কম্পিউটার

আইফোনে কীভাবে ফেস আইডি সেট আপ করবেন

আইফোনে কীভাবে ফেস আইডি সেট আপ করবেন

আপনার আইফোনে ফেস আইডি ব্যবহার করা অনেক সুবিধা নিয়ে আসে। উদাহরণস্বরূপ, আপনি আপনার ফোন আনলক করতে, কেনাকাটা করতে, অ্যাপগুলিতে লগ ইন করতে এবং আরও অনেক কিছু করতে এটি ব্যবহার করতে পারেন৷ সর্বোপরি, এই বৈশিষ্ট্যটি সংবেদনশীল ডেটা সুরক্ষিত করার দায়িত্বে রয়েছে, যা আমাদের প্রত্যেকের সত্যই যত্ন নেওয়া উচিত। এখানে আপনি আপনার আইফোনে কীভাবে ফেস আইডি সেট আপ করবেন তা শিখবেন, যা আপনার সময়ের এক মিনিটের বেশি সময় নেবে না।

কোন আইফোনগুলি ফেস আইডির সাথে সামঞ্জস্যপূর্ণ?

ফ্রন্ট-ফেসিং ক্যামেরা আছে এমন প্রতিটি আইফোন ফেস আইডি সমর্থন করে না। অতএব, আপনার ফোন এই বৈশিষ্ট্যটি সমর্থন করে কিনা তা পরীক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সমর্থিত আইফোনগুলির তালিকাটি নীচে দেখুন:

  • iPhone 12 Pro Max
  • iPhone 12 Pro
  • iPhone 12
  • iPhone 12 mini
  • iPhone 11 Pro Max
  • iPhone 11 Pro
  • iPhone 11
  • iPhone XS Max
  • iPhone XS
  • iPhone XR
  • iPhone X

এটি লক্ষ্য করা আকর্ষণীয় যে ফেস আইডি এখন iPadOS এর অংশ। এটি আইপ্যাড প্রো 11-ইঞ্চির 1 ম এবং 2 য় প্রজন্মের পাশাপাশি iPad প্রো 12.9-ইঞ্চির 3য় এবং 4 র্থ প্রজন্মে উপলব্ধ। মনে রাখবেন যে ফেস আইডি সেট আপ করার জন্য নীচের পদক্ষেপগুলি iPad পেশাদারদের ক্ষেত্রেও প্রযোজ্য৷

আইফোনে ফেস আইডি সেট আপ করার ধাপগুলি

আপনার স্মার্টফোনে ফেস আইডি সেট আপ করতে নিম্নলিখিত পদক্ষেপগুলি ব্যবহার করুন৷

1. ফেস মাস্কের মতো আপনার নাক বা মুখ ঢেকে রাখছে না তা নিশ্চিত করুন। আপনার চশমা বা পরিচিতি পরতে নির্দ্বিধায়, যদিও. এছাড়াও, মনে রাখবেন যে আপনার iPhone আপনার মুখ থেকে একটি হাতের দৈর্ঘ্য বা কাছাকাছি (10 থেকে 20 ইঞ্চি / 25 থেকে 50 সেন্টিমিটার) হলে ফেস আইডি সবচেয়ে ভাল কাজ করে।

2. সেটিংস অ্যাপ চালু করুন৷ "ফেস আইডি এবং পাসকোড"-এ নেভিগেট করুন। আপনার যদি ইতিমধ্যে একটি পাসকোড সেট আপ করা থাকে তবে আপনাকে এটি প্রবেশ করতে বলা হবে। আপনি ফেস আইডি সম্পর্কিত বৈশিষ্ট্যের একটি সেট দেখতে পাবেন।

আইফোনে কীভাবে ফেস আইডি সেট আপ করবেন

3. "সেট আপ ফেস আইডি" নির্বাচন করুন৷ এই মুহুর্তে, আপনি ফেস আইডি সেটআপ গাইড দেখতে পাবেন, আপনাকে ক্যামেরা ফ্রেমে আপনার মুখটি অবস্থান করতে বলবে। আপনি যেমন আশা করতে পারেন, আপনার আইফোনটিকে পোর্ট্রেট ওরিয়েন্টেশনে ধরে রাখতে হবে। এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত হয়ে গেলে, "শুরু করুন" এ আলতো চাপুন৷

আইফোনে কীভাবে ফেস আইডি সেট আপ করবেন

4. আপনি স্ক্রিনে যে নির্দেশাবলী দেখতে পাবেন তা অনুসরণ করুন। অ্যানিমেটেড বৃত্ত সম্পূর্ণ করতে আপনার ফোন আপনাকে আপনার মাথা ধীরে ধীরে সরাতে বলবে। আপনি সরানোর সাথে সাথে, আপনি আপনার স্ক্রিনে সূক্ষ্ম অ্যানিমেশনগুলি দেখতে পাবেন, আপনি যে অগ্রগতি করছেন তা আপনাকে জানাবে। আপনি যদি কোনো কারণে মাথা নাড়াতে না পারেন, তাহলে আপনার স্ক্রিনের নীচে "অ্যাক্সেসিবিলিটি অপশন"-এ ট্যাপ করতে ভুলবেন না।

5. একবার স্ক্যান করা হয়ে গেলে, আপনি একটি নিশ্চিতকরণ বার্তা দেখতে পাবেন। "চালিয়ে যান" এ আলতো চাপুন এবং একটি দ্বিতীয় স্ক্যান করুন। আপনার মুখের বৈশিষ্ট্যগুলি গভীরভাবে জানতে আপনার ফেস আইডির জন্য আপনাকে দুইবার আপনার মুখ স্ক্যান করতে হবে। একবার আপনার মুখ স্ক্যান করা শেষ হলে ফেস আইডি সেটআপ গাইড থেকে প্রস্থান করতে "সম্পন্ন" এ আলতো চাপুন৷

