কম্পিউটার

অ্যান্ড্রয়েডে 'নো সিম কার্ড' ত্রুটি কীভাবে ঠিক করবেন

সিম কার্ড শনাক্ত না হওয়া বা সিম কার্ড নেই একটি খুব সাধারণ সমস্যা যা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা তাদের স্মার্টফোনে সম্মুখীন হচ্ছে। উল্লেখযোগ্যভাবে, এই সমস্যাটি স্মার্টফোনের একটি নির্দিষ্ট ব্র্যান্ডের সাথে সম্পর্কিত নয় বরং এটি একটি সাধারণ সমস্যা। এটি বেশ হতাশাজনক এবং বিরক্তিকর হতে পারে যদি, এই সমস্যার কারণে, আপনি প্রাথমিক কাজগুলির জন্য আপনার মোবাইল ফোন ব্যবহার করতে সক্ষম না হন৷

সাম্প্রতিক কয়েকটি প্রতিবেদন অনেককে বিশ্বাস করতে পরিচালিত করে যে সাম্প্রতিক অ্যান্ড্রয়েড 11 এবং অ্যান্ড্রয়েড 12 আপডেটগুলি আপনার প্রস্তুতকারকের উপর নির্ভর করে দায়ী করা হবে এবং এটি সম্পর্কে আপনার যা জানা দরকার তা এখানে।

ফোন বলছে সিম কার্ড নেই:কেন তাই?

এই ত্রুটিটি অনেক কারণে ঘটতে পারে কিন্তু আপনার ডিভাইসটি যখন ঢোকানো SIM কার্ডের সাথে যোগাযোগ করতে অক্ষম হয় তখন এটি মূলত প্রদর্শিত হয়৷ অ্যান্ড্রয়েডে দুটি ধরণের সিম কার্ডের ত্রুটি রয়েছে, প্রধানত 'কোনও পরিষেবা নেই' এবং 'নো সিম কার্ড' ত্রুটি। আমরা আজ 'নো সিম কার্ড' ত্রুটিটি কভার করব যা একটি হার্ডওয়্যার ব্যর্থতার ইঙ্গিত দেয় যখন 'কোনও পরিষেবা ত্রুটি নেই' সফ্টওয়্যার এবং আপনার নেটওয়ার্ক প্রদানকারীর দিকগুলির সাথে আরও বেশি কাজ করে।

'নো সিম কার্ড' মানে কি?

আপনার মোবাইল যখন হার্ডওয়্যার বা সফ্টওয়্যার সমস্যার কারণে সংযোগ এবং যোগাযোগ করার জন্য একটি সিম খুঁজে পায় না, তখন এটি আপনাকে কোনও সিম কার্ড সতর্কতা দেয় না৷

আপনার সিম কার্ড বিভিন্ন কারণে আপনার ডিভাইসের সাথে যোগাযোগ করতে ব্যর্থ হতে পারে, ক্ষয়, আলগা আঠালো, বাঁকানো ট্রে, তরল ক্ষতি, পড়ে যাওয়া ক্ষতি, নেটওয়ার্ক সংযোগ নেই, বিক্রেতার ছবি অনুপস্থিত এবং আরও অনেক কিছু। এই কারণগুলি চিহ্নিত করা এবং তারপরে সেগুলিকে ঠিক করা হল 'নো সিম কার্ড' ত্রুটি সমাধানের মূল চাবিকাঠি৷ আপনার সমস্যা সনাক্ত করতে এবং সমাধান করতে আপনাকে সাহায্য করতে নীচের সমাধানগুলি ব্যবহার করুন৷

অ্যান্ড্রয়েডে 'কোনও সিম কার্ড ইনস্টল নেই' ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

এখানে চেক এবং ফিক্সের একটি বিস্তৃত তালিকা রয়েছে যা আপনাকে Android এ 'নো সিম কার্ড' ত্রুটি ঠিক করতে সাহায্য করতে পারে৷ আমরা আপনাকে প্রথমটি দিয়ে শুরু করার পরামর্শ দিই এবং আপনার ডিভাইস দ্বারা আপনার সিম কার্ড সনাক্ত না হওয়া পর্যন্ত তালিকার মধ্য দিয়ে আপনার পথ তৈরি করুন৷ যাইহোক, যদি কোনো সমাধানই আপনার জন্য কাজ না করে, তাহলে আপনি এই পোস্টের শেষে উল্লিখিত শেষ অবলম্বনগুলির একটি ব্যবহার করতে পারেন। চল শুরু করি.

