কম্পিউটার

যখন গুগল সহকারী কাজ করছে না তখন 9টি সহজ সমাধান

আপনি যখন কিছু জিজ্ঞাসা করেন তখন কি গুগল অ্যাসিস্ট্যান্ট মুখ ফিরিয়ে নেয়? এটি সম্ভবত কারণ সহকারী আপনার প্রতি অসন্তুষ্ট নয়, বরং আপনার ডিভাইসে একটি সমস্যা রয়েছে বলে। Google অ্যাসিস্ট্যান্ট আপনার অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটে কাজ করবে না এমন অনেক কারণ রয়েছে।

সৌভাগ্যবশত, আপনি যখন ভয়েস সহকারীর সাথে সমস্যার সম্মুখীন হন তখন অনেক সমাধান রয়েছে। সমস্যাটি কিসের উপর নির্ভর করে, নিম্নলিখিত পদ্ধতিগুলির মধ্যে একটি আপনাকে Google অ্যাসিস্ট্যান্টকে ঠিক করতে এবং এটিকে আপনার ফোনে আবার কাজ করতে সাহায্য করতে পারে৷

1. নিশ্চিত করুন যে আপনার Android ডিভাইসটি সামঞ্জস্যপূর্ণ কিনা

আপনার একটি Android ডিভাইস আছে তার মানে এই নয় যে আপনি Google Assistant ব্যবহার করতে পারবেন। অ্যাসিস্ট্যান্ট শুধুমাত্র অ্যান্ড্রয়েডের নির্দিষ্ট কিছু সংস্করণে কাজ করে এবং এর সাথে আরও কিছু প্রয়োজনীয়তা রয়েছে।

Google অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করার জন্য আপনার ডিভাইসটিকে অবশ্যই নিম্নলিখিত ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে হবে:

  • Android 5.0 কমপক্ষে 1GB উপলব্ধ মেমরি সহ, অথবা Android 6.0 কমপক্ষে 1.5GB উপলব্ধ মেমরি সহ
  • Google অ্যাপ সংস্করণ 6.13 বা তার পরে
  • Google Play পরিষেবাগুলি
  • 720p বা উচ্চতর স্ক্রীন রেজোলিউশন

এছাড়াও, আপনার ডিভাইসটিকে অবশ্যই Google অ্যাসিস্ট্যান্ট সমর্থন করে এমন একটি ভাষা ব্যবহার করতে সেট করতে হবে। এর মধ্যে রয়েছে ইংরেজি, স্প্যানিশ, ফ্রেঞ্চ, হিন্দি, পর্তুগিজ এবং আরবি। সমর্থিত ভাষার সম্পূর্ণ তালিকার জন্য Google সহকারীর প্রয়োজনীয়তা পৃষ্ঠাটি দেখুন।

আপনার কাছে সাম্প্রতিকতম অ্যাপ সংস্করণ না থাকার কারণে আপনি যদি সমস্যার সম্মুখীন হন তবে আপনি অ্যাপটি আপডেট করে এটি ঠিক করতে পারেন। আপনি এগিয়ে যাওয়ার আগে Google অ্যাসিস্ট্যান্ট কীভাবে ব্যবহার করবেন তাও জানেন।

2. নিশ্চিত করুন যে আপনি ইন্টারনেটের সাথে সংযুক্ত আছেন

Google Assistant আপনার জন্য তথ্য পুনরুদ্ধার করতে আপনার ইন্টারনেট সংযোগ ব্যবহার করে। অতএব, আপনাকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে আপনি সঠিক অপারেশনের জন্য Wi-Fi বা সেলুলার ডেটার মাধ্যমে ইন্টারনেটের সাথে সংযুক্ত আছেন৷

আপনার সংযোগ কাজ করছে কিনা তা পরীক্ষা করার একটি সহজ উপায় হল আপনার ফোনে একটি ব্রাউজার খুলে Google বা অন্য সাইট চালু করা। এটি খুলতে ব্যর্থ হলে, আপনার সংযোগে একটি সমস্যা আছে। সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট থেকে আপনার ডিভাইসটি পুনরায় চালু করার চেষ্টা করুন, আপনি একটি নেটওয়ার্কের সাথে সংযুক্ত আছেন কিনা তা দুবার চেক করুন , এবং আরও ভাল সংযোগ সহ একটি এলাকায় চলে যাওয়া৷

অ্যাসিস্ট্যান্ট যদি সাড়া দিতে ধীর হয়, তাহলে স্মার্টফোনের গতি কমানোর গতি কীভাবে উন্নত করা যায় তাও আমরা দেখেছি।

যখন গুগল সহকারী কাজ করছে না তখন 9টি সহজ সমাধান যখন গুগল সহকারী কাজ করছে না তখন 9টি সহজ সমাধান

আপনি যদি সফলভাবে কোনো সাইট লোড করতে সক্ষম হন, তাহলে সমাধান খুঁজতে পড়তে থাকুন।

3. "Hey Google" বিকল্পটি সক্রিয় করুন

অনেকেই "Hey Google" ভয়েস কমান্ড দিয়ে Google Assistant হ্যান্ডস-ফ্রি ব্যবহার করেন। এটি বলার পরেও যদি অ্যাসিস্ট্যান্ট খোলে না, তাহলে আপনি সম্ভবত অ্যাসিস্ট্যান্টের সেটিংস মেনুতে "Hey Google" বিকল্পটি অক্ষম করে ফেলেছেন৷

বিকল্পটি আবার চালু করলে আপনার জন্য সমস্যাটি সমাধান করা উচিত। আপনি এটি নিম্নরূপ করতে পারেন:

  1. আপনার ডিভাইসে Google অ্যাপ চালু করুন।
  2. আরো আলতো চাপুন আপনার স্ক্রিনের নীচে এবং সেটিংস নির্বাচন করুন৷ .
  3. ভয়েস-এ আলতো চাপুন , তারপর ভয়েস ম্যাচ , সহকারীর ভয়েস সেটিংস মেনু দেখতে।
  4. ফলস্বরূপ স্ক্রিনে, Hey Google বলে বিকল্পটি সক্ষম করুন৷ [গ্যালারি link="none" size="2-column-gallery" ids="982563,982564,982562"]
  5. আপনার ফোনের সামনে "Hey Google" বলুন এবং Google Assistant চালু হবে।

4. ভয়েস মডেল পুনরায় প্রশিক্ষণ দিন

কখনও কখনও, Google Assistant আপনার ভয়েস চিনতে সমস্যা হয়। যখন এটি ঘটবে, তখন আপনি আপনার লক স্ক্রীন থেকে অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করতে পারবেন না, কারণ আপনার ফোন বুঝতে পারবে না কে কথা বলছে।

সৌভাগ্যক্রমে, সহকারী আপনার ভয়েস চিনতে পুনরায় প্রশিক্ষণ দেওয়ার একটি বিকল্প নিয়ে আসে। এইভাবে, আপনি আপনার ভয়েস সঠিকভাবে সনাক্ত করতে আপনার ফোনকে প্রশিক্ষণ দিতে পারেন। ভয়েস মডেলকে কীভাবে পুনরায় প্রশিক্ষণ দেওয়া যায় তা এখানে রয়েছে:

  1. Google অ্যাপ চালু করুন এবং আরো আলতো চাপুন , এর পরে সেটিংস৷
  2. ভয়েস নির্বাচন করুন নিম্নলিখিত স্ক্রিনে এবং ভয়েস ম্যাচ এ আলতো চাপুন৷ .
  3. ভয়েস ম্যাচ এর অধীনে বিভাগে, আপনি ভয়েস মডেল বলে একটি বিকল্প পাবেন . এই অপশনে ট্যাপ করুন।
  4. এখন আপনার কাছে ভয়েস মডেল পুনরায় প্রশিক্ষণ দিন বলার একটি বিকল্প থাকা উচিত৷ . পুনরায় প্রশিক্ষণ প্রক্রিয়া শুরু করতে এটিতে আলতো চাপুন৷
  5. Google অ্যাপ আপনাকে আপনার স্ক্রিনে প্রদর্শিত শব্দগুলি বলতে বলবে৷ এই নির্দেশাবলী অনুসরণ করুন যাতে সহকারী আপনি যা বলেন তা আরও ভালভাবে চিনতে পারে।[gallery link="none" size="2-column-gallery" ids="982565,982566,982567"]

