কম্পিউটার

মাইক্রোসফট টিমের জন্য 13টি সেরা কীবোর্ড শর্টকাট

মাইক্রোসফ্ট টিমগুলিতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করা আপনাকে আরও দ্রুত কাজগুলি করতে সহায়তা করতে পারে (এবং করবে)। শর্টকাটগুলি ভিজ্যুয়াল বা গতিশীলতা-সম্পর্কিত অক্ষমতাযুক্ত ব্যক্তিদের মাইক্রোসফ্ট টিমগুলিকে আরও কার্যকরভাবে ব্যবহার করতে সহায়তা করতে পারে৷

এই পোস্টটি ডেস্কটপ এবং ওয়েব অ্যাপে ব্যবহারের জন্য কিছু সেরা মাইক্রোসফট টিম কীবোর্ড শর্টকাটগুলির একটি সংকলন৷

    মাইক্রোসফট টিমের জন্য 13টি সেরা কীবোর্ড শর্টকাট

    দ্রষ্টব্য: এই পোস্টে হাইলাইট করা হটকিগুলি ইউএস কীবোর্ড লেআউট ব্যবহার করে ডিভাইসে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছে। তাদের অন্যান্য কীবোর্ড লেআউট/ভাষার জন্যও কাজ করা উচিত। কিন্তু যদি তারা তা না করে, তাহলে আপনার কম্পিউটারের কীবোর্ড ইনপুট লেআউট/ভাষা পরিবর্তন করুন বা কীবোর্ডটিকে এর ডিফল্ট সেটিংসে রিসেট করুন।

    Microsoft Teams কীবোর্ড শর্টকাট

    মাইক্রোসফ্ট টিমের শর্টকাটগুলি আপনাকে দ্রুত অ্যাপটি নেভিগেট করতে, মেসেজিং এবং কল সেটিংস পরিবর্তন করতে, বার্তা এবং ফাইলগুলি অনুসন্ধান করতে এবং আরও অনেক কিছু করতে দেয়৷ এমনকি আপনি মাইক্রোসফ্ট টিমের ত্রুটিগুলি নির্ণয় এবং সমস্যা সমাধানের জন্য ডিবাগ লগ ফাইল তৈরি করতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন৷

    1. সেটিংস মেনু খুলুন

    আপনার কম্পিউটারে Microsoft টিমের পছন্দ বা আচরণে কিছু পরিবর্তন করতে চান? কমান্ড ব্যবহার করুন + কমা (, ) ম্যাকওএস-এ টিম সেটিংস মেনু খুলতে কীবোর্ড শর্টকাট। ওয়েব অ্যাপে, কমান্ড টিপুন + শিফট + কমা (, )।

    Windows কম্পিউটারের জন্য, Ctrl + কমা (, ) মাইক্রোসফ্ট টিম সেটিংস মেনু অ্যাক্সেস করার জন্য হটকি৷

    2. Microsoft টিম কমান্ড দেখান

    মাইক্রোসফট টিমের জন্য 13টি সেরা কীবোর্ড শর্টকাট

    কমান্ডগুলি মাইক্রোসফ্ট টিমগুলিতে আপনার উত্পাদনশীলতা বাড়িয়ে তুলতে পারে। এগুলি (পড়ুন:কমান্ড) হল আপনার উল্লেখগুলি পরীক্ষা করা, একটি দলে যোগদান করা, আপনার স্থিতি আপডেট করা ইত্যাদি সাধারণ কাজগুলি সম্পাদনের জন্য শর্টকাট৷

    কমান্ড টিপুন + ফরোয়ার্ড-স্ল্যাশ (/ ) অথবা Ctrl + ফরোয়ার্ড-স্ল্যাশ (/ ) যথাক্রমে আপনার ম্যাক বা উইন্ডোজ কম্পিউটারে। তারপরে, একটি কাজ সম্পাদন করার জন্য উপলব্ধ বিকল্পগুলি থেকে একটি কমান্ড নির্বাচন করুন৷

    মাইক্রোসফট টিমের জন্য 13টি সেরা কীবোর্ড শর্টকাট

    3. জুম ইন এবং জুম আউট

    আপনার কম্পিউটারে মাইক্রোসফ্ট টিম ব্যবহার করার সময় আপনি কি পাঠ্য বা আইকনগুলি বোঝাতে অসুবিধা হচ্ছেন? Ctrl টিপুন + সমান চিহ্ন (= ) আপনার উইন্ডোজ পিসিতে স্ক্রীনে জুম ইন করতে। একটি Mac নোটবুক বা ডেস্কটপে, কমান্ড টিপুন + সমান চিহ্ন (=) .

    মাইক্রোসফট টিমের জন্য 13টি সেরা কীবোর্ড শর্টকাট

    আপনি মাইক্রোসফ্ট টিমস ইন্টারফেসটিকে এর আসল আকারের দ্বিগুণ পর্যন্ত বাড়াতে পারেন (যেমন, 200% জুম)। Ctrl টিপুন + মাইনাস চিহ্ন ( ) বা কমান্ড + মাইনাস চিহ্ন ( ) যথাক্রমে Windows এবং macOS-এ জুম আউট বা জুম লেভেল কমাতে।

    মাইক্রোসফ্ট টিমের জুম স্তরটিকে ডিফল্টে পুনরায় সেট করতে (যেমন 100%), Ctrl ব্যবহার করুন + শূন্য (0 ) [উইন্ডোজের জন্য] বা কমান্ড + শূন্য (0 ) [ম্যাকের জন্য]।

    4. ফাইল, বার্তা, চ্যাট ইত্যাদি অনুসন্ধান করুন।

    আপনার Mac নোটবুক বা ডেস্কটপে, কমান্ড টিপুন + কী এবং অনুসন্ধান বারে আপনার ক্যোয়ারী টাইপ করুন। Windows ব্যবহারকারীদের জন্য, Ctrl ব্যবহার করুন + F একটি অনুসন্ধান সম্পাদন করতে হটকি৷

    মাইক্রোসফট টিমের জন্য 13টি সেরা কীবোর্ড শর্টকাট

    5. টেক্সট বক্স প্রসারিত করুন

    একটি বড় পাঠ্য বাক্স আপনাকে পাঠ্যের একাধিক লাইনের মাধ্যমে স্ক্রোল না করেই আরও সামগ্রী দেখতে দেয়। Microsoft টিমগুলিতে বার্তা রচনা করার সময়, Ctrl টিপুন + শিফট + X টেক্সট বক্স প্রসারিত করতে। টেক্সট বক্সটিকে তার আসল আকারে ফিরিয়ে আনতে একই হটকি ব্যবহার করুন।

    macOS ডিভাইসে Microsoft Teams টেক্সট বক্স বড় করার শর্টকাট হল Command + শিফট + X .

    মাইক্রোসফট টিমের জন্য 13টি সেরা কীবোর্ড শর্টকাট

    6. একটি নতুন লাইন শুরু করুন

    ডিফল্টরূপে, এন্টার টিপুন অথবা ফিরুন মাইক্রোসফ্ট টিম-এ টাইপ করার সময় কী টেক্সট বক্সে একটি বার্তা হিসাবে সামগ্রী পাঠাবে। একটি নতুন লাইন/অনুচ্ছেদে কার্সার সরাতে, Shift ধরে রাখুন কী এবং তারপর এন্টার টিপুন (উইন্ডোজে) অথবা রিটার্ন (macOS-এ)।

    7. ভিডিও বা অডিও কলগুলি নিঃশব্দ করুন

    কমান্ড টিপুন + শিফট + M ম্যাক ডিভাইসে ভয়েস বা ভিডিও কলের সময় আপনার মাইক্রোফোন নিঃশব্দ করতে। Ctrl + শিফট + M উইন্ডোজের সমতুল্য। আপনি আপনার মাইক্রোফোন আনমিউট করতে শর্টকাটও ব্যবহার করতে পারেন।

    8. ক্যামেরা চালু এবং বন্ধ করুন

    Ctrl ব্যবহার করুন + শিফট + (উইন্ডোজ) বা কমান্ড + শিফট + (Mac) Microsoft Teams ভিডিও কনফারেন্স কলে আপনার ডিভাইসের ক্যামেরা বন্ধ করতে। ক্যামেরা আবার চালু করতে একই হটকি ব্যবহার করুন।

    9. আপনার হাত বাড়ান বা কম করুন

    মাইক্রোসফট টিমের জন্য 13টি সেরা কীবোর্ড শর্টকাট

    একটি চলমান কল চলাকালীন কথা বলার সুযোগের জন্য আপনার হাত বাড়াতে চান? কমান্ড টিপুন + শিফট + কে একটি Mac বা Ctrl-এ + শিফট + কে একটি উইন্ডোজ পিসিতে৷

    10. আপনার স্ক্রীন শেয়ার করুন

    Ctrl + শিফট + উইন্ডোজের জন্য Microsoft টিম অ্যাপে একটি স্ক্রিন-শেয়ারিং সেশন শুরু করবে। আপনার স্ক্রীন শেয়ার করা বন্ধ করতে আবার শর্টকাট টিপুন৷

    macOS-চালিত ডিভাইসের জন্য, Command ব্যবহার করুন + শিফট + মাইক্রোসফ্ট টিমগুলিতে একটি স্ক্রিন-শেয়ারিং সেশন শুরু বা শেষ করতে।

    11. অস্পষ্ট পটভূমি

    মাইক্রোসফ্ট টিমের পটভূমি ব্লার ভিডিও কলের সময় আপনার চারপাশের সমস্ত কিছুকে সূক্ষ্মভাবে লুকিয়ে রাখতে সাহায্য করে। বৈশিষ্ট্যটি বিভ্রান্তি প্রতিরোধ করে এবং অংশগ্রহণকারীদের আপনি যা বলছেন তাতে ফোকাস করার অনুমতি দেয়।

    মাইক্রোসফট টিমের জন্য 13টি সেরা কীবোর্ড শর্টকাট

    Ctrl টিপুন + শিফট + P (উইন্ডোজ) বা কমান্ড + শিফট + P (ম্যাক) একটি ভিডিও কলে আপনার পটভূমিতে একটি অস্পষ্ট প্রভাব যুক্ত করতে। ব্যাকগ্রাউন্ড ব্লার ইফেক্ট অপসারণ বা অক্ষম করতে একই কীবোর্ড শর্টকাট ব্যবহার করুন।

    12. একটি নতুন চ্যাট শুরু করুন

    Ctrl টিপুন + N অথবা কমান্ড + N উইন্ডোজ এবং ম্যাক কম্পিউটারে মাইক্রোসফ্ট টিমগুলিতে যথাক্রমে একটি নতুন কথোপকথন শুরু করতে।

    মাইক্রোসফট টিমের জন্য 13টি সেরা কীবোর্ড শর্টকাট

    Microsoft Teams-এর ওয়েব সংস্করণে একটি নতুন চ্যাট শুরু করতে, Left Alt টিপুন + N (উইন্ডোজের জন্য) বা বিকল্প + N (macOS এর জন্য)।

    13. ইতিহাস মেনু খুলুন

    মাইক্রোসফ্ট টিমস-এর একটি অপ্রকাশ্য "ইতিহাস মেনু" রয়েছে যা আপনাকে 12টি সম্প্রতি পরিদর্শন করা এলাকায় দ্রুত অ্যাক্সেস করতে দেয়। কমান্ড ব্যবহার করুন + শিফট + H (Mac) বা Ctrl + শিফট + H ইতিহাস মেনু আনতে (উইন্ডোজ) হটকি।

    মাইক্রোসফট টিমের জন্য 13টি সেরা কীবোর্ড শর্টকাট

    বিকল্পভাবে, আপনার কার্সারকে পিছনে নিয়ে যান অথবা ফরোয়ার্ড অনুসন্ধান বারের বাম দিকে তীর। এটি মাইক্রোসফ্ট টিমগুলিতে ইতিহাস মেনু অ্যাক্সেস করার আরেকটি উপায়৷

    কিভাবে সমস্ত Microsoft টিম কীবোর্ড শর্টকাট দেখতে হয়

    মাইক্রোসফ্ট টিমগুলিতে সমস্ত কীবোর্ড শর্টকাট দেখার জন্য একটি কীবোর্ড শর্টকাট রয়েছে। আপনি যদি ম্যাক কম্পিউটার ব্যবহার করেন, তাহলে কমান্ড টিপুন + পিরিয়ড ( ) স্ক্রিনের যে কোনো জায়গা থেকে কী। Windows ডিভাইসে, Ctrl টিপে + পিরিয়ড ( ) ওয়েব এবং ডেস্কটপ অ্যাপের জন্য কীবোর্ড শর্টকাট দেখাবে।

    আপনি সমস্ত টিমের কীবোর্ড শর্টকাট অ্যাক্সেস করতে "কী" কমান্ডগুলিও ব্যবহার করতে পারেন। Ctrl টিপুন + (উইন্ডোজে) বা কমান্ড + (macOS-এ), /keys টাইপ করুন অনুসন্ধান বারে, এবং এন্টার টিপুন /ফিরুন . অথবা, দেখুন কীবোর্ড শর্টকাট দেখুন নির্বাচন করুন অনুসন্ধান পরামর্শ থেকে।

    মাইক্রোসফট টিমের জন্য 13টি সেরা কীবোর্ড শর্টকাট

    পৃষ্ঠাটিতে আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেমের জন্য উপলব্ধ Microsoft Teams কীবোর্ড শর্টকাটগুলির একটি তালিকা রয়েছে৷ সব প্ল্যাটফর্মের জন্য শর্টকাট দেখুন নির্বাচন করুন অন্যান্য অপারেটিং সিস্টেম এবং ডিভাইসের জন্য মাইক্রোসফ্ট টিমস কীবোর্ড শর্টকাট দেখতে।

    মাইক্রোসফট টিমের জন্য 13টি সেরা কীবোর্ড শর্টকাট

    এটি আপনাকে একটি ওয়েব পৃষ্ঠায় পুনঃনির্দেশিত করবে যা সমর্থিত ডিভাইস বা অপারেটিং সিস্টেমে Microsoft টিমের জন্য কীবোর্ড শর্টকাট দেখায়৷

    এখানে অন্যান্য উল্লেখযোগ্য কীবোর্ড শর্টকাটগুলির একটি সারাংশ রয়েছে:

    • অ্যাক্টিভিটি ট্যাব খুলুনকমান্ড + 1 (Mac), Ctrl +1 (উইন্ডোজ), নিয়ন্ত্রণ + শিফট + 1 (ওয়েব)।
    • চ্যাট ট্যাব খুলুনকমান্ড + 2 (Mac), Ctrl +2 (উইন্ডোজ), এবং নিয়ন্ত্রণ + শিফট + 2 (ওয়েব)।
    • ওপেন টিমকমান্ড + 3 (Mac), Ctrl +3 (উইন্ডোজ), নিয়ন্ত্রণ + শিফট + 3 (ওয়েব)।
    • ক্যালেন্ডার খুলুনকমান্ড + 4 (Mac), Ctrl +4 (উইন্ডোজ), নিয়ন্ত্রণ + শিফট + 4 (ওয়েব)।
    • কল খুলুনকমান্ড + 5 (Mac) বা Ctrl +5 (উইন্ডোজ), এবং নিয়ন্ত্রণ + শিফট + 5 (ওয়েব)।
    • ফাইল খুলুনকমান্ড + 6 (Mac) বা Ctrl +6 (উইন্ডোজ), নিয়ন্ত্রণ + শিফট + 6 ( ওয়েব)।
    • সহায়তা কেন্দ্র খুলুনF1 (উইন্ডোজ এবং ম্যাক); কমান্ড + F1 অথবা নিয়ন্ত্রণ + F1 (ওয়েব)

    এটি লক্ষণীয় যে সমস্ত কীবোর্ড শর্টকাট মাইক্রোসফ্ট টিমস ওয়েব অ্যাপে কাজ করে না। আপনার ওয়েব ব্রাউজারে এই লিঙ্কটিতে যান এবং আপনার ডিভাইসের অপারেটিং সিস্টেমের সাথে সম্পর্কিত ট্যাবে নেভিগেট করুন৷

    মাইক্রোসফট টিমের জন্য 13টি সেরা কীবোর্ড শর্টকাট

    আপনি যে ক্রিয়া বা কার্য সম্পাদন করতে চান তার জন্য কীবোর্ড শর্টকাটের জন্য "ওয়েব" বা "ওয়েব অ্যাপ" কলামটি দেখুন৷

    মাইক্রোসফট টিমের জন্য 13টি সেরা কীবোর্ড শর্টকাট

    আমরা গ্যারান্টি দিচ্ছি যে এই শর্টকাটগুলি Microsoft টিমগুলিতে আপনার উত্পাদনশীলতা বাড়িয়ে তুলবে। মনে রাখবেন এই কীবোর্ড শর্টকাটগুলিকে মনে রাখার জন্য আপনাকে ঘন ঘন ব্যবহার করতে হতে পারে৷


    1. 30+ সেরা Microsoft Word কীবোর্ড শর্টকাট

    2. 7টি সেরা Microsoft Word Add-Ins

    3. সেরা Mac OS X কীবোর্ড শর্টকাট

    4. শেখার জন্য সেরা ম্যাক কীবোর্ড শর্টকাট