কম্পিউটার

আইফোন আপডেট আটকে আছে? এটি ঠিক করার 13টি উপায়

যখন আপনি একটি O.T.A এর সাথে এগিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন (ওভার-দ্য-এয়ার) আইফোনে iOS আপডেট, আপনি কোনো উল্লেখযোগ্য সমস্যা ছাড়াই এটি সম্পূর্ণ করার আশা করতে পারেন। অ্যাপল এর জন্য কৃতিত্বের দাবিদার। কিন্তু খুব কমই, আপনি এমন অদ্ভুত আপডেটের মুখোমুখি হবেন যা ফিনিশিং লাইনের উপরে যেতে অস্বীকার করে।

আপনি যদি একটি আটকে থাকা আইফোন আপডেটের মুখোমুখি হয়ে থাকেন, তাহলে অনুসরণ করা ফিক্সের তালিকাটি হবে—আশা করি—আপনাকে তা সমাধান করতে সাহায্য করবে।

আইফোন আপডেট আটকে আছে? এটি ঠিক করার 13টি উপায়

ডাউনলোড করার সময় আইফোন আপডেট আটকে যায়

একটি iOS আপডেট শুরু করার পরে, আপনার আইফোন আপডেটটি ইনস্টল করার জন্য প্রয়োজনীয় সিস্টেম সফ্টওয়্যার ফাইল ডাউনলোড করা শুরু করে। ডাউনলোড প্রক্রিয়া চলাকালীন আপনি একাধিক ধাপ দেখতে পাবেন—আপডেটের অনুরোধ করা হয়েছে, ডাউনলোড করা হচ্ছে, আপডেটের প্রস্তুতি নেওয়া হচ্ছে এবং আপডেট যাচাই করা হচ্ছে।

যাইহোক, এটি সেই পর্যায়গুলির যে কোনও একটির সময় আটকে যেতে পারে। যখন এটি ঘটবে, নীচের সংশোধনগুলির মধ্যে অন্তত একটি আপনাকে জিনিসগুলিকে আবার চলতে সাহায্য করবে৷

1. শুধু অপেক্ষা করুন

iOS আপডেটগুলি ডাউনলোড হতে প্রায়ই দীর্ঘ সময় নেয়। আপনি যদি রিলিজের দিনে একটি বড় iOS আপডেট ইনস্টল করেন, উদাহরণস্বরূপ, অ্যাপলের সার্ভারগুলিতে বিশাল লোডের কারণে এটি আপনার আশা করা উচিত। আরও কিছুক্ষণ ধৈর্য ধরুন এবং আপনি কিছুটা অগ্রগতি দেখতে পাবেন।

2. এয়ারপ্লেন মোড চালু/বন্ধ টগল করুন

আইফোনে এয়ারপ্লেন মোড টগল করা এবং তারপর আবার বন্ধ করা এলোমেলো নেটওয়ার্ক-সম্পর্কিত সমস্যাগুলি দূর করে এবং বেশিরভাগ আটকে থাকা সিস্টেম সফ্টওয়্যার ডাউনলোডের দ্রুত সমাধান।

শুধু আপনার iPhone এ কন্ট্রোল সেন্টার খুলুন এবং এয়ারপ্লেন মোড আলতো চাপুন এটি চালু করতে আইকন। কমপক্ষে 5 সেকেন্ড অপেক্ষা করুন এবং তারপরে এটি বন্ধ করতে আবার আলতো চাপুন৷

আইফোন আপডেট আটকে আছে? এটি ঠিক করার 13টি উপায়

3. একটি পাওয়ার সোর্সে প্লাগ ইন করুন

এমনকি যদি আপনার আইফোনে অনেক চার্জ বাকি থাকে, তবুও ডিভাইসটিকে পাওয়ার উৎসের সাথে সংযুক্ত করা একটি ভাল ধারণা। এটি একটি আটকে থাকা iOS আপডেটের সমাধান করবে, বিশেষ করে যদি এটি প্রস্তুতি আপডেট এর বাইরে যেতে সংগ্রাম করে থাকে ডাউনলোড প্রক্রিয়ার পর্যায়।

এছাড়াও আপনার লো পাওয়ার মোড অক্ষম করা উচিত (যদি এটি সক্রিয় থাকে) কারণ কার্যকারিতা আপনার আইফোনটিকে সর্বোত্তমভাবে কাজ করা বন্ধ করতে পারে৷

আইফোন আপডেট আটকে আছে? এটি ঠিক করার 13টি উপায়

4. ইন্টারনেট সংযোগ পরিবর্তন করুন

একটি আটকে থাকা আইফোন সিস্টেম সফ্টওয়্যার ডাউনলোড শুধুমাত্র একটি দাগযুক্ত Wi-Fi সংযোগের ফলাফল হতে পারে। আপনি যদি আপনার আইফোনে (অথবা একই নেটওয়ার্কের সাথে সংযুক্ত অন্যান্য ডিভাইসে) অন্যান্য অ্যাপ ব্যবহার করে ধীর ইন্টারনেট গতি অনুভব করেন, তাহলে আপনি যা করতে পারেন তা এখানে:

  • ওয়াই-ফাই লিজ পুনর্নবীকরণ করুন। সেটিংস এ যান৷> ওয়াই-ফাই এবং তথ্য আলতো চাপুন আপনার Wi-Fi সংযোগের পাশে আইকন। তারপরে, লিজ পুনর্নবীকরণ করুন আলতো চাপুন৷ .
  • ওয়াই-ফাই রাউটার রিসেট করুন।
  • আপনার Wi-Fi সংযোগের জন্য নিম্ন ডেটা মোড সেটিং নিষ্ক্রিয় করুন৷
  • একটি ভিন্ন Wi-Fi নেটওয়ার্কে স্যুইচ করুন।

5. iPhone রিস্টার্ট করুন

একটি আইফোন রিবুট করা বেশিরভাগ সমস্যার জন্য একটি সাধারণ সমস্যা সমাধানের সমাধান, এবং এতে আটকে থাকা iOS ডাউনলোডগুলি অন্তর্ভুক্ত রয়েছে। পাওয়ার অফ করতে স্লাইড আনুন৷ উভয় ভলিউম ডাউন চেপে ধরে প্রম্পট করুন এবং পার্শ্ব বোতাম (বা শুধুমাত্র পার্শ্ব টাচ আইডি সহ ডিভাইসগুলিতে বোতাম) এবং ডিভাইসটি বন্ধ করুন।

আইফোন আপডেট আটকে আছে? এটি ঠিক করার 13টি উপায়

30 সেকেন্ড অপেক্ষা করুন এবং পার্শ্ব ধরে রাখুন আইফোন পুনরায় চালু করতে আবার বোতাম। তারপর, সেটিংস এ যান৷> সাধারণ > সফ্টওয়্যার আপডেট এবং আপডেট পুনরায় শুরু করুন।

6. আপডেট মুছুন এবং পুনরায় ডাউনলোড করুন

কখনও কখনও, একটি আটকে থাকা আইফোন আপডেট ঠিক করার সর্বোত্তম উপায় হল এটি মুছে ফেলা এবং আবার শুরু করা। সেটিংস এ যান৷> সাধারণ > iPhone সঞ্চয়স্থান . প্রদর্শিত অ্যাপগুলির তালিকায়, আপনি আংশিকভাবে ডাউনলোড করা আপডেট ফাইলটি দেখতে পাবেন (যেমন, iOS 14.5 ) এটিতে আলতো চাপুন এবং তারপরে আপডেট মুছুন আলতো চাপুন৷ .

এর পরে, সফ্টওয়্যার আপডেট পুনরায় দেখুন৷ সিস্টেম সফ্টওয়্যার ডাউনলোড পুনরায় আরম্ভ করার জন্য স্ক্রীন৷

7. Wi-Fi

এর পরিবর্তে সেলুলার ডেটা ব্যবহার করুন৷

আপনি যদি একটি iPhone 12 বা নতুন ব্যবহার করেন, তাহলে আপনি Wi-Fi বন্ধ করতে পারেন এবং 5G সেলুলার ডেটা ব্যবহার করে iOS আপডেট ডাউনলোড করতে পারেন। সেটিংস এ যান৷ সেলুলার > সেলুলার ডেটা বিকল্পগুলি৷> ডেটা মোড এবং 5G-এ আরও ডেটার অনুমতি দিন নির্বাচন করুন .

