কম্পিউটার

বাহ্যিক প্রদর্শন কাজ করছে না? MacOS-এর জন্য এই 15টি ফিক্স ব্যবহার করে দেখুন

বাহ্যিক প্রদর্শন কাজ করছে না? MacOS-এর জন্য এই 15টি ফিক্স ব্যবহার করে দেখুন

আপনার ম্যাকের সাথে একটি বাহ্যিক ডিসপ্লে ব্যবহার করা কেবলটি সংযোগ করার মতোই সহজ হওয়া উচিত, তবে আপনি যখন এটি প্লাগ ইন করেন তখন কিছুই না দেখালে কী হবে? এই টিউটোরিয়ালে, আমরা ম্যাকওএস-এ বাহ্যিক ডিসপ্লে কাজ করছে না এমন সমস্যার সমাধান করার জন্য আপনি চেষ্টা করতে পারেন এমন সমস্ত সমাধান, কৌশল এবং কৌশল শেয়ার করি। এই টিপস ইন্টেল-ভিত্তিক এবং সাম্প্রতিক M1-ভিত্তিক ম্যাক কম্পিউটার উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য।

আমরা শুরু করার আগে:আপনি কি নিশ্চিত যে সবকিছু সঠিকভাবে সংযুক্ত আছে?

আসুন প্রথমে পথ থেকে সুস্পষ্ট হয়ে উঠুন এবং নিশ্চিত করুন যে আপনার বাহ্যিক মনিটর এবং ম্যাক সঠিকভাবে সেট আপ করা হয়েছে। আপনার বাহ্যিক মনিটর সঠিকভাবে সংযুক্ত আছে তা নিশ্চিত করতে এখানে নির্দেশাবলী অনুসরণ করুন৷

আপনি যদি উপরের নির্দেশাবলী অনুসরণ করেন এবং আপনার বাহ্যিক প্রদর্শন এখনও সঠিকভাবে কাজ না করে, তাহলে আপনি নিম্নলিখিত সমাধানগুলি চেষ্টা করতে পারেন:

1. সংযোগ বিচ্ছিন্ন করুন এবং পুনরায় সংযোগ করুন

আসুন সহজ সমাধান দিয়ে শুরু করি:এটি বন্ধ করুন এবং তারপরে আবার চালু করুন! আপনি চেষ্টা করতে পারেন কয়েকটি ভিন্ন কৌশল আছে:

  1. 10 সেকেন্ডের জন্য আপনার অ্যাডাপ্টার সংযোগ বিচ্ছিন্ন করুন।
  2. অ্যাডাপ্টার পুনরায় সংযোগ করুন।

যদি এটি ফলাফল না দেয়, তাহলে:

  1. আপনার অ্যাডাপ্টার সংযোগ বিচ্ছিন্ন করুন।
  2. আপনার ম্যাক বন্ধ করুন।
  3. আপনার অ্যাডাপ্টার পুনরায় সংযুক্ত করুন।
  4. আপনার Mac পাওয়ার আপ করুন।

কিছু ব্যবহারকারী তাদের মনিটর স্যুইচ এবং অফ করে তারের অপসারণ এবং পুনরায় সংযুক্ত করার মাধ্যমেও ইতিবাচক ফলাফলের রিপোর্ট করেছেন:

  1. কেবলটি আনপ্লাগ করুন।
  2. আপনার মনিটর বন্ধ করুন।
  3. তারের পুনরায় সংযুক্ত করুন।
  4. আপনার বাহ্যিক মনিটর চালু করুন।

অবশেষে, আপনি যদি একটি MacBook, MacBook Air বা MacBook Pro ব্যবহার করেন, আপনি আপনার Mac বন্ধ করার সময় সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করতে পারেন:

  1. আপনার ম্যাককে বাহ্যিক মনিটরের সাথে সংযুক্ত করুন৷
  2. আপনার ম্যাকের মেনু বারে "অ্যাপল" লোগোটি নির্বাচন করুন৷
  3. “পুনঃসূচনা করুন”-এ ক্লিক করুন, তারপর অবিলম্বে আপনার Mac এর ঢাকনা বন্ধ করুন।

2. আপনার তারগুলি চেক করুন

শুধুমাত্র একটি তারের সাথে সংযুক্ত দেখায় তার মানে এই নয় যে এটি সুরক্ষিতভাবে সংযুক্ত। এমনকি একটি সামান্য আলগা সংযোগ আপনার ম্যাককে সংযুক্ত ডিসপ্লে চিনতে বাধা দিতে পারে। আপনি যদি এক্সটার্নাল ডিসপ্লে নিয়ে সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার কেবল এবং অ্যাডাপ্টার আলাদা করে তারপর দৃঢ়ভাবে পুনরায় সংযুক্ত করা সর্বদা মূল্যবান৷

3. ব্যাটারি পাওয়ারের উপর নির্ভর করবেন না

আপনি যদি আপনার ম্যাকবুক এর অভ্যন্তরীণ ব্যাটারি থেকে চালান, তাহলে এটিতে পিক্সেলগুলিকে বাহ্যিক মনিটরে ঠেলে দেওয়ার জন্য যথেষ্ট শক্তি নাও থাকতে পারে। আপনার ম্যাকবুককে একটি পাওয়ার আউটলেটে সংযুক্ত করার চেষ্টা করুন এটি আপনার ল্যাপটপকে একটি বহিরাগত মনিটর পাওয়ার জন্য প্রয়োজনীয় রস দেয় কিনা তা দেখতে৷

4. আপনার অপারেটিং সিস্টেম আপ টু ডেট কিনা তা পরীক্ষা করুন

যদি আপনার অপারেটিং সিস্টেমটি পুরানো হয়, তাহলে আপনি এমন একটি সমস্যার সম্মুখীন হতে পারেন যা ইতিমধ্যেই একটি সাম্প্রতিক আপডেটে সমাধান করা হয়েছে৷ আপনার পরীক্ষা করা উচিত যে আপনি macOS-এর সাম্প্রতিকতম সংস্করণ চালাচ্ছেন৷

বাহ্যিক প্রদর্শন কাজ করছে না? MacOS-এর জন্য এই 15টি ফিক্স ব্যবহার করে দেখুন

5. আপনার ম্যাককে পাওয়ার ন্যাপ নিতে দিন

"এটি বন্ধ করুন এবং আবার চালু করুন" পদ্ধতির মতো, আপনি আপনার ম্যাককে দ্রুত পাওয়ার ন্যাপ নিতে দিয়ে সংযোগটি কিকস্টার্ট করতে সক্ষম হতে পারেন:

  1. আপনার Mac এর মেনু বারে "Apple" আইকনটি নির্বাচন করুন৷
  2. "ঘুম" নির্বাচন করুন।
বাহ্যিক প্রদর্শন কাজ করছে না? MacOS-এর জন্য এই 15টি ফিক্স ব্যবহার করে দেখুন
  1. কয়েক মিনিট অপেক্ষা করুন।
  2. আপনার ম্যাককে এর ট্র্যাকপ্যাড বা মাউসের সাথে ইন্টারঅ্যাক্ট করে বা কীবোর্ডের যেকোনো কী টিপে জাগিয়ে তুলুন।

6. যেকোনো চেইনড অ্যাডাপ্টার সরান

আপনি একাধিক অ্যাডাপ্টার একসাথে চেইন করে একটি বেমানান বাহ্যিক ডিসপ্লের সাথে একটি ম্যাককে সুন্দরভাবে খেলতে বাধ্য করতে পারবেন না!

আপনার যদি অ্যাডাপ্টারের একটি চেইন থাকে, যেমন একটি মিনি ডিসপ্লেপোর্ট থেকে DVI অ্যাডাপ্টার একটি DVI থেকে HDMI অ্যাডাপ্টারের সাথে শৃঙ্খলিত, তাহলে আপনাকে এই সেটআপটিকে একটি একক, সামঞ্জস্যপূর্ণ অ্যাডাপ্টারের সাথে প্রতিস্থাপন করতে হবে।

7. উজ্জ্বলতা, বৈসাদৃশ্য এবং রেজোলিউশন পরীক্ষা করুন

আপনার ম্যাকের উজ্জ্বলতা, বৈসাদৃশ্য এবং রেজোলিউশন সেটিংস আপনার ডিসপ্লেকে একটি বাহ্যিক মনিটরে উপস্থিত হওয়া থেকে আটকাতে পারে৷

এই প্রদর্শন সেটিংস আপনার বাহ্যিক মনিটরের সাথে হস্তক্ষেপ করছে না তা পরীক্ষা করতে:

  1. আপনার ম্যাকের মেনু বারে "অ্যাপল" লোগোটি নির্বাচন করুন৷
  2. "সিস্টেম পছন্দ -> প্রদর্শন"-এ নেভিগেট করুন৷

আপনি এখন "ডিসপ্লে" সেটিংস মেনুতে বিভিন্ন স্লাইডার টেনে এনে যেকোনো অস্বাভাবিক বা চরম সেটিংস বা পরীক্ষার জন্য দেখতে পারেন৷

বাহ্যিক প্রদর্শন কাজ করছে না? MacOS-এর জন্য এই 15টি ফিক্স ব্যবহার করে দেখুন

আপনি Ctrl ব্যবহার করে আপনার বাহ্যিক ডিসপ্লেতে উজ্জ্বলতা ক্র্যাঙ্ক করা হয়নি তাও পরীক্ষা করতে পারেন + F2 কীবোর্ড শর্টকাট।

8. এক্সটার্নাল মনিটরের সামঞ্জস্যতা পরীক্ষা করুন

কম্পিউটার মার্কেটপ্লেসে বেশ আক্ষরিক অর্থেই শত শত মনিটর পাওয়া যায়, কিন্তু সেগুলি সবই আপনার ম্যাকের সাথে সামঞ্জস্যপূর্ণ হবে না। আপনি সামঞ্জস্যপূর্ণ তারগুলি ব্যবহার করলেও এটি সত্য। একটি গুরুত্বপূর্ণ নোট হল যে Thunderbolt 3 এবং USB-C পোর্ট দেখতে একই রকম, কিন্তু একই নয়। "অ্যাপল -> এই ম্যাক সম্পর্কে -> সিস্টেম রিপোর্ট" এ যান এবং আপনার কম্পিউটারে কোন পোর্ট রয়েছে তা যাচাই করুন, তারপরে সামঞ্জস্যপূর্ণ পোর্ট রয়েছে এমন একটি মনিটর খুঁজুন।

বাহ্যিক প্রদর্শন কাজ করছে না? MacOS-এর জন্য এই 15টি ফিক্স ব্যবহার করে দেখুন

9. একটি বিকল্প মনিটর দিয়ে পরীক্ষা করুন

যদি আপনার মনিটরটি বগুড়া, মেজাজগত, বা একেবারে ভেঙে যায়, তাহলে আপনার ম্যাকের সেটিংস সামঞ্জস্য করার পরিমাণ কোনো সমস্যা সমাধান করতে যাচ্ছে না! আপনার যদি দ্বিতীয় বাহ্যিক ডিসপ্লেতে অ্যাক্সেস থাকে তবে এটি কাজ করে কিনা তা দেখতে আপনার ম্যাকের সাথে এটি সংযুক্ত করার চেষ্টা করুন। যদি হ্যাঁ, তাহলে এটি দৃঢ়ভাবে নির্দেশ করে যে সমস্যাটি আপনার বাহ্যিক মনিটরের সাথে রয়েছে।

10. আপনার গ্রাফিক্স কার্ড এবং ড্রাইভার চেক করুন

আপনি যদি তৃতীয় পক্ষের গ্রাফিক্স কার্ড ব্যবহার করেন, তাহলে কার্ডটি পেরিফেরাল কম্পোনেন্ট ইন্টারকানেক্ট (PCI) স্লটে সম্পূর্ণভাবে বসে আছে এবং আপনার কাছে প্রয়োজনীয় সব ড্রাইভারের সর্বশেষ সংস্করণ আছে কিনা দেখে নিন। macOS-এর নতুন সংস্করণে মাঝে মাঝে ড্রাইভার আপডেট অন্তর্ভুক্ত থাকে, তাই আপনার এটাও পরীক্ষা করা উচিত যে আপনি macOS-এর সর্বশেষ সংস্করণ চালাচ্ছেন।

11. macOS এর লুকানো ডিটেক্ট ডিসপ্লে ফিচার ব্যবহার করুন

যদি macOS স্বয়ংক্রিয়ভাবে আপনার বাহ্যিক প্রদর্শনকে চিনতে না পারে, তাহলে আপনি macOS-এর ডিটেক্ট ডিসপ্লে বৈশিষ্ট্য ব্যবহার করে সংযোগ জোর করার চেষ্টা করতে পারেন:

  1. আপনার ম্যাকের মেনু বারে "অ্যাপল" লোগোটি নির্বাচন করুন৷
  2. "সিস্টেম পছন্দ -> প্রদর্শন"-এ নেভিগেট করুন৷
  3. বিকল্প টিপুন এবং ধরে রাখুন কী, এবং একটি "ডিসপ্লে সনাক্ত করুন" বোতাম উপস্থিত হওয়া উচিত।
  4. ম্যাকওএস সংযুক্ত ডিসপ্লে চিনতে পারে কিনা তা দেখতে "ডিসপ্লে সনাক্ত করুন" নির্বাচন করুন৷

12. NVRAM রিসেট করা:আপনার অ-উদ্বায়ী RAM মুছুন

নন-ভোলাটাইল র্যান্ডম-অ্যাক্সেস মেমরি (NVRAM) হল একটি ছোট পরিমাণ মেমরি যেখানে ম্যাকওএস ডিসপ্লে সম্পর্কিত কিছু সেটিংস সহ দ্রুত অ্যাক্সেস করার জন্য প্রয়োজনীয় সমস্ত সেটিংস সঞ্চয় করে৷

যদি এই সেটিংসগুলি দূষিত হয়ে যায়, তাহলে এটি বিভিন্ন ধরণের প্রযুক্তিগত সমস্যার কারণ হতে পারে, তাই আপনার এনভিআরএএম রিসেট করলে আপনি আপনার বাহ্যিক মনিটরের সাথে যে সমস্যার সম্মুখীন হচ্ছেন তার সমাধান হতে পারে৷

আমরা শুরু করার আগে, জেনে রাখুন যে NVRAM রিসেট করা আপনার সিস্টেম সেটিংস এবং পছন্দগুলিকেও রিসেট করবে, তাই NVRAM রিসেট করার পরে আপনাকে এই সেটিংস পুনরায় প্রয়োগ করতে কিছু সময় ব্যয় করতে হতে পারে।

ইন্টেল-ভিত্তিক ম্যাকগুলিতে NVRAM পুনরায় সেট করতে:

1. স্বাভাবিক হিসাবে আপনার Mac বন্ধ করুন৷

2. আপনার Mac পাওয়ার আপ করুন এবং অবিলম্বে বিকল্প টিপুন + কমান্ড + P + R কী।

3. macOS রিস্টার্ট না হওয়া পর্যন্ত এই কীগুলি ধরে রাখুন, তারপর ছেড়ে দিন৷

M1 Mac-এর NVRAM রিসেট করার জন্য কোন কীবোর্ড শর্টকাট নেই। সিস্টেমটি স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষা করে যে স্টার্টআপের সময় একটি রিসেট প্রয়োজন কিনা। আপনি যদি এই চেকটি কার্যকর করতে চান তবে আপনার Mac বন্ধ করুন এবং কয়েক সেকেন্ড পরে এটি পুনরায় চালু করুন৷

আপনি এখন সফলভাবে আপনার Mac এর NVRAM রিসেট করেছেন এবং আপনার বাহ্যিক ডিসপ্লে দিয়ে macOS সুন্দরভাবে বাজছে কিনা তা পরীক্ষা করতে পারেন৷

13. MacOS এর SMC রিসেট করার চেষ্টা করুন

সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (SMC) হল একটি চিপ যা আপনার Mac-এর অনেকগুলি শারীরিক উপাদান নিয়ন্ত্রণ করে, তাই SMC রিসেট করা কিছু ডিসপ্লে-সম্পর্কিত সমস্যার সমাধান করতে পারে। (আপনার যদি M1 Mac থাকে তাহলে আপনি এই ধাপটি এড়িয়ে যেতে পারেন, কারণ Apple Silicon Macs SMC এর সাথে আসে না।)

SMC রিসেট করতে:

  1. নিশ্চিত করুন যে আপনার ম্যাক সম্পূর্ণরূপে বন্ধ আছে৷
  2. পাওয়ার অ্যাডাপ্টার সংযোগ করুন৷
  3. কন্ট্রোল টিপুন এবং ধরে রাখুন + Shift + বিকল্প কী এবং "পাওয়ার" বোতাম 10 সেকেন্ডের জন্য, তারপরে একবারে চারটি কী ছেড়ে দিন। যদি আপনার MacBook-এ T2 চিপ থাকে, তাহলে আপনাকে Shift ব্যবহার করতে হবে অন্যান্য কী ছাড়াও আপনার কীবোর্ডের ডানদিকে কী।
  4. আপনার ম্যাক স্বাভাবিকভাবে পুনরায় চালু করুন।

14. 4K ব্যবহার করছেন? নিশ্চিত করুন যে আপনার ম্যাক সামঞ্জস্যপূর্ণ!

আপনি যদি একটি 4K বাহ্যিক ডিসপ্লে ব্যবহার করেন, তাহলে আপনার গ্রাফিক্স কার্ডটি সেই সমস্ত পিক্সেলগুলিকে 4K ডিসপ্লেতে ঠেলে দেওয়ার জন্য যথেষ্ট শক্তিশালী হবে এমন কোনও গ্যারান্টি নেই। সাধারণত, 2013 এর পরে উত্পাদিত বেশিরভাগ ম্যাকগুলি এই রেজোলিউশনটিকে সমর্থন করতে সক্ষম, তবে আপনি যদি নিশ্চিত না হন তবে আপনি আরও তথ্যের জন্য আপনার Mac এর প্রযুক্তিগত বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করতে পারেন৷

15. অদ্ভুত রং? একটি ভিন্ন প্রোফাইলে স্যুইচ করুন

সম্ভবত আপনি আপনার বাহ্যিক ডিসপ্লে চালু এবং চালু করতে পরিচালনা করেছেন, তবে রঙগুলি আপনার ম্যাকের অন্তর্নির্মিত স্ক্রিনে যেভাবে প্রদর্শিত হয় তার থেকে লক্ষণীয়ভাবে আলাদা।

কিছু বাহ্যিক ডিসপ্লে বৈশিষ্ট্য বৈপরীত্য এবং RGB (লাল, সবুজ এবং নীল) বোতামগুলি ডিসপ্লের রঙ প্রোফাইলকে পরিবর্তন করতে। দয়া করে মনে রাখবেন যে এই বৈশিষ্ট্যটি নতুন macOS সংস্করণে কাজ করে না (বিগ সুর এবং মন্টেরি)।

যদি আপনার বাহ্যিক ডিসপ্লেতে এই বোতামগুলি না থাকে, তাহলে আপনি প্রায়শই macOS-এর ডিসপ্লে ক্যালিব্রেটর সহকারী ব্যবহার করে রঙ-সম্পর্কিত সমস্যাগুলি সমাধান করতে পারেন:

  1. "সিস্টেম পছন্দ -> প্রদর্শন"-এ নেভিগেট করুন৷
  2. নীচের ডানদিকে "রঙের প্রোফাইল" সনাক্ত করুন৷
বাহ্যিক প্রদর্শন কাজ করছে না? MacOS-এর জন্য এই 15টি ফিক্স ব্যবহার করে দেখুন
  1. macOS-এর ডিসপ্লে ক্যালিব্রেটর সহকারী চালু করতে “ক্যালিব্রেট …” নির্বাচন করুন।
বাহ্যিক প্রদর্শন কাজ করছে না? MacOS-এর জন্য এই 15টি ফিক্স ব্যবহার করে দেখুন
  1. আপনার ডিসপ্লে ক্যালিব্রেট করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

বিকল্পভাবে, এই প্রোফাইলগুলির মধ্যে কোনটি আপনার বাহ্যিক প্রদর্শনের জন্য উপযুক্ত কিনা তা দেখতে আপনি বিভিন্ন রঙের প্রোফাইল চেষ্টা করতে পারেন। একটি নতুন প্রোফাইল নির্বাচন করতে, "সিস্টেম পছন্দগুলি -> প্রদর্শন -> রঙ" এ নেভিগেট করুন, তারপর তালিকায় বিভিন্ন রঙের প্রোফাইলগুলি অন্বেষণ করুন৷

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন

1. নন-অ্যাপল অ্যাডাপ্টার বা বেমানান অ্যাডাপ্টারগুলি একটি প্রদর্শন সমস্যা সৃষ্টি করবে?

যদিও আমাজনে কয়েক ডজন বিভিন্ন অ্যাডাপ্টার বাছাই করা সহজ বলে মনে হতে পারে, সেগুলি সব সমান তৈরি করা হয় না। সর্বোত্তম পদক্ষেপ হ'ল সর্বদা একটি নাম ব্র্যান্ডের সাথে যাওয়া এবং আপনি যা যাচাই করেন তা সামঞ্জস্যপূর্ণ - শুধুমাত্র $1.99 বিকল্প নয়। তৃতীয় পক্ষের অ্যাডাপ্টার রয়েছে যা কাজ করবে, বাস্তবে তাদের প্রচুর, তবে এটি অবশ্যই একটি এলাকা যা আপনার যদি ডিসপ্লেতে সমস্যা হয় তা অন্বেষণ করার জন্য।

2. আপনি যদি বাহ্যিক মনিটর হিসাবে একটি আইপ্যাড ব্যবহার করেন তবে কি একই টিপস প্রযোজ্য?

কিছু ক্ষেত্রে, হ্যাঁ, সঠিক তারের মতো জিনিসগুলি এখনও সামগ্রিক সমস্যা সমাধানের টিপসের ক্ষেত্রে একটি ফ্যাক্টর খেলবে। সুতরাং, এছাড়াও, সংযোগ বিচ্ছিন্ন করা এবং পুনঃসংযোগ করা এবং সমস্ত প্রয়োজনীয় সফ্টওয়্যার আপডেট করা হয়েছে তা নিশ্চিত করার মতো প্রাথমিক টিপসগুলি করবে৷ এর বাইরে, এই টিপসগুলির বেশিরভাগই মনিটরের জন্য একচেটিয়া এবং আইপ্যাড নয়৷


  1. স্ক্রিনশটগুলি ম্যাকে কাজ করছে না? এই সমাধানগুলি চেষ্টা করুন

  2. macOS Ventura ইনস্টল করার জন্য পর্যাপ্ত জায়গা নেই? এই সমাধানগুলি চেষ্টা করুন

  3. ম্যাকবুক ক্যামেরা কাজ করছে না? এই 9টি সমাধান চেষ্টা করুন

  4. ইউনিভার্সাল কন্ট্রোল ম্যাক এবং আইপ্যাডে কাজ করছে না? এই 11টি সংশোধন করে দেখুন