কম্পিউটার

সেরা উইন্ডোজ এবং macOS কীবোর্ড শর্টকাট

কীবোর্ড শর্টকাট একটি পরম জীবন রক্ষাকারী। আপনার অপারেটিং সিস্টেম (OS) দক্ষতার সাথে নেভিগেট করার জন্য ক্লিকের উপর নির্ভর করা এবং গুরুত্বপূর্ণ কাজগুলি সম্পাদন করা একটি প্রকৃত উত্পাদনশীলতা হত্যাকারী হতে পারে, বিশেষ করে যখন একটি ট্র্যাকপ্যাড ব্যবহার করা হয়৷

অর্থহীন ক্লিক এবং হারিয়ে যাওয়া সময়ের বিরুদ্ধে যুদ্ধে, আপনার কীবোর্ড হল আপনার সবচেয়ে মূল্যবান অস্ত্র৷

যদিও আমাদের মধ্যে অনেকেই অনেক স্ট্যান্ডার্ড কীবোর্ড শর্টকাট জানি, কিছু আরও দরকারী কৌশল সাধারণ জ্ঞান নয়। কিন্তু আমরা তা পরিবর্তন করতে চাই।

আপনি যদি কীবোর্ড শর্টকাটগুলি কম ব্যবহার করেন তবে আপনি আপনার উত্পাদনশীলতাকে ক্ষতিগ্রস্থ করছেন। এটাই সত্য. সুতরাং, আসুন Windows এবং macOS-এ আরও কিছু দরকারী কী সমন্বয় নিয়ে আলোচনা করি।

উইন্ডোজ এবং macOS এর জন্য সেরা কীবোর্ড শর্টকাট

আপনার পছন্দের OS এর জন্য সেরা কীবোর্ড শর্টকাটগুলি আয়ত্ত করা উত্পাদনশীলতা বাড়াতে গ্যারান্টিযুক্ত৷ আপনি সাধারণত কী সমন্বয়গুলি পরিবর্তন করতে পারেন যা একটি অপারেটিং সিস্টেমে কাজ করে অন্যটিতে একইভাবে কাজ করে, তাই কাউকে বাদ বোধ করার দরকার নেই। চলুন শুরু করা যাক।

অনুসন্ধান করুন এবং দ্রুত একটি অ্যাপ চালু করুন

স্টার্ট মেনুতে হোম ফোল্ডার বা অবস্থান সনাক্ত করে একটি অ্যাপ্লিকেশন খোলা ব্যবসা করার একটি কার্যকর উপায় নয়। আপনি যদি সহজে অ্যাপ খুলতে চান, তাহলে আপনি একটি সাধারণ অনুসন্ধান এবং লঞ্চ পদ্ধতি ব্যবহার করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল উপযুক্ত কী সমন্বয় টিপুন, অ্যাপ্লিকেশনের নাম টাইপ করুন এবং Enter টিপুন লিফটঅফ লাভ করতে।

উইন্ডোজ:উইন্ডোজ কী
ম্যাক:কমান্ড + স্পেস

খোলা অ্যাপ্লিকেশনগুলির মধ্যে স্যুইচ করুন

আরো পড়ুন:কিভাবে Mac এ একটি প্রিন্টার যোগ করবেন

আপনি যদি এটি জানেন তবে আপনি সম্ভবত ইতিমধ্যেই একটি দ্রুত-সুইচিং উত্পাদনশীলতা মেশিন, তবে উইন্ডোজ বা ম্যাকোসে নতুন ব্যবহারকারীদের একটু প্রশিক্ষণের প্রয়োজন হতে পারে। সৌভাগ্যবশত, খোলা অ্যাপ্লিকেশনগুলির মধ্যে সাইকেল চালানো দুটি কী স্পর্শ করার মতোই সহজ৷

Windows:Alt + Tab
ম্যাক:কমান্ড + ট্যাব

একটি খোলা অ্যাপ্লিকেশনের উইন্ডোগুলির মধ্যে স্যুইচ করুন

ওপেন অ্যাপগুলির মধ্যে স্যুইচ করার সময় macOS-এ একটি স্বতন্ত্র সমস্যা হল যে আপনি কোন অ্যাপ্লিকেশনটি নির্বাচন করবেন তার মধ্যে কোন উইন্ডোটি বেছে নিতে পারবেন না। যাইহোক, আপনি একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনের উপলব্ধ উইন্ডোগুলির মধ্যে চক্র করতে অন্য কী সমন্বয় ব্যবহার করতে পারেন৷

উইন্ডোজ:অনুপলব্ধ
ম্যাক:কমান্ড + ~

টাস্ক ম্যানেজারকে তলব করুন এবং জোর করে প্রস্থান করুন

যদিও এই সাধারণ উইন্ডোজ কীবোর্ড শর্টকাটটি সম্ভবত বেশিরভাগ মানুষের মনে পোড়া হয়, তবে ম্যাকওএস সমতুল্য প্রায়শই উপেক্ষা করা হয়। আপনার যদি কখনও ক্র্যাশ হওয়া অ্যাপ্লিকেশনটি বন্ধ করতে হয় বা একটি অপ্রতিক্রিয়াশীল সিস্টেমকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করতে হয়, তাহলে টাস্ক ম্যানেজারকে কীভাবে ডেকে আনতে হয় এবং উইন্ডোজ ফোর্স প্রস্থান করতে হয় তা জানা গুরুত্বপূর্ণ৷

Windows:Ctrl + Alt + Delete
ম্যাক:বিকল্প + কমান্ড + Esc

একটি অ্যাপ্লিকেশন বন্ধ করুন

যখন আরও ভাল উপায় থাকে তখন কেন আপনার ক্লিকিং আঙুল ছেড়ে দেওয়া অ্যাপগুলিকে চাপ দেবেন? অ্যাপ্লিকেশন বন্ধ করার জন্য উইন্ডোজ এবং ম্যাকওএস কীবোর্ড শর্টকাট উভয়ই সহজ, কার্যকরী, এবং একটি সঙ্কুচিত হাতের জন্য একটি স্বাগত প্রসারিত করতে পারে৷

উইন্ডোজ:Alt + F4
ম্যাক:কমান্ড + Q

লক স্ক্রীন

যদি আপনার ডিভাইসে সংবেদনশীল তথ্য থাকে এবং আপনাকে কখনোই আপনার কর্মক্ষেত্রকে উপেক্ষা না করে রেখে যেতে হয়, তাহলে আপনার স্ক্রীন লক করার একটি দ্রুত উপায় গুরুত্বপূর্ণ। এখানে কিভাবে।

উইন্ডোজ:উইন্ডোজ কী + L
ম্যাক:কন্ট্রোল + কমান্ড + Q

একটি স্ক্রিনশট নিন

Windows এবং macOS স্ক্রিনশট নেওয়ার পদ্ধতিগুলিকে স্পষ্ট করে তোলে না, তাই আমরা কিছু সহজ কীবোর্ড শর্টকাট পেয়েছি যা আপনি কাজটি সম্পন্ন করতে ব্যবহার করতে পারেন।

উইন্ডোজ বৈচিত্রটি স্নিপ টুল চালু করে, যা আয়তক্ষেত্রাকার, ফ্রিফর্ম, উইন্ডো এবং পূর্ণ-স্ক্রীন ক্যাপচার বিকল্পগুলি অফার করে। অন্যদিকে, macOS-এর প্রতিটি ফাংশনের জন্য আলাদা কী সমন্বয় প্রয়োজন।

Windows:Windows কী + Shift + S
ম্যাক:Shift + Command + 3 (পূর্ণ স্ক্রীন), Shift + Command + 4 (নির্বাচন), Shift + Command + 5 (জানালা)

একটি ফাইল কাট/সরান

যদিও কাটা এবং পেস্ট করা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি প্রধান বিষয়, ম্যাকওএস-এ অনুরূপ ফলাফল অর্জনের জন্য একটু অতিরিক্ত জ্ঞানের প্রয়োজন। কাটিং এবং পেস্ট করার পরিবর্তে, আপনাকে সঠিক কী কম্বো ব্যবহার করে আপনার ফাইল কপি এবং সরাতে হবে।

উইন্ডোজ:Ctrl + X কাটতে এবং Ctrl + V পেস্ট করতে
ম্যাক:কমান্ড + সি অনুলিপি করতে এবং বিকল্প + কমান্ড + V সরাতে

ফরম্যাটিং ধরে না রেখে পাঠ্য আটকান

আপনি যখন ইন্টারনেট বা অন্য কোনো উৎস থেকে কপি করা টেক্সট ওয়ার্ড প্রসেসরে পেস্ট করেন, তখন আপনি অনেক সম্ভাব্য অনাকাঙ্খিত ফরম্যাটিং উত্তরাধিকার সূত্রে পান। সৌভাগ্যবশত, সাধারণ পেস্ট কমান্ডের সামান্য পরিবর্তন তার নতুন গন্তব্যে পরিষ্কারভাবে তথ্য স্থানান্তর করতে পারে।

উইন্ডোজ:Ctrl + Alt + V
ম্যাক:Shift + Option + Command + V

পূর্বাবস্থায় ফেরান এবং পুনরায় করুন

সহজ কিন্তু মৌলিক, কিভাবে দ্রুত পূর্বাবস্থায় ফিরিয়ে আনতে হয় এবং একটি ক্রিয়া পুনরায় করতে হয় তা আপনার কর্মপ্রবাহকে গুরুত্ব সহকারে উন্নত করতে পারে৷

উইন্ডোজ:Ctrl + Z (আনডু) এবং Ctrl + Y (পুনরায় করুন)
ম্যাক:কমান্ড + Z (আনডু) এবং Shift + Command + Z (পুনরায় করুন)

এখন আপনি আপনার ডেস্কটপ কম্পিউটারে ব্যবহারের জন্য কিছু দুর্দান্তভাবে দরকারী কীবোর্ড শর্টকাট জানেন। এখন সময় এসেছে অন্য একটি এলাকায় ডুব দেওয়ার যা দরকারী শর্টকাট, ওয়েব ব্রাউজিংয়ে পূর্ণ।

আপনার ওয়েব ব্রাউজারের জন্য দরকারী শর্টকাট কী

আসুন সত্য কথা বলি, আমাদের বেশিরভাগই আমাদের ব্রাউজারে আমাদের মুখের সাথে অনেক সময় ব্যয় করি, তাই আমাদের অভিজ্ঞতাকে স্ট্রিমলাইন করতে পারে এমন মূল সমন্বয়গুলি জানা উৎপাদনশীলতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ৷

আপনার ব্রাউজারের মধ্যে কীওয়ার্ড খুঁজুন

সঠিক কীবোর্ড শর্টকাট দিয়ে একটি পৃষ্ঠায় একটি নির্দিষ্ট কীওয়ার্ড বা বাক্যাংশ অনুসন্ধান করা সহজ। শুধু উপযুক্ত কী সমন্বয়ে আঘাত করুন, এবং একটি অনুসন্ধান বাক্স প্রদর্শিত হবে।

উইন্ডোজ:Ctrl + F
ম্যাক:কমান্ড + এফ

অ্যাড্রেস বারে যান

আপনি যখন একটি URL টাইপ করতে বা অনুলিপি করতে চান তখন কি আপনার ঠিকানা বারে ক্লিক করে মূল্যবান মিলিসেকেন্ড নষ্ট করেন? If yes, you’ll be pleased to know you don’t need to do that anymore.

Windows:Ctrl + L
Mac:Command + L

Open a new tab

Opening a new tab with a quick press of your keyboard is a simple but handy trick. Use it well.

Windows:Ctrl + T
Mac:Command + T

Close the current tab

Finally, almost as important as opening, knowing how to close tabs swiftly is a worthy skill to have.

Windows:Ctrl + W
Mac:Command + W

Now you know some keyboard shortcuts for web browsing, that are definitely going to come in handy.

Learn keyboard shortcuts that complement your workflow

While we’ve covered a lot of important keyboard shortcuts, many more useful examples didn’t make the list. Ultimately, only you understand your specific needs. For example, if you’re clicking a lot to perform a particular action, you could boost productivity by identifying the relevant keyboard shortcut to complete the task.

Spend time learning the key combinations that best complement your workflow, and a whole new world of proficiency and efficiency will open at your fingertips.

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • WindowSwap wants to soothe your quarantine blues with window views from around the world
  • Here’s what data Windows 10 collects from you
  • How QR scanning works on Android smartphones
  • Miss the weather widget in Windows 11? Well, Microsoft is bringing it back

  1. Windows 11 কীবোর্ড শর্টকাট

  2. সেরা Mac OS X কীবোর্ড শর্টকাট

  3. শেখার জন্য সেরা ম্যাক কীবোর্ড শর্টকাট

  4. 2022 সালে Windows 10-এ কীবোর্ড রিম্যাপ করার সেরা টুল