কম্পিউটার

কীভাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীবোর্ড সাউন্ড বন্ধ করবেন

কীভাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীবোর্ড সাউন্ড বন্ধ করবেন

দুই ধরনের মানুষ আছে:যারা স্মার্টফোনে কীবোর্ড ট্যাপ শব্দ পছন্দ করেন এবং যারা করেন না। আপনি যদি পরবর্তী বিভাগের অন্তর্গত হন, তাহলে আপনি সহজেই Android এবং iPhone-এ কীবোর্ড সাউন্ড অক্ষম করতে পারেন, যেখানে এটি ডিফল্টরূপে সক্রিয় থাকে। Gboard, SwiftKey, Samsung এবং Apple কীবোর্ডের জন্য কীভাবে কীবোর্ড সাউন্ড বন্ধ করা যায় তা পরীক্ষা করা যাক।

অ্যান্ড্রয়েডে কীবোর্ড সাউন্ড বন্ধ করার উপায়

1. Gboard-এ কীবোর্ড সাউন্ড বন্ধ করুন

1. উপরের পদ্ধতি অনুসরণ করে Gboard কীবোর্ড সেটিংস খুলুন বা যেকোনো অ্যাপ চালু করুন যেখানে আপনি দ্রুত সেটিংস অ্যাক্সেস করতে Gboard কীবোর্ড ব্যবহার করতে পারেন। কীবোর্ডের শীর্ষে সেটিংস আইকনে আলতো চাপুন। বিকল্পভাবে, আপনার ফোনে অ্যাপ ড্রয়ার খুলুন এবং "Gboard"-এ ট্যাপ করুন।

কীভাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীবোর্ড সাউন্ড বন্ধ করবেন

2. Gboard সেটিংসে "Preferences"-এ ট্যাপ করুন। নিচের দিকে স্ক্রোল করুন এবং "সাউন্ড অন কীপ্রেস" এর পাশের টগলটি বন্ধ করুন। আপনি যদি চান, আপনি এটি সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করার পরিবর্তে কীপ্রেস ভলিউম হ্রাস করতে পারেন। এর জন্য, "কিপ্রেসের ভলিউম" বিকল্পে আলতো চাপুন এবং আপনার প্রয়োজনে এটি সামঞ্জস্য করুন।

কীভাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীবোর্ড সাউন্ড বন্ধ করবেন

একই স্ক্রিনে, আপনি কীবোর্ড ভাইব্রেশন অক্ষম করতে সক্ষম হবেন। এর জন্য, "কী প্রেসে হ্যাপটিক প্রতিক্রিয়া" এর পাশের টগলটি বন্ধ করুন। আপনি যদি এটি সক্ষম রাখার সিদ্ধান্ত নেন তবে আপনি কম্পনের শক্তি সামঞ্জস্য করতে পারেন৷

2. SwiftKey

-এ কীবোর্ড সাউন্ড অক্ষম করুন

1. SwiftKey কীবোর্ড সেটিংস খুলুন। আপনি একাধিক উপায়ে এটি করতে পারেন. প্রথমত, যেকোনো অ্যাপে SwiftKey কীবোর্ড খুলুন। কীবোর্ডের সেটিংস আইকনে আলতো চাপুন। এটি আপনাকে কীবোর্ড সেটিংসে নিয়ে যাবে। এছাড়াও আপনি আপনার ফোনে অ্যাপের তালিকা খুলতে পারেন এবং সেখান থেকে "SwiftKey"-এ ট্যাপ করতে পারেন।

কীভাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীবোর্ড সাউন্ড বন্ধ করবেন

2. SwiftKey সেটিংসের ভিতরে, "সাউন্ড এবং ভাইব্রেশন" এ আলতো চাপুন। "কীপ্রেস সাউন্ড ভলিউম" এর পাশের টগলটি বন্ধ করুন। Gboard-এর মতো, আপনি যদি এটি চালু রাখতে চান তাহলে উপলব্ধ স্লাইডার ব্যবহার করে কীপ্রেসের ভলিউম বাড়াতে বা কমাতে পারেন।

কীভাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীবোর্ড সাউন্ড বন্ধ করবেন

মজার বিষয় হল, SwiftKey আপনাকে কীপ্রেস সাউন্ড প্রোফাইল থেকে কীবোর্ডের শব্দ পরিবর্তন করতে দেয়। এবং আপনি যদি SwiftKey-এর জন্য ভাইব্রেশন অক্ষম করতে চান, তাহলে "Android ডিফল্ট ভাইব্রেশন ব্যবহার করুন" এবং "কীপ্রেস ভাইব্রেশন" এর পাশের টগলগুলি অক্ষম করুন৷

3. Samsung কীবোর্ডে কীবোর্ড সাউন্ড অক্ষম করুন

একটি স্যামসাং কীবোর্ডের জন্য শব্দ বা কম্পন নিষ্ক্রিয় করার পদক্ষেপগুলি আপনি নীচে দেখতে পাবেন সামান্য ভিন্ন। যাইহোক, আপনি যদি Samsung Galaxy ডিভাইসে Gboard বা SwiftKey ব্যবহার করেন তাহলে উপরে উল্লিখিত ধাপগুলি অনুসরণ করুন।

1. আপনার Samsung ফোনে সেটিংস চালু করুন৷

2. "সাউন্ড এবং ভাইব্রেশন" এর পরে "সিস্টেম সাউন্ড/ভাইব্রেশন কন্ট্রোল"-এ ট্যাপ করুন।

কীভাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীবোর্ড সাউন্ড বন্ধ করবেন

3. সাউন্ড বিভাগের অধীনে "স্যামসাং কীবোর্ড" এর পাশের টগলটি বন্ধ করুন৷ আপনিও যদি ভাইব্রেশন অক্ষম করতে চান, তাহলে "স্যামসাং কীবোর্ড"-এর জন্য ভাইব্রেশন বিভাগের অধীনে টগলটি বন্ধ করুন৷

কীভাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীবোর্ড সাউন্ড বন্ধ করবেন

টিপ :আপনি যদি একজন স্যামসাং কীবোর্ড ব্যবহারকারী হন, তাহলে জেনে নিন কীভাবে স্যামসাং কীবোর্ডের রঙ পরিবর্তন করবেন।

আইফোনে কীবোর্ডের শব্দ কীভাবে বন্ধ করবেন

প্রায়শই, আমরা কিবোর্ড শব্দ শুধুমাত্র একটি সংক্ষিপ্ত সময়ের জন্য বন্ধ করতে চাই। ধরা যাক আপনি এমন একটি জায়গায় আছেন যেখানে আপনি চান না যে অন্যরা কী প্রেসের শব্দ শুনুক। এই ধরনের পরিস্থিতিতে, আপনি আপনার ফোনে ফিজিক্যাল মিউট বোতাম ব্যবহার করে কীবোর্ডের শব্দ বন্ধ করতে পারেন। এটি আপনার ফোনের বাম প্রান্তে থাকা উচিত। সহজভাবে, সাইলেন্ট মোড সক্ষম করতে এটিকে আপনার ফোনের পিছনের দিকে ঠেলে দিন। এটি সমস্ত কীবোর্ডের জন্য কীপ্রেস শব্দ অক্ষম করবে৷

আপনি অনুমান করতে পারেন, এই পদ্ধতিটি অস্থায়ী সময়ের জন্য সহায়ক হলেও, এটি আপনার ফোনের সমস্ত শব্দ বন্ধ করে দেয়। আপনি এমনকি একটি বিজ্ঞপ্তি বা রিং শব্দ পাবেন না, তাই এটি বুদ্ধিমানের সাথে ব্যবহার করুন।

আইফোনে অ্যাপল কীবোর্ড সাউন্ড অক্ষম করুন

আপনি যদি অ্যাপল কীবোর্ড কীপ্রেস সাউন্ড পছন্দ না করেন এবং এটিকে সব সময় অক্ষম রাখতে চান, তাহলে নিচের দেখানো মত সেটিংস থেকে তা করতে পারেন।

1. আপনার আইফোনে সেটিংস খুলুন৷

2. "সাউন্ডস এবং হ্যাপটিক্স" এ যান। নিচে স্ক্রোল করুন এবং কীবোর্ড ক্লিকের পাশের টগলটি বন্ধ করুন। একইভাবে, iOS কীবোর্ডের জন্য অন্যান্য দরকারী সেটিংস দেখুন।

কীভাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীবোর্ড সাউন্ড বন্ধ করবেন

iPhone-এ Gboard কীবোর্ড সাউন্ড বন্ধ করুন

Gboard iPhone-এ ডেডিকেটেড সাউন্ড সেটিং অফার করে না। কিন্তু আপনি যদি Apple কীবোর্ডের জন্য উপরের পদ্ধতিটি অনুসরণ করেন, তাহলে এটি Gboard কী ক্লিকের শব্দও বন্ধ করে দেবে। যাইহোক, আমি সহ অনেক ব্যবহারকারীর জন্য, এটি করা Gboard শব্দ অক্ষম করে না। তাহলে সমাধান কি? কীবোর্ড ক্লিক সেটিং বন্ধ করার পরে কেবল আপনার আইফোন পুনরায় চালু করুন এবং এটি কৌশলটি করা উচিত।

যদি আপনার ফোন পুনরায় চালু করাও সাহায্য না করে, তাহলে আপনাকে "সম্পূর্ণ অ্যাক্সেসের সেটিংকে অনুমতি দিন" প্রত্যাহার করতে হবে এবং এটি আবার মঞ্জুর করতে হবে। এটি করতে, আপনার আইফোনে সেটিংস খুলুন এবং "সাধারণ -> কীবোর্ড -> কীবোর্ড" এ যান। "Gboard"-এ ট্যাপ করুন। "সম্পূর্ণ অ্যাক্সেসের অনুমতি দিন" এর জন্য টগলটি বন্ধ করুন। কয়েক সেকেন্ড অপেক্ষা করুন এবং এটি আবার সক্রিয় করুন৷

কীভাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীবোর্ড সাউন্ড বন্ধ করবেন

iPhone এ SwiftKey কীপ্রেস সাউন্ড বন্ধ করুন

1. আপনার iPhone এ SwiftKey অ্যাপ খুলুন।

2. সেটিংসে আলতো চাপুন৷ "কী ক্লিকের শব্দ" এর জন্য টগলটি বন্ধ করুন। ভাইব্রেশন বন্ধ করতে, "কী হ্যাপটিক ফিডব্যাক" এর জন্য টগল অক্ষম করুন৷

কীভাবে অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীবোর্ড সাউন্ড বন্ধ করবেন

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নগুলি

1. আমি কীভাবে আমার কীবোর্ড ক্লিকগুলি ফিরে পাব?

উপরের পদ্ধতিগুলিতে উল্লিখিত পদক্ষেপগুলি কেবল পুনরাবৃত্তি করুন এবং সাউন্ড বিকল্পের পাশে টগলটি সক্ষম করুন।

2. আমি কি আইফোন এবং অ্যান্ড্রয়েডে কীবোর্ডের শব্দ পরিবর্তন করতে পারি?

আপনি iPhone এ একটি ভিন্ন কীপ্রেস শব্দ ব্যবহার করতে পারবেন না। যাইহোক, আপনি SwiftKey কীবোর্ড ব্যবহার করে Android এ তা করতে পারেন।

3. আমার কীবোর্ড এত জোরে কেন?

আপনি হয়তো আপনার অ্যান্ড্রয়েড ফোনের কীবোর্ড সেটিংসে কী ক্লিকের শব্দ বাড়িয়েছেন। উপরে দেখানো হিসাবে আপনার কীবোর্ডের জন্য শব্দ সেটিংস নেভিগেট করুন এবং ভলিউম হ্রাস করুন। একটি আইফোনে, কী ক্লিকের উচ্চতা ফোনের ভলিউম সেটিংসের সাথে মিলে যায়। আপনি ফোনের বাম পাশের বোতামের মাধ্যমে সামগ্রিক ভলিউম কমিয়ে দিলে, কী ক্লিকের ভলিউমও কমে যাবে। একইভাবে, আপনি যদি বাম দিকের বোতামের মাধ্যমে ভলিউম বাড়ান, তাহলে কী ক্লিকের পরিমাণ বৃদ্ধি পাবে।

নতুন কীবোর্ড ব্যবহার করে দেখুন

এখন যেহেতু আপনি জানেন যে আপনি কীভাবে Android এবং iPhone-এ কী ক্লিকের শব্দগুলি বন্ধ করতে পারেন, Android ফোনের সাথে কীভাবে একটি ফিজিক্যাল কীবোর্ড ব্যবহার করবেন তা খুঁজে বের করুন৷ আপনার সেরা Gboard বিকল্প এবং Android কীবোর্ডগুলিও পরীক্ষা করা উচিত যা আপনাকে আরও ভাল লিখতে সহায়তা করে।


  1. আইফোনে এয়ারপ্লে কীভাবে বন্ধ করবেন

  2. Android-এ স্বয়ংক্রিয় সংশোধন কীভাবে বন্ধ করবেন

  3. অ্যান্ড্রয়েডে ওকে গুগল কীভাবে বন্ধ করবেন

  4. কিভাবে আমার আইফোন খুঁজুন বন্ধ করবেন