কম্পিউটার

Google Meet মাইক্রোফোন Windows PC-এ কাজ করছে না

আপনি যদি Google Meet-এ মাইক্রোফোন অ্যাক্সেস করার চেষ্টা করছেন, কিন্তু এটি Windows 11/10-এ কাজ করছে না, তাহলে এই সমস্যা সমাধানের টিপস আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করবে। Google Meet আপনার কম্পিউটারে সংযুক্ত অডিও ইনপুট ডিভাইস শনাক্ত করতে নাও পারে এমন অনেক কারণ রয়েছে।

ভিডিও কনফারেন্স মার্কেটে গুগল মিট একটি নতুন প্লেয়ার। যাইহোক, এটি অন্যতম সেরা ভিডিও কনফারেন্সিং সমাধান এবং অন্য যেকোনো অনলাইন ভিডিও কনফারেন্সিং অ্যাপের মতো এটির জন্য একটি মাইক্রোফোন এবং একটি স্পিকার প্রয়োজন। তবে, যদি মাইক্রোফোন Google Meet-এর সাথে কাজ না করে, তাহলে কারণ হতে পারে:

  • একটি ত্রুটিপূর্ণ ইনপুট ডিভাইস ডিফল্ট মাইক্রোফোন হিসাবে নির্বাচিত হয়৷
  • উইন্ডোজ ব্রাউজারটিকে মাইক্রোফোন অ্যাক্সেস করা থেকে ব্লক করেছে।
  • আপনি ভুলবশত ব্রাউজারটিকে আপনার মাইক্রোফোন অ্যাক্সেস করা থেকে ব্লক করেছেন৷

তা ছাড়া, এই সমস্যার পিছনে কিছু অভ্যন্তরীণ সমস্যাও থাকতে পারে।

Google Meet মাইক্রোফোন কাজ করছে না

Google Meet মাইক্রোফোন কাজ করছে না ঠিক করতে সমস্যা, এই ধাপগুলি অনুসরণ করুন-

  1. Google Meet অডিও সেটিংস চেক করুন
  2. মাইক্রোফোন অ্যাক্সেস পরীক্ষা করুন
  3. Google Meet কে ব্রাউজারে মাইক্রোফোন ব্যবহার করার অনুমতি দিন
  4. দৈহিক সংযোগ পরীক্ষা করুন
  5. স্পিচ ট্রাবলশুটার চালান

আসুন এই ধাপগুলি বিস্তারিতভাবে দেখুন।

1] Google Meet অডিও সেটিংস চেক করুন

Google Meet-এর অফিসিয়াল ওয়েবসাইট ব্যবহারকারীদের বিভিন্ন মাইক্রোফোন এবং স্পিকারের মধ্যে স্যুইচ করতে দেয়। সুতরাং, ব্যবহারকারীরা সর্বদা সেরা অভিজ্ঞতা পাবেন। যাইহোক, আপনি যদি আপনার ডিফল্ট মাইক্রোফোন হিসাবে একটি ত্রুটিপূর্ণ ডিভাইস বেছে নিয়ে থাকেন, তাহলে Google Meet অডিও শনাক্ত করতে পারবে না। ফলস্বরূপ, আপনি Google Meet-এর মাধ্যমে অনলাইন ভিডিও কনফারেন্সের সময় অন্যদের সাথে কথা বলতে পারবেন না। এই সেটিং যাচাই করতে, নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

Google Meet-এর অফিসিয়াল ওয়েবসাইট (meet.google.com) খুলুন এবং উপরের ডানদিকের কোণায় দৃশ্যমান সেটিংস গিয়ার আইকনে ক্লিক করুন। আপনি আপনার Google অ্যাকাউন্টে সাইন ইন করার পরে এটি খুঁজে পেতে পারেন৷ অডিও -এ ট্যাবে, নিশ্চিত করুন যে একটি কার্যকরী ডিভাইস মাইক্রোফোন -এ নির্বাচিত হয়েছে বিভাগ।

Google Meet মাইক্রোফোন Windows PC-এ কাজ করছে না

যদি না হয়, মাইক্রোফোনে সমস্যা আছে কি না তা পরীক্ষা করতে বর্তমান একটি থেকে অন্য ডিভাইসে স্যুইচ করুন। যদি এটি কাজ করে, আপনি মাইক্রোফোন চিহ্নের পাশে অডিও বার দেখতে পাবেন।

2] মাইক্রোফোন অ্যাক্সেস পরীক্ষা করুন

ব্যবহারকারীরা অ্যাপের অনুমতিগুলি পরিচালনা করতে পারেন এবং Windows সেটিংস থেকে মাইক্রোফোন অ্যাক্সেস অক্ষম করতে পারেন। আপনি যদি এটি আগে করে থাকেন, Google Meet প্রয়োজনের সময় মাইক্রোফোন সনাক্ত করবে না। অতএব, আপনার সঠিক মাইক্রোফোন অ্যাক্সেস আছে কি না তা যাচাই করা বাধ্যতামূলক।

Google Meet মাইক্রোফোন Windows PC-এ কাজ করছে না

Windows 11-এ মাইক্রোফোন অ্যাক্সেস চেক করতে , এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • Win+I  টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে।
  • গোপনীয়তা ও নিরাপত্তা-এ স্যুইচ করুন বাম দিকে ট্যাব।
  • মাইক্রোফোন -এ ক্লিক করুন ডান পাশে মেনু।
  • মাইক্রোফোন অ্যাক্সেস টগল করুন এটি চালু করার জন্য বোতাম।
  • টগল করুন ডেস্কটপ অ্যাপগুলিকে আপনার মাইক্রোফোন অ্যাক্সেস করতে দিন এটি চালু করার জন্য বোতাম।

তবে, আপনি যদি Windows 10 ব্যবহার করেন , নিম্নলিখিতগুলি করুন:

Google Meet মাইক্রোফোন Windows PC-এ কাজ করছে না

শুরু করতে, Win+I টিপে Windows 10 সেটিংস খুলুন . এর পরে, গোপনীয়তা> মাইক্রোফোন-এ নেভিগেট করুন . এখানে আপনাকে কয়েকটি সেটিংস চেক করতে হবে।

  • নিশ্চিত করুন যে আপনার ডিভাইসে মাইক্রোফোন অ্যাক্সেস চালু আছে। এটি নিশ্চিত করতে, পরিবর্তন  ক্লিক করুন৷ এই ডিভাইসে মাইক্রোফোন অ্যাক্সেস করার অনুমতি দিন-এর অধীনে বোতাম , টগল বোতামটি চালু আছে তা খুঁজুন। যদি না হয়, এখানে উল্লিখিত হিসাবে এটি করুন।
  • পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন এবং ডেস্কটপ অ্যাপগুলিকে আপনার মাইক্রোফোন অ্যাক্সেস করার অনুমতি দিন খুঁজুন শিরোনাম এছাড়াও, টগল বোতামটি চালু আছে কিনা তা যাচাই করুন। আপনি রিয়েল-টাইমে আপনার মাইক্রোফোন ব্যবহার করছে এমন অ্যাপের তালিকা খুঁজে পেতে পারেন।

3] Google Meet-কে ব্রাউজারে মাইক্রোফোন ব্যবহার করার অনুমতি দিন

আপনি যখন প্রথমবার Google Meet ওয়েবসাইট খুলবেন, তখন এটি আপনাকে মাইক্রোফোন এবং ক্যামেরা অ্যাক্সেসের অনুমতি দিতে বলে। তারা একটি ভিডিও কনফারেন্সের জন্য বাধ্যতামূলক। যাইহোক, আপনি যদি এই অ্যাক্সেসগুলি আগে ব্লক করে থাকেন তবে আপনি এখন মাইক্রোফোন ব্যবহার করতে পারবেন না। আপনি Google Chrome, Microsoft Edge, Mozilla Firefox, বা অন্য কোনো ব্রাউজার ব্যবহার করছেন না কেন, এই সেটিংস একই থাকে। আমরা Google Chrome-এ এই অ্যাক্সেসগুলি যাচাই করার পদক্ষেপগুলি উল্লেখ করেছি, তবে আপনি অন্যান্য ব্রাউজারেও একই কাজ করতে পারেন৷

তিন-বিন্দুযুক্ত আইকনে ক্লিক করুন এবং সেটিংস  নির্বাচন করুন তালিকা থেকে এর পরে, গোপনীয়তা এবং নিরাপত্তা দেখুন ট্যাব করুন এবং সাইট সেটিংস -এ ক্লিক করুন বিকল্প meet.google.com খুঁজুন এবং এটিতে ক্লিক করুন। মাইক্রোফোন  প্রসারিত করুন ড্রপ-ডাউন তালিকা, এবং অনুমতি দিন নির্বাচন করুন .

Google Meet মাইক্রোফোন Windows PC-এ কাজ করছে না

এখন, Google Meet মাইক্রোফোন শনাক্ত করে কিনা তা পরীক্ষা করে দেখুন।

4] শারীরিক অ্যাক্সেস পরীক্ষা করুন

আপনি যদি একটি ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করেন, তাহলে আপনার CPU-তে দুটি ভিন্ন পোর্ট থাকার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে - মাইক্রোফোন এবং স্পিকার। আপনি যদি স্পীকার ব্যবহার করেন পোর্ট এবং এটি একটি মাইক্রোফোন হিসাবে ব্যবহার করতে চান, এটি সুস্পষ্ট কারণে কাজ করবে না। অতএব, এটি শারীরিক অ্যাক্সেস পুনরায় পরীক্ষা করার সুপারিশ করা হয়৷

পড়ুন৷ :স্কাইপ মাইক্রোফোন কাজ করছে না।

5] স্পিচ ট্রাবলশুটার চালান

মাইক্রোফোনে কোনো অভ্যন্তরীণ সমস্যা থাকলে, Windows 11/10 সমস্যার সমাধান করবে। আপনাকে যা করতে হবে তা হল স্পিচ  চালাতে আপনার কম্পিউটারে সমস্যা সমাধানকারী। যেহেতু Windows 11/10 ইতিমধ্যেই সমস্ত সাধারণ সমস্যা সমাধানকারীর সাথে এসেছে, আপনি এটি চালানোর জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন৷

উইন্ডোজ 11

Google Meet মাইক্রোফোন Windows PC-এ কাজ করছে না

দুর্ভাগ্যবশত, Windows 11 স্পীচ  এর সাথে আসে না সমস্যা সমাধানকারী। যাইহোক, আপনি রেকর্ডিং অডিও ব্যবহার করে দেখতে পারেন সমস্যা সমাধানকারী। এর জন্য, নিম্নলিখিতগুলি করুন:

  • Win+I  টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে।
  • নিশ্চিত করুন যে আপনি সিস্টেমে  আছেন ট্যাব।
  • সমস্যা সমাধান-এ ক্লিক করুন বাম দিকে মেনু।
  • অন্যান্য সমস্যা সমাধানকারী-এ ক্লিক করুন বিকল্প।
  • রেকর্ডিং অডিও খুঁজুন সমস্যা সমাধানকারী।
  • চালান-এ ক্লিক করুন বোতাম।
  • স্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করুন।

উইন্ডোজ 10

প্রথমে, Win+I  টিপুন উইন্ডোজ সেটিংস খুলতে। তারপর, আপডেট এবং নিরাপত্তা-এ যান> সমস্যা সমাধান .

ডানদিকে, আপনি স্পীচ  পাবেন৷ সমস্যা সমাধানকারী এটি নির্বাচন করুন এবং সমস্যা সমাধানকারী চালান এ ক্লিক করুন বোতাম।

Google Meet মাইক্রোফোন Windows PC-এ কাজ করছে না

এখন, সম্ভাব্য সমস্যা খুঁজে বের করতে স্ক্রীন নির্দেশাবলীর মাধ্যমে যান।

এটি একটি অভ্যন্তরীণ সমস্যা হলে, এই সমস্যা সমাধানকারী এটি ঠিক করবে৷ অন্যথায়, আপনি আপনার স্ক্রিনে একটি পরামর্শ দেখতে পাবেন।

আশা করি এই সমাধানগুলো কাজ করবে।

সম্পর্কিত : Google Meet-এ কোনো ক্যামেরা পাওয়া যায়নি।

আমার Google Meet মাইক্রোফোন কেন কাজ করছে না?

আপনার Windows 11 বা Windows 10 কম্পিউটারে Google Meet মাইক্রোফোন কাজ না করার বিভিন্ন কারণ থাকতে পারে। উদাহরণস্বরূপ, ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার বা একটি মাইক্রোফোন হতে পারে। তা ছাড়া, আপনাকে উইন্ডোজ সেটিংসের পাশাপাশি গুগল ক্রোম ব্রাউজারে মাইক্রোফোনের অনুমতি পরীক্ষা করতে হবে।

আমি কীভাবে Google Meet-এ মাইক্রোফোন চালু করব?

Google Meet-এ মাইক্রোফোন চালু করতে, আপনাকে Windows সেটিংস এবং Google Chrome বা অন্য যেকোন ব্রাউজার থেকে মাইক্রোফোন অ্যাক্সেস সক্ষম করতে হবে। এটি করতে, Win+I  টিপুন Windows সেটিংস খুলতে এবং গোপনীয়তা ও নিরাপত্তা> মাইক্রোফোন -এ যান এবং মাইক্রোফোন অ্যাক্সেস টগল করুন এবং ডেস্কটপ অ্যাপগুলিকে আপনার মাইক্রোফোন অ্যাক্সেস করতে দিন  সেগুলি চালু করার জন্য বোতাম।

Google Meet মাইক্রোফোন Windows PC-এ কাজ করছে না
  1. [Fixed]HyperX Cloud Alpha মাইক্রোফোন Windows 10 এ কাজ করছে না

  2. আমার মাইক্রোফোন উইন্ডোজ 10 এ কাজ করছে না! আমি কিভাবে সমস্যার সমাধান করব

  3. গুগল মিট ক্যামেরা কাজ করছে না? কিভাবে সমস্যার সমাধান করবেন

  4. Windows 11 এ মাইক্রোফোন কাজ করছে না এমন সমস্যা ঠিক করার ৭টি উপায়