কম্পিউটার

শেখার জন্য সেরা ম্যাক কীবোর্ড শর্টকাট

Apple-এর প্রতিটি টাচপ্যাডের পিছনে থাকা ইঞ্জিনিয়ারিং তাদের আজকের বাজারে সেরা কিছু করে তুলেছে। একটি দ্রুত সোয়াইপ কার্সারকে আপনার প্রয়োজনে যেকোন স্থানে সরাতে পারে, যখন অঙ্গভঙ্গিগুলি উইন্ডোজ, অ্যাপ এবং আরও অনেক কিছুর উপর অভূতপূর্ব মাত্রার নিয়ন্ত্রণ প্রদান করে।

একটি মসৃণ টাচপ্যাডের প্রয়োজন মনে করার জন্য একজন ব্যবহারকারীকে ক্ষমা করা যেতে পারে, তবে এমন কীবোর্ড শর্টকাট রয়েছে যা macOS-এর সাথে আপনার অভিজ্ঞতাকে সম্পূর্ণরূপে পরিবর্তন করতে পারে।

শেখার জন্য সেরা ম্যাক কীবোর্ড শর্টকাট

অনেকের একটি ভুল ধারণা রয়েছে যে কীবোর্ড শর্টকাটগুলি শুধুমাত্র "শক্তি ব্যবহারকারীদের" জন্য - যে গড় macOS ব্যবহারকারী হয় শর্টকাট ব্যবহার করতে পারে না বা তাদের জন্য কোন ব্যবহার নেই৷ এটা শুধু ভুল। নিম্নলিখিত শর্টকাটগুলি হল সবচেয়ে দরকারী macOS কীবোর্ড শর্টকাট যা আপনাকে মুখস্ত করতে হবে৷ এই শর্টকাটগুলি জানা আপনাকে আপনার macOS অভিজ্ঞতার প্রতিটি ক্ষেত্রে সাহায্য করবে৷

Windows বন্ধ করুন এবং Command + Q এর সাথে অ্যাপস বন্ধ করুন

যেকোন macOS অ্যাপ্লিকেশনের উপরের বাম কোণে লাল "X" নির্দেশ করে যে এটি প্রোগ্রামটি বন্ধ করবে, কিন্তু তা করে না। এটি শুধুমাত্র জানালা বন্ধ করে। আপনি যদি একই সময়ে উইন্ডো এবং প্রোগ্রাম বন্ধ করতে চান, তাহলে আপনাকে কমান্ড + Q হিট করতে হবে . কমান্ড কী, অ্যাপল কী নামেও পরিচিত, বেশিরভাগ অ্যাপল কীবোর্ডে স্পেস বারের ডান এবং বামে পাওয়া যায়।

শেখার জন্য সেরা ম্যাক কীবোর্ড শর্টকাট

আপনি যদি কখনও ভুলে যান তবে এটি মনে রাখা সহজ- উপরের-বামদিকের মেনু বার থেকে অ্যাপটি নির্বাচন করুন এবং আপনি "প্রস্থান" বিকল্পের পাশে প্রদর্শিত শর্টকাটটি দেখতে পাবেন।

কমান্ড + ট্যাব দিয়ে উইন্ডোজ এবং অ্যাপের মধ্যে পাল্টান

আপনি যদি আপনার স্ক্রীনকে একাধিক সেগমেন্টে ভাগ করতে সফ্টওয়্যার ব্যবহার না করেন (অথবা আপনার একটি একক অ্যাপ থেকে পূর্ণ-স্ক্রীন কার্যকারিতা প্রয়োজন) এবং তারপরও অন্য উইন্ডোতে কিছু পরীক্ষা করার প্রয়োজন হয়, আপনি কমান্ড + এর মাধ্যমে দ্রুত তাদের মধ্যে পরিবর্তন করতে পারেন ট্যাব৷৷ এই শর্টকাটটি আপনার বর্তমান উইন্ডো থেকে সর্বশেষ সবচেয়ে সাম্প্রতিক ব্যবহৃত উইন্ডোতে চলে যায়৷

