কম্পিউটার

কিভাবে আপনার আইপ্যাড এবং আইফোন দিয়ে একটি QR কোড স্ক্যান করবেন?

2018 সালের গোড়ার দিকে, টেক জায়ান্ট অ্যাপল আইওএস 12-এর মন ফুঁকানোর বৈশিষ্ট্যগুলি নিয়ে এসেছিল।  iPad এবং ফোনে QR কোড স্ক্যান করা একটি বৈশিষ্ট্য যা Apple ব্যবহারকারীদের অভিজ্ঞতাকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার জন্য যুক্ত করা হয়েছিল। এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র আপনার জীবনকে সহজ করে তুলতে সক্ষম নয় বরং টিকিট, কুপন, পণ্যের উপাদান ইত্যাদি সম্পর্কিত তথ্য পেতেও এটি কার্যকর। তাছাড়া, এটি অন্তর্নিহিত QR কোড স্বীকৃতির সাথে আসে যা আপনাকে আপনার স্মার্টফোনের সাহায্যে QR কোড স্ক্যান করতে দেয়। অজ্ঞানভাবে ক্যামেরা। একটি QR কোড স্ক্যান করে, আপনি কয়েক সেকেন্ডেরও কম সময়ের মধ্যে একটি জিনিস কেনার আগে তার সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারেন৷

কিভাবে আপনার আইপ্যাড এবং আইফোন দিয়ে একটি QR কোড স্ক্যান করবেন?

এই পোস্টে, আমরা কীভাবে আপনার iPad এবং iPhone দিয়ে একটি QR কোড স্ক্যান করবেন তা নিয়ে আলোচনা করতে যাচ্ছি। তো, চলুন শুরু করা যাক!

QR কোড দ্বারা কি বুঝবেন?

QR কোড হল কুইক রেসপন্স কোড যা একটি 2-মাত্রিক বর্গাকার বারকোড যা সাদা এবং কালো স্কোয়ারের একটি অ্যারের সমন্বয়ে গঠিত যা একটি মেশিন দ্বারা পড়ার জন্য ডিজাইন করা হয়েছে যাতে পণ্যের দাম এবং উপাদান ইত্যাদির মতো বিস্তারিত তথ্য পাওয়া যায়। QR কোড রাখে। এনকোড করা ডেটা এবং URL যা আপনার মোবাইল ক্যামেরার সাহায্যে পঠনযোগ্য। শপিং মলগুলিতে, এই QR কোডটি হ্যান্ডহেল্ড স্ক্যানার দ্বারা পড়া হয় যেখানে আপনার স্মার্টফোন ক্যামেরা ব্যবহার করেও আপনার হাতের তথ্য পাওয়া সম্ভব।

QR কোড স্ক্যান করা কেন গুরুত্বপূর্ণ?

কিভাবে আপনার আইপ্যাড এবং আইফোন দিয়ে একটি QR কোড স্ক্যান করবেন?

কুইক রেসপন্স কোড গত এক দশকে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে। যাইহোক, এটি একটি দরকারী উপায় যা আপনার স্মার্টফোনের সাহায্যে বোঝা এবং ব্যবহার করা সহজ। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা দৈনন্দিন জীবনে QR কোডের সুবিধা উপভোগ করতে তাদের পছন্দের যেকোনো তৃতীয় পক্ষের অ্যাপ ডাউনলোড করতে পারেন। যেখানে, আইওএস 12 আছে এমন আইফোন ব্যবহারকারীরা এর সুবিধাগুলি উপভোগ করতে বিল্ট-ইন বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন। যদি আপনি পুরানো বা পূর্ববর্তী সংস্করণ ব্যবহার করছেন তাহলে আপনি Google Play Store এবং App Store থেকে অ্যাপগুলি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন।

আপনি যদি আইফোন ব্যবহার করেন এবং আপনার কাছে iOS 12 থাকে, তাহলে আপনি সহজেই কাজটি সম্পন্ন করতে পারেন।

কিভাবে আপনার আইপ্যাড এবং আইফোন দিয়ে একটি QR কোড স্ক্যান করবেন?

এই পদ্ধতিটি আপনাকে আপনার আইপ্যাড এবং আইফোনে কোনো তৃতীয় পক্ষের অ্যাপ ডাউনলোড না করেই আপনার QR কোড স্ক্যান করতে সাহায্য করবে। iOS 12 iPad এবং iPhone এর সর্বশেষ আপডেটে QR কোড বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। কিভাবে আপনার iPad এবং iPhone দিয়ে একটি QR কোড স্ক্যান করবেন তা শিখতে নিচের ধাপগুলি অনুসরণ করুন৷

ধাপ 1: প্রথমত, আপনাকে আপনার নিয়ন্ত্রণ কেন্দ্র খুলতে হবে, আপনি হোম স্ক্রীন থেকে নীচে থেকে উপরে স্লাইড করতে পারেন৷

কিভাবে আপনার আইপ্যাড এবং আইফোন দিয়ে একটি QR কোড স্ক্যান করবেন?

ধাপ 2: iOS 12 এর সর্বশেষ আপডেটে, কন্ট্রোল সেন্টারে, আপনি শেষ বিকল্পটি লক্ষ্য করবেন যা QR কোডের সাথে সাদৃশ্যপূর্ণ। আপনাকে এটিতে ট্যাপ করতে হবে।

ধাপ 3: QR কোড স্ক্যান করতে আপনার মোবাইলের ডিফল্ট ক্যামেরা সক্রিয় করা হবে। আপনি সেটিংস থেকে নিজেও এটি অ্যাক্সেস করতে পারেন৷

কিভাবে আপনার আইপ্যাড এবং আইফোন দিয়ে একটি QR কোড স্ক্যান করবেন?

পদক্ষেপ 4: এখন, আপনাকে আপনার ক্যামেরাটি QR কোডে নির্দেশ করতে হবে এবং আপনি কোডটি আপনার স্ক্রিনেও প্রদর্শিত হবে তা লক্ষ্য করবেন। যদি কোডটি সম্পূর্ণ স্ক্যান করা হয়, তাহলে আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন যা ব্রাউজারে খুলবে। এই লিঙ্কে পণ্য সম্পর্কে সম্পূর্ণ ডায়াল করা তথ্য থাকবে।

ধাপ 5: যদি, কোড স্ক্যান করার সময় আপনার ক্যামেরার সমস্যা হয় তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি পর্যাপ্ত আলোতে QR কোড স্ক্যান করার চেষ্টা করছেন। আপনি দ্রুত স্ক্যানিং সম্পন্ন করতে QR কোড জুম করতে পারেন।

পদক্ষেপ 6: এখন, আপনাকে যা করতে হবে তা হল, আপনার আইফোনে প্রদর্শিত লিঙ্কটিতে ক্লিক করুন এবং QR কোডের সাথে সংরক্ষিত বিশদ তথ্য পান৷

এখন, আপনি সফলভাবে শিখেছেন কিভাবে iOS 12 এর সাথে আপনার iPad এবং iPhone দিয়ে একটি QR কোড স্ক্যান করতে হয়। আপনি যদি iOS 11 বা তার আগের সংস্করণগুলি ব্যবহার করেন, তাহলে আপনি ডিভাইসটি আপডেটও করতে পারেন এবং এর মধ্যে তৃতীয় পক্ষের QR স্ক্যানার অ্যাপগুলি ব্যবহার করতে পারেন।

  1. কীভাবে আপনার আইফোন এবং আইপ্যাডে ডার্ক মোড সক্রিয় করবেন

  2. কীভাবে আপনার আইফোন এবং আইপ্যাড হার্ড রিসেট করবেন

  3. আপনার আইপ্যাড বা আইফোনের সাথে একটি মাউস কীভাবে ব্যবহার করবেন?

  4. আপনার iPhone/iPad এ iOS 10 কিভাবে ইনস্টল করবেন?