কম্পিউটার

অ্যান্ড্রয়েডে ডার্ক মোড কীভাবে ব্যবহার করবেন

আপনি কি আপনার চোখে অ্যান্ড্রয়েডের ডিফল্ট হালকা থিমটি খুব কঠোর মনে করেন? এটা কি আপনার ফোনের ব্যাটারি খুব দ্রুত শেষ করে?

আপনার আধুনিক অ্যান্ড্রয়েড স্মার্টফোন বা ট্যাবলেটে, আপনি পরিবর্তে ডার্ক মোড করতে পারেন। এটি আপনার জন্য আপনার ডিভাইসের স্ক্রিনে বিষয়বস্তু দেখতে এবং পড়া সহজ করে তুলবে এবং OLED ডিসপ্লে সহ ফোনে ব্যাটারির আয়ু বাড়াতে পারে৷ আপনার অ্যান্ড্রয়েড ফোন বা ট্যাবলেটে কীভাবে ডার্ক মোড সক্ষম করবেন তা এখানে।

কোন Android সংস্করণগুলি ডার্ক মোড সমর্থন করে?

অ্যান্ড্রয়েড আনুষ্ঠানিকভাবে অ্যান্ড্রয়েড 10 এর সাথে ডার্ক মোড সমর্থন পেয়েছে। এর মানে আপনি আপনার ফোনে সিস্টেম-ওয়াইড ডার্ক মোড চালু করতে পারবেন শুধুমাত্র যদি এটি Android 10 বা তার পরবর্তী সংস্করণে চলে।

অ্যান্ড্রয়েড 10-এর আগের যেকোনো সংস্করণে সিস্টেম-ওয়াইড ডার্ক মোড সক্ষম করার কোনো অফিসিয়াল বিকল্প নেই।

আপনি যদি নিশ্চিত না হন যে আপনার ফোনটি কোন Android সংস্করণটি চালায়, আপনি সেটিংসে একটি বিকল্প ব্যবহার করে আপনার সংস্করণটি পরীক্ষা করতে পারেন:

  1. সেটিংস চালু করুন আপনার ফোনে অ্যাপ।
  2. নিচের দিকে স্ক্রোল করুন এবং ফোন সম্পর্কে আলতো চাপুন .
  3. আপনি Android সংস্করণ বলে একটি বিকল্প খুঁজে পাবেন৷ এবং এর পাশে থাকবে আপনার ডিভাইসের বর্তমান অ্যান্ড্রয়েড সংস্করণ।
অ্যান্ড্রয়েডে ডার্ক মোড কীভাবে ব্যবহার করবেন অ্যান্ড্রয়েডে ডার্ক মোড কীভাবে ব্যবহার করবেন

কিভাবে আপনার Android ডিভাইসে ডার্ক মোড সক্ষম করবেন

একবার আপনি নিশ্চিত করুন যে আপনার ফোনটি Android 10 বা তার পরে চালিত হয়, আপনি সেটিংসে যেতে পারেন এবং ডার্ক মোড সক্ষম করতে একটি বিকল্প টগল করতে পারেন। অথবা, আপনি মোড চালু করতে দ্রুত সেটিংস মেনু ব্যবহার করতে পারেন।

মনে রাখবেন যে বিভিন্ন ফোনে ডার্ক মোড চালু করার বিভিন্ন উপায় রয়েছে। কিছু ফোন এমনকি ডার্ক মোড শিডিউল করার বৈশিষ্ট্যটিও অফার করে, তবে এটি সমস্ত ফোনে উপলব্ধ নাও হতে পারে যদিও তারা Android 10 চালাচ্ছে।

একটি Android ডিভাইসে ডার্ক মোড সক্রিয় করার দুটি উপায় এখানে রয়েছে৷

সেটিংস থেকে অ্যান্ড্রয়েড ডার্ক মোড চালু করুন

আপনি ডার্ক মোডের জন্য বিভিন্ন বিকল্পগুলিকে সক্ষম করার পাশাপাশি কনফিগার করতে সেটিংস ব্যবহার করতে পারেন।

স্টক অ্যান্ড্রয়েডে, শুধু সেটিংস> ডিসপ্লে> অ্যাডভান্সড> ডার্ক থিম-এ যান .

অ্যান্ড্রয়েডের কাস্টম সংস্করণ সহ ডিভাইসগুলিতে, আপনি ডার্ক মোড বা নাইট মোডের জন্য আরও বিকল্প খুঁজে পেতে পারেন। OnePlus ফোনে ডার্ক মোড সক্রিয় করতে, উদাহরণস্বরূপ:

  1. সেটিংস অ্যাক্সেস করুন অ্যাপ
  2. কাস্টমাইজেশন আলতো চাপুন .
  3. প্রিসেট থিম নির্বাচন করুন উপরে.
  4. যে থিমটি Nuanced dark বলে সেটি বেছে নিন . এই নামটি ফোন থেকে ফোনে পরিবর্তিত হয় তবে এটিকে অন্ধকার কিছু বলা উচিত এবং আপনি এটি চিনতে সক্ষম হবেন। অ্যান্ড্রয়েডে ডার্ক মোড কীভাবে ব্যবহার করবেন অ্যান্ড্রয়েডে ডার্ক মোড কীভাবে ব্যবহার করবেন
  5. আপনি যদি থিম পরিবর্তন না করে ডার্ক মোড ব্যবহার করতে চান, তাহলে টোন এ আলতো চাপুন এবং তারপর অন্ধকার নির্বাচন করুন ফলে পর্দায়। অ্যান্ড্রয়েডে ডার্ক মোড কীভাবে ব্যবহার করবেন অ্যান্ড্রয়েডে ডার্ক মোড কীভাবে ব্যবহার করবেন

