কম্পিউটার

অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে কল ফরওয়ার্ড করবেন

কল ফরওয়ার্ডিং হল অন্য নম্বরে কল পাঠানোর একটি উপায়। এটি Android এবং iPhone এ উপলব্ধ, এবং এটি সেট আপ করা যথেষ্ট সহজ৷ এটির সাহায্যে, আপনি যখন ছুটিতে থাকবেন তখন আপনি বিরক্তিকর কাজের কল এড়াতে পারেন, উদাহরণস্বরূপ। আপনার স্বাভাবিক ডিভাইসে সমস্যা আছে এমন ক্ষেত্রে আপনি অন্য ফোনেও কল পাঠাতে পারেন।

বৈশিষ্ট্য সক্রিয় করার জন্য শুধুমাত্র কয়েকটি সহজ পদক্ষেপ জড়িত। একইভাবে, কল ফরওয়ার্ডিং এর সাথে সমস্যার সমাধান করাও মোটামুটি সোজা। সুতরাং আইফোন বা অ্যান্ড্রয়েডে কল ফরওয়ার্ডিং কীভাবে ব্যবহার করবেন তা নিশ্চিত না হলে ভয় পাবেন না। আমরা আপনাকে এর মধ্য দিয়ে যাব।

iOS-এ কল ফরওয়ার্ডিং কীভাবে ব্যবহার করবেন

আইফোনে কল ফরওয়ার্ডিং সেট আপ করা একটি সিনচ। আপনাকে কেবল সেটিংসে যেতে হবে এবং নীচে বর্ণিত হিসাবে কয়েকটি সামঞ্জস্য করতে হবে:

  1. সেটিংস খুলুন .
  2. নিচে স্ক্রোল করুন এবং ফোন আলতো চাপুন .
  3. কল ফরওয়ার্ডিং নির্বাচন করুন .
  4. কল ফরওয়ার্ডিং> ফরওয়ার্ড টু নির্বাচন করুন .
  5. যে নম্বরে আপনি আপনার কল ফরওয়ার্ড করতে চান সেটি লিখুন।

আপনার আইফোন এখন আপনার লেখা নম্বরে কল ফরওয়ার্ড করবে। এছাড়াও, আপনি যদি ল্যান্ডলাইনে কল রিডাইরেক্ট করেন, তাহলে অবশ্যই এলাকা কোড লিখতে ভুলবেন না।

অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে কল ফরওয়ার্ড করবেন অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে কল ফরওয়ার্ড করবেন অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে কল ফরওয়ার্ড করবেন

আপনি কেন কল ফরওয়ার্ডিং ব্যবহার করতে চান তার উপর ভিত্তি করে আপনার নম্বর বেছে নেওয়া উচিত। তাই আপনি যদি বিরক্ত হতে না চান তবে অন্য অবস্থানে থাকা ফোনের নম্বরে কল করুন। উদাহরণস্বরূপ, আপনি বাড়িতে থাকলে, আপনি আপনার অফিসের ফোনে কল ফরওয়ার্ড করতে পারেন। আপনি যদি ছুটিতে থাকেন, আপনি আপনার বাড়ির ফোনে কল ফরওয়ার্ড করতে পারেন৷

এটি বলেছে, আপনি একজন বন্ধু বা পরিবারের সদস্যের ফোনেও ফরোয়ার্ড করতে পারেন। আপনার আইফোনের অভ্যর্থনা বা সংকেত সমস্যা থাকলে এটি করার বিষয়টি বিবেচনা করা উচিত। এটি আপনাকে এখনও গুরুত্বপূর্ণ কলগুলি নিতে সক্ষম করবে৷

আপনি যখন আপনার iPhone এ কল ফরওয়ার্ডিং নিষ্ক্রিয় করতে চান, তখন শুধু এই মেনুতে ফিরে যান এবং কল ফরওয়ার্ডিং এ আলতো চাপুন আবার সুইচ টগল করুন। এটি সাদা "অফ" অবস্থানে ফিরে যাবে এবং আপনার কল ফরওয়ার্ড হবে না।

Android-এ কল ফরওয়ার্ডিং কীভাবে ব্যবহার করবেন

অ্যান্ড্রয়েডে কল ফরওয়ার্ডিং সেট আপ করাও বেশ সহজ। এটি করতে, ফোন অ্যাপটি খোলার মাধ্যমে শুরু করুন। সেখান থেকে:

  1. আরো আলতো চাপুন বোতাম (যা দেখতে উল্লম্ব তিনটি বিন্দুর মতো)।
  2. সেটিংস টিপুন . আপনাকে হয়ত আরো সেটিংস আলতো চাপতে হতে পারে৷ অথবা কল সেটিংস এর পরে, আপনার ফোন এবং Android এর সংস্করণের উপর নির্ভর করে।
  3. কল ফরওয়ার্ডিং বেছে নিন .
  4. চারটি উপলব্ধ বিকল্পের মধ্যে একটি নির্বাচন করুন:
    1. সর্বদা এগিয়ে নির্দিষ্ট নম্বরে সমস্ত কল পাঠায়।
    2. আপনি যদি ফোনে থাকাকালীন শুধুমাত্র কল রিডাইরেক্ট করতে চান, তাহলে ব্যস্ত থাকলে ফরওয়ার্ড করুন নির্বাচন করুন .
    3. উত্তর না থাকলে ফরোয়ার্ড করুন ফরোয়ার্ড শুধুমাত্র যখন আপনি একটি কল সাড়া না.
    4. সবশেষে, আনরিচ না হলে ফরওয়ার্ড করুন রিলে কলগুলি শুধুমাত্র যখন আপনার ফোনে কোন রিসেপশন থাকে না, বিমান মোডে থাকে বা বন্ধ থাকে।
  5. যে নম্বরে আপনি আপনার কল ফরওয়ার্ড করতে চান সেটি লিখুন। আবার, যদি আপনি একটি ল্যান্ডলাইনে ফরোয়ার্ড করছেন তাহলে এলাকা কোড লিখতে ভুলবেন না।
  6. চালু করুন আলতো চাপুন নিশ্চিত করতে.

আপনি প্রায় ঠিক একই প্রক্রিয়ার মাধ্যমে Android-এ কল ফরওয়ার্ডিং নিষ্ক্রিয় করতে পারেন। আপনার সক্রিয় করা প্রতিটি বিকল্পে আপনাকে আলতো চাপতে হবে এবং অক্ষম করুন টিপুন .

অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে কল ফরওয়ার্ড করবেন অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে কল ফরওয়ার্ড করবেন অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে কল ফরওয়ার্ড করবেন

অ্যান্ড্রয়েড এবং আইফোনে কল ফরওয়ার্ড করার আরেকটি উপায়

দেখা যাচ্ছে, আপনার কাছে অ্যান্ড্রয়েড বা আইফোনে কল ফরওয়ার্ড করার আরেকটি উপায় আছে। এর মধ্যে আপনার মোবাইল ক্যারিয়ারের কল-ফরওয়ার্ডিং পরিষেবা ব্যবহার করা জড়িত৷ আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে থাকেন তবে নীচের নির্দেশাবলী অনুসরণ করুন৷

আপনি যদি একটি জিএসএম ক্যারিয়ার যেমন টি-মোবাইল বা AT&T ব্যবহার করেন:

  1. ফোন খুলুন অ্যাপ
  2. ডায়াল করুন **21* , কিন্তু এখনো কল করবেন না।
  3. আপনি যে নম্বরে আপনার কল ফরওয়ার্ড করতে চান সেটি লিখুন।
  4. # টিপুন এবং তারপর কল বোতাম .

আপনি যদি স্প্রিন্ট বা ভেরিজনের মতো একটি CDMA ক্যারিয়ার ব্যবহার করেন তবে উপরের মতো একই পদক্ষেপগুলি সম্পাদন করুন তবে *72 ডায়াল করুন পরিবর্তে ধাপ 2 এ।

আপনার ক্যারিয়ার নির্বিশেষে, উপরের পদক্ষেপগুলি সম্পূর্ণ করার পরে আপনার কিছু ধরণের নিশ্চিতকরণ বার্তা বা শব্দ শুনতে হবে। এছাড়াও, এটা মনে রাখা দরকার যে আপনি সমস্ত ইনকামিং কল ছাড়া অন্য ধরনের কল ফরওয়ার্ডিং সক্রিয় করতে একটি ভিন্ন কোড ডায়াল করতে পারেন।

উদাহরণস্বরূপ, Verizon এর সাথে, আপনি *71 ডায়াল করতে পারেন শুধুমাত্র উত্তরহীন কলের জন্য ফরওয়ার্ডিং সেট আপ করতে। স্প্রিন্টের সাথে, আপনাকে *73 ডায়াল করতে হবে .

শেষ অবধি, আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে না থাকেন তবে আপনার এখনও বেশিরভাগ একই পরিষেবা ব্যবহার করতে সক্ষম হওয়া উচিত। ইউরোপ এবং বিশ্বের অন্যান্য অঞ্চলের বেশিরভাগ মোবাইল অপারেটর কল ফরওয়ার্ডিং অফার করে। শুধুমাত্র পার্থক্য হল যে তারা আপনাকে উপরের কমান্ড থেকে ভিন্ন কিছু ডায়াল করতে হতে পারে।

তাই এটির মাধ্যমে ফরওয়ার্ডিং সেট আপ করার চেষ্টা করার আগে আপনার মোবাইল ক্যারিয়ারের সাথে চেক করা উচিত।

কল ফরওয়ার্ডিং কাজ না করলে কী করবেন

অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে কল ফরওয়ার্ড করবেন অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে কল ফরওয়ার্ড করবেন অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে কল ফরওয়ার্ড করবেন

আইফোন এবং অ্যান্ড্রয়েডে কল ফরওয়ার্ডিং ব্যবহার করা সাধারণত সহজ, তবে আপনি কখনও কখনও সমস্যায় পড়তে পারেন। সাধারণত, প্রধান সমস্যা হল যে কলগুলি ফরওয়ার্ড করতে ব্যর্থ হয় এবং আপনি আপনার আসল ফোনে সেগুলি গ্রহণ করতে থাকেন৷

সৌভাগ্যবশত, এই ধরনের সমস্যাগুলি সমাধান করার জন্য আপনি চেষ্টা করতে পারেন এমন অনেকগুলি সমাধান রয়েছে৷

  • নিশ্চিত করুন যে আপনি সঠিক নম্বর লিখছেন। এটা সুস্পষ্ট শোনাচ্ছে, কিন্তু ভুল সংখ্যা সংখ্যা না থাকার মতই অকেজো। আপনি যে নম্বরটি প্রবেশ করেছেন তা আপনার দুবার পরীক্ষা করা উচিত এবং এই নম্বরটি সক্রিয় কিনা তা নিশ্চিত করুন৷
  • মোবাইল ডেটা বন্ধ করুন এবং তারপর আবার চালু করুন। সহায়তা ফোরামে, কিছু মোবাইল অপারেটর সেলুলার ডেটা এবং কল ফরওয়ার্ডিং বন্ধ করার পরামর্শ দেয়, তারপরে উভয়কেই আবার চালু করে। আপনি সেটিংস> সেলুলার এ গিয়ে এটি করতে পারেন৷ iOS এবং সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> মোবাইল নেটওয়ার্ক-এ অ্যান্ড্রয়েডে।
  • আপনার ডিভাইস রিস্টার্ট করুন।
  • আপনার ফোন আপডেট করুন। আপনি যদি একজন আইফোন ব্যবহারকারী হন তবে কীভাবে iOS আপডেট করবেন তা শিখুন। Android-এ, সেটিংস> সিস্টেম আপডেট-এ যান .
  • আপনার ফোনের নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন।
    • আপনার যদি একটি iPhone থাকে, তাহলে আপনি নিম্নলিখিত পথটি গ্রহণ করে এটি করতে পারেন:সেটিংস> সাধারণ> রিসেট> নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন .
    • আপনার যদি একটি Android ফোন থাকে, তাহলে আপনাকে সেটিংস-এও যেতে হবে . সিস্টেম> উন্নত> রিসেট বিকল্পগুলি নির্বাচন করুন . আপনাকে বিভিন্ন রিসেট করার জন্য বিকল্প দেওয়া হবে, Wi-Fi, মোবাইল এবং ব্লুটুথ রিসেট করুন নির্বাচন করুন .
অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে কল ফরওয়ার্ড করবেন অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে কল ফরওয়ার্ড করবেন অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে কল ফরওয়ার্ড করবেন

আপনি যদি কল ফরওয়ার্ডিং বিকল্পটি খুঁজে না পান, তবে এটি সম্ভবত আপনার মোবাইল ক্যারিয়ার আপনার অ্যাকাউন্টে এটির ব্যবস্থা না করার কারণে। এই ক্ষেত্রে, বিকল্পটি উপলব্ধ করার জন্য আপনাকে আপনার ক্যারিয়ারের সাথে যোগাযোগ করতে হবে৷

অ্যান্ড্রয়েড এবং আইফোনে কল ফরওয়ার্ড করা সহজ

আশা করি, আপনাকে উপরের কোনো সমস্যা সমাধানের ক্রিয়া চেষ্টা করার দরকার নেই, যেহেতু কল ফরওয়ার্ডিং সাধারণত একটি সহজ এবং কার্যকর বৈশিষ্ট্য। পরের বার আপনি কল দিয়ে বিরক্ত হতে চান না এটির সুবিধা নিন৷


  1. অ্যান্ড্রয়েড এবং আইফোনে কীভাবে একটি ভিডিও ক্রপ বা ট্রিম করবেন

  2. কীভাবে আইফোনে স্প্যাম কলগুলি ফিল্টার এবং ব্লক করবেন

  3. Android এ WhatsApp কল কিভাবে রেকর্ড করবেন

  4. অ্যান্ড্রয়েডে কীভাবে জাল ইনকামিং কল সেট করবেন