5. নিশ্চিত করুন যে আপনার ডিভাইসের মাইক্রোফোন কাজ করছে

এটি একটি প্রাথমিক সমাধান, তবে আপনি এখনও Google সহকারীকে সঠিকভাবে ব্যবহার করতে না পারলে এটি পরীক্ষা করা মূল্যবান৷ আপনি জানেন যে, Google Assistant আপনার কমান্ড শোনার জন্য আপনার মাইক্রোফোন ব্যবহার করে। একটি কার্যকরী মাইক্রোফোন ছাড়া, তাহলে, সহকারী আপনার কোনো আদেশ শুনবে না এবং এইভাবে কোনো কাজ করে না।

যদি আপনি ইতিমধ্যেই না করে থাকেন, তাহলে আপনার ডিভাইসে মাইক্রোফোন কাজ করছে তা নিশ্চিত করুন। এটি করার একটি উপায় হ'ল আপনার ডিভাইসে ভয়েস রেকর্ডার অ্যাপটি ব্যবহার করা (যদি আপনার ইনস্টল না থাকে তবে গুগলের ফ্রি রেকর্ডার ব্যবহার করে দেখুন)। আপনি যদি প্লেব্যাকে আপনার ভয়েস শুনতে পান তবে মাইক্রোফোন কাজ করে৷

যখন গুগল সহকারী কাজ করছে না তখন 9টি সহজ সমাধান

রেকর্ডার আপনার ভয়েস চিনতে না পারলে, আপনার ডিভাইসের মাইক্রোফোনে একটি সমস্যা আছে। গুগল অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করার আগে আপনাকে এটির যত্ন নিতে হবে। মজা করে আপনি ইতিমধ্যেই আপনার ডিভাইস রিবুট করেছেন, আপনি আরও তথ্যের জন্য একটি Android কার্যকারিতা পরীক্ষা অ্যাপ ব্যবহার করে দেখতে পারেন। অন্যথায়, মাইক্রোফোন ঠিক করার জন্য আপনাকে আপনার ফোনটি মেরামতের দোকানে আনতে হবে।

6. Google সহকারীকে প্রয়োজনীয় অনুমতি দিন

আপনার ডিভাইসে কাজ করার জন্য Google Assistant-এর কিছু নির্দিষ্ট অনুমতির প্রয়োজন। যদি এটি না থাকে, তাহলে অ্যাসিস্ট্যান্ট ব্যবহার করার আগে আপনাকে অনুমতি দিতে হবে। আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলির সাথে এটি করতে পারেন:

  1. সেটিংস খুলুন এবং অ্যাপস এবং বিজ্ঞপ্তি-এ আলতো চাপুন .
  2. Google নির্বাচন করুন নিম্নলিখিত স্ক্রিনে অ্যাপ। আপনি এটি দেখতে না পেলে, সব অ্যাপ দেখুন-এ আলতো চাপুন নীচে এবং আপনার অ্যাপটি খুঁজে পাওয়া উচিত।
  3. অনুমতি আলতো চাপুন Google অ্যাপের অনুমতি দেখতে ও পরিচালনা করার বিকল্প।
  4. আপনি আপনার স্ক্রিনে বিভিন্ন টগল দেখতে পাবেন। এই সমস্ত টগলগুলিকে চালু করুন৷ অবস্থান যাতে সহকারীর সমস্ত প্রয়োজনীয় অনুমতি থাকে।[gallery link="none" size="2-column-gallery" ids="982570,982569,982571"]

এখন, অনুমতির অভাব সমস্যা ছিল কিনা তা নির্ধারণ করতে সহকারীকে আবার চেষ্টা করুন।

7. অন্যান্য ভয়েস সহকারী সরান

কিছু Android ফোন তাদের নিজস্ব ভয়েস সহকারী দিয়ে সজ্জিত আসে, যেমন Samsung এর Bixby। আপনার ফোনে এই অ্যাপগুলির মধ্যে একটি ইনস্টল করা থাকলে, এটি Google সহকারীতে হস্তক্ষেপের কারণ হতে পারে।

এটি পরীক্ষা করতে, Google সহকারী চালু রাখার সময় অন্যান্য ভয়েস সহকারী অক্ষম করুন। সেটিংস> অ্যাপ এবং বিজ্ঞপ্তি> সমস্ত X অ্যাপ দেখুন-এ যান তালিকায় অন্য সহকারী খুঁজতে, তারপর অক্ষম করুন এ আলতো চাপুন৷ অথবা আনইনস্টল করুন এটি চলমান থেকে প্রতিরোধ করতে।

এটি করার পরে যদি সবকিছু ঠিকঠাক কাজ করে তবে অন্য ভয়েস সহকারী অপরাধী। আপনার ভালোর জন্য এটি অক্ষম করা উচিত, অথবা এটি অপসারণের কথা বিবেচনা করা উচিত।

8. VPN পরিষেবা নিষ্ক্রিয় করুন

যদিও VPNগুলি সর্বদা Google সহকারীকে কাজ করতে বাধা দেয় না, তারা সম্ভাব্য সমস্যার কারণ হতে পারে। যেহেতু VPN পরিষেবাগুলি আপনার নেটওয়ার্ক সংযোগগুলিকে পুনরায় রুট করে, একটি ব্যবহার করে Google অ্যাসিস্ট্যান্টকে সঠিকভাবে তথ্য অ্যাক্সেস করা থেকে আটকাতে পারে৷

আপনি যদি কোনো কারণে VPN ব্যবহার করতে না পারেন, Google Assistant ব্যবহার করার সময় যেকোন VPN অ্যাপ বন্ধ করে দেখুন এটি সাহায্য করে কিনা।

9. Google সহকারী বিজ্ঞপ্তি সক্ষম করুন

অবশেষে, আমরা একটি পৃথক কিন্তু হতাশাজনক সমস্যা দেখি। আপনি যদি Google অ্যাসিস্ট্যান্ট থেকে বিজ্ঞপ্তি না পান, আপনি সম্ভবত আপনার ফোনে এই অ্যাপের জন্য বিজ্ঞপ্তিগুলি অক্ষম করেছেন৷ বিজ্ঞপ্তি বিকল্পটি আবার চালু করা আপনার জন্য সমস্যাটি সমাধান করবে:

  1. সেটিংস চালু করুন অ্যাপ এবং ট্যাপ করুন অ্যাপস এবং বিজ্ঞপ্তি , এর পরে Google .
  2. বিজ্ঞপ্তি আলতো চাপুন সহকারীর বিজ্ঞপ্তি মেনু দেখার বিকল্প।
  3. বিজ্ঞপ্তিগুলি দেখান এর পাশের টগলটি নিশ্চিত করুন৷ চালু আছে, এবং আপনি যে ধরনের বিজ্ঞপ্তিগুলি পান তা পরিবর্তন করতে নীচের বিভাগগুলি ব্যবহার করুন।>

এটি ছাড়াও, আপনি Google অ্যাপ খুলতে পারেন এবং আরো> সেটিংস> Google সহকারী> সহকারী-এ যেতে পারেন এবং বিজ্ঞপ্তি আলতো চাপুন নির্দিষ্ট বিজ্ঞপ্তি প্রকার টগল করতে।

সামান্য-যদিও-সহায়ক সহকারীকে ঠিক করুন

আপনি যদি আপনার কাজের জন্য Google সহকারীর উপর খুব বেশি নির্ভর করেন তবে এটি কাজ করছে না তা খুঁজে পাওয়া অত্যন্ত হতাশাজনক। সৌভাগ্যবশত, উপরের কিছু পদ্ধতি ব্যবহার করে, আপনি ভয়েস সহকারীকে আপনার ফোনে কোনো ঝামেলা ছাড়াই অ্যাকশনে ফিরিয়ে আনতে পারেন।

আপনি যাই করুন না কেন অ্যাসিস্ট্যান্ট কাজ না করলে বা আপনার ফোন বেমানান হলে, হতাশ হবেন না। Google Assistant-এর কিছু বিকল্প আছে যা আপনি আপনার ডিভাইসে ব্যবহার করতে পারেন। তারা আপনার জন্য যা করতে পারে তাতে আপনি অবাক হতে পারেন।


  1. এয়ারপড ফোন কলের জন্য কাজ করছে না? চেষ্টা করার 14 সমাধান

  2. Google মানচিত্র আইফোন এবং আইপ্যাডে কাজ করছে না? চেষ্টা করার জন্য সেরা 12টি সমাধান

  3. 9 আইফোন ফ্ল্যাশলাইট যখন কাজ করে না তখন সংশোধন করে

  4. Gboard GIF কাজ করছে না এর জন্য পাঁচটি সমাধান