আইফোনে কীভাবে ফেস আইডি সেট আপ করবেন

6. এই মুহুর্তে, আপনি "ফেস আইডি এবং পাসকোড" স্ক্রিনে ফিরে আসবেন। বিকল্পগুলি দ্রুত দেখুন। আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি ফেস আইডি ব্যবহার করতে চান, যেমন আপনার ফোন আনলক করা, অ্যাপ স্টোর কেনাকাটা করা ইত্যাদি।

আইফোনে কীভাবে ফেস আইডি সেট আপ করবেন

7. আপনার iPhone এর হোম স্ক্রিনে ফিরে যান। আপনার ফোন লক করে ফেস আইডি ব্যবহার করে দেখুন। একবার আপনি এটির স্ক্রীন জাগিয়ে দিলে, ফেস আইডি অ্যাকশন শুরু করবে, আপনার মুখ স্ক্যান করবে এবং আপনাকে লগ ইন করবে৷

আরো ফেস আইডি টিপস

1. "ফেস আইডির জন্য মনোযোগ প্রয়োজন" বৈশিষ্ট্যটি ফাইন-টিউন করুন

মনে রাখবেন যে ফেস আইডি আপনার প্রমাণীকরণের অনুরোধগুলি নিয়ে এগিয়ে যাওয়ার জন্য আপনাকে সরাসরি আপনার ফোনের দিকে তাকাতে হবে। দৈনন্দিন ব্যবহারে, আপনি দেখতে পাবেন যে আপনার ফোনের দিকে সরাসরি তাকানো এড়িয়ে যাওয়া সহায়ক - বিশেষ করে যদি আপনি এটি ঘন ঘন আনলক করেন।

আইফোনে কীভাবে ফেস আইডি সেট আপ করবেন

আমরা "সেটিংস -> ফেস আইডি এবং পাসকোড"-এ নেভিগেট করার পরামর্শ দিই, তারপর "ফেস আইডির জন্য মনোযোগ প্রয়োজন" এর পাশের সুইচটি টগল করুন (সুইচটি নিষ্ক্রিয় করতে হবে)৷ ফেস আইডি এখন প্রমাণীকরণের জন্য তার "মাপদণ্ড" কমিয়ে দেবে, আপনার আইফোন আনলক করবে এমনকি যদি এটি সরাসরি আপনার মুখের সামনে না থাকে।

2. আপনি যখন মুখোশ পরে থাকবেন তখন সাইন ইন করতে Apple Watch ব্যবহার করুন৷

এটি এমন কিছু যা অ্যাপল কখনই কল্পনা করেনি যখন তারা প্রথম আইফোনে ফেস আইডি যুক্ত করেছে। কোভিড বা অন্য কোনো কারণে ফেস মাস্ক বা অন্য মুখ ঢেকে রাখলে, ফেস আইডি কাজ করে না।

আইফোনে কীভাবে ফেস আইডি সেট আপ করবেন

আপনাকে সাইন ইন করার জন্য আপনার মুখোশটি সরিয়ে সম্ভাব্য সংক্রমণের জন্য নিজেকে প্রকাশ করতে হবে না - যদি আপনার কাছে ওয়াচ OS 7.4 বা তার পরে চলমান একটি অ্যাপল ওয়াচ থাকে এবং একটি iPhone 14.5 বা তার পরে চলমান থাকে।

আপনার আইফোনে, "সেটিংস -> ফেস আইডি এবং পাসকোড" এ যান এবং আপনার পাসকোড দিয়ে লগ ইন করুন। নীচে স্ক্রোল করুন এবং "অ্যাপল ওয়াচের সাথে আনলক করুন" এর অধীনে বিকল্পটিতে টগল করুন। এখন যখন আপনার ফোন শনাক্ত করবে যে আপনি ফেস মাস্ক পরেছেন, তখন আপনার ঘড়ি কাজ করবে এবং আপনাকে সাইন ইন করবে।

3. ফেস আইডি ব্যর্থ হলে কেবল পাসকোড ব্যবহার করুন

আপনার কাছে যদি অ্যাপল ওয়াচ না থাকে তবে আপনার মুখোশ খুলে ফেলতে না চান তাহলে কী করবেন? আপনার যদি অ্যাপল ওয়াচ থাকে তবে আপনি এখনও সাইন ইন করতে লড়াই করছেন? শুধু আপনার পাসকোড ব্যবহার করুন. অবশ্যই, আপনি যে কারণে ফেস আইডি ব্যবহার করছেন তা হল যাতে আপনাকে আপনার পাসকোড ব্যবহার করতে হবে না, তবে আপনার এখনও প্রয়োজন হবে। ফেস আইডি সব পরিস্থিতির জন্য আদর্শ নয় এবং ফেইলপ্রুফ নয়।

কোনও সমস্যা হলে, ফেস আইডির সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন সেই বিষয়ে আমাদের গাইডটি দেখে নিন।


  1. আইফোনে ভিডিও ওয়ালপেপার কীভাবে সেট করবেন

  2. কীভাবে ফেস আইডি দিয়ে একটি বিকল্প মুখ সেট আপ করবেন?

  3. কিভাবে আপনার আইফোনে মেডিকেল আইডি সেট আপ করবেন

  4. কিভাবে আপনার iPhone X এ ফেস আইডি নিষ্ক্রিয় করবেন