সবচেয়ে নির্ভরযোগ্য সমাধান:আপনার সিম কার্ড প্রতিস্থাপন করুন

আপনি কেন 'নো সিম কার্ড' সমস্যার মুখোমুখি হচ্ছেন তার একটি প্রধান কারণ হল সিমের শারীরিক ক্ষতি। আপনার সিম কার্ড ক্ষতিগ্রস্ত হলে ওয়েবে কোনো সমাধান আপনাকে এই সমস্যার সমাধান করতে সাহায্য করবে না৷

সুতরাং, আপনি এই পৃষ্ঠায় বা অন্য কোথাও অন্য সমাধানগুলি চেষ্টা করার আগে, আমরা আপনাকে আপনার সিম কার্ড ক্ষতিগ্রস্ত হয়েছে কিনা তা পরীক্ষা করার পরামর্শ দিই৷ আপনি আপনার কাছাকাছি অন্য যেকোনো মোবাইল ফোনে আপনার সিম পরীক্ষা করতে পারেন। এটিকে অন্য মোবাইলে কিছুক্ষণের জন্য রাখুন কারণ এটি কিছু সময়ের জন্য কাজ করতে পারে।

চেষ্টা করার আরেকটি কৌশল হল, এটিকে সরান এবং এর ধাতব দিকটি পরীক্ষা করে দেখুন, বসে কি ক্ষয়-ক্ষতির কোনো লক্ষণ দেখা যাচ্ছে? আপনি যদি কোনটি খুঁজে পান, তাহলে সম্ভবত এটি আপনার সিম কার্ডটি মেরে ফেলেছে এবং এই সমস্যাটি সমাধান করার জন্য আপনার নেটওয়ার্ক প্রদানকারীর থেকে একটি প্রতিস্থাপনের প্রয়োজন হবে৷

উপরন্তু, আমরা আপনাকে আপনার ডিভাইসে অন্য একটি সক্রিয় SIM কার্ড ঢোকানোর চেষ্টা করার পরামর্শ দিই। এটি আমাদের আপনার ডিভাইসটি পরীক্ষা করতে এবং 'নো সিম কার্ড' ত্রুটির কারণ নির্ধারণ করতে সহায়তা করবে৷ যদি আপনার ডিভাইসে নতুন সিমটি সঠিকভাবে সনাক্ত করা যায় এবং কিছুক্ষণ পরে কাজ করা বন্ধ না করে, তাহলে সমস্যাটি ফোনের নয়। সুতরাং, আমরা নির্ধারণ করতে পারি যে আপনার সিম কার্ডের সমস্যা এবং আপনি আপনার নেটওয়ার্ক প্রদানকারীর কাছ থেকে একই নম্বরে একটি নতুন সিম পাবেন৷

আপনি আপনার ফোন নম্বর ধরে রাখতে সক্ষম হবেন তবে আপনার সিম কার্ডে সংরক্ষিত পরিচিতি বা বার্তাগুলির মতো ডেটা হারাতে পারেন৷

যাইহোক, যদি আপনার ডিভাইসটি দ্বিতীয় সক্রিয় সিমটিকেও চিনতে না পারে তাহলে তার পরিবর্তে আপনাকে আপনার ডিভাইসটি পরীক্ষা করাতে হবে।

4 সেটিংস পরীক্ষা করে নিশ্চিত করুন যে সেগুলি ঠিক আছে

এখন আপনার ডিভাইসে সবকিছু সঠিকভাবে সেট আপ করা হয়েছে তা নিশ্চিত করার জন্য এখানে কিছু চেক রয়েছে। যদি তা না হয়, তাহলে আপনার সেটআপটি যথাযথভাবে ঠিক করতে আপনি নীচের নির্দেশিকাগুলি ব্যবহার করতে পারেন এবং দেখতে পারেন যে এটি আপনার সিম কার্ড সনাক্ত করেছে কিনা৷ চল শুরু করি.