শেখার জন্য সেরা ম্যাক কীবোর্ড শর্টকাট

সংমিশ্রণের একটি দ্রুত ট্যাপ উইন্ডোগুলির মধ্যে অদলবদল করবে, কিন্তু আপনি যদি Command + Tab টিপুন এবং ধরে রাখেন, সমস্ত খোলা অ্যাপের প্রতিনিধিত্বকারী আইকনগুলির একটি সিরিজ প্রদর্শিত হবে৷ ট্যাব আঘাত করলে তাদের মধ্যে স্ক্রোল হবে। আপনি যে উইন্ডোটি খুলতে চান তা নির্বাচন করুন এবং এটি খুলতে কমান্ড কী ছেড়ে দিন।

কমান্ড + অপশন + Esc সহ হিমায়িত এবং প্রতিক্রিয়াশীল অ্যাপগুলি বন্ধ করুন

অনেক সময় বিভিন্ন কারণে অ্যাপ লক আপ বা জমে যায়। যদি এটি ঘটে, আপনি আপনার টাস্কবারে অ্যাপ্লিকেশনটিতে ডান-ক্লিক করতে পারেন অথবা আপনি কীবোর্ড শর্টকাট কমান্ড + অপশন + Esc টিপতে পারেন।

শেখার জন্য সেরা ম্যাক কীবোর্ড শর্টকাট

এটি সক্রিয় প্রোগ্রামগুলির একটি তালিকা নিয়ে আসে। অপ্রতিক্রিয়াশীল একটি নির্বাচন করুন এবং এটিকে জোর করে প্রস্থান করতে বেছে নিন।

কমান্ড + স্পেস দিয়ে স্পটলাইট আনুন

macOS-এ অন্তর্নির্মিত স্পটলাইট অনুসন্ধানটি প্ল্যাটফর্মের অফার করা একক সবচেয়ে দরকারী টুলগুলির মধ্যে একটি। আপনি কমান্ড + স্পেস টিপে এটিকে দ্রুত তুলে আনতে পারেন৷ .

শেখার জন্য সেরা ম্যাক কীবোর্ড শর্টকাট

অনুসন্ধানটি অন-স্ক্রীনে প্রদর্শিত হবে, এবং আপনি কীবোর্ড থেকে আপনার হাত না সরিয়ে আপনার অনুরোধ টাইপ করা শুরু করতে পারেন। স্পটলাইট আপনার ফাইল, ইমেল, বার্তা, এবং ওয়েবে আপনার অনুসন্ধান শব্দগুচ্ছের যেকোন উল্লেখের জন্য অনুসন্ধান করবে৷

কমান্ড + S দিয়ে কাজ দ্রুত সংরক্ষণ করুন

আপনার দস্তাবেজটি সংরক্ষিত না থাকা অবস্থায় প্রায় সবাই হঠাৎ করে ক্র্যাশ হওয়ার আতঙ্কের সম্মুখীন হয়েছে৷ আপনি যখনই আপনার কাজ সংরক্ষণ করতে চান তখন ফ্লপি ডিস্ক আইকনের জন্য পৌঁছানোর দরকার নেই; শুধু কমান্ড + এস টিপুন আপনার ফাইল সংরক্ষণ করতে.

শেখার জন্য সেরা ম্যাক কীবোর্ড শর্টকাট

এটি তাত্ক্ষণিক এবং কোন সময় লাগে না; আসলে, আপনি এটিকে আপনার কর্মপ্রবাহের অংশ করতে পারেন। একটি বাক্য শেষ করুন এবং Command + S টিপুন। আপনি যদি এমন একটি ফাইল সংরক্ষণ করেন যা আপনি আগে সংরক্ষিত করেননি, তাহলে একটি প্রম্পট প্রদর্শিত হবে যাতে আপনি সেটির গন্তব্য নির্বাচন করতে পারেন এবং এটিকে একটি ফাইলের নাম দিতে পারেন।

অন-স্ক্রীন বা কমান্ড + A সহ একটি নথিতে সবকিছু নির্বাচন করুন

আপনি যদি মুছে ফেলার জন্য একটি ফোল্ডারে প্রতিটি ফাইল নির্বাচন করতে চান বা আপনাকে একটি সম্পূর্ণ নথি কপি এবং পেস্ট করতে হবে, কমান্ড + A টিপুন . এটি পর্দায় সমস্ত পাঠ্য বা ফাইল নির্বাচন করবে। আপনি জানতে পারবেন কারণ নির্বাচিত বিভাগগুলি হাইলাইট করা হবে

শেখার জন্য সেরা ম্যাক কীবোর্ড শর্টকাট

আপনি যদি দ্রুত কপি এবং পেস্ট করতে চান তবে শুধু Command + C টিপুন এবং কমান্ড + V .

ট্র্যাশ এড়িয়ে যান এবং কমান্ড + ডিলিট দিয়ে স্থায়ীভাবে একটি ফাইল মুছুন

কখনও কখনও আপনাকে এমন একটি ফাইল মুছে ফেলতে হবে যা আপনি জানেন যে আপনার আর কখনও ব্যবহার হবে না। হতে পারে আপনি স্ক্রিনের ভুল অংশের একটি স্ক্রিনশট নিয়েছেন বা অবিরাম কমান্ড + এস আঘাত করার একটি অনিয়ন্ত্রিত অভ্যাসের কারণে দুর্ঘটনাক্রমে সংরক্ষিত হয়েছে।

শেখার জন্য সেরা ম্যাক কীবোর্ড শর্টকাট

কারণ যাই হোক না কেন, আপনি আপনার কম্পিউটারের স্টোরেজ পূরণ করা এড়াতে পারেন এবং একটি ফাইলকে নির্বাচন করে এবং কমান্ড + ডিলিট টিপে স্থায়ীভাবে মুছে ফেলতে পারেন। . সতর্ক থাকুন, যাইহোক - এই পদক্ষেপটি ফেরত নেওয়ার কোনো সুযোগ নেই৷

কমান্ড + Shift + 3 দিয়ে একটি স্ক্রিনশট নিন

আপনি কমান্ড + শিফট + 3 টিপে আপনার পুরো স্ক্রিনের একটি স্ক্রিনশট নিতে পারেন , কিন্তু আপনি Command + Shift + 4 দিয়ে স্ক্রিনের একটি নির্দিষ্ট অংশের একটি স্ক্রিনশটও নিতে পারেন .

এটি করা আপনার কার্সারকে ক্রসহেয়ারে রূপান্তরিত করবে। আপনি যে স্ক্রিনের শট নিতে চান সেটি নির্বাচন করতে কার্সারটিকে ক্লিক করুন এবং ধরে রাখুন, তারপর ছবি তুলতে কার্সারটি ছেড়ে দিন।

শেখার জন্য সেরা ম্যাক কীবোর্ড শর্টকাট

এছাড়াও আপনি Command + Shift + 5 হিট করতে পারেন স্ক্রিনশট নেওয়ার জন্য সেকেন্ডারি বিকল্পগুলির একটি তালিকা আনতে, যেমন পুরো স্ক্রীন ক্যাপচার করুন এবং নির্বাচিত অংশ ক্যাপচার করুন . Command + Shift + 5 নির্দিষ্ট ম্যাক কম্পিউটারে স্ক্রিন রেকর্ড করতেও সক্ষম।


  1. 2020 সালে ম্যাকের জন্য সেরা অ্যাপ

  2. আপনার ম্যাক জমে যাওয়ার জন্য ম্যাক কীবোর্ড শর্টকাট

  3. বিষয়গুলিকে গতি বাড়ানোর জন্য 14 সেরা ম্যাক কীবোর্ড শর্টকাট

  4. 10 হ্যান্ডি ম্যাক OS X কীবোর্ড শর্টকাট