আইফোন আপডেট আটকে আছে? এটি ঠিক করার 13টি উপায়

8. কিছু জায়গা খালি করুন

আপনার আইফোনের স্টোরেজ ফুরিয়ে যাওয়ার কাছাকাছি হলে, আপনার কিছু জায়গা খালি করা উচিত যাতে আপডেটে সঠিকভাবে কাজ করার জন্য আরও জায়গা থাকে।

সেটিংস এ যান৷> সাধারণ > iPhone সঞ্চয়স্থান এবং সুপারিশগুলি ব্যবহার করুন৷ স্টোরেজ পুনরুদ্ধার করতে স্ক্রিনের মধ্যে তালিকাভুক্ত। আপনি অফলোড কার্যকারিতাও ব্যবহার করতে পারেন। একটি অ্যাপে আলতো চাপুন এবং অফলোড অ্যাপ নির্বাচন করুন কোনো সম্পর্কিত তথ্য বা নথি মুছে ফেলা ছাড়া অ্যাপ্লিকেশন মুছে ফেলার জন্য. উপরন্তু, আপনি আপনার iPhone এর “অন্যান্য” স্টোরেজ কমানোর চেষ্টা করতে পারেন।

আইফোন আপডেট আটকে আছে? এটি ঠিক করার 13টি উপায়

9. নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন

আপনার আইফোনে নেটওয়ার্ক সেটিংস রিসেট করা আরেকটি সমাধান যা আটকে থাকা iOS আপডেটগুলিকে সাহায্য করতে পারে। সেটিংস এ যান৷> সাধারণ রিসেট করুন এবং নেটওয়ার্ক সেটিংস পুনরায় সেট করুন নির্বাচন করুন৷ . রিসেট পদ্ধতির পরে আপনাকে অবশ্যই ম্যানুয়ালি Wi-Fi এর সাথে পুনরায় সংযোগ করতে হবে৷

10. ফাইন্ডার/আইটিউনস

এর মাধ্যমে আপডেট করুন

যদি উপরের কোনটিও কাজ না করে, তাহলে আপনার O.T.A বন্ধ করা উচিত। পিসিতে Mac বা iTunes এ ফাইন্ডার ব্যবহার করে আপডেট করুন এবং প্রয়োগ করুন।

আপনার কম্পিউটারে আপনার আইফোন সংযোগ করে শুরু করুন এবং ফাইন্ডার বা আইটিউনস খুলুন। আইটিউনস উইন্ডোর উপরের-বাম বা ফাইন্ডার সাইডবার থেকে আপনার আইফোন নির্বাচন করে অনুসরণ করুন। তারপর, আপডেটের জন্য চেক করুন নির্বাচন করুন৷ .

আইফোন আপডেট আটকে আছে? এটি ঠিক করার 13টি উপায়

এটি আইটিউনস/ফাইন্ডারকে আপনার ম্যাক বা পিসিতে সর্বশেষ iOS আপডেট ডাউনলোড করতে অনুরোধ করবে। এটি তারপর শীঘ্রই আপনার আইফোনে আপডেটটি ইনস্টল করবে৷

ইনস্টল করার সময় আইফোন আপডেট আটকে যায়

ডাউনলোড সমস্যাগুলি একপাশে রেখে, আপনার আইফোনটিও একটি iOS আপডেট ইনস্টল করার সময় আটকে যেতে পারে। আপনি যদি এই মুহূর্তে এটি অনুভব করছেন, তাহলে আপনাকে যা করতে হবে তা এখানে।

11. আরো কিছু অপেক্ষা করুন

iOS আপডেটগুলি ইনস্টল হতে অনেক সময় নেয়। এটি প্রতিটি প্রধান সিস্টেম সফ্টওয়্যার আপডেট এবং বেশিরভাগ ছোট (বা পয়েন্ট) আপডেটের জন্য প্রযোজ্য।

আপনি ইতিমধ্যে কিছু সময়ের জন্য অপেক্ষা করতে পারেন, কিন্তু যদিও অগ্রগতি বার আটকে আছে বলে মনে হচ্ছে, পটভূমিতে খুব ভাল কার্যকলাপ হতে পারে। পরবর্তী সমাধানে যাওয়ার আগে আপনার আদর্শভাবে কমপক্ষে 30 মিনিট অপেক্ষা করা উচিত।

