কম্পিউটার

অ্যান্ড্রয়েডে কাজ না করলে গুগল ম্যাপস কীভাবে ঠিক করবেন

গুগল ম্যাপস কি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে কাজ করছে না? এমন হওয়ার বিভিন্ন কারণ রয়েছে। এটা সম্ভব যে অবস্থান নির্ভুলতা বিকল্পটি অক্ষম করা হয়েছে, আপনি অ্যাপের একটি পুরানো সংস্করণ ব্যবহার করছেন বা আপনার ইন্টারনেটে সঠিক অ্যাক্সেস নেই৷

Google Maps অ্যাপেরও সমস্যা থাকতে পারে। ক্যাশে ফাইল এবং অন্যান্য অ্যাপ ডেটা কখনও কখনও অ্যাপের সাথে বিভিন্ন সমস্যা সৃষ্টি করতে পারে।

সৌভাগ্যবশত, আপনার অ্যান্ড্রয়েড ফোনে মানচিত্র অ্যাপের সমস্যাগুলি সমাধান করার অনেক উপায় রয়েছে৷ এখানে, আমরা আপনাকে দেখাব কিভাবে Android এর জন্য Google Maps এর সমস্যা সমাধান করতে হয়।

1. অবস্থান নির্ভুলতা সক্ষম করুন

Google Maps-এর সাথে আপনি যে সমস্যার সম্মুখীন হতে পারেন তার মধ্যে একটি হল অ্যাপটি আপনার সঠিক অবস্থান দেখাচ্ছে না। আপনার Android ডিভাইসে অবস্থান নির্ভুলতা বিকল্পটি নিষ্ক্রিয় থাকলে এটি সাধারণত ঘটে।

একবার আপনি বিকল্পটি চালু করলে, মানচিত্র আপনার সঠিক অবস্থান চিহ্নিত করতে সক্ষম হবে।

আপনার অবস্থান নির্ভুলতা উন্নত করতে:

  1. আপনার প্রোফাইল ছবি নির্বাচন করুন উপরের ডানদিকে, তারপর সেটিংস নির্বাচন করুন মেনু থেকে।
  2. সেটিংস স্ক্রীনে স্ক্রোল করুন এবং Google অবস্থান সেটিংস এ আলতো চাপুন .
  3. অবস্থান স্ক্রিনে, Google অবস্থান নির্ভুলতা আলতো চাপুন .
  4. উপরের টগলটিকে চালু করুন অবস্থান
অ্যান্ড্রয়েডে কাজ না করলে গুগল ম্যাপস কীভাবে ঠিক করবেন অ্যান্ড্রয়েডে কাজ না করলে গুগল ম্যাপস কীভাবে ঠিক করবেন অ্যান্ড্রয়েডে কাজ না করলে গুগল ম্যাপস কীভাবে ঠিক করবেন

এখন আবার Google মানচিত্র চালু করুন এবং এটি আপনার সঠিক অবস্থান সনাক্ত করতে সক্ষম হওয়া উচিত।

2. শুধুমাত্র Wi-Fi বিকল্পটি বন্ধ করুন

আপনি যদি এমন একটি সমস্যার সম্মুখীন হন যেখানে Google Maps আপনার মানচিত্রের ডেটা আপডেট করবে না, তাহলে আপনি অ্যাপে শুধুমাত্র Wi-Fi বিকল্পটি চালু করেছেন। যখন এই বিকল্পটি সক্রিয় থাকে, তখন আপনি একটি Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকলেই Maps শুধুমাত্র নতুন ডেটা ডাউনলোড করবে৷ আপনি মোবাইল ডেটা ব্যবহার করার সময় এটি কিছু আপডেট করবে না।

এই সমস্যাটি সমাধান করতে, আপনার Android ডিভাইসে Maps অ্যাপে শুধুমাত্র Wi-Fi বিকল্পটি বন্ধ করুন:

  1. আপনার Android ডিভাইসে Google Maps খুলুন।
  2. আপনার প্রোফাইল ছবি আলতো চাপুন উপরের-ডান কোণায় এবং সেটিংস নির্বাচন করুন .
  3. সেটিংস স্ক্রিনে, শুধু ওয়াই-ফাই বন্ধ করুন বিকল্প
  4. সেটিংস বন্ধ করুন এবং মূল মানচিত্রে ফিরে যান পর্দা
অ্যান্ড্রয়েডে কাজ না করলে গুগল ম্যাপস কীভাবে ঠিক করবেন অ্যান্ড্রয়েডে কাজ না করলে গুগল ম্যাপস কীভাবে ঠিক করবেন

এটি এখন আপনার মোবাইল ডেটা ব্যবহার করা শুরু করবে, তাই আপনি যদি অ্যাপটি খুব বেশি ব্যবহার করেন তবে আপনি যথেষ্ট পরিমাণে ডেটা ভাতা পেয়েছেন তা নিশ্চিত করুন৷

3. আপনার ইন্টারনেট সংযোগ পরীক্ষা করুন

আপনি সম্ভবত ইতিমধ্যেই জানেন, মানচিত্র ডাউনলোড এবং আপডেট করার জন্য Google Maps-এর ইন্টারনেট অ্যাক্সেস প্রয়োজন। যদি আপনার মানচিত্র আপডেট না হয় বা আপনি রিয়েল-টাইম ডেটা না পান, তাহলে সম্ভাবনা হতে পারে আপনার ফোন ইন্টারনেটের সাথে সংযোগ হারিয়েছে বা আপনার ফোনের ইন্টারনেট খুব ধীর। এই ক্ষেত্রে, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে একটি সক্রিয় ইন্টারনেট সংযোগ রয়েছে তা নিশ্চিত করুন।

আপনার ফোনে ইন্টারনেট সমস্যা আছে কিনা তা পরীক্ষা করতে, আপনার ফোনে Google Chrome-এর মতো একটি ওয়েব ব্রাউজার খুলুন এবং যেকোনো ওয়েবসাইট অ্যাক্সেস করার চেষ্টা করুন। সাইটটি ঠিক লোড হলে, আপনার ইন্টারনেট কাজ করছে। সাইটটি লোড হতে ব্যর্থ হলে, আপনার ইন্টারনেট সংযোগে একটি সমস্যা আছে। এই ক্ষেত্রে, আপনার ফোন রিবুট করার চেষ্টা করুন, অথবা আপনার ইন্টারনেট প্রদানকারীর সাথে কথা বলুন৷

বিকল্পভাবে, Google Maps ডাউন হতে পারে। Google Maps প্ল্যাটফর্ম স্ট্যাটাস পৃষ্ঠার মাধ্যমে এটি পরীক্ষা করে দেখুন যে Google Maps সকলের জন্য বা শুধু আপনার জন্য বন্ধ রয়েছে।

4. Google মানচিত্র ক্যালিব্রেট করুন

গুগল ম্যাপে, আপনার অবস্থান একটি নীল বিন্দু দিয়ে দেখানো হয়েছে। যদি এই বিন্দুর রশ্মি খুব চওড়া হয়, তাহলে Maps-এ আপনার অবস্থান চিহ্নিত করতে কিছুটা সমস্যা হচ্ছে।

এটি ঠিক করতে, আপনার ফোনে Google মানচিত্র অ্যাপটি পুনরায় ক্যালিব্রেট করুন। আপনি এইভাবে এটি করতে পারেন:

  1. আপনার Android ডিভাইসে Google Maps অ্যাপটি খুলুন
  2. আপনার ফোনকে সেই দিকে নিয়ে যান যে দিকে 8 নম্বরটি আঁকা হয় . এভাবে কয়েকবার করুন।

আপনি অ্যাপটি পুনরায় ক্যালিব্রেট করার সাথে সাথে নীল বিন্দুর মরীচিটি আরও সংকীর্ণ হওয়া উচিত। এটি একটি সহজ এবং সহজ Google মানচিত্রের কৌশল৷

5. Google মানচিত্রের ক্যাশে এবং ডেটা সাফ করুন

Google Maps কাজ না করার অনেক কারণের মধ্যে একটি হল এর ক্যাশে এবং সিস্টেম ফাইলগুলির কারণে। মানচিত্র অ্যাপটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে কিছু অস্থায়ী ডেটা সঞ্চয় করে। যদিও এটি সাধারণত কর্মক্ষমতা বাড়ায়, এই ডেটা শেষ পর্যন্ত অনেক বড় হয়ে যায় এবং কখনও কখনও অ্যাপের সাথে সমস্যা সৃষ্টি করতে শুরু করে।

এই ক্ষেত্রে, আপনি অ্যাপের জন্য সেই ডেটা নিরাপদে সরিয়ে ফেলতে পারেন এবং দেখতে পারেন যে এটি মানচিত্রকে আবার কাজ করে কিনা৷

মনে রাখবেন যে ক্যাশে এবং ডেটা সাফ করলে আপনার ডিভাইসে প্রকৃত মানচিত্র অ্যাপটি মুছে যাবে না। মানচিত্রের ডেটা কীভাবে সাফ করবেন তা এখানে:

  1. আপনার Android ডিভাইসে সেটিংস অ্যাপ খুলুন।
  2. অ্যাপ এবং বিজ্ঞপ্তি আলতো চাপুন সেটিংসে।
  3. মানচিত্র নির্বাচন করুন অ্যাপের তালিকায়। আপনি এটি দেখতে না পেলে, সব অ্যাপ দেখুন আলতো চাপুন .
  4. মানচিত্রের স্ক্রিনে, সঞ্চয়স্থান এবং ক্যাশে আলতো চাপুন৷ বিকল্প
  5. ক্যাশে সাফ করুন আলতো চাপুন এবং তারপরে সঞ্চয়স্থান সাফ করুন আলতো চাপুন৷ .
  6. মানচিত্র অ্যাপ চালু করুন এবং এটি এখন কাজ করবে।
অ্যান্ড্রয়েডে কাজ না করলে গুগল ম্যাপস কীভাবে ঠিক করবেন অ্যান্ড্রয়েডে কাজ না করলে গুগল ম্যাপস কীভাবে ঠিক করবেন

6. Google Maps আপডেট করুন

সমস্যা যাই হোক না কেন, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ম্যাপ অ্যাপটিকে সবসময় আপ টু ডেট রাখা উচিত। পুরানো অ্যাপ সংস্করণে প্রায়ই অনেক সমস্যা থাকে, যেগুলো নতুন সংস্করণে সংশোধন করা হয়। আপনি যদি মানচিত্র অ্যাপের একটি পুরানো সংস্করণ ব্যবহার করেন, তাহলে অ্যাপটি আপডেট করার কথা বিবেচনা করুন।

আপনি স্বয়ংক্রিয় আপডেট বিকল্পটি নিষ্ক্রিয় না করলে একটি Android ডিভাইস সাধারণত ইনস্টল করা সমস্ত অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে আপডেট করে।

এই ক্ষেত্রে, আপনি ম্যানুয়ালি মানচিত্র আপডেট করতে পারেন নিম্নরূপ:

  1. আপনার ডিভাইসে Google Play Store চালু করুন।
  2. Google মানচিত্র অনুসন্ধান করুন এবং অনুসন্ধান ফলাফলে এটি আলতো চাপুন।
  3. অ্যাপের পৃষ্ঠায়, আপডেট এ আলতো চাপুন অ্যাপ আপডেট করতে।
  4. সম্পূর্ণ আপডেট হয়ে গেলে অ্যাপটি খুলুন।

7. Google Maps Go ব্যবহার করুন

অ্যান্ড্রয়েডে কাজ না করলে গুগল ম্যাপস কীভাবে ঠিক করবেন

সাম্প্রতিক সময়ে, অনেক অ্যাপ ডেভেলপার তাদের অ্যাপের লাইটওয়েট সংস্করণ প্রকাশ করেছে। এই অ্যাপ্লিকেশানগুলি কম সংস্থান ব্যবহার করে এবং সাধারণত স্বল্প-সম্পদ ডিভাইসগুলিতে তাদের আসল প্রতিপক্ষের তুলনায় অনেক দ্রুত কাজ করে৷

গুগল ব্যতিক্রম নয়, এবং এটি আসল গুগল ম্যাপ অ্যাপের একটি হালকা সংস্করণও প্রকাশ করেছে, যাকে বলা হয় গুগল ম্যাপস গো। এই অ্যাপ সংস্করণের সাহায্যে, আপনি এখনও জায়গাগুলির দিকনির্দেশ খুঁজে পেতে পারেন কিন্তু আপনার ফোন থেকে অনেক সংস্থান নিষ্কাশন না করেও৷

যখন Google Maps আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে কাজ করে না, তখন Google Maps Go নামক অ্যাপের হালকা সংস্করণে যাওয়া একটি ভাল ধারণা—বিশেষ করে যদি আপনার একটি পুরানো বা ধীর ডিভাইস থাকে। অ্যাপটি অনেকটা মূল ম্যাপ অ্যাপের মতোই কাজ করে, এবং তাই এখানে কোনো অ্যাপ-নির্দিষ্ট জিনিস শেখার দরকার নেই।

এটি কি অ্যান্ড্রয়েডে Google মানচিত্রের সাথে আপনার সমস্যার সমাধান করেছে?

অন্য যেকোন অ্যাপের মতো, Google Mapsও সময়ে সময়ে হেঁচকি অনুভব করে। কিন্তু, এই সমস্যাগুলি আপনাকে অ্যাপটি ব্যবহার করা থেকে বিরত রাখবে না। আপনি যদি কখনও আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে Google মানচিত্রের সাথে কোনও সমস্যার সম্মুখীন হন, তাহলে উপরে বর্ণিত পদ্ধতিগুলির মধ্যে একটি আপনাকে সমস্যার সমাধান করতে সহায়তা করবে৷


  1. অ্যান্ড্রয়েডে কাজ করছে না ভয়েসমেল কীভাবে ঠিক করবেন

  2. Android Auto কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন

  3. অ্যান্ড্রয়েড স্পিকার কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  4. এন্ড্রয়েডে ইউটিউব কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন