কম্পিউটার

অ্যান্ড্রয়েড 12 সিস্টেম UI সাড়া দিচ্ছে না? কিভাবে 12 উপায়ে ঠিক করবেন

অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য গুগলের সর্বশেষ ওএস, অ্যান্ড্রয়েড 12 2021 সালের অক্টোবরের প্রথম সপ্তাহে সাধারণ মানুষের কাছে রোল আউট হয়েছে। তৃতীয় পক্ষের নির্মাতারাও ধীরে ধীরে তাদের নিজস্ব সাজসজ্জার সাথে Android 12 রোল আউট করছে। বছরের শেষ নাগাদ, নেতৃস্থানীয় নির্মাতাদের প্রায় সমস্ত ফ্ল্যাগশিপে Android 12 থাকবে, যা অন্তত বলতে গেলে উত্তেজনাপূর্ণ।

আজ, তবে, Android 12 নিয়ে আসা উত্তেজনাপূর্ণ বৈশিষ্ট্যগুলিকে সম্বোধন করার বিষয়ে নয়, এটি এমন সিস্টেম ক্র্যাশ সম্পর্কে যা ব্যবহারকারীরা প্রাথমিকভাবে গ্রহণকারীরা সম্মুখীন হচ্ছেন। এখন আর কোন ঝামেলা ছাড়াই, আসুন এটিতে যাই।

Android 12 সিস্টেম UI সাড়া না দেওয়ার সম্ভাব্য কারণগুলি কী কী?

কয়েক মাস বিটা পরীক্ষার পর, 2021 সালের অক্টোবরে অনেক ধুমধাম করে Android 12 রিলিজ করা হয়েছিল। যাইহোক, এমনকি কঠোর বিটা পরীক্ষার সাথেও, বাগগুলি রয়ে গেছে এবং এটি কয়েক মাস ধরে সেভাবে থাকার সম্ভাবনা রয়েছে। যখন আপনার সিস্টেম UI সাড়া দেওয়া বন্ধ করে দেয়, এটি সাধারণত কম অপ্টিমাইজেশান বা RAM এর ঘাটতির কারণে হয়। সুতরাং, Android 12 এ যাওয়ার আগে নিশ্চিত করুন যে আপনার ডিভাইসে কমপক্ষে 6GB RAM আছে। 

আপনি অজানা উত্স থেকে অ্যাপ্লিকেশন ইনস্টল করা থেকে বিরত থাকা উচিত. তারা সম্ভাব্য ম্যালওয়্যার বহন করতে পারে এবং আপনার সিস্টেমকে অস্থির করে তুলতে পারে। অতিরিক্তভাবে, বড় আপডেটগুলি ইনস্টল করার আগে আপনার কাছে পর্যাপ্ত অভ্যন্তরীণ মেমরি উপলব্ধ রয়েছে তা নিশ্চিত করুন৷ এগুলি আপনার সিস্টেমের পবিত্রতাও নষ্ট করতে পারে।

এন্ড্রয়েড 12 সিস্টেম UI 12টি উপায়ে কীভাবে সাড়া দিচ্ছে না এমন সমস্যার সমাধান করবেন

অ্যান্ড্রয়েড 12 এর কয়েকটি অপ্টিমাইজেশান সমস্যা রয়েছে, তবে আপনি যদি যথেষ্ট সংকল্পবদ্ধ হন তবে সেগুলির বেশিরভাগই একপাশে সরিয়ে দেওয়া যেতে পারে। নীচে সিস্টেম UI এর হিমায়িত সমস্যাগুলির জন্য শীর্ষ 12টি সমাধান রয়েছে৷

সমাধান #1:ভারী অ্যাপ্লিকেশন বন্ধ করুন

প্রাথমিক মেমরি বা RAM এর অভাব সিস্টেমের অস্থিরতা এবং জমাট বাঁধার জন্য সবচেয়ে বড় অবদানকারী। সুতরাং, সর্বদা নিশ্চিত করুন যে Android 12 এর সাথে খেলার জন্য পর্যাপ্ত RAM আছে। এটি অর্জনের দ্রুততম উপায় হল ভারী অ্যাপগুলিকে হত্যা করা। আপনার স্ক্রিনের নিচ থেকে টানুন এবং সাম্প্রতিক অ্যাপস স্ক্রীন অ্যাক্সেস করতে ধরে রাখুন। একটি অ্যাপের উইন্ডো সোয়াইপ করে আপনি বর্তমানে যে অ্যাপগুলি ব্যবহার করছেন না সেগুলিকে মেরে ফেলুন৷

কিছু অ্যাপ বা গ্রাফিক-ইনটেনসিভ গেমগুলি আপনার সাম্প্রতিক অ্যাপ স্ক্রীন থেকে সোয়াইপ করার পরেও ব্যাকগ্রাউন্ডে চলে। সেগুলি বন্ধ আছে কিনা তা নিশ্চিত করতে, সাম্প্রতিক অ্যাপগুলিতে তাদের অ্যাপ আইকনে আলতো চাপুন, 'অ্যাপ তথ্য' নির্বাচন করুন এবং তারপরে 'ফোর্স স্টপ' বিকল্পে আলতো চাপুন।

সমাধান #2:নিরাপদ মোডে বুট করুন

অপ্টিমাইজড থার্ড-পার্টি অ্যাপ্লিকেশানগুলির কারণেও সিস্টেম UI ফ্রিজ হয়৷ সুতরাং, যদি আপনি সন্দেহ করেন যে তৃতীয় পক্ষের অ্যাপগুলি দোষে আছে, তাহলে আপনার ফোনটিকে নিরাপদ মোডে বুট করার চেষ্টা করা উচিত। নিরাপদ মোড শুধুমাত্র প্রয়োজনীয় সিস্টেম অ্যাপ এবং পরিষেবাগুলি চালায়, যা সিস্টেমে তৃতীয় পক্ষের অ্যাপগুলির যে কোনও বিরূপ প্রভাবকে অস্বীকার করবে৷

আপনার Android 12 ডিভাইসটিকে নিরাপদ মোডে বুট করতে, প্রথমে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন। পাওয়ার মেনু প্রদর্শিত হলে, পাওয়ার অফ বোতামটি দীর্ঘক্ষণ টিপুন, যতক্ষণ না আপনি 'রিবুট টু সেফ মোডে' প্রম্পট দেখতে পান। এখানে, ফোনটিকে নিরাপদ মোডে সফলভাবে পুনরায় চালু করতে 'ঠিক আছে'-তে আলতো চাপুন।

সমাধান #3:Google আপডেট আনইনস্টল করুন

Google আপডেটগুলি সাধারণত আপনার ফোনকে স্থিতিশীল করতে, নিরাপত্তা উন্নত করতে এবং এমনকি বৈশিষ্ট্যগুলি যোগ করার জন্য বোঝানো হয়৷ যাইহোক, প্রতি একবার কিছুক্ষণের মধ্যে এটি হাফ-বেকড আপডেটগুলি লোড করে, যা আপনার ডিভাইসটিকে কিছুটা অনিয়মিত করে তোলে। সুতরাং, যদি নিরাপদ মোডে বুট করা এবং অ্যাপ্লিকেশনগুলিকে হত্যা করা কৌশলটি না করে, আমরা Google আপডেটগুলিকেও আনইনস্টল করার পরামর্শ দেব।

আপডেটগুলি আনইনস্টল করতে, প্রথমে সেটিংসে যান, ‘গুগল’-এ আলতো চাপুন। এটি ‘অ্যাপস’ বিভাগেও লুকিয়ে থাকতে পারে। বিকল্পভাবে, আপনি Google অ্যাপ আইকনে দীর্ঘক্ষণ টিপে এবং 'অ্যাপ তথ্য' বিকল্পটি নির্বাচন করে এই স্ক্রিনে যেতে পারেন। এখন, উল্লম্ব উপবৃত্ত বোতামে আলতো চাপুন এবং তারপরে ‘আনইনস্টল আপডেটগুলি’ টিপুন।

এটি Google কে অবিলম্বে নতুন-ইনস্টল আপডেটগুলি আনইনস্টল করতে অনুরোধ করবে৷

সমাধান #4:সিস্টেম UI এর ক্যাশে সাফ করুন

আপনি যদি একটি নন-ভ্যানিলা অ্যান্ড্রয়েড 12 চালান, যেমন স্যামসাংয়ের ওয়ান ইউআই, সিস্টেম UI সাফ করা কাজে আসতে পারে। সিস্টেম UI সাফ করতে, প্রথমে, সেটিংসে যান এবং ‘অ্যাপস’-এ আলতো চাপুন। আপনি যদি Samsung-এর One UI-তে থাকেন, আপনি সেখানে One UI Home বিকল্পটি পাবেন। খুলতে এটিতে আলতো চাপুন। অবশেষে, সঠিকভাবে পরিষ্কার করতে 'ক্লিয়ার ক্যাশে' টিপুন।

এটির বাইরে থাকা অবস্থায়, আপনার ডিভাইসটি পুনরায় চালু করা উচিত যাতে এটি অনিয়মিত সিস্টেম ক্র্যাশগুলিকে ঠিক করে কিনা।

একটি Google Pixel ডিভাইসে, সমাধানটি প্রয়োগ করতে আপনাকে Google Pixel লঞ্চার ক্যাশে সাফ করতে হবে।

সমাধান #5:অ্যাপ পছন্দগুলি রিসেট করুন

অ্যান্ড্রয়েড হল কাস্টমাইজযোগ্যতা সম্পর্কে, তাই এটি আপনাকে আপনার ডিফল্ট অ্যাপ্লিকেশনগুলিকে পুনরায় কনফিগার করার অনুমতি দেওয়ার জন্য OS এর জন্য নিখুঁত বোধগম্য করে। দুর্ভাগ্যবশত, এটি প্রায়ই অপ্রত্যাশিত পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে আসে। উল্লিখিত পার্শ্ব প্রতিক্রিয়াগুলি থেকে পরিত্রাণ পেতে, আমরা আপনাকে সেটিংস থেকে অ্যাপ পছন্দগুলি পুনরায় সেট করার পরামর্শ দিই। এর জন্য, সেটিংস> সিস্টেম> রিসেট বিকল্পগুলিতে যান। পরবর্তী স্ক্রিনে, ফ্যাক্টরি সেটিংসে অ্যাপ পছন্দগুলি রিসেট করতে 'অ্যাপ পছন্দগুলি রিসেট করুন'-এ আলতো চাপুন৷

সমাধান #6:পুনরুদ্ধার মোডে ক্যাশে সাফ করুন

এগিয়ে যাওয়ার আগে, আমরা আপনাকে বলতে চাই যে খুব কম ডিভাইসই আপনাকে আপনার সিস্টেম ক্যাশে সাফ করতে দেয়। OnePlus সম্ভবত গভীর-স্তরের কাস্টমাইজেশনের সবচেয়ে বড় চ্যাম্পিয়ন, কারণ তারাই একমাত্র প্রধান খেলোয়াড় যারা ক্যাশে সাফ করার বিকল্প অফার করে।

পুনরুদ্ধার মোডে যেতে, আপনাকে ভলিউম ডাউন বোতাম এবং পাওয়ার বোতাম একসাথে টিপুন এবং ধরে রাখতে হবে। যতক্ষণ না আপনি অ্যান্ড্রয়েড মাসকট আইকন দেখতে পাচ্ছেন ততক্ষণ সেগুলি ধরে রাখুন। সিস্টেম ক্যাশে নেভিগেট করতে এবং সাফ করতে এখন ভলিউম কী ব্যবহার করুন।

সমাধান #7:Google Play পরিষেবা আপডেট করুন

আপনার Google Play পরিষেবাগুলি আপডেট না করার ফলে সিস্টেম-ব্যাপী স্লোডাউন হতে পারে। সাধারণত, এই পরিষেবাগুলি পটভূমিতে স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়। যাইহোক, সেই প্রক্রিয়াটি নির্বোধ নয় এবং অন্যান্য প্রক্রিয়া দ্বারা বাধাগ্রস্ত হতে পারে। সুতরাং, Android 12-এ ঝামেলা-মুক্ত রূপান্তরের জন্য সেগুলিকে আপডেট করা নিশ্চিত করুন।

Google Play পরিষেবাগুলি আপডেট করতে, সেটিংস> অ্যাপগুলিতে যান এবং তারপরে, Google Play পরিষেবাগুলি অ্যাপটি সনাক্ত করুন৷ অ্যাপের তথ্য স্ক্রিনের ভিতরে, নীচে স্ক্রোল করুন এবং 'অ্যাপের বিবরণ' আলতো চাপুন। এটি প্লে স্টোর অ্যাপ চালু করবে এবং প্লে সার্ভিস অ্যাপের তালিকা খোলা থাকবে। এখানে, উপলব্ধ থাকলে 'আপডেট'-এ আলতো চাপুন।

সমাধান #8:হোম স্ক্রীন থেকে উইজেটগুলি সরান

অ্যান্ড্রয়েড 12 এখনও তার প্রারম্ভিক দিনগুলিতে রয়েছে, যার অর্থ অনেকগুলি অ্যাপ এবং উইজেট নতুন OS এর নিয়মগুলি মেনে চলতে সক্ষম হয়নি। এটি করার মাধ্যমে, তারা শুধুমাত্র নতুন সিস্টেমের সর্বাধিক ব্যবহার করতে ব্যর্থ হচ্ছে না, তারা তাদের ভোক্তাদের ফোনকে অলস করার ঝুঁকিও চালাচ্ছে।

উইজেটগুলি, বিশেষ করে, আপনার জীবনকে বিশেষভাবে কঠিন করে তুলতে পারে, কারণ তারা সক্রিয়ভাবে আপনার হোম স্ক্রীন ব্রাউজিংয়ে হস্তক্ষেপ করে৷ তাই, যদি আপনার হোম স্ক্রিনে উইজেট থাকে, তাহলে আমরা সেগুলি একবারে সরানোর সুপারিশ করব৷ বিকল্পগুলি পেতে হোম স্ক্রিনের যে কোনও জায়গায় টিপুন এবং ধরে রাখুন৷ এখন, আপনি যে উইজেটটি অপসারণ করতে চান সেটিতে দীর্ঘক্ষণ চাপ দিন এবং এটিকে স্ক্রিনের শীর্ষে 'রিমুভ' বিকল্পে টেনে আনুন।

সমাধান #9:ডিসকর্ডে GIF প্লেব্যাক বন্ধ করুন

যদি Discord ব্যবহার করার সময় সিস্টেম UI ক্র্যাশ হয়, তাহলে আপনার GIF ফাইলগুলির স্বয়ংক্রিয় প্লেব্যাক অক্ষম করা উচিত। এটি নিষ্ক্রিয় করতে, প্রথমে, আপনার স্ক্রিনের নীচে আপনার প্রোফাইল ছবিতে আলতো চাপুন৷ এখন, ‘অ্যাপ সেটিংস’-এ যান। এরপর, ‘টেক্সট ও ইমেজ’-এ আলতো চাপুন। অবশেষে, ‘সম্ভব হলে স্বয়ংক্রিয়ভাবে জিআইএফ প্লে করুন’-এর ডানদিকের টগলটি অক্ষম করুন।

