কম্পিউটার

আইফোনে ফেস আইডি সেট আপ করতে পারছেন না? ঠিক করার ৭টি উপায়

ফেস আইডি হল আপনার আইফোন আনলক করার, অ্যাপ কেনাকাটার অনুমোদন এবং তৃতীয় পক্ষের অ্যাপে সাইন ইন করার সবচেয়ে সহজ উপায়। ফেস আইডির জন্য আপনার মুখ নথিভুক্ত করা একটি সহজবোধ্য প্রক্রিয়া। যাইহোক, প্রক্রিয়া চলাকালীন আপনি কিছু সমস্যার সম্মুখীন হতে পারেন।

"ফেস আইডি উপলব্ধ নয়" একটি সাধারণ ত্রুটি যা অনেক আইফোন ব্যবহারকারী ফেস আইডি সেট আপ করার সময় সম্মুখীন হয়। এই টিউটোরিয়ালটি আপনার iPhone এ ফেস আইডি সমস্যার জন্য সম্ভাব্য সমস্যা সমাধানের সমাধান কভার করে।

আইফোনে ফেস আইডি সেট আপ করতে পারছেন না? ঠিক করার ৭টি উপায়

দ্রষ্টব্য: স্ক্রিনের শীর্ষে একটি আয়তক্ষেত্রাকার খাঁজ সহ শুধুমাত্র iPhone মডেলগুলিই ফেস আইডি সমর্থন করে— iPhone X থেকে উপরের দিকে৷ এই অ্যাপল সাপোর্ট ডকুমেন্টে আইফোন এবং আইপ্যাডের একটি বিস্তৃত তালিকা রয়েছে যা মুখের স্বীকৃতি প্রমাণীকরণ সমর্থন করে৷

1. সঠিকভাবে ফেস আইডি সেট আপ করুন

আপনি যখন ফেস আইডি সেট আপ করেন, তখন নিশ্চিত করুন যে আপনি ক্যামেরা ফ্রেমে আপনার মুখ সঠিকভাবে অবস্থান করছেন। তারপরে, আপনার মাথাটি চেনাশোনাগুলিতে সরান এবং নিশ্চিত করুন যে ফেস আইডি সেটআপ এজেন্ট আপনার মুখের সমস্ত কোণ ক্যাপচার করে৷

আপনাকে দুবার আপনার মুখ স্ক্যান করতে হবে, তাই নিশ্চিত করুন যে আপনি উভয় মুখের স্ক্যান সম্পূর্ণ করেছেন। অন্যথায়, iOS ফেস আইডি সেট আপ করতে ব্যর্থ হতে পারে। অবশেষে, যদি একটি আইফোন ব্যবহার করেন, তাহলে এটিকে পোর্ট্রেট অভিযোজনে সোজা রাখুন; ল্যান্ডস্কেপে স্ক্যান করা ব্যর্থ হতে পারে৷

দ্রষ্টব্য: আইপ্যাড ব্যবহার করলে, আপনি যেকোনও অভিযোজন—প্রতিকৃতি বা ল্যান্ডস্কেপে ফেস আইডি সেট-আপ এবং ব্যবহার করতে পারেন।

রিফ্রেশার হিসেবে, আসুন একটি iPhone-এ সঠিকভাবে ফেস আইডি সেট-আপ করার প্রক্রিয়ার মধ্য দিয়ে যাই।

  1. আপনার আইফোনের ফেস আইডি মেনুতে যান (সেটিংস> ফেস আইডি এবং পাসকোড ) এবং আপনার iPhone এর পাসকোড লিখুন।
  2. ফেস আইডি সেট আপ করুন এ আলতো চাপুন .
আইফোনে ফেস আইডি সেট আপ করতে পারছেন না? ঠিক করার ৭টি উপায়
  1. আরো বিশদ বিবরণের জন্য নির্দেশাবলীর মাধ্যমে যান এবং শুরু করুন এ আলতো চাপুন এগিয়ে যেতে।
  2. পোর্ট্রেট ওরিয়েন্টেশনে আপনার আইফোনটিকে সোজা করে ধরে রাখুন এবং আপনার মুখকে ফ্রেমের মধ্যে রাখুন। সবুজ অগ্রগতি বারটি বৃত্তটি সম্পূর্ণ না করা পর্যন্ত আপনার মাথাটি বৃত্তাকার গতিতে নাড়ান৷
  3. প্রথম ফেস আইডি স্ক্যান সম্পূর্ণ হলে, আপনার মুখটি আবার ফ্রেমে রাখুন এবং দ্বিতীয় মুখের স্ক্যানটি সম্পূর্ণ করুন৷
  4. সম্পন্ন আলতো চাপুন যখন আপনার ফোন একটি "ফেস আইডি সেট আপ করা হয়নি" বার্তা প্রদর্শন করে। আপনার আইফোন লক করুন এবং ফেস আইডি কাজ করে কিনা তা পরীক্ষা করুন৷
আইফোনে ফেস আইডি সেট আপ করতে পারছেন না? ঠিক করার ৭টি উপায়

যদিও আপনি সানগ্লাস, মাস্ক, টুপি, স্কার্ফ ইত্যাদির সাথে ফেস আইডি ব্যবহার করতে পারেন, তবে সেগুলি সেটআপ প্রক্রিয়াকে ব্যাহত করতে পারে। সমস্যাটি চলতে থাকলে, আপনার মুখের যেকোনো আনুষাঙ্গিক সরান এবং আবার স্ক্যান করার চেষ্টা করুন।

2. আপনার আইফোনকে আপনার মুখের কাছাকাছি নিয়ে যান

ফেস আইডি সেট আপ করতে এবং ব্যবহার করতে আপনার আইফোন আপনার মুখ থেকে বাহুর দৈর্ঘ্য (বা কাছাকাছি) হতে হবে। অ্যাপল 25-50 সেমি প্রক্সিমিটি দূরত্বের সুপারিশ করে।

আইফোনে ফেস আইডি সেট আপ করতে পারছেন না? ঠিক করার ৭টি উপায়

যদি আপনার আইফোন ফেস আইডি সেট আপ করার সময় আপনার মুখ স্ক্যান না করে, তাহলে আপনার মুখটি আপনার আইফোনের কাছাকাছি নিয়ে যান এবং আবার চেষ্টা করুন। আবার, ক্যামেরা ফ্রেমের মধ্যে আপনার মুখের অবস্থান এবং বৃত্তে আপনার মাথা সরাতে মনে রাখবেন।

3. আপনার iPhone এর TrueDepth ক্যামেরা পরিষ্কার করুন

আপনার আইফোনের TrueDepth ক্যামেরা সিস্টেম হল ফেস আইডির হৃদয় ও প্রাণ৷ এটি TrueDepth ক্যামেরা যা ফেস আইডি সেট আপ করার সময় আপনার মুখের একটি গভীরতার মানচিত্র এবং ইনফ্রারেড ছবি তৈরি করে। আপনার iPhone এর ডিসপ্লের উপরের খাঁজে TrueDepth ক্যামেরা সিস্টেম রয়েছে।

আইফোনে ফেস আইডি সেট আপ করতে পারছেন না? ঠিক করার ৭টি উপায়

আপনি যদি ফেস আইডি সেট আপ করতে না পারেন, তবে পরীক্ষা করুন যে কিছুই TrueDepth ক্যামেরা কভার করছে না। একটি পরিষ্কার, নরম, শুকনো কাপড় দিয়ে আপনার আইফোনের খাঁজ মুছুন। এটি TrueDepth ক্যামেরা ব্লক করে ময়লা, তেল এবং অন্যান্য কণা অপসারণ করবে। যদি একটি ফোন কেস বা স্ক্রিন প্রটেক্টর আপনার iPhone এর খাঁজ ঢেকে রাখে, তাহলে সেটি সরিয়ে ফেলুন এবং আবার ফেস আইডি স্ক্যান করার চেষ্টা করুন।

4. অ্যাক্সেসিবিলিটি বিকল্পগুলির সাথে ফেস আইডি সেট আপ করুন

আপনার মুখের বা দৃষ্টি প্রতিবন্ধকতা থাকলে ফেস আইডি তালিকাভুক্তিও ব্যর্থ হতে পারে। সেক্ষেত্রে, "অ্যাক্সেসিবিলিটি অপশন" ব্যবহার করে আপনার আইফোনের ফেস আইডি সেট আপ করুন। বৈশিষ্ট্যটি আপনাকে আপনার পুরো মুখ স্ক্যান না করেই দ্রুত ফেস আইডি সেট আপ করতে দেয়। TrueDepth ক্যামেরা আপনার মুখের কয়েকটি কোণ ক্যাপচার করে এবং আংশিক স্ক্যান ব্যবহার করে ফেস আইডি সেট আপ করে।

"অ্যাক্সেসিবিলিটি অপশন" মোডে কীভাবে ফেস আইডি সেট আপ করবেন তা এখানে দেওয়া হল:

  1. সেটিংস এ যান> ফেস আইডি &পাসকোড , আপনার iPhone এর পাসকোড টাইপ করুন এবং Face ID সেট আপ করুন এ আলতো চাপুন . নির্দেশাবলী অনুসরণ করুন এবং অনুরোধ করা হলে আপনার মুখ স্ক্যান করুন৷
আইফোনে ফেস আইডি সেট আপ করতে পারছেন না? ঠিক করার ৭টি উপায়
  1. অ্যাক্সেসিবিলিটি অপশন আলতো চাপুন ক্যামেরা ফ্রেমের পর্দায়।
  2. এরপর, আংশিক বৃত্ত ব্যবহার করুন আলতো চাপুন এবং সম্পন্ন আলতো চাপুন সেটআপ সম্পূর্ণ করতে পরবর্তী স্ক্রিনে।
আইফোনে ফেস আইডি সেট আপ করতে পারছেন না? ঠিক করার ৭টি উপায়

5. রিবুট করুন বা জোর করে-রিস্টার্ট করুন আপনার আইফোন

আপনার iPhone পুনরায় চালু করা ফেস আইডিকে প্রভাবিত করে এমন অস্থায়ী সফ্টওয়্যার সমস্যাগুলির জন্য একটি সহজ সমাধান৷ আপনার iPhone বন্ধ করুন, এটি আবার চালু করুন এবং আবার ফেস আইডি সেট আপ করার চেষ্টা করুন।

আপনার iPhone এর সাইড বোতাম টিপুন এবং ধরে রাখুন এবং ভলিউম এর যে কোনো একটি বোতাম পাওয়ার অফ করতে স্লাইডটি সরান৷ আপনার আইফোন বন্ধ করতে ডানদিকে স্লাইডার।

বিকল্পভাবে, সেটিংস খুলুন অ্যাপ, সাধারণ নির্বাচন করুন , শাট ডাউন আলতো চাপুন৷ , এবং স্লাইডারটিকে ডানদিকে সরান৷

আইফোনে ফেস আইডি সেট আপ করতে পারছেন না? ঠিক করার ৭টি উপায়

আপনার আইফোন পুরোপুরি বন্ধ হওয়ার জন্য প্রায় 10 সেকেন্ডের জন্য অপেক্ষা করুন। তারপরে, আপনার iPhone এর সাইড বোতাম টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না অ্যাপল লোগোটি স্ক্রিনে প্রদর্শিত হয়।

জোর করে iPhone পুনরায় চালু করুন

যদি আপনার আইফোন হিমায়িত হয় এবং বন্ধ না হয় তবে পরিবর্তে জোর করে পুনরায় চালু করুন। ভলিউম আপ টিপুন এবং ছেড়ে দিন বোতাম, টিপুন এবং ভলিউম ডাউন ছেড়ে দিন বোতাম, তারপর সাইড বোতাম টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না অ্যাপল লোগো পর্দায় উপস্থিত হয়।

স্ক্র্যাচ থেকে আপনার ফেস আইডি সেট আপ করার চেষ্টা করুন এবং আপনার আইফোন রিস্টার্ট করলে সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

6. আপনার iPhone এর সেটিংস রিসেট করুন

আপনার iOS সেটিংস রিফ্রেশ করার ফলে আপনার আইফোনকে ফেস আইডি সেট আপ করা থেকে বাধা দেওয়ার সমস্যাগুলিও সমাধান করা যেতে পারে। মনে রাখবেন যে আপনার iPhone এর সেটিংস রিসেট করলে সমস্ত অবস্থান, গোপনীয়তা এবং নেটওয়ার্ক-সম্পর্কিত সেটিংস মুছে যাবে। অপারেশনটি আপনার ডিভাইসের সাথে লিঙ্ক করা সমস্ত Apple Pay কার্ডগুলিকেও সরিয়ে দেবে৷ যাইহোক, আপনার ডেটা এবং অ্যাকাউন্ট মুছে ফেলা হয় না।

আপনার iPhone এর সেটিংস পুনরায় সেট করতে পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস এ যান> সাধারণ> iPhone স্থানান্তর বা রিসেট করুন এবং রিসেট আলতো চাপুন
আইফোনে ফেস আইডি সেট আপ করতে পারছেন না? ঠিক করার ৭টি উপায়
  1. সমস্ত সেটিংস পুনরায় সেট করুন নির্বাচন করুন৷ এবং আপনার iPhone এর পাসওয়ার্ড লিখুন। সমস্ত সেটিংস পুনরায় সেট করুন নির্বাচন করুন৷ আবার নিশ্চিতকরণ প্রম্পটে।
আইফোনে ফেস আইডি সেট আপ করতে পারছেন না? ঠিক করার ৭টি উপায়

যদি আপনার iPhone iOS 14 বা তার বেশি চালায়, তাহলে সেটিংস-এ যান> সাধারণ> রিসেট করুন> সমস্ত সেটিংস পুনরায় সেট করুন৷ সেটিংস রিসেট করতে।

অন্য কিছু করার আগে আপনার আইফোন ফিরে আসা পর্যন্ত অপেক্ষা করুন এবং ফেস আইডি সেট আপ করুন।

7. আপনার আইফোন আপডেট করুন

সফ্টওয়্যার-সম্পর্কিত সমস্যাগুলি (বাগি বা পুরানো অপারেটিং সিস্টেম) এছাড়াও ফেস আইডি ত্রুটিযুক্ত হতে পারে। আপনি যদি এখনও ফেস আইডি সেট আপ করতে না পারেন, তাহলে আপনার iPhone আপডেট করুন এবং আবার চেষ্টা করুন।

আপনার iPhone একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত করুন এবং সেটিংস-এ যান৷> সাধারণ> সফ্টওয়্যার আপডেট। ডাউনলোড এবং ইনস্টল করুন আলতো চাপুন৷ to update your iPhone to the latest version of iOS.

আইফোনে ফেস আইডি সেট আপ করতে পারছেন না? ঠিক করার ৭টি উপায়

Get Professional Help

If you still can’t set up Face ID, your iPhone’s TrueDepth camera is likely faulty. Head to a nearby Apple Retail Store or Apple Service Provider to check for hardware-related problems. Contact Apple Support if there’s no authorized Apple service center near you.


  1. iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

  2. আপনার আইফোনে "কোনও পরিষেবা নেই"? ঠিক করার 13টি উপায়

  3. আইফোন সেলুলার ডেটা কাজ করছে না? ঠিক করার 11টি উপায়

  4. আইফোনে জিমেইল সেট আপ করতে পারছেন না? 10টি সম্ভাব্য সমাধান