1. নিশ্চিত করুন বিমান মোড বন্ধ আছে

পরবর্তী জিনিস যা আপনি করতে পারেন তা হল, দুর্ঘটনাক্রমে, বিমান মোড সক্রিয় হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷ এয়ারপ্লেন মোড চালু করলে আপনার সেলুলার নেটওয়ার্ক, ওয়াই-ফাই এবং ব্লুটুথের সাথে সংযুক্ত আপনার ফোন মুছে যাবে। আপনি কল করতে বা ইন্টারনেটে সংযোগ করতে পারবেন না।

বিমান মোড দ্রুত সেটিংসে উপলব্ধ প্যানেল, যা আপনি আপনার ডিভাইসের স্ক্রিনের উপরে থেকে নিচের দিকে সোয়াইপ করে অ্যাক্সেস করতে পারবেন। সেখানে আপনি একটি একটি বিমানের আইকন দেখতে পাবেন৷ . নিশ্চিত করুন যে এটি অক্ষম আছে। এছাড়াও, আপনি এয়ারপ্লেন মোড চালু/বন্ধ করার চেষ্টা করতে পারেন যাতে এটি কোন সিম কার্ডের সমস্যা সমাধান করে কিনা।

এছাড়াও আপনি সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> এয়ারপ্লেন মোড চালু/বন্ধ টগল করে এয়ারপ্লেন মোড অ্যাক্সেস করতে পারেন বোতাম যদি সমস্যাটি সমাধান না হয়, তাহলে আপনি পরবর্তী সমাধানটি দেখতে পারেন৷

2. আপনি সঠিক APN সেটিংস ব্যবহার করছেন তা নিশ্চিত করুন

একটি নেটওয়ার্ক এবং উপযুক্ত নেটওয়ার্ক প্রদানকারীর সাথে সংযোগ করার চেষ্টা করার সময় APN সেটিংস আপনার সিমকে আপনার ডিভাইসটিকে সঠিক দিকে নির্দেশ করতে সহায়তা করে৷ যদি এই সেটিংসগুলি এলোমেলো হয়ে থাকে বা আপনার ডিভাইসে অনুপলব্ধ থাকে তবে আপনাকে আপনার নেটওয়ার্ক প্রদানকারীর কাছ থেকে সেগুলি অনুরোধ করতে হবে৷

আপনার নেটওয়ার্ক প্রদানকারীর উপর নির্ভর করে, এই তথ্যটি তাদের সমর্থন সাইটেও সর্বজনীন হতে পারে এবং আপনি ল্যাপটপ বা ডেস্কটপ থেকে এটি অ্যাক্সেস করতে সক্ষম হবেন। যদিও APNগুলি সাধারণত নেটওয়ার্ক সমস্যা সৃষ্টি করে, বিরল ক্ষেত্রে, ভুল কনফিগার করা APN সেটিংসের কারণে আপনার SIM কার্ডটি একেবারেই সনাক্ত করা যায় না৷

সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট> মোবাইল নেটওয়ার্ক> উন্নত> অ্যাক্সেস পয়েন্ট নাম-এ যান . আপনার ডিভাইসে বর্তমানে ইনস্টল করা APNগুলিকে ট্যাপ করে চেক করুন৷ নিশ্চিত করুন যে সবকিছু আপনার নেটওয়ার্ক প্রদানকারীর নির্দেশ অনুযায়ী সেট আপ করা হয়েছে। একটি সাধারণ নিয়ম হিসাবে, নিশ্চিত করুন যে MCC, MNC, APN, এবং APN প্রোটোকল মানগুলি উদ্দেশ্য অনুযায়ী প্রোফাইলে সেট করা আছে৷

অনেক প্রদানকারী স্বয়ংক্রিয়ভাবে অন্যান্য মানগুলি আপনার ডিভাইসে সেট আপ করার পরিবর্তে প্রদান করে যা নিরাপত্তা বজায় রাখতে সহায়তা করে। যাইহোক, যদি মনে হয় আপনার APN উদ্দেশ্য অনুযায়ী সেট আপ করা হয়েছে, তাহলে আপনি এই তালিকার পরবর্তী সংশোধনে যেতে পারেন।

3. নিশ্চিত করুন যে আপনার নেটওয়ার্কের ধরন অটোতে সেট করা হয়েছে

আরেকটি নেটওয়ার্ক সেটিংস যা আপনি টুইক করতে পারেন এবং এই নো সিম কার্ড সমস্যাটি সমাধান করার চেষ্টা করতে পারেন তা হল পছন্দের নেটওয়ার্ক টাইপ সেটিংসকে স্বয়ংক্রিয়ভাবে টগল করে৷ এটি নেটওয়ার্ক রিসেপশন, কভারেজ এবং অন্যান্য মেট্রিক্সের উপর ভিত্তি করে আপনার ডিভাইসটিকে আপনার সিমের জন্য সেরা নেটওয়ার্ক নির্বাচন করার অনুমতি দেবে৷

এটি করতে, সেটিংস খুলুন তালিকা. এখন, Wi-Fi এবং নেটওয়ার্ক-এ যান৷ .

সিম এবং নেটওয়ার্ক-এ আলতো চাপুন .

সেলুলার ডেটা এর অধীনে বিভাগে, পছন্দের নেটওয়ার্ক প্রকার-এ আলতো চাপুন এবং 2G/3G/4G (স্বয়ংক্রিয়) নির্বাচন করুন .

4. নিশ্চিত করুন যে সিম কার্ড সক্রিয় আছে

এখন পর্যন্ত আমরা আপনাকে সুপারিশ করছি যে আপনার সিম কার্ড সক্রিয় আছে এবং আপনার প্রদানকারী নিজেই বন্ধ করে দেয়নি। আপনি আপনার বিল ডিফল্ট করেছেন? সম্ভবত আপনার ডেটা সীমা দ্রুতগতিতে অতিক্রম করেছে? নেটওয়ার্ক প্রদানকারীরা ব্যর্থ অর্থপ্রদান, অতিরিক্ত চার্জ এবং সন্দেহজনক আচরণের কারণে সিম কার্ড ব্লক করতে পারে। এটা হতে পারে যে আপনার সিম কার্ডটি আপনার নেটওয়ার্ক প্রদানকারীর দ্বারা ব্লক করা হয়েছে নিরাপত্তা লঙ্ঘনের কারণে বা আপনার অ্যাকাউন্টে অযাচিত চার্জ এবং কার্যকলাপের কারণে যা আগে করা হয়নি।

আমরা আপনাকে আপনার নেটওয়ার্ক প্রদানকারীর সাথে যোগাযোগ করার পরামর্শ দিই এবং নিশ্চিত করুন যে আপনার সিম কার্ড এখনও সক্রিয় আছে। যদি এটি হয়, তাহলে আপনি নীচে উল্লিখিত সংশোধনগুলি চালিয়ে যেতে পারেন। যাইহোক, যদি সিম কার্ডটি বর্তমানে নিষ্ক্রিয় থাকে তবে আপনাকে এটিকে পুনরায় সক্রিয় করতে হবে কারণ সিম কার্ডটি আবার কাজ করার জন্য এই সময়ে আমরা ম্যানুয়ালি কিছু করতে পারি না।

সিম ক্ষতিগ্রস্থ কিনা তা পরীক্ষা করার 2 উপায়

আপনার সিম সঠিকভাবে কাজ করছে কি না তা কীভাবে পরীক্ষা করবেন তা এখানে।

1. আপনার ফোনে অন্য সিম কার্ড ব্যবহার করে দেখুন

আমরা এখন সুপারিশ করছি যে আপনি কারও কাছ থেকে একটি কার্যকরী সিম কার্ড ধার করুন এবং এটি আপনার মোবাইল ডিভাইসে ব্যবহার করার চেষ্টা করুন৷ এটি আমাদের আপনার সেটআপের প্রকৃত সমস্যা নির্ধারণ করতে সাহায্য করবে৷ যদি ধার করা সিম কার্ডটি উদ্দেশ্য অনুযায়ী কাজ করে তবে আমরা নিশ্চিত হতে পারি যে আপনার সিম কার্ডটি সমস্যা।

যাইহোক, যদি ধার করা সিমটিও সনাক্ত করতে ব্যর্থ হয়, তাহলে আপনি আপনার ডিভাইসের সাথে একটি হার্ডওয়্যার ব্যর্থতার সম্মুখীন হতে পারেন। এটি জারা, তরল ক্ষতি বা সময়ের সাথে সাথে আঠালো আলগা হওয়ার কারণে হতে পারে।

আপনি যদি কখনও ডিভাইস থেকে আপনার সিম কার্ড না সরিয়ে থাকেন বা এটি কয়েক বছর হয়ে গেছে, তাহলে সম্ভবত এটি আপনার সিম কার্ডের স্লট ক্ষতিগ্রস্ত হওয়ার কারণ। এই সমস্যা সমাধানে সাহায্য করার জন্য আমরা আপনাকে দ্রুততম সময়ে একজন প্রত্যয়িত প্রযুক্তিবিদের সাথে যোগাযোগ করার পরামর্শ দিই।

2. অন্য যেকোনো ফোনে আপনার সিম ব্যবহার করে দেখুন

আপনার সিম সঠিকভাবে কাজ করছে কি না তা খুঁজে বের করতে, আপনার সিমের স্বাস্থ্য পরীক্ষা করতে আপনার কাছাকাছি থাকা অন্য যেকোনো ফোন ব্যবহার করুন। আপনাকে যা করতে হবে তা হল আপনার ফোন থেকে আপনার সিমটি বের করে অন্য মোবাইল ফোনে প্রবেশ করান।

যদি এটি অন্য ফোনে কাজ করে, তাহলে সিমটি কোন সমস্যা হবে না। তবে সিমটি অন্য ফোনে কিছুক্ষণ রাখুন। সিমগুলি প্রায়শই কিছু সময়ের জন্য কাজ করে যখন বের করে আবার ভিতরে ঢোকানো হয়। সম্ভব হলে একদিনের জন্য অন্য ফোনে রাখার চেষ্টা করুন।

সিম কাজ করার জন্য 5টি ছোট সমাধান (অস্থায়ী সমাধান)

নীচের সমাধানগুলি অনেক কিছুর উপর নির্ভর করে আপনার সিম কাজ করতে পারে বা নাও করতে পারে৷ আপনি যদি আপনার সিমটি আটকে থাকেন এবং এটি প্রতিস্থাপন করতে না পারেন তবে এই ছোট সমাধানগুলি কার্যকর হতে পারে।

1. ম্যানুয়ালি আপনার অপারেটর/সিম কার্ড প্রদানকারী নির্বাচন করুন

আপনি কি সাম্প্রতিক আপডেটের পরে কোন সিম কার্ড সমস্যা অনুভব করছেন না? তাহলে আপনার বোঝা উচিত যে যখন আপনার ফোনে একটি নতুন আপডেট ইনস্টল করা হয়, এটি মাঝে মাঝে নেটওয়ার্ক সেটিংস সহ কিছু ডিভাইস সেটিংস পরিবর্তন করে। যদি হ্যাঁ এবং আপনি মনে করেন যে এটি সমস্যার কারণ, তাহলে আপনাকে ম্যানুয়ালি নেটওয়ার্ক অপারেটর নির্বাচন করতে হবে।

এটি করতে, আপনাকে সেটিংস> Wi-Fi এবং নেটওয়ার্ক-এ নেভিগেট করতে হবে .