সমাধান #10:সফ্টওয়্যার আপডেটের জন্য দেখুন

অ্যান্ড্রয়েড 12-এর সবচেয়ে স্থিতিশীল সংস্করণ পাওয়ার জন্য একটি সফ্টওয়্যার আপডেট হল সর্বোত্তম উপায়৷ বিকাশকারীরা জীবনচক্রের প্রথম দিকে সফ্টওয়্যার আপডেটগুলিকে নিয়মিত পুশ করার প্রবণতা রাখে, যা সবচেয়ে জটিল সমস্যাগুলি সমাধান করার জন্য প্রোগ্রাম করা হয়৷ আপনার ফোনকে নতুন সফ্টওয়্যারে আপডেট করতে, সেটিংস> সিস্টেম> সিস্টেম আপডেটে যান এবং তারপরে আপডেটগুলি ম্যানুয়ালি চেক করতে ‘আপডেটের জন্য চেক করুন’-এ আলতো চাপুন।

একটি আপডেট উপলব্ধ হলে, এটি পর্দায় প্রদর্শিত হবে, এবং সেখান থেকে, আপনি সেই অনুযায়ী আপডেট করতে পারেন৷

সমাধান #11:একটি ফ্যাক্টরি রিসেট সম্পাদন করুন

ফ্যাক্টরি রিসেট করা আপনার ফোন থেকে সবকিছু মুছে ফেলবে, কিন্তু সামঞ্জস্য রেখে সমস্যা সমাধানের আরেকটি নির্ভরযোগ্য উপায়। আপনার ফোন রিসেট করতে আপনাকে সেটিংস> সিস্টেম> রিসেট> সমস্ত ডেটা মুছুন (ফ্যাক্টরি রিসেট) এ যেতে হবে।

আপনি যদি এটি খুঁজে না পান তবে আপনার স্ক্রিনের শীর্ষে অনুসন্ধান বারে আলতো চাপুন এবং "ফ্যাক্টরি রিসেট" সন্ধান করুন৷ এটি আপনাকে বিকল্পে গাইড করতে হবে। নতুন হিসাবে ডিভাইস সেট আপ এবং আপনি সেট করা হবে.

সমাধান #12:হার্ডওয়্যার ব্যর্থতার জন্য দেখুন

আপনার ফোন ফেলে দেওয়া বা এটিকে ধুলো বা জলের সংস্পর্শে আনলে গুরুতর হার্ডওয়্যার ব্যর্থতা হতে পারে। এই সমস্যাগুলি সিস্টেমকে অস্থির করে তুলতে পারে এবং সিস্টেম UI কে প্রতিক্রিয়াশীল করতে পারে না। আপনি যদি এই ধরণের কিছু সন্দেহ করেন তবে আমরা আপনাকে একটি পুঙ্খানুপুঙ্খ পরীক্ষার জন্য আপনার নিকটস্থ পরিষেবা কেন্দ্রে নিয়ে যাওয়ার পরামর্শ দেব।

সম্পর্কিত

  • অ্যান্ড্রয়েড 12-এ লক স্ক্রিন ঘড়ি কীভাবে পরিবর্তন করবেন
  • অ্যান্ড্রয়েডে কীভাবে ফেসটাইম করবেন
  • Android 12-এ কীভাবে একটি স্ক্রলিং স্ক্রিনশট নেওয়া যায়
  • এন্ড্রয়েড 12-এ আপনার হোম স্ক্রিনে আপনার ঘড়ির উইজেট সামগ্রী কীভাবে যোগ করবেন
  • অ্যান্ড্রয়েড 12-এ সাম্প্রতিক স্ক্রীন থেকে ছবিগুলি কীভাবে সংরক্ষণ এবং শেয়ার করবেন

  1. Android-এ সাড়া না দেওয়া প্রক্রিয়া সিস্টেম ঠিক করুন

  2. অ্যান্ড্রয়েডে কাজ করছে না 4G ঠিক করার 14 উপায়

  3. অ্যাপল টিভি রিমোটে সাড়া দিচ্ছে না? ঠিক করার ৮টি উপায়

  4. এন্ড্রয়েডে পার্স ত্রুটি কীভাবে ঠিক করবেন:সেরা 9 উপায়