আইফোন আপডেট আটকে আছে? এটি ঠিক করার 13টি উপায়

12. ফোর্স-রিস্টার্ট ডিভাইস

আপনি যদি অপেক্ষা করেন কিন্তু এখনও কোন অগ্রগতি না দেখেন, তাহলে আপনার আইফোন জোর করে পুনরায় চালু করা উচিত। সাধারণত, এটি যেখান থেকে আটকে গেছে সেখান থেকে iOS আপডেটকে পুনরায় শুরু করার অনুরোধ জানানো উচিত।

iPhone 8 সিরিজ এবং নতুন

ভলিউম আপ টিপুন এবং ছেড়ে দিন বোতাম এবং ভলিউম ডাউন একের পর এক বোতাম। তারপর, দ্রুত পার্শ্ব টিপুন এবং ধরে রাখুন বোতাম স্ক্রীন অন্ধকার না হওয়া পর্যন্ত ধরে রাখুন এবং আপনি আবার অ্যাপল লোগো দেখতে পাবেন।

আইফোন আপডেট আটকে আছে? এটি ঠিক করার 13টি উপায়

iPhone 7 সিরিজ

উভয় ভলিউম ডাউন টিপুন এবং ধরে রাখুন এবং পার্শ্ব বোতাম ডিভাইস রিবুট না হওয়া পর্যন্ত ধরে রাখুন এবং আপনি আবার অ্যাপল লোগো দেখতে পাবেন।

iPhone 6 সিরিজ এবং পুরোনো

উভয় হোম টিপুন এবং ধরে রাখুন এবং পার্শ্ব বোতাম যতক্ষণ না অ্যাপল লোগো অদৃশ্য হয়ে যায় এবং আবার দেখায় ততক্ষণ ধরে রাখুন।

13. রিকভারি মোডে প্রবেশ করুন

যদি জোর করে-পুনঃসূচনা করা সাহায্য না করে এবং আপনি একটি Apple লোগো দেখতে থাকেন (প্রগ্রেস বার সহ বা ছাড়া), তাহলে আপনাকে জোর করে আপনার iPhone পুনরায় চালু করতে হবে এবং পুনরুদ্ধার মোডে প্রবেশ করতে হবে।

আইফোন আপডেট আটকে আছে? এটি ঠিক করার 13টি উপায়

তারপর আপনি আপডেট ব্যবহার করতে পারেন৷ কোনো ডেটা না হারিয়ে iOS এর সর্বশেষ সংস্করণ পুনরায় ইনস্টল করার বিকল্প। যদি এটি ব্যর্থ হয় (সম্ভবত ফাইল দুর্নীতির কারণে), পুনরুদ্ধার করুন নির্বাচন করুন৷ পরিবর্তে ফ্যাক্টরি সেটিংস ডিভাইস রিসেট. আপনি আইফোনের সমস্ত ডেটা হারাবেন, তবে আপনি একটি আইক্লাউড বা একটি আইটিউনস/ফাইন্ডার ব্যাকআপের মাধ্যমে পরে এটি ফিরে পেতে পারেন৷

আপনি iOS আপডেট করেছেন

আটকে থাকা আইফোন আপডেটগুলি একটি বেদনাদায়ক, তবে আপনি সাধারণত মোটামুটি সমস্যা সমাধানের মাধ্যমে সেগুলিকে বাছাই করতে পারেন। বেশির ভাগ ক্ষেত্রেই, শুধু মাত্র এক মুহূর্ত অপেক্ষা করতে হয়! যদি তা না হয়, উপরের অন্যান্য সংশোধনগুলি সেই চাকাগুলিকে ঘুরিয়ে দেওয়া উচিত৷


  1. আইফোন লোডিং সার্কেল সহ কালো স্ক্রিনে আটকে আছে? ঠিক করার 4+ উপায়

  2. iPhone টেক্সট পাচ্ছে না? ঠিক করার ৮টি উপায়

  3. iPhone আবার চালু হচ্ছে? ঠিক করার 10টি উপায়

  4. আইফোনে ফেস আইডি সেট আপ করতে পারছেন না? ঠিক করার ৭টি উপায়