কম্পিউটার

কিভাবে দ্রুত এবং সহজে একটি QR কোড স্ক্যান করবেন তার একটি দ্রুত নির্দেশিকা

QR কোড দরকারী হতে পারে. এটি মেশিন-পঠনযোগ্য কোডের একটি গ্রিড যাতে একটি এলোমেলো কালো এবং সাদা বর্গক্ষেত্র রয়েছে। এটি একটি ওয়েবসাইট URL, ইমেল ঠিকানা, যোগাযোগের তথ্য, পূর্বনির্ধারিত পাঠ্য বার্তা এবং আরও অনেক কিছু সম্পর্কে তথ্য সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। এটি আপনার WiFi SSID এবং পাসওয়ার্ডও ধরে রাখতে পারে৷

একটি QR কোড রাখুন যাতে আপনার বিজনেস কার্ডে সমস্ত তথ্য "ধারণ" থাকে এবং শুধুমাত্র একটি স্ক্যানের মাধ্যমে লোকেরা তাদের ফোনে সেকেন্ডের মধ্যে সমস্ত বিবরণ কপি করতে পারে৷ তা ছাড়া, আপনি আপনার বাড়িতে একটি QR কোডও রাখতে পারেন এবং আপনার অতিথিরা দ্রুত আপনার ওয়্যারলেস নেটওয়ার্কে লগ ইন করতে পারেন৷

কয়েক বছর আগে, মোবাইল ক্যামেরার অগ্রগতির কারণে QR কোডগুলি জনপ্রিয়তা অর্জন করলেও পরে জনপ্রিয়তা হারায়। এখন, পরিমার্জিত QR কোডগুলি ফিরে আসছে, কারণ কোডগুলি WeChat থেকে Spotify Music থেকে Pokémon Go পর্যন্ত সমস্ত কিছুর জন্য। .

আরো পড়ুন:সেরা বিনামূল্যের QR কোড জেনারেটরের 9টি

"নতুন" QR কোডগুলি বরাবরের মতোই কাজ করে৷ কোডটি দেখুন, স্ক্যানিং অ্যাপ চালু করুন, অ্যাপটিকে সমস্ত তথ্য পেতে কোডটি স্ক্যান করতে দিন। যেহেতু আমরা অনেকেই QR কোডগুলি বেশ কিছুদিন ব্যবহার করিনি, তাই আমরা আবার প্রক্রিয়াটি দ্রুত শেষ করব৷

নিম্নলিখিত ব্লগ পোস্টটি আপনাকে দেখাবে কিভাবে আপনার Android বা Apple স্মার্টফোন ব্যবহার করে একটি QR কোড স্ক্যান করতে হয়।

অ্যান্ড্রয়েডে একটি QR কোড কীভাবে স্ক্যান করবেন

সব অ্যান্ড্রয়েড ডিভাইস QR কোড স্ক্যান করার ক্ষমতা দিয়ে আসে না। তাই আপনাকে গুগল অ্যাসিস্ট্যান্টের সাহায্য নিতে হবে, Google দ্বারা চালিত ভার্চুয়াল সহকারী। এটি প্রায় সব অ্যান্ড্রয়েড ফোনে আগে থেকে ইনস্টল করা আছে।

এটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

1. হোম বোতামে দীর্ঘক্ষণ আলতো চাপুন৷ অথবা আপনি ভয়েস কমান্ড “OK Google ব্যবহার করতে পারেন "

2. এরপর, লেন্স আইকনে আলতো চাপুন৷ নীচে ডান কোণায় উপলব্ধ৷

আপনি যদি Bixby সমর্থন সহ একটি Samsung ফোন ব্যবহার করেন, তাহলে এটি স্বয়ংক্রিয়ভাবে QR কোডগুলি সনাক্ত করতে পারে৷

3. QR কোড স্ক্যানিং অ্যাপটি চালু করুন, সেটি QR কোড রিডার, Samsung অপটিক্যাল রিডার, বা আপনার ফোনে ইনস্টল করা অন্য কোনো অ্যাপ।

এই অ্যাপগুলির যেকোনো একটি খুললে সরাসরি ক্যামেরার মাধ্যমে একটি স্ক্যানিং স্ক্রিন খুলবে৷

4. একই স্ক্যানিং স্ক্রিন ব্যবহার করে আপনাকে QR কোডের উপর ফোকাস করতে হবে। স্ক্যানিং স্ক্রিনে কোডের চারটি কোণ সম্পূর্ণরূপে দৃশ্যমান কিনা তা নিশ্চিত করুন। এছাড়াও, আপনার ফোনটিকে স্থিরভাবে ধরে রাখুন যাতে এটি কোডটি সনাক্ত করতে পারে৷

5. একবার স্ক্যানিং সম্পূর্ণ হলে, আপনি কোডের তথ্যের সাথে কী করতে হবে তার বিকল্পগুলি প্রদান করে একটি পপ-আপ দেখতে পাবেন৷ আপনি যদি কিছু ডাউনলোড করতে চান, কোনো ওয়েবসাইট দেখতে চান বা আপনি ইতিমধ্যে ব্যবহার করছেন এমন কোনো অ্যাপ্লিকেশন খুলতে চান কিনা তা জিজ্ঞাসা করতে পারে৷

আইফোনে কীভাবে একটি QR কোড স্ক্যান করবেন

পূর্বে, আইফোনে QR কোড স্ক্যান করতে, ব্যবহারকারীদের QR কোড স্ক্যানিং অ্যাপ ডাউনলোড করতে হবে। iOS 12 দিয়ে শুরু করে, iPhone কিউআর কোড স্ক্যান করার ক্ষমতা সহ আপডেট করা হয়েছে। এর মানে হল আপনি কোড স্ক্যান করতে তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে হবে না যদি না আপনি এটি চান।

ডিফল্ট সেটিংস সহ, এই বৈশিষ্ট্যটি চালু আছে। তবুও, 'QR কোডগুলি স্ক্যান করুন কিনা তা পরীক্ষা করা সর্বদা ভাল৷ ' সক্রিয় করা হয়েছে, বিশেষ করে যদি আপনি এটি প্রথমবার ব্যবহার করেন।

এর জন্য,

1. iPhone সেটিংস লঞ্চ করুন৷ .

2. ক্যামেরা-এ স্ক্রোল করুন -> QR কোড স্ক্যান করুন .

iPhone এ একটি QR কোড স্ক্যান করতে, আপনাকে করতে হবে:

1. ক্যামেরা অ্যাপ লঞ্চ করুন৷ আপনার আইফোনে।

2. এরপর, QR কোডে ক্যামেরা ফোকাস করুন৷ . সর্বদা মনে রাখবেন যে সঠিক কোণ এবং দূরত্ব আপনাকে কোডটি দ্রুত স্ক্যান করতে সাহায্য করতে পারে।

কোন সন্দেহ নেই, ইমেজ স্টেবিলাইজেশন প্রযুক্তি ঝাঁকুনি মোকাবেলা করবে, কিন্তু কোড স্ক্যান করার সময় আপনার ফোনকে স্থির রাখা সবসময় ভালো।

3. একবার স্ক্যানিং প্রক্রিয়া সম্পূর্ণ হলে, আপনি QR কোড ধারণ করা সমস্ত তথ্য সহ স্ক্রিনের শীর্ষে একটি দ্রুত বিজ্ঞপ্তি দেখতে পাবেন - যেমন একটি নির্দিষ্ট ওয়েবসাইট পরিদর্শন করা, যোগাযোগের তথ্য পাওয়া এবং আরও অনেক কিছু৷

If you’re sure that the code you have scanned is from a reliable and trusted source, then you can tap on the notification to initiate the code activity.

Did you find this blog post useful on how to scan a QR code? How are you scanning QR codes or do you? Feel free to share in the comments.

Editors’ Recommendations:

  • How to make calls on your Apple HomePod
  • Here’s how to use Apple’s new Memoji feature
  • How to download songs from Spotify for offline use

  1. Windows 10 এ কিভাবে দ্রুত এবং সহজে Wi-Fi পাসওয়ার্ড খুঁজে পাবেন

  2. কিভাবে আপনার আইপ্যাড এবং আইফোন দিয়ে একটি QR কোড স্ক্যান করবেন?

  3. কিভাবে সহজে এবং দ্রুত macOS কাস্টমাইজ করবেন?

  4. কিভাবে GTX 1660 ড্রাইভার দ্রুত এবং সহজে আপডেট করবেন