আপনার অ্যান্ড্রয়েড ফোনটি এখন তার বেশিরভাগ উপাদানগুলিকে গাঢ় রঙে প্রদর্শন করবে৷

দ্রুত সেটিংস থেকে Android ডার্ক মোড চালু করুন

দ্রুত সেটিংস আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে অন্ধকার মোড সক্ষম এবং নিষ্ক্রিয় করার একটি দ্রুত উপায়। সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইসে কুইক সেটিংসে ডার্ক মোড বিকল্প নেই, তবে আপনি আপনার ডিভাইসে বিকল্পটি উপলব্ধ কিনা তা দেখতে পারেন।

আপনি এটি কীভাবে করবেন তা এখানে:

  1. আপনার ফোনের স্ক্রিনের উপরে থেকে নিচের দিকে টানুন।
  2. ডার্ক মোডে আলতো চাপুন অন্ধকার মোড সক্ষম করতে টাইল।
  3. আপনি যদি টাইলটি দেখতে না পান তবে বাম দিকে সোয়াইপ করুন এবং আপনি আরও টাইলগুলি প্রকাশ করবেন৷

কিভাবে আপনার Android ডিভাইসে ডার্ক মোড নিষ্ক্রিয় করবেন

অ্যান্ড্রয়েড ডার্ক মোড বন্ধ করা এটি চালু করার মতোই সহজ।

আপনি মোড সক্ষম করতে সেটিংস ব্যবহার করলে, একই সেটিংস প্যানেলে যান এবং একটি ভিন্ন থিম চয়ন করুন৷ আপনি যদি ডার্ক টোন ব্যবহার করেন তবে টোনটিকে হালকা এ পরিবর্তন করুন একটি এবং এটি অন্ধকার মোড নিষ্ক্রিয় করা উচিত।

আপনি মোড সক্রিয় করতে দ্রুত সেটিংস ব্যবহার করলে, দ্রুত সেটিংস খুলুন আবার ডার্ক মোড এ আলতো চাপুন বিকল্প এটি আপনার ডিভাইসে মোড নিষ্ক্রিয় করবে৷

আপনার ডিভাইস যদি ডার্ক মোড সমর্থন না করে তাহলে কী করবেন?

যদি আপনার ফোন বা ট্যাবলেট অ্যান্ড্রয়েড 10 সমর্থন না করে বা চালায় তবে আপনার ভাগ্যের বাইরে। আপনি আপনার ডিভাইসে ডার্ক মোড চালু বা ব্যবহার করতে পারবেন না।

যাইহোক, এর মানে এই নয় যে আপনি আপনার ডিভাইসে একটু বেশি গাঢ় রঙের প্রভাব দিতে পারবেন না। কিছু ডিভাইসে, বিশেষ করে যেগুলি Android 9 চালিত, আপনার কাছে অন্তত একটি অন্ধকার থিম আছে যা আপনি আপনার ডিভাইসে একটি অন্ধকার মোড-এর মতো প্রভাব পেতে ব্যবহার করতে পারেন।

এটি অ্যান্ড্রয়েড 10-এ সিস্টেম-ওয়াইড ডার্ক মোডের মতো কাজ নাও করতে পারে, তবে এটি কাজটি কিছুটা হলেও সম্পন্ন করে।

এছাড়াও, এমন অ্যাপ রয়েছে যা ডার্ক মোড সমর্থন করে এবং আপনি আপনার ডিভাইসে এই অ্যাপগুলিতে পৃথকভাবে ডার্ক মোড সক্ষম করতে পারেন।

আপনার চোখে আপনার ডিভাইসের স্ক্রীন সহজ করা

কিছু সময়ের জন্য আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহার করার পরে যদি আপনার চোখ চাপা পড়ে যায়, তাহলে এটি আপনাকে সাহায্য করে কিনা তা দেখতে আপনি অন্ধকার মোড সক্ষম করার চেষ্টা করতে পারেন। যতক্ষণ আপনার ফোন অ্যান্ড্রয়েড 10 বা তার পরের সংস্করণে চলে, আপনি আপনার ডিভাইসে সিস্টেম-ব্যাপী মোড সক্ষম করতে একটি বিকল্প টগল করতে পারেন।

আপনার ফোন ব্যবহার করার সময় আপনার চোখ রক্ষা করার আরেকটি উপায় হল নীল আলোর ফিল্টার ব্যবহার করা। আবার, এটি কিছু অ্যান্ড্রয়েড ফোনে অন্তর্নির্মিত, এবং প্লে স্টোরেও অনেকগুলি নীল আলো ফিল্টার অ্যাপ রয়েছে৷


  1. অ্যান্ড্রয়েডে ছদ্মবেশী মোড কীভাবে ব্যবহার করবেন

  2. অ্যান্ড্রয়েডে স্প্লিট-স্ক্রিন মোড কীভাবে ব্যবহার করবেন

  3. অ্যান্ড্রয়েডে ফোকাস মোড কীভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে কার্যকরভাবে অ্যান্ড্রয়েডে বিরক্ত করবেন না মোড ব্যবহার করবেন