Wi-Fi এবং নেটওয়ার্ক এর অধীনে মেনুতে, সিম এবং নেটওয়ার্ক নির্বাচন করুন বিকল্প।

এখানে, আপনাকে সেই সিমে ট্যাপ করতে হবে যার জন্য আপনি কোন সিম কার্ডের ত্রুটি পাচ্ছেন না। এটি সেই সিমের নেটওয়ার্ক সেটিংস খুলবে।

তারপর, আপনাকে নেটওয়ার্ক অপারেটরগুলিতে আলতো চাপতে হবে৷ বিকল্প

অবশেষে, স্বয়ংক্রিয়ভাবে চয়ন করুন টগল বন্ধ করুন বিকল্প একবার আপনি এটি করলে, আপনার ফোন নেটওয়ার্ক অপারেটরদের জন্য অনুসন্ধান করবে এবং আপনাকে ম্যানুয়ালি আপনার সিম কার্ডের নেটওয়ার্ক অপারেটর নির্বাচন করতে হবে৷

2. 4G নিষ্ক্রিয় করুন

এটি বিপরীতমুখী মনে হতে পারে এবং অবশ্যই এটি, তবে এটি এমন একটি সমাধান যা বিশ্বজুড়ে অনেক ব্যবহারকারীর জন্য কাজ করেছে বলে মনে হয়৷ প্রাথমিক বিশ্লেষণ পরামর্শ দেয় যে এই সমাধানটি আপনার বর্তমান অঞ্চলে নেটওয়ার্ক কভারেজের কারণে বা আপনার ডিভাইসে একটি ব্যর্থ সিম কার্ড বা নেটওয়ার্ক অ্যাডাপ্টারের কারণে কাজ করতে পারে৷ যেভাবেই হোক, আমরা আপনাকে আপনার ডিভাইসে 4G অক্ষম করার এবং একটি 3G বা 2G নেটওয়ার্কে স্যুইচ করার পরামর্শ দিচ্ছি৷

যদি আপনার সিম কার্ড এটি করার পরে একটি নেটওয়ার্কের সাথে সংযোগ করতে পারে, তাহলে সম্ভবত এটি একটি ব্যর্থ সিম কার্ড, নেটওয়ার্ক অ্যাডাপ্টার, বা আপনার এলাকায় দুর্বল নেটওয়ার্ক কভারেজ। যদি এই ধরনের ক্ষেত্রে আমরা আপনাকে আপনার সমস্যা সনাক্ত করতে এবং সমাধান করতে নিম্নলিখিত ক্রমে উপরের বিভাগগুলি ব্যবহার করার পরামর্শ দিই৷

  • আপনার এলাকায় কভারেজ চেক করুন
    • যদি একই নেটওয়ার্কের অন্য ব্যবহারকারীরা একই সমস্যার মুখোমুখি হন: আপনার নেটওয়ার্ক প্রদানকারীর সাথে যোগাযোগ করুন
    • অন্যান্য ব্যবহারকারীরা যদি ইচ্ছামতো নেটওয়ার্ক ব্যবহার করতে পারে: আপনার নেটওয়ার্ক সেটিংস, APN সেটিংস পরীক্ষা করুন এবং সাধারণত আপনার নেটওয়ার্ক প্রদানকারীর থেকে সর্বশেষ ক্যারিয়ার সেটিংসে আপনার ডিভাইস আপডেট করুন।
  • একটি ভিন্ন সিম কার্ড ব্যবহার করুন৷
    • যদি এটি কাজ করে: একটি নতুন প্রতিস্থাপন সিম কার্ড পান.
    • যদি এটি কাজ না করে: আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার চেক করতে আপনার পরিষেবা কেন্দ্রে যান৷

3. আপনার সিম কার্ড পুনরায় প্রবেশ করান

আপনি কি আপনার ফোনের ভিতরে সিম কার্ডটি সঠিকভাবে ঢোকানো আছে কিনা তা পরীক্ষা করেছেন? আধুনিক স্মার্টফোনগুলি সিম কার্ডের জন্য একটি ছোট জায়গা নিয়ে আসে কারণ তাদের বহিরাগত মেমরি কার্ডের জন্যও জায়গা তