কম্পিউটার

Windows 11-এ কাজ করছে না এমন Android অ্যাপগুলি কীভাবে ঠিক করবেন

মাইক্রোসফ্ট ব্যবহারকারীদের উইন্ডোজ 11-এ অ্যান্ড্রয়েড অ্যাপ চালানোর অনুমতি দিয়েছে। এটি উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য খুবই আনন্দদায়ক খবর কারণ ব্যবহারকারীদের জন্য এখন শুধুমাত্র স্মার্টফোনেই নয়, তাদের বড় স্ক্রিনেও অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করা এবং উপভোগ করা সম্ভব। উইন্ডোজ 11 পিসি। Windows 11-এ অ্যান্ড্রয়েড অ্যাপ চালানো সম্ভব করার জন্য মাইক্রোসফট একটি জটিল সিস্টেম চালু করেছে। এটি WSA নামে পরিচিত, অ্যান্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাবসিস্টেম-এর সংক্ষিপ্ত রূপ। যেমন বলা হয়েছে, অ্যান্ড্রয়েড অ্যাপগুলি চালানোর পিছনের প্রযুক্তিটি গুরুতরভাবে জটিল, অনেক সময় আপনি উইন্ডোজ 11-এ অ্যান্ড্রয়েড অ্যাপস কাজ না করার মতো সমস্যায় পড়তে পারেন।

অ্যান্ড্রয়েড বা WSA-এর জন্য Windows সাবসিস্টেম লিনাক্স কার্নেল এবং অ্যান্ড্রয়েড ইউএস-এর মতো কম্পোনেন্ট ব্যবহার করে তৈরি করা হয়েছে যাতে আপনি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশানগুলির একটি নির্বিঘ্ন অভিজ্ঞতা দিতে পারেন৷ যেহেতু সহ-নির্ভরতাগুলি বিশাল, তাই অ্যাপগুলি ক্র্যাশ হওয়ার বা সঠিকভাবে কাজ করতে ব্যর্থ হওয়ার একটি বিশাল সম্ভাবনা রয়েছে৷

পড়ুন:Android ফোনে কিভাবে Windows 11 ইনস্টল করবেন?

Windows 11-এ কাজ করছে না এমন Android অ্যাপগুলি কীভাবে ঠিক করবেন

যেহেতু এটি একটি সফ্টওয়্যার-ভিত্তিক সমস্যা, তাই এটি পরিচালনা করা সহজ এবং উইন্ডোজ 11 এ চলমান অ্যান্ড্রয়েড অ্যাপগুলির সাথে সহজেই সমাধান করা যায়। আপনি যদি এমন কেউ হন যিনি শীঘ্র বা পরে উইন্ডোজ 11-এ অ্যান্ড্রয়েড অ্যাপগুলির সাথে সমস্যায় পড়তে থাকেন তবে এই নিবন্ধটি দুর্দান্ত হবে। আপনাকে সাহায্য করুন। এই প্রবন্ধে, আমরা Windows 11-এ কাজ না করা অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশানগুলির সাথে সম্পর্কিত বিভিন্ন সমস্যার সমাধান করেছি এবং এই সমস্যাটি সমাধান করার জন্য বেশ কয়েকটি পদ্ধতি তালিকাভুক্ত করেছি। আসুন নিবন্ধে গভীরভাবে ডুব দেওয়া যাক।

সমস্যা 1:Android Apps Windows 11 এ কাজ করে না

উইন্ডোজ 11 পিসিতে সফলভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস ইনস্টল করার পরে ব্যবহারকারীরা যে প্রাথমিক সমস্যার সম্মুখীন হচ্ছেন তার মধ্যে এটি একটি। আপনি যদি অ্যান্ড্রয়েড অ্যাপগুলির সাথে একই সমস্যার সম্মুখীন হন, তাহলে পরিস্থিতি ঠিক করতে কী করা যেতে পারে তা দেখুন:

Android (WSA) এর জন্য Windows সাবসিস্টেম আপডেট করুন

Windows 11-এ সফলভাবে অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশানগুলি চালানোর জন্য WSA-এর সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে৷ তাই, আপনার Windows 11 পিসিতে Android এর জন্য Windows সাবসিস্টেম (WSA) এর সর্বশেষ সংস্করণ ইনস্টল করা দরকার৷ এর কারণ মাইক্রোসফ্ট WSA-তে বাগগুলিকে বাতিল করে দেয় এবং নতুন আপডেটগুলি রোল আউট করে এর কার্যকারিতা উন্নত করে। আসুন দেখি কিভাবে ম্যানুয়ালি সাব-সিস্টেম আপডেট করবেন:

  • প্রথমত, আপনাকে আপনার Windows 11 পিসিতে Microsoft স্টোর খুলতে হবে। এটি করার জন্য আপনি হয় স্টার্ট মেনুতে অ্যাপ গ্রিড থেকে স্টোর আইকনে ট্যাপ করতে পারেন অথবা স্টার্ট মেনুর সার্চ বক্সে স্টোর অনুসন্ধান করতে পারেন।
  • যখন আপনি Microsoft Store উইন্ডোতে থাকবেন, তখন আপনাকে নীচের বাম কোণ থেকে লাইব্রেরি খুলতে হবে।
  • এখানে আপনি আপনার Windows 11 পিসিতে আপগ্রেড করার জন্য প্রয়োজনীয় সমস্ত অ্যাপ দেখতে পাবেন৷
  • 'অ্যান্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাবসিস্টেম' অ্যাপটি সন্ধান করুন এবং টেবিলের ডান কলামে আপডেট বোতাম টিপুন।
Windows 11-এ কাজ করছে না এমন Android অ্যাপগুলি কীভাবে ঠিক করবেন
চিত্রের উৎস :নিউউইন
  • WSA আপডেট হওয়ার পরে, আপনার পিসি রিস্টার্ট করার চেষ্টা করুন এবং দেখুন Android অ্যাপগুলি এখন ঠিক কাজ করে কিনা।

অ্যান্ড্রয়েডের জন্য উইন্ডোজ সাবসিস্টেম পুনরায় চালু করুন

এটি খুব স্পষ্ট এবং ত্রুটি সমাধানে অক্ষম বলে মনে হতে পারে। কিন্তু, আমাকে বিশ্বাস করুন, এটি একটি কবজ মত কাজ করতে পারে! এটি তাই কারণ আপনি যখন আপনার Windows 11 পিসিতে একটি অ্যাপ ছেড়ে দিতে বাধ্য করেন, তখন ভুল সেটিংস বা এলোমেলো বাগগুলি ফ্লাশ হয়ে যায়। আশা করি, একটি নতুন সূচনা হবে এই ধরনের সমস্যা থেকে মুক্ত। চলুন দেখে নেই কিভাবে করবেন:

  • প্রথমে, স্টার্ট মেনু খুলুন এবং অনুসন্ধান বাক্সে 'উইন্ডোজ সাবসিস্টেম' টাইপ করুন।
  • আপনার পিসিতে WSA খুলতে প্রথম সাজেশনটিতে ক্লিক করুন।

Windows 11-এ কাজ করছে না এমন Android অ্যাপগুলি কীভাবে ঠিক করবেন

  • এখন WSA অ্যাপে ‘Android এর জন্য Windows সাবসিস্টেম বন্ধ করুন’ কার্ডটি সন্ধান করুন।
  • এই বিভাগে উপস্থিত টার্ন অফ বোতাম টিপুন। এটি আপনার উইন্ডোজ 11 পিসিতে বর্তমানে চলমান সমস্ত অ্যান্ড্রয়েড অ্যাপ এবং WSA ছেড়ে দেবে৷
  • এখন আপনার ডেস্কটপে সেগুলি আবার চালু করতে, আপনি বর্তমানে ব্যবহার করতে চান এমন যেকোনও Android অ্যাপ খুলুন। এটি একই সাথে অ্যাপ এবং WSA চালু করবে।

