কম্পিউটার

iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

আপনার আইফোন কি নিজে থেকেই রিস্টার্ট হতে থাকে? এটি একটি সিস্টেম সফ্টওয়্যার আপডেটের মধ্যে না থাকলে, এটি কখনই হওয়া উচিত নয়। কিন্তু এখনও আতঙ্কিত হবেন না। যদিও এটি হার্ডওয়্যারের সাথে একটি সমস্যা হতে পারে, আপনি একাধিক সমাধান পেয়েছেন যা আপনি সেই সিদ্ধান্তে আসার আগে চেষ্টা করতে পারেন৷

নীচের কিছু সহজবোধ্য সমাধান আপনাকে আপনার আইফোনকে বেশিরভাগ সময় সঠিকভাবে কাজ করতে সহায়তা করবে। কিন্তু যদি রিস্টার্টগুলি ডিভাইসটিকে খুব কমই ব্যবহারযোগ্য করার জন্য যথেষ্ট ক্রমাগত হয়, তাহলে আপনার উচিত শেষের দিকে এড়িয়ে যাওয়া এবং রিকভারি মোড বা DFU মোডে এটি ঠিক করার চেষ্টা করা উচিত৷

iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

1. সিস্টেম সফটওয়্যার আপডেট করুন

iOS একটি অবিশ্বাস্যভাবে স্থিতিশীল মোবাইল অপারেটিং সিস্টেম, তবে খুব কমই, কিছু রিলিজ নির্দিষ্ট আইফোন মডেলের সাথে ভালভাবে জেল নাও হতে পারে। সৌভাগ্যবশত, অ্যাপল পরবর্তী পুনরাবৃত্তিতে দ্রুত সমস্যা সমাধান করে, তাই যেকোনো সিস্টেম সফ্টওয়্যার আপডেট খোঁজার—এবং প্রয়োগ করার মাধ্যমে জিনিসগুলি বন্ধ করাই উত্তম৷

যদি আপনার iPhone কোনো স্বয়ংক্রিয় রিস্টার্ট ছাড়াই বর্ধিত সময়ের জন্য কাজ করে, তাহলে সেটিংস -এ যান> সাধারণ > সফ্টওয়্যার আপডেট এবং ডাউনলোড করুন আলতো চাপুন৷ এবং ইনস্টল করুন ডিভাইস আপডেট করতে।

iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

বিকল্পভাবে, আপনি আপনার iPhone আপডেট করতে একটি Mac বা PC ব্যবহার করতে পারেন। USB এর মাধ্যমে একটি সংযোগ স্থাপন করে শুরু করুন এবং ফাইন্ডার অ্যাপ (macOS Catalina এবং পরবর্তী) বা iTunes খুলুন। তারপর, আপনার iPhone নির্বাচন করুন এবং আপডেটগুলির জন্য পরীক্ষা করুন চয়ন করুন৷ বিকল্প।

iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

যদি আপনার আইফোন অত্যন্ত অস্থির হয় এবং প্রতি কয়েক মিনিটে একবার বা স্টার্টআপে একবার পুনরায় চালু হয়, আপনি এখনও এটিকে রিকভারি মোডে আপডেট করতে পারেন। নীচে আরও এটি সম্পর্কে আরও।

2. আপনার iPhone এ অ্যাপস আপডেট করুন

অঅপ্টিমাইজ করা অ্যাপগুলি ধীরগতিতে চলে এবং আপনার আইফোনের ব্যাটারি শেষ করে দেয়। কিন্তু খুব কমই, তারা কি সিস্টেম-ব্যাপী ক্র্যাশও প্ররোচিত করে। এটি সাধারণত একটি প্রধান iOS সংস্করণ ইনস্টল করার পরেই ঘটে, বেশিরভাগ অ্যাপ এখনও পূর্ববর্তী প্রকাশের জন্য ডিজাইন করা কোডে চলছে। তাই যেকোনও অ্যাপ আপডেট রিলিজ হওয়ার সাথে সাথেই আপনাকে ক্রমাগত চেক করতে হবে এবং ইনস্টল করতে হবে।

