লেষণ করে এবং Sort on কোন মানগুলিকে পপুলেট করা উচিত সে সম্পর্কে শিক্ষিত অনুমান করে এবং অর্ডার ক্ষেত্র এগুলি পরিবর্তন করার জন্য আপনার কাছে একটি নির্দিষ্ট (এবং যৌক্তিক) কারণ না থাকলে, করবেন না। (যদি না আপনি অবশ্যই পরীক্ষা-নিরীক্ষা করছেন। আমি সর্বদা এটিকে উত্সাহিত করি-এবং Excel এর পূর্বাবস্থায় ফিচারটি চমৎকারভাবে কাজ করে।)

    আমি নিশ্চিত যে আপনি কল্পনা করতে পারেন, এটি আপনি কীভাবে Excel এ ডেটা সাজাতে পারেন তার শুরু। এটা মনে রাখা গুরুত্বপূর্ণ, যদিও, আপনি সতর্ক না হলে, ভুল প্যারামিটার ব্যবহার করলে আপনার ডেটা জুসটাপোজ করতে পারে এবং স্প্রেডশীটে এর অবস্থান সম্পূর্ণরূপে পরিবর্তন করতে পারে। বাছাই দ্রুত এবং সেটআপ করা সহজ. ভাল খবর হল পূর্বাবস্থায় ফেরানোও দ্রুত। পূর্বাবস্থায় ফেরাতে ভয় পাবেন না এবং আবার চেষ্টা করুন। আবার।


    1. এক্সেলের বিভিন্ন শীট থেকে ড্রপ ডাউন এবং পুল ডেটা থেকে কীভাবে নির্বাচন করবেন

    2. কিভাবে এক্সেলে ডেটা পাবেন এবং রূপান্তর করবেন (4টি উপযুক্ত উদাহরণ)

    3. এক্সেল-এ ডেটা লোড এবং ট্রান্সফর্মের মধ্যে পার্থক্য

    4. এক্সেলে ডেটা বিশ্লেষণ কীভাবে ইনস্টল করবেন