আপনি যদি এখনও সমস্যার সম্মুখীন হন, তাহলে চলুন পরবর্তী সমাধানে এগিয়ে যাই।

আপনার পিসি রিস্টার্ট করুন

আপনি যদি এমন কেউ হন যিনি দীর্ঘ সময়ের জন্য তাদের পিসি বন্ধ করতে ভুলে যান, এই কৌশলটি বিশেষভাবে আপনার জন্য। যখন কোনো ইলেকট্রনিক ডিভাইস কোনো বিরতি ছাড়াই অবিরাম কাজ করে, তখন এটি এলোমেলো সমস্যায় পড়তে বাধ্য যা বের করা কঠিন। কিন্তু শুধুমাত্র আপনার পিসি রিস্টার্ট করলেই উইন্ডোজ 11 ইস্যুতে কাজ না করা অ্যান্ড্রয়েড অ্যাপগুলিকে এক শটেই ঠিক করা যায়৷

আমরা নিশ্চিত যে আপনি কীভাবে আপনার পিসি রিস্টার্ট করবেন তা জানেন কিন্তু যদি না হয় তবে এটি কীভাবে করবেন তা এখানে রয়েছে। আপনার Windows 11 এর স্টার্ট মেনু খুলুন এবং সেখানে পাওয়ার বোতামে ক্লিক করুন। এখন সেখানে উপস্থাপিত অন্যান্য বিকল্পগুলির মধ্যে রিস্টার্ট বিকল্পটি বেছে নিন।

অ্যান্ড্রয়েড অ্যাপ কাজ করছে না এমন সমস্যার সমাধান করতে আপনার পিসিতে WSA পুনরায় ইনস্টল করুন।

যদি আপনার ভাগ্য না থাকে, শেষ বিকল্পটি আনইনস্টল করা এবং তারপরে আপনার সিস্টেমে WSA অ্যাপটি পুনরায় ইনস্টল করা। চলুন দেখি কিভাবে উইন্ডোজ টার্মিনাল ব্যবহার করে এটি দ্রুত করা যায়।

  • প্রথমত, Windows 11 স্টার্ট মেনুর সার্চ বারে অনুসন্ধান করে Windows টার্মিনাল খুলুন।

Windows 11-এ কাজ করছে না এমন Android অ্যাপগুলি কীভাবে ঠিক করবেন

  • এখন পাওয়ারশেল উইন্ডোটি টার্মিনালে ডিফল্টরূপে খুলবে।
  • এখন নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন বা কপি-পেস্ট করুন এবং তারপর এন্টার কী টিপুন।
    Winget আনইনস্টল করুন “AndroidTM এর জন্য উইন্ডোজ সাবসিস্টেম”
  • এর পর টার্মিনালে পরবর্তী কমান্ড লিখুন এবং এন্টার কী টিপুন।
    উইংগেট অনুসন্ধান “AndroidTM এর জন্য উইন্ডোজ সাবসিস্টেম”
  • এখন আপনার Windows 11 পিসিতে WSA ইন্সটল করতে এই কমান্ডটি টাইপ করুন।
    Winget ইনস্টল করুন “AndroidTM এর জন্য উইন্ডোজ সাবসিস্টেম”

ইস্যু 2:অ্যান্ড্রয়েড অ্যাপ খোলে কিন্তু কাজ করে না

অ্যান্ড্রয়েড অ্যাপ খোলে কিন্তু কাজ করে না আরেকটি খুব সাধারণ সমস্যা যা উইন্ডোজ 11 ব্যবহারকারীদের বিরক্ত করে। অ্যাপগুলি পিসিতে খোলে কিন্তু হয় আপনি একটি ফাঁকা স্ক্রীন দেখতে পান বা কোনো ইনপুট নিতে অক্ষম হন।
আপনার Windows 11 পিসিতে এই সমস্যাটির সমাধান করতে কী করা যেতে পারে তা দেখা যাক৷

অ্যাপটি আপনার Windows 11 PC এর সাথে বেমানান

আপনি যদি আপনার প্রিয় অ্যাপগুলিকে সাইড-লোড করতে সফল হন যা অফিসিয়াল স্টোরে উপস্থিত ছিল না, তাহলে আপনি এই ধরনের সমস্যার সম্মুখীন হতে বাধ্য৷

সাইডলোডিং পদ্ধতি অ্যাপটি ইনস্টল করতে সক্ষম তবে অ্যাপটি আপনার উইন্ডোজ 11 পিসিতে সঠিকভাবে চলবে কিনা তার কোন নিশ্চয়তা নেই। অ্যাপটি ডিভাইসের সাথে সামঞ্জস্যপূর্ণ না হলে, আপনি যে কোনো সমস্যা সমাধানের বিকল্প চেষ্টা করেন তা অ্যাপটিকে সফলভাবে কাজ করতে সক্ষম হবে না।
আপনি যদি অ্যাপটিকে সাইড-লোড করে থাকেন এবং এটি খারাপ আচরণ করে, দুর্ভাগ্যবশত, আপনার Windows 11 পিসিতে অসামঞ্জস্যপূর্ণ অ্যাপের সমস্যাগুলি সমাধান করার জন্য আপনি কিছুই করতে পারবেন না।

Windows 11-এ কাজ করছে না এমন Android অ্যাপগুলি কীভাবে ঠিক করবেন
চিত্রের উৎস :উইন্ডোজ লেটেস্ট

কিন্তু ভাল খবর আছে! Windows 11-এ সমস্ত সামঞ্জস্যপূর্ণ অ্যাপের তালিকা বাড়ছে এবং আপনি শীঘ্রই অ্যাপটি চালাতে সক্ষম হওয়ার একটি ভাল সুযোগ রয়েছে।

সাড়া না দেওয়া অ্যাপটি আপডেট করুন

চেষ্টা করার আরেকটি পদ্ধতি হল অ্যামাজন অ্যাপ স্টোর বা গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি আপডেট করা। আপনি যদি আপনার উইন্ডোজ 11 পিসিতে গুগল অ্যাপ স্টোর ইনস্টল করতে জানেন না। একই ব্যাখ্যা করে আমাদের নিবন্ধটি দেখুন।

অ্যাপটি আপডেট করতে, শুধু সংশ্লিষ্ট অ্যাপ স্টোরে যান এবং অ্যাপটি অনুসন্ধান করুন। তারপরে টাইলের ডানদিকে এটির পাশে উপস্থিত আপডেট বোতামটি টিপুন।
আপনি সফলভাবে অ্যাপটি আপডেট করার পরে, এটি কোনও সমস্যা ছাড়াই কাজ করছে কিনা তা দেখুন।

অ্যাপ ক্যাশে এবং ডেটা সাফ করুন

অ-কার্যকরী অ্যাপের সমস্যাগুলি থেকে মুক্তি পাওয়ার আরেকটি কার্যকর সমাধান হল সেই অ্যাপের সমস্ত ক্যাশে এবং ডেটা সাফ করা। এটি অ্যাপটিকে একটি নতুন অবস্থায় পুনরুদ্ধার করতে সাহায্য করবে কারণ সমস্ত ক্যাশে ফাইল, ডেটা এবং লগ-ইন করা অ্যাকাউন্টগুলি সরানো হবে৷
এটি অ্যাপের জন্য একটি নতুন সূচনা হবে এবং অ্যাপের অনেক সমস্যার সমাধান হবে৷ অ্যান্ড্রয়েড অ্যাপের ক্যাশে এবং ডেটা কীভাবে সাফ করবেন তা এখানে রয়েছে:

  • স্টার্ট মেনুতে অ্যাপটির নাম টাইপ করুন।
  • এখন অ্যাপের নামের উপর রাইট-ক্লিক করুন এবং 'অ্যাপ সেটিংস' বিকল্পটি বেছে নিন।
  • এখন আপনার Windows 11 পিসিতে WSA চালু হবে।
  • নিচে স্ক্রোল করুন এবং এখানে 'স্টোরেজ এবং ক্যাশে' বিকল্পটি দেখুন।
  • এখন 'ক্লিয়ার স্টোরেজ' এবং 'ক্লিয়ার ক্যাশে' বোতামে ক্লিক করে সমস্ত ডেটা মুছে ফেলুন এবং নতুন করে পুনরায় চালু করুন।
Windows 11-এ কাজ করছে না এমন Android অ্যাপগুলি কীভাবে ঠিক করবেন
চিত্রের উৎস :সমস্ত জিনিস কিভাবে

এখন সেই Android অ্যাপটি পুনরায় চালু করুন এবং দেখুন এর কার্যকারিতা পুনরুদ্ধার করা হয়েছে কিনা৷

আপনার Windows 11 পিসিতে Android অ্যাপ পুনরায় ইনস্টল করুন

আপনি এখানে থাকলে, এর মানে সমস্যাটি রয়ে গেছে। আপনি যা করতে পারেন তা হল আপনার Windows 11 পিসিতে অ্যাপটি আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করা। আসুন দেখি কিভাবে এটি সম্পর্কে যেতে হয়।

Windows 11-এ কাজ করছে না এমন Android অ্যাপগুলি কীভাবে ঠিক করবেন
চিত্রের উৎস :উইন্ডোজ সেন্ট্রাল
  • স্টার্ট মেনুর সার্চ বক্সে অ্যাপের নাম টাইপ করুন। এখন সাজেশনে অ্যাপের নামের উপর রাইট-ক্লিক করুন এবং আনইনস্টল বিকল্প বেছে নিন।
  • অ্যাপটি সরানোর পরে, আপনার সিস্টেমে APK ফাইলটি সন্ধান করুন এবং অ্যাপটি ইনস্টল করতে এটি চালান৷
  • আপনার পিসিতে অ্যাপটি পুনরায় ইনস্টল করতে আপনি Amazon App Store বা Google Play Store-এও যেতে পারেন।
  • অনুসন্ধান বাক্সে অ্যাপটির নাম টাইপ করুন এবং Get/Install বোতাম টিপুন।

উপসংহার

যে প্রায় কাছাকাছি এটা! এগুলি এমন সমস্ত পদ্ধতি যা আপনাকে উইন্ডোজ 11 সমস্যাগুলিতে কাজ না করা Android অ্যাপগুলিকে ঠিক করতে সাহায্য করতে পারে। যদি কোনো সমাধান আপনার জন্য কাজ না করে, তাহলে আমরা আপনাকে ধৈর্য ধরতে পরামর্শ দেব কারণ আপনার Windows 11 পিসিতে অ্যান্ড্রয়েড অ্যাপস চালানো একটি অত্যন্ত জটিল পদ্ধতি। মাইক্রোসফ্টকে কিছু অভ্যন্তরীণ সমস্যা মোকাবেলা করতে দিন এবং আপনি আপনার সিস্টেমে অ্যাপ্লিকেশনগুলি সফলভাবে চালাতে সক্ষম হবেন।


  1. Android Auto কাজ করছে না তা কিভাবে ঠিক করবেন

  2. অ্যান্ড্রয়েড স্পিকার কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন

  3. Windows 10 ল্যাপটপ কীবোর্ড কাজ করছে না? এটি কীভাবে ঠিক করবেন তা এখানে

  4. Windows 11 এ কাজ করছে না এমন বিজ্ঞপ্তিগুলি কীভাবে ঠিক করবেন