এটি করতে, অ্যাপ স্টোর আইকনে দীর্ঘক্ষণ চাপ দিন এবং আপডেট নির্বাচন করুন . তারপরে, নতুন আপডেটের জন্য স্ক্যান করতে স্ক্রিনের নিচে সোয়াইপ করুন এবং সব আপডেট করুন এ আলতো চাপ দিয়ে অনুসরণ করুন .

iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

বিকল্পভাবে, আপনি সেটিংস খুলতে পারেন অ্যাপ, অ্যাপ স্টোর নির্বাচন করুন , এবং অ্যাপ আপডেটের পাশের সুইচটি চালু করুন আপনার ডিভাইসে থাকা অ্যাপগুলিকে স্বয়ংক্রিয়ভাবে আপ-টু-ডেট রাখতে।

এছাড়াও আপনি সেটিংস এ গিয়ে ডেভেলপার সমর্থন পান না এমন পুরানো অ্যাপগুলিকে সরিয়ে দিতে পারেন> সাধারণ > iPhone সঞ্চয়স্থান . একটি অ্যাপ নির্বাচন করার পর, অফলোড অ্যাপ বেছে নিন কোনো ডাউনলোড করা ফাইল এবং নথি অক্ষত রেখে শুধুমাত্র অ্যাপটি মুছতে, অথবা অ্যাপ মুছুন বেছে নিন এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করতে।

iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

3. আপনার iPhone এ ব্যাকগ্রাউন্ড অ্যাপস নিষ্ক্রিয় করুন

আইফোনের ব্যাকগ্রাউন্ডে চলা বগি অ্যাপগুলি মাঝে মাঝে আইফোন রিস্টার্ট হওয়ার আরেকটি কারণ। তাদের নিষ্ক্রিয় করার চেষ্টা করুন। এটি করতে, সেটিংস এ যান৷> গোপনীয়তা > ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশ এবং সমস্ত অ্যাপের পাশের সুইচগুলি বন্ধ করুন।

iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

যদি এটি সাহায্য করে, ধীরে ধীরে সুইচগুলিকে একের পর এক পুনরায় সক্রিয় করুন যতক্ষণ না আপনি অ্যাপটি জুড়ে আসছেন যার ফলে আইফোন পুনরায় চালু হবে। একবার আপনি এটি করে ফেললে, যেকোনো আপডেটের জন্য অ্যাপ স্টোর চেক করুন, সহায়তার জন্য অ্যাপ ডেভেলপারের সাথে যোগাযোগ করুন বা আপনার ডিভাইস থেকে মুছে ফেলুন।

4. আপনার iPhone এর সিম বের করুন

একটি ত্রুটিপূর্ণ সিম কার্ড সিস্টেম সফ্টওয়্যার ক্র্যাশ হতে পারে। এটি পরীক্ষা করতে, আপনার আইফোন থেকে সিম ট্রে বের করতে একটি সিম ইজেক্টর টুল ব্যবহার করুন। তারপরে, সিমটি পুনরায় ঢোকানো ছাড়াই ডিভাইসটি ব্যবহার করুন যাতে এটি পুনরায় চালু হয় কিনা তা পরীক্ষা করুন। যদি এটি সাহায্য করে, তাহলে আপনাকে অবশ্যই আপনার ওয়্যারলেস ক্যারিয়ার থেকে একটি প্রতিস্থাপন কার্ডের অনুরোধ করতে হবে৷

iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

5. লাইটনিং পোর্ট, ক্যাবল এবং চার্জার চেক করুন

একটি আইফোন যা সঠিকভাবে চার্জ করতে ব্যর্থ হয় তা মাঝে মাঝে পুনরায় চালু হতে পারে। আপনি কম্প্রেসড এয়ার বা টুথপিক দিয়ে ডিভাইসের যেকোন লিন্ট বা ময়লার লাইটনিং পোর্ট পরিষ্কার করে এটি ঠিক করার চেষ্টা করতে পারেন। একটি ভরাডুবি ইউএসবি কর্ডের কারণে সৃষ্ট সমস্যাগুলি বাতিল করতে একটি ভিন্ন MFi-প্রত্যয়িত কেবল ব্যবহার করাও একটি ভাল ধারণা৷

iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

6. আপনার iPhone এর ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করুন

আপনি যদি কিছুক্ষণের জন্য আপনার আইফোন ব্যবহার করে থাকেন তবে ব্যাটারি পর্যাপ্ত চার্জ ধরে রাখতে অক্ষম হতে পারে। সেটিংস এ যান৷ ব্যাটারি > ব্যাটারি স্বাস্থ্য ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করতে। আদর্শভাবে, এটি 80% এর উপরে হওয়া উচিত। যদি তা না হয়, তাহলে আপনার আইফোন অ্যাপল-এ নিয়ে যান এবং ব্যাটারি প্রতিস্থাপন করুন৷

iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

বিকল্পভাবে, আপনি একটি অ্যাপ ব্যবহার করতে পারেন যেমন নারকেল ব্যাটারি বা iMazing ব্যাটারি স্বাস্থ্য নির্ধারণ করতে যখন আপনার iPhone একটি Mac বা PC এর সাথে সংযুক্ত থাকে।

7. সমস্ত সেটিংস ডিফল্টে রিসেট করুন

অপারেটিং সিস্টেম এবং এতে চলা বিভিন্ন অ্যাপের সাথে আপনার অভিজ্ঞতা কাস্টমাইজ করতে সাহায্য করার জন্য iPhone অনেক সেটিংসের সাথে আসে। যাইহোক, এটি দ্বন্দ্বের কারণ হতে পারে এবং আপনার iPhone পুনরায় চালু করতে পারে।

তাই আপনার আইফোনে সেটিংস রিসেট করার চেষ্টা করুন এবং এটি সাহায্য করে কিনা তা পরীক্ষা করুন। এটি করতে, সেটিংস এ যান৷> সাধারণ > iPhone স্থানান্তর বা রিসেট করুন রিসেট করুন এবং সমস্ত সেটিংস রিসেট করুন আলতো চাপুন .

iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

8. আপনার আইফোন ফ্যাক্টরি রিসেট করুন

যদি উপরের কোনও সমাধান সাহায্য না করে তবে আপনি আপনার আইফোনটিকে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করার কথা বিবেচনা করতে চাইতে পারেন। আপনার যদি আপনার ডেটার ব্যাকআপ থাকে, তাহলে আপনি রিসেট পদ্ধতির পরে সেটি পুনরুদ্ধার করতে বেছে নিতে পারেন। যদি তা না হয়, রিসেট করার চেষ্টা করার আগে আপনাকে অবশ্যই আইক্লাউড বা কম্পিউটারে আপনার ডেটা ব্যাক আপ করতে হবে৷

আপনার iPhone ফ্যাক্টরি ডিফল্টে রিসেট করতে, সেটিংস -এ যান৷> সাধারণ > iPhone স্থানান্তর বা রিসেট করুন রিসেট করুন এবং সমস্ত সামগ্রী এবং সেটিংস মুছুন নির্বাচন করুন৷ . অথবা আপনি ডিভাইসটিকে একটি Mac বা PC এর সাথে সরাসরি সংযুক্ত করতে পারেন এবং iPhone পুনরুদ্ধার করুন চয়ন করতে পারেন৷ .

iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

9. প্রবেশ করুন এবং পুনরুদ্ধার মোড ব্যবহার করুন

আপনার আইফোনের সাথে ইন্টারঅ্যাক্ট করতে সমস্যা হলে, আপনাকে অবশ্যই পুনরুদ্ধার মোড প্রবেশ করতে হবে এবং ব্যবহার করতে হবে। এটি এমন একটি বৈশিষ্ট্য যা আপনাকে এমন একটি iOS ডিভাইস ঠিক করতে দেয় যা গুরুতর সমস্যার সম্মুখীন হয়। যাইহোক, আপনি শুধুমাত্র একটি Mac বা PC এর মাধ্যমে রিকভারি মোডের সাথে ইন্টারঅ্যাক্ট করতে পারেন৷

আপনার আইফোন জোরপূর্বক পুনরায় চালু করার পরে এবং পুনরুদ্ধার মোডে প্রবেশ করার পরে (আপনি এখানে ডিভাইস-নির্দিষ্ট নির্দেশাবলী পেতে পারেন), আপনি আপনার ডেটা না হারিয়ে সিস্টেম সফ্টওয়্যারটি পুনরায় ইনস্টল করতে বেছে নিতে পারেন। এটি করতে, আপডেট নির্বাচন করুন৷ .

যদি এটি সাহায্য না করে, তাহলে আপনাকে অবশ্যই iPhone পুনরুদ্ধার করুন ব্যবহার করতে হবে৷ আইফোনটিকে ফ্যাক্টরি সেটিংসে রিসেট করার বিকল্প। যাইহোক, আপনার ডেটার ব্যাকআপ না থাকলে, আপনি ডিভাইসে স্থানীয়ভাবে সংরক্ষিত সবকিছু হারাবেন।

iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

10. প্রবেশ করুন এবং DFU মোড ব্যবহার করুন

যদি পুনরুদ্ধার মোড কাজ না করে (অথবা যদি আপনি এটি প্রবেশ করতে না পারেন), আপনার ডিভাইস ফার্মওয়্যার আপডেট (বা DFU) মোডে আপনার ডিভাইস পুনরুদ্ধার করার চেষ্টা করা উচিত। এটি রিকভারি মোডের মতোই কাজ করে, তবে এটি সিস্টেম সফ্টওয়্যার এবং ডিভাইস ফার্মওয়্যার উভয়ই পুনরায় ইনস্টল করে হার্ডওয়্যার স্তরে সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করে৷

DFU মোডে প্রবেশ করার পরে (আবার, আপনি এখানে ডিভাইস-নির্দিষ্ট নির্দেশাবলী পেতে পারেন), iPhone পুনরুদ্ধার করুন নির্বাচন করুন। আপনার আইফোনকে ফ্যাক্টরি ডিফল্টে পুনরুদ্ধার করার বিকল্প।

iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

সতর্কতা: যদি আপনার আইফোনের কোনো বাহ্যিক ক্ষতি হয় (উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার আইফোন ফেলে দেন), তাহলে DFU মোডে প্রবেশ করা এবং ব্যবহার করা এড়িয়ে চলুন।

একটি অ্যাপল স্টোর দেখার সময়

আপনি আপনার আইফোন ঠিক করার জন্য সম্ভাব্য সবকিছু করেছেন। কিন্তু যদি এটি পুনরায় আরম্ভ করা অব্যাহত থাকে, তবে এটি মনে করা নিরাপদ যে সমস্যাটি হার্ডওয়্যার-নির্দিষ্ট। সুতরাং আপনার সর্বোত্তম পদক্ষেপটি ডিভাইসটিকে একটি Apple স্টোর বা একটি Apple অনুমোদিত মেরামত পরিষেবাতে নিয়ে যাওয়া উচিত৷


  1. আপনার আইফোনে "কোনও পরিষেবা নেই"? ঠিক করার 13টি উপায়

  2. আইফোন সেলুলার ডেটা কাজ করছে না? ঠিক করার 11টি উপায়

  3. আইফোনে ফেস আইডি সেট আপ করতে পারছেন না? ঠিক করার ৭টি উপায়

  4. আইফোনের রিস্টার্টিং সমস্যাটি কীভাবে ঠিক করবেন