কম্পিউটার

আইফোন 13-এ শেষ লাইন আর উপলভ্য নয়:9টি সমাধান করার উপায়

অ্যাপল গত মাসে প্রায় একই সময়ে iOS 15 এবং iPhone 13 মডেলগুলি প্রকাশ করেছে এবং ব্যবহারকারীরা কোম্পানির কী অফার করছে সে সম্পর্কে বেশ সোচ্চার হয়েছে, কেউ কেউ সম্পূর্ণ প্রশংসা করেছে আবার অন্যরা বেশ সমালোচিত হয়েছে। ব্যবহারকারীরা যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তার মধ্যে হল 'শেষ লাইন আর পাওয়া যাবে না' ত্রুটি যা সময়ে সময়ে ফোন অ্যাপের ভিতরে পপ আপ হয়। এই পৃষ্ঠায়, আমরা ব্যাখ্যা করব যে এই ত্রুটিটি কী এবং আপনি কীভাবে সেগুলি নিজেরাই ঠিক করতে পারবেন৷

আমি কেন আমার iPhone 13-এ 'শেষ লাইন আর উপলব্ধ নেই' ত্রুটি পাব?

'শেষ লাইন আর উপলব্ধ নেই' ত্রুটিটি পপ আপ বলে মনে হয় যখন একজন ব্যবহারকারী তাদের iPhone 13 এ প্রথমবার সক্রিয় করার পরে একটি কল করতে চলেছেন। পূর্ববর্তী উদাহরণগুলির উপর ভিত্তি করে, এই সমস্যাটি একটি বাগ বলে মনে হচ্ছে যা কিছু নতুন আইফোনের ই-সিম কার্যকারিতার সাথে সম্পর্কিত। একটি ই-সিম হল একটি ডিজিটাল সিম যা iPhone 13 সিরিজ, iPhone 12 সিরিজ, iPhone 11 সিরিজ, iPhone XR, এবং iPhone XS/Max এর মতো নতুন iPhone মডেলগুলিতে ডুয়াল-সিম বিকল্প সক্ষম করে৷

যে ব্যবহারকারীরা 'শেষ লাইন আর উপলব্ধ নেই' ত্রুটির সম্মুখীন হচ্ছেন তারা রিপোর্ট করেছেন যে তারা ফোন অ্যাপের সাম্প্রতিক লগগুলির মাধ্যমে তাদের ডিফল্ট লাইন থেকে কল করার সাথে সাথেই তারা ত্রুটি সম্পর্কে সতর্ক হয়েছেন। ডিফল্ট লাইন হল সেই সিমটি যা আপনি কল করতে এবং পরিচিতি হিসাবে সংরক্ষণ করেননি এমন লোকেদের বার্তা পাঠাতে পছন্দ করেন৷

সমস্যাটি আপনাকে আপনার পছন্দের সিম কার্ডের মাধ্যমে পরিচিতি ডায়াল করতে বাধা দেয়, আপনাকে যোগাযোগের বিকল্প পদ্ধতিগুলি চেষ্টা করতে বাধ্য করে৷ এটি কেবলমাত্র সর্বশেষ আইফোন 13 মডেলগুলিকে প্রভাবিত করে না তবে সাম্প্রতিক iOS আপডেটের পরে পুরানো আইফোনগুলিতে এটি একটি পুনরাবৃত্তিমূলক ঘটনা। Apple Communities এবং Reddit-এর ব্যবহারকারীরা 2018 সালে iOS 12 রিলিজ করার সময় থেকে তাদের আইফোনগুলির সাথে একই ধরনের সমস্যা রিপোর্ট করেছেন, যার অর্থ ডুয়াল-সিম সমর্থন সহ পুরানো আইফোনগুলিও এই ত্রুটির সম্মুখীন হতে পারে।

'শেষ লাইন আর উপলব্ধ নেই' ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

আপনি যদি আপনার আইফোনে 'শেষ লাইন আর উপলব্ধ নেই' ত্রুটি পেতে থাকেন, তাহলে আপনি নীচের দেওয়া সমাধানগুলি দেখতে চাইতে পারেন। এই সমাধানগুলির প্রতিটি চেষ্টা করার পরে, সমস্যাটি দেখা যাচ্ছে কিনা তা নিশ্চিত করুন।

সমাধান #1:সর্বশেষ iOS সংস্করণে আপনার iPhone আপডেট করুন

সাম্প্রতিক সফ্টওয়্যার আপডেটের কারণে একটি বাগ হওয়ার কারণে 'শেষ লাইন আর উপলব্ধ নেই' ত্রুটিটি আপনার আইফোনে পপ আপ হতে পারে। এই ধরনের ক্ষেত্রে, এটি সমাধান করার সর্বোত্তম পন্থা হবে পরবর্তী iOS আপডেটে আপনার iPhone আপডেট করা। যখন সমস্যাটি তার সফ্টওয়্যারে উপস্থিত থাকে তখন অ্যাপল আইফোনগুলিতে দ্রুত আপডেট সরবরাহ করে।

সর্বশেষ iOS সংস্করণে আপনার iPhone আপডেট করতে, সেটিংস খুলুন৷ অ্যাপ এবং সাধারণ-এ যান> সফ্টওয়্যার আপডেট .

আপনার ডিভাইসের জন্য একটি আপডেট উপলব্ধ হলে, আপনি ডাউনলোড এবং ইনস্টল করুন এ আলতো চাপ দিয়ে এটি ইনস্টল করতে পারেন .

ফিক্স #2:আপনার নেটওয়ার্কের জন্য ক্যারিয়ার সেটিংস আপডেট করুন

আপনার আইফোনটিকে একটি মোবাইল নেটওয়ার্কের সাথে সংযুক্ত করতে, উল্লিখিত নেটওয়ার্কের সাথে যোগাযোগ করার জন্য আপনার ডিভাইসের প্রয়োজনীয় ক্যারিয়ার কনফিগারেশন থাকতে হবে৷ যদিও আপনি প্রথমবার এটি সক্রিয় করার মুহুর্তে আইফোনে ক্যারিয়ার সেটিংস সক্ষম করা হয়, নেটওয়ার্ক প্রদানকারীরা সংযোগটিকে আরও স্থিতিশীল এবং সুরক্ষিত করতে পরবর্তী সময়ে এটির কিছু সেটিংস আপডেট করতে পারে।

যদি আপনার আইফোনে 'শেষ লাইন আর উপলব্ধ নেই' সমস্যাটি উপস্থিত হয়, তবে ডিভাইসে ইনস্টল করা ক্যারিয়ার কনফিগারেশনের ভিতরে একটি বাগের সাথে এর কিছু সম্পর্ক থাকতে পারে। সৌভাগ্যবশত, iOS আপডেটের মতো, আপনি আপনার পরিষেবা প্রদানকারীর কাছ থেকে আপনার ক্যারিয়ার সেটিংসের জন্য আপডেটগুলিও পেতে পারেন।

একটি iPhone এ ক্যারিয়ার সেটিংস আপডেট করতে, সেটিংস খুলুন৷ অ্যাপ এবং সাধারণ-এ যান> সম্পর্কে .

যদি আপনার ডিভাইসে একটি অসামান্য ক্যারিয়ার আপডেট এখনও ইনস্টল করা বাকি থাকে, তাহলে আপনি স্ক্রিনে "ক্যারিয়ার সেটিংস আপডেট" প্রম্পট দেখতে পাবেন। এখানে, আপনি আপডেট এ আলতো চাপতে পারেন আপনার ক্যারিয়ার থেকে সর্বশেষ কনফিগারেশন ইনস্টল করতে।

ফিক্স #3:আপনার সাম্প্রতিক কল লগ সাফ করুন

যদিও 'শেষ লাইন আর উপলব্ধ নেই' বাগটি আপনার ই-সিমের দিকে নির্দেশ করে, অনেক ব্যবহারকারী নিশ্চিত করেছেন যে ফোন অ্যাপ থেকে তাদের সাম্প্রতিক কল লগগুলি সাফ করার পরে সমস্যাটি সমাধান হয়ে যাবে৷

দ্রষ্টব্য :যদিও আপনার কল লগগুলি সাফ করার প্রক্রিয়াটি বেশ মৌলিক, আপনি এগিয়ে যাওয়ার আগে দুবার ভাবতে চাইতে পারেন কারণ আপনি ভবিষ্যতে যে কোনও সময় এই লগটি অ্যাক্সেস করতে পারবেন না৷ আপনি যদি সম্প্রতি অজানা নম্বর থেকে কল পেয়ে থাকেন যেগুলি আপনি এখনও পরিচিতি হিসাবে সংরক্ষণ করেননি, এখন সেগুলি সংরক্ষণ করার সময়।

আপনার সাম্প্রতিক কল লগ সাফ করতে, iOS-এ ফোন অ্যাপ খুলুন এবং সাম্প্রতিক> সম্পাদনা> সাফ এ যান। প্রদর্শিত পপআপে, 'ক্লিয়ার অল রিসেন্ট' বিকল্পটি নির্বাচন করুন।

ফিক্স #4:সিমের মধ্যে পাল্টানোর চেষ্টা করুন

আপনি যদি আপনার আইফোনে ডুয়াল-সিম বিকল্পটি ব্যবহার করেন, তাহলে আপনি অন্য পছন্দগুলি পরিবর্তন না করেই কল করার উদ্দেশ্যে আপনার সিম পরিবর্তন করার চেষ্টা করতে পারেন৷ আপনি যদি আগে কল এবং বার্তাগুলির জন্য একটি ডিফল্ট লাইন সেট করে থাকেন, তাহলে আপনি যে পরিচিতিতে কল করতে চান তার 'i' বোতামে ট্যাপ করে, স্ক্রিনে আপনার ডিফল্ট ফোন নম্বর নির্বাচন করে এবং তারপরে আপনার বিকল্প নম্বরে ট্যাপ করে এটি পরিবর্তন করতে পারেন। . আপনি যদি কীপ্যাড ব্যবহার করে ম্যানুয়ালি একটি ফোন নম্বর ডায়াল করেন, তাহলে আপনার স্ক্রিনের উপরে থেকে আপনার প্রাথমিক ফোন নম্বরে আলতো চাপুন এবং তারপরে আপনার বিকল্প সিম নির্বাচন করুন।

ফিক্স #5:বিমান মোড সক্ষম করুন এবং তারপর নিষ্ক্রিয় করুন

নেটওয়ার্ক সমস্যাগুলি সম্পূর্ণ সংখ্যক কারণে ঘটতে পারে এবং সেগুলি সমাধান করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল বিমান মোড চালু করে এবং তারপর দ্রুত এটি বন্ধ করে অস্থায়ীভাবে আপনার সংযোগ পুনরায় সেট করা৷ আপনি যখন এটি করবেন, আপনার আইফোনটি প্রথমে তার সংযুক্ত সেলুলার নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাবে এবং তারপরে এটির সাথে আবার সংযোগ স্থাপনের চেষ্টা করবে। এটির জন্য, সেটিংস অ্যাপটি খুলুন এবং প্রথমে এটিকে সক্ষম করতে প্রথমে 'এয়ারপ্লেন মোড' সুইচটি চালু/অফ করুন এবং তারপরে এটি নিষ্ক্রিয় করুন।

আপনি কন্ট্রোল সেন্টার থেকে আপনার ফোনের জন্য 'এয়ারপ্লেন মোড' চালু/বন্ধ টগল করতে পারেন। কন্ট্রোল সেন্টার খুলতে উপরের ডান থেকে নিচের দিকে সোয়াইপ করুন এবং বিমান মোড সক্ষম করতে উপরের বাম কোণে প্লেন আইকনে আলতো চাপুন এবং তারপরে এটিকে নিষ্ক্রিয় করতে আবার আলতো চাপুন।

ফিক্স #6:আপনার iPhone রিস্টার্ট করুন

আপনি যদি এখনও কল করার সময় 'শেষ লাইন আর উপলব্ধ নেই' ত্রুটি পেতে থাকেন তবে আপনি আপনার iPhone পুনরায় চালু করতে চাইতে পারেন। যেকোনো ডিভাইস রিস্টার্ট করা আপনার সিস্টেমে ক্যাশে এবং RAM রিসেট করে এবং এর সমস্ত ব্যাকগ্রাউন্ড পরিষেবা সাফ করে। আপনার আইফোনে সিস্টেম এবং অ্যাপে কিছু ছোটখাটো অসঙ্গতি ঠিক করার জন্য এটি যথেষ্ট হওয়া উচিত। আপনার আইফোন রিস্টার্ট করতে, পাওয়ার অফ স্লাইডার না দেখা পর্যন্ত পাওয়ার বোতাম (বা ভলিউম আপ এবং পাওয়ার বোতাম) ধরে রাখুন, সেটিংসের উপর স্লাইড করুন এবং আপনার আইফোন পাওয়ার অফ হওয়ার জন্য অপেক্ষা করুন। ডিভাইসটি সম্পূর্ণভাবে বন্ধ হয়ে গেলে, পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন যতক্ষণ না আপনি দেখতে পাচ্ছেন যে অ্যাপল লোগোটি ডিভাইসটি পুনরায় চালু করতে দেখা যাচ্ছে।

সমাধান #7:আপনার সিম সরান এবং পুনরায় ঢোকান

আপনি যদি আপনার ফোনে শুধুমাত্র একটি সিম কার্ড ব্যবহার করেন বা কল এবং বার্তাগুলির জন্য আপনার ডিফল্ট লাইন যদি আপনার শারীরিক সিম কার্ড হয়, তাহলে আপনি আপনার সিম ট্রে থেকে এই সিমটি সরাতে চাইতে পারেন৷ আপনার আইফোন থেকে একটি সিম সরাতে, সিম ট্রের পাশের গর্তে একটি পেপার ক্লিপ বা সিম-ইজেক্ট টুল ঢোকান এবং এটিকে টেনে বের করুন। একবার আউট হয়ে গেলে, এর স্লট থেকে সিমটি সরান, এটি পরিষ্কার করুন এবং তারপরে সেই অনুযায়ী এটি পুনরায় প্রবেশ করান৷

ফিক্স #8:আপনার নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন

যেহেতু 'শেষ লাইন আর উপলব্ধ নেই' ত্রুটিটি আপনার ই-সিমের সাথে একটি সমস্যা নির্দেশ করে, তাই আপনার নেটওয়ার্ক সেটিংস একবার রিসেট করা এত খারাপ ধারণা হবে না। আপনার নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে, সেটিংস> সাধারণ> স্থানান্তর বা রিসেট আইফোন> রিসেট এ যান এবং পপআপ মেনু থেকে ‘রিসেট নেটওয়ার্ক সেটিংস’ নির্বাচন করুন।

ফিক্স #9:iOS-এ সমস্ত সেটিংস রিসেট করুন

যদি উপরের কোনও সমাধানই 'শেষ লাইন আর উপলব্ধ নেই' সমস্যাটি সমাধান করতে সহায়তা না করে তবে আপনি আপনার সমস্ত ডেটা মুছে না দিয়ে iOS-এ আপনার বিদ্যমান সমস্ত সেটিংস সাফ করার চেষ্টা করতে পারেন। যেহেতু এই সমস্যাটি আপনি উপেক্ষা করতে পারবেন না, তাই আপনার আইফোনের সমস্ত সংরক্ষিত সেটিংস হারানো আপনার উদ্বেগের মধ্যে সবচেয়ে কম হওয়া উচিত।

iOS-এ সমস্ত সেটিংস পুনরায় সেট করতে, সেটিংস খুলুন৷ অ্যাপ এবং সাধারণ-এ যান> iPhone স্থানান্তর বা রিসেট করুন> রিসেট করুন .

বিকল্পগুলির একটি তালিকা উপস্থিত হলে, সমস্ত সেটিংস পুনরায় সেট করুন নির্বাচন করুন৷ .

আপনাকে এখন আপনার ডিভাইসের পাসকোড লিখতে বলা হবে এবং তারপরে আপনার সিদ্ধান্তটি পুনরায় নিশ্চিত করুন যা আপনি সমস্ত সেটিংস রিসেট করুন এ আলতো চাপ দিয়ে করতে পারেন। .

যখন আপনি এটি করবেন, আপনার আইফোন পুনরায় চালু হবে এবং আপনার ব্যক্তিগতকৃত সেটিংস এখন মুছে ফেলার সাথে "প্রায়" নতুন হিসাবে বুট আপ হবে কিন্তু আপনার ফটো এবং অন্যান্য ডেটা এখনও অক্ষত থাকবে। আপনি আপনার iPhone থেকে কল করতে সক্ষম কিনা তা পরীক্ষা করুন।

যদি এত কিছুর পরেও, 'শেষ লাইন আর পাওয়া যায় না' ত্রুটির কারণে আপনি এখনও কল করতে অক্ষম হন, তাহলে আপনাকে আপনার iPhone অ্যাপল সাপোর্টে নিয়ে যেতে হতে পারে এটি চেক করার জন্য।

iPhone 13-এ 'শেষ লাইন আর উপলব্ধ নেই' সমস্যাটি সমাধান করার বিষয়ে শুধু এতটুকুই জানতে হবে।

সম্পর্কিত

  • iOS 15 বিজ্ঞপ্তি নীরব? কিভাবে সমস্যাটি ঠিক করবেন
  • iOS 15 ব্যাটারি ড্রেন:ব্যাটারির আয়ু ঠিক করার এবং বাড়ানোর 13টি উপায়
  • আইফোন 13 বা iOS 15 এ কারপ্লে কাজ করছে না? কিভাবে ঠিক করবেন
  • কেন iOS 15 ইনস্টল হচ্ছে না? 12টি সমাধান যা আপনি চেষ্টা করতে পারেন!
  • iOS 15-এ ‘যেভাবেই হোক অবহিত করুন’ এর অর্থ কী?
  • যখন আপনি কাউকে iMessage-এ 'Hide in Shared With You' দিয়ে লুকিয়ে রাখেন তখন কী হয়?

  1. iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

  2. আপনার আইফোনে "কোনও পরিষেবা নেই"? ঠিক করার 13টি উপায়

  3. আইফোন সেলুলার ডেটা কাজ করছে না? ঠিক করার 11টি উপায়

  4. আইফোনে ফেস আইডি সেট আপ করতে পারছেন না? ঠিক করার ৭টি উপায়