কম্পিউটার

অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে একটি QR কোড স্ক্যান করবেন

আপনি কি একটি QR কোড দেখেছেন কিন্তু কিভাবে এটি স্ক্যান করবেন তা নিশ্চিত নন? এটি করা আসলে বেশ সহজ, এবং এর জন্য আপনার কোনো তৃতীয় পক্ষের অ্যাপেরও প্রয়োজন নেই৷

আপনি আইফোন বা অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করছেন না কেন, যতক্ষণ না এটি বেশ কয়েক বছর বয়সী না হয়, এটিতে একটি অন্তর্নির্মিত QR কোড স্ক্যানার রয়েছে যা আপনাকে আপনার কোডগুলি স্ক্যান করতে সহায়তা করবে৷ এখানে আমরা দেখাই কিভাবে আপনার ফোনে একটি QR কোড স্ক্যান করতে হয়।

একটি QR কোড কি?

QR এর অর্থ হল দ্রুত প্রতিক্রিয়া এবং বারকোডের মতো একইভাবে কাজ করে। QR কোড হল একটি বর্গাকার আকৃতির কালো-সাদা গ্রিড যাতে নির্দিষ্ট কিছু তথ্য থাকে—যেমন ওয়েব ঠিকানা বা যোগাযোগের বিবরণ—যা আপনি আপনার সামঞ্জস্যপূর্ণ ডিভাইসের মাধ্যমে অ্যাক্সেস করতে পারেন।

আপনি এই QR কোডগুলি প্রায় সর্বত্রই পাবেন:বার, জিম, মুদি দোকান, সিনেমা হল ইত্যাদি।

অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে একটি QR কোড স্ক্যান করবেন

একটি QR কোডে কিছু নির্দেশনা লেখা থাকে। আপনি যখন এই কোডটি স্ক্যান করেন, তখন আপনার ফোন কোডে থাকা তথ্য প্রদর্শন করে। যদি কোডটিতে কোনও অ্যাকশন থাকে, তাহলে বলুন এটি একটি Wi-Fi লগইনের বিশদ বিবরণ, তারপর আপনার ফোন সেই নির্দেশাবলী অনুসরণ করবে এবং আপনাকে নির্দিষ্ট Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত করবে৷

কি ধরনের QR কোড আছে?

অনেক ধরনের QR কোড আছে যেগুলো আপনি আপনার স্মার্টফোনে স্ক্যান করার পাশাপাশি তৈরি করতে পারেন। প্রতিটি কোডে একটি অনন্য ক্রিয়া লেখা আছে৷

এখানে কিছু জনপ্রিয় QR কোডের ধরন রয়েছে যা সম্ভবত আপনি দেখতে পাবেন:

  • ওয়েবসাইট ইউআরএল
  • যোগাযোগের তথ্য
  • Wi-Fi নেটওয়ার্কের বিশদ বিবরণ
  • ক্যালেন্ডার ইভেন্ট
  • প্লেইন টেক্সট
  • আপনার সামাজিক মিডিয়া অ্যাকাউন্টগুলি
  • এবং আরও অনেক কিছু

আপনার জানার জন্য, QR কোডের ধরন যাই হোক না কেন একই দেখায়। আপনি শুধুমাত্র আপনার ডিভাইস ব্যবহার করে স্ক্যান করলেই QR কোড কী ধরনের হয় তা জানতে পারবেন।

Android এ QR কোড কিভাবে স্ক্যান করবেন

বেশিরভাগ আধুনিক অ্যান্ড্রয়েড ফোনে এই কোডগুলি স্ক্যান করার জন্য একটি অন্তর্নির্মিত QR স্ক্যানার রয়েছে৷ আপনার ফোনের প্রকারের উপর নির্ভর করে, আপনার ক্যামেরা হয় স্বয়ংক্রিয়ভাবে কোডটি শনাক্ত করবে অথবা আপনাকে ক্যামেরা অ্যাপে একটি বিকল্পে ট্যাপ করতে হবে।

এখানে Android এ QR কোড স্ক্যান করার দুটি প্রধান উপায় রয়েছে।

1. বিল্ট-ইন QR কোড স্ক্যানার ব্যবহার করে একটি QR কোড স্ক্যান করুন

  1. ক্যামেরা চালু করুন অ্যাপ
  2. আপনি যে QR কোডটি স্ক্যান করতে চান তার দিকে আপনার ক্যামেরা পয়েন্ট করুন।
  3. আপনার ফোন কোডটি চিনবে এবং প্রাসঙ্গিক তথ্য প্রদর্শন করবে।
অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে একটি QR কোড স্ক্যান করবেন অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে একটি QR কোড স্ক্যান করবেন

2. Google লেন্স ব্যবহার করে একটি QR কোড স্ক্যান করুন

কিছু Android ফোন সরাসরি QR কোড চিনতে পারে না। পরিবর্তে, তারা একটি Google লেন্স আইকন দেখাবে যা আপনাকে আপনার ফোনটি কোড পড়ার জন্য ট্যাপ করতে হবে।

আপনি এটি কীভাবে করবেন তা এখানে:

  1. ক্যামেরা খুলুন অ্যাপ
  2. Google লেন্স খুলতে লেন্স আইকনে আলতো চাপুন।
  3. আপনার ক্যামেরাটি QR কোডের দিকে নির্দেশ করুন এবং আপনার ফোন কোড সামগ্রী প্রদর্শন করবে।

যদি আপনার কাছে একটি পুরানো ফোন থাকে যা এই দুটির কোনোটিই সমর্থন করে না, তাহলে আপনি বিভিন্ন ধরনের কোড স্ক্যান করতে QR কোড রিডার এবং QR কোড স্ক্যানারের মতো একটি বিনামূল্যের অ্যাপ ইনস্টল করতে পারেন।

কিভাবে একটি আইফোনে একটি QR কোড স্ক্যান করবেন

অ্যান্ড্রয়েড ফোনের মতো, আইফোন আপনাকে ক্যামেরা অ্যাপ থেকে QR কোড স্ক্যান করতে দেয়। বিল্ট-ইন iPhone QR কোড স্ক্যানার ব্যবহার করা সহজ:

  1. ক্যামেরা খুলুন অ্যাপ
  2. আপনার ক্যামেরাটি QR কোডের দিকে নির্দেশ করুন।
  3. আপনার আইফোন কোড চিনবে।
অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে একটি QR কোড স্ক্যান করবেন অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে একটি QR কোড স্ক্যান করবেন

আপনি আসলে আপনার আইফোনে QR কোড শনাক্তকরণ বিকল্পটি সক্ষম এবং অক্ষম করতে পারেন। যদি আপনার আইফোন এই কোডগুলি স্ক্যান না করে, অথবা আপনি যদি কেবল QR কোড স্ক্যানিং বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করতে চান তবে আপনি সেটিংস> ক্যামেরা এ যেতে পারেন এটি করতে আপনার আইফোনে৷

যদি আপনার আইফোনে ডিফল্ট QR কোড স্ক্যানার কাজ না করে, বা আপনার যদি একটি পুরানো ডিভাইস থাকে, তাহলে কোড স্ক্যান করতে আইফোন অ্যাপের জন্য QR কোড রিডারের মতো একটি বিনামূল্যের অ্যাপ ব্যবহার করুন।

iPhone এবং Android QR স্ক্যানার ব্যবহার করা

আপনি যদি কোথাও একটি QR কোড দেখেন এবং আপনি এটি কিসের জন্য কৌতূহলী হন, কেবল আপনার পকেট থেকে আপনার ফোনটি বের করুন এবং কোডটি স্ক্যান করতে নির্দেশ করুন। আপনার ফোন তারপর সেই কোডের মধ্যে সমস্ত সামগ্রী প্রদর্শন করে৷

এমনকি কিছু জনপ্রিয় সামাজিক প্ল্যাটফর্ম যেমন Instagram এখন QR কোড অফার করছে যাতে লোকেরা আপনার প্রোফাইল অনুসরণ করে। আপনি নিজের জন্য একটি কাস্টম QR কোড নিতে পারেন এবং যারা আপনাকে অনুসরণ করতে চান কিন্তু আপনার নাম টাইপ করতে বা আপনাকে অনলাইনে খুঁজে পেতে কোনো ঝামেলা ছাড়াই তাদের সাথে শেয়ার করতে পারেন।


  1. কীভাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীবোর্ড সাউন্ড বন্ধ করবেন

  2. কিভাবে Android এবং iPhone এ TikTok ভিডিও ডাউনলোড করবেন

  3. আইফোন এবং অ্যান্ড্রয়েডে কীভাবে সহজেই একটি ফেসবুক অবতার তৈরি করবেন?

  4. কিভাবে আপনার আইপ্যাড এবং আইফোন দিয়ে একটি QR কোড স্ক্যান করবেন?