কম্পিউটার

সেরা Mac OS X কীবোর্ড শর্টকাট

আপনি যাই করছেন না কেন, দক্ষতা সাহায্য করে—এবং কীবোর্ড শর্টকাটগুলির চেয়ে আরও কার্যকরী হওয়ার আরও ভাল উপায় আর কী?MacOS-এর কয়েক ডজন কীবোর্ড শর্টকাট রয়েছে যা আপনাকে সম্পাদন করতে মেনুর মাধ্যমে দীর্ঘ অনুসন্ধানের পরিবর্তে ক্লিকের দ্রুত সংমিশ্রণে সহজ কাজগুলি করতে সাহায্য করে৷ একই ফাংশন।

কিন্তু এমনকি পাওয়ার ব্যবহারকারীরা সবকিছু জানেন না। আপনার দক্ষতা উন্নত করতে এবং আপনার কাজে ব্যয় করার পরিমাণ কমাতে সাহায্য করার জন্য এখানে সেরা MacOS কীবোর্ড শর্টকাটগুলির একটি তালিকা রয়েছে৷

সেরা Mac OS X কীবোর্ড শর্টকাট

আমি আগে দরকারী MacOS কীবোর্ড শর্টকাটগুলির একটি তালিকা লিখেছিলাম, কিন্তু এটি 9 বছর আগে ছিল। আশ্চর্যজনকভাবে, সেই নিবন্ধের সমস্ত শর্টকাট এখনও কাজ করে!

1. স্পটলাইট (কমান্ড + স্পেস)

আসুন এটির মুখোমুখি হই:স্পটলাইট হল MacOS-এর অন্যতম সেরা বৈশিষ্ট্য। যেকোন ফাইল, যেকোন অ্যাপ্লিকেশন, এমনকি প্রস্তাবিত ওয়েবসাইটগুলি অনুসন্ধান করার ক্ষমতা এটিকে ম্যাক ব্যবহারকারীদের জন্য উপলব্ধ সবচেয়ে শক্তিশালী সরঞ্জামগুলির মধ্যে একটি করে তোলে। স্পটলাইট খুলতে, শুধু কমান্ড টিপুন এবং তারপর স্পেস বার .

প্রদত্ত ফাইল কোন ফোল্ডারে রয়েছে তা নির্ধারণ করতে আপনি যদি নিজেকে স্পটলাইট ব্যবহার করেন তবে স্পটলাইট অনুসন্ধানে ফাইলটিকে হাইলাইট করুন এবং কমান্ড টিপুন। + এন্টার করুন এটি যে ফোল্ডারে রয়েছে সেখানে এটি খুলতে৷

2. কাট, কপি, পেস্ট (কমান্ড + এক্স কমান্ড + সি, কমান্ড + ভি)

কপি + পেস্ট সম্ভবত একটি কীবোর্ডে সবচেয়ে বেশি ব্যবহৃত ফাংশন। আসুন সৎ হোন:কেউ একই জিনিস বারবার টাইপ করতে চায় না। আপনি যদি একটি দস্তাবেজ সম্পাদনা করেন, একটি বিভাগ থেকে পাঠ্য সরানো এবং এটিকে অন্য বিভাগে স্থাপন করা গুরুত্বপূর্ণ৷

অবশ্যই, আপনি এটি করতে মাউস বা ট্র্যাকপ্যাড ব্যবহার করতে পারেন, তবে সবচেয়ে সহজ উপায় হল পাঠ্যের একটি লাইন নির্বাচন করা এবং কমান্ড টিপুন। + X কাটতে, এবং তারপর কমান্ড টিপুন + V পেস্ট করতে আপনি যদি পাঠ্যটি সরাতে না চান কিন্তু তারপরও আপনাকে এটি অনুলিপি করতে হবে, কমান্ড + C শুধু কৌশল করবে।

প্রক্রিয়া চলাকালীন আপনি যদি ভুল করেন, তাহলে কমান্ড -এর একটি দ্রুত আলতো চাপুন + Z আপনার সাম্প্রতিক কর্মের অধীনে হবে।

আপনি যদি একবারে প্রচুর পরিমাণে পাঠ্য নির্বাচন করতে চান, কমান্ড + A হল "সব নির্বাচন করুন" শর্টকাট। এবং আপনি যদি বর্তমান স্টাইল না হারিয়ে পাঠ্যটি কপি এবং পেস্ট করতে চান তবে কমান্ড টিপুন + শিফট + V . এটি একই ফন্ট, প্রভাব এবং আকার সহ নতুন নথিতে পাঠ্য পেস্ট করবে।

3. অ্যাপগুলির মধ্যে অদলবদল করুন (কমান্ড + ট্যাব)

যখন আপনাকে ট্যাবগুলির মধ্যে ঝাঁপ দিতে হবে (বলুন, একটি শব্দ নথি এবং গবেষণার জন্য ওয়েব ব্রাউজার), ক্লিক করা ক্লান্তিকর হয়ে ওঠে। সবচেয়ে সহজ উপায় হল কমান্ড আঘাত করা + ট্যাব দুটি সাম্প্রতিক ব্যবহৃত অ্যাপের মধ্যে লাফ দিতে।

অন্যদিকে, আপনার যদি এমন কোনো অ্যাপে যাওয়ার প্রয়োজন হয় যা খোলা আছে কিন্তু সম্প্রতি ব্যবহার করা হয়নি, তাহলে শুধু কমান্ড টিপুন এবং ধরে রাখুন এবং সমস্ত খোলা ওপেনগুলির মধ্যে সরানোর জন্য ট্যাব টিপুন। আপনি যদি পিছনে যেতে চান তবে কমান্ড টিপুন + শিফট + ট্যাব .

4. একটি স্ক্রিনশট নিন (কমান্ড + শিফট + 3)

উইন্ডোজ ব্যবহারকারীরা প্রিন্ট স্ক্রিন ফাংশনের সাথে পরিচিত, তবে ম্যাকে স্ক্রিনশট নেওয়া এত সোজা নয়। আপনার পুরো স্ক্রিনের একটি স্ক্রিনশট নিতে, কমান্ড টিপুন + শিফট + 3 .

আপনি যদি শুধুমাত্র স্ক্রিনের একটি নির্দিষ্ট বিভাগের একটি স্ক্রিনশট নিতে চান, তাহলে কমান্ড টিপুন + শিফট + 4 . এটি এই কার্সারটিকে একটি জালিকায় পরিণত করে। আপনি যে এলাকাটি স্ক্রিনশট করতে চান তার চারপাশে বাক্সটিতে ক্লিক করুন এবং টেনে আনুন। When you release the click, it will snap a photo and send it (by default) to your desktop.

5. Close Windows (Command + Q)

When you want to close a window without navigating the mouse to the red “X” at the top left of the screen, just tap Command + Q . This comes in particularly handy at the end of a long day of work when you want to close out a lot of apps quickly.

On the other hand, if the app is stuck or not responding, hitting Command + Option + Escape will bring up the Force Quit menu, similar to the Task Manager in Windows.

6. Quick Save (Command + S)

There is no feeling worse than losing a lot of progress on an essay or assignment because you haven’t saved it in a while. The key to avoiding that is to get in the habit of quick saving. Just hit Command + S to save the file you’re currently working on. If you haven’t already assigned it a file name, you will be given the option to do so the moment you enter the command.

If you’ve already assigned a file name but need to assign it a new one, the “Save as” shortcut is Command + Shift + S .

7. Find (Command + F)

When reading through large amounts of text, it can be difficult to pinpoint exactly the section you need. If you know a specific keyword or phrasing that will narrow it down, just hit Command + F and enter the text. The screen will automatically jump to the first instance of the entered phrase and highlight it for easy location.

Custom Keyboard Shortcuts

Mac OS has a tremendous number of keyboard shortcuts already built-in, but if you find it falling short of what you need, never fear. There are ways to create custom keyboard shortcuts. Here’s how to do it.

1. First, click the Apple icon in the topleft corner of your screen.

2. Select System Preferences .

3. Open Keyboard .

4. Navigate to the Shortcuts ট্যাব।

5. Select App Shortcuts at the bottom.

সেরা Mac OS X কীবোর্ড শর্টকাট

6. Click the “+ ” sign just under the box.

সেরা Mac OS X কীবোর্ড শর্টকাট

7. Select the application you want theshortcut to apply to. (All applications is an option.)

8. Enter the Menu item it will create ashortcut for.

9. Select the shortcut box and enter thekeystroke.

10. Congratulations! You now have a customshortcut.

A few things to keep in mind:You must beexact in syntax and spelling when specifying the menu item to change. If not,the shortcut will not work. In the menu of the specified application, youshould see your new, custom shortcut displayed beside the action for easyreference.


  1. শেখার জন্য সেরা ম্যাক কীবোর্ড শর্টকাট

  2. আপনার ম্যাক জমে যাওয়ার জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট

  3. বিষয়গুলিকে গতি বাড়ানোর জন্য 14 সেরা ম্যাক কীবোর্ড শর্টকাট

  4. 10 হ্যান্ডি ম্যাক OS X কীবোর্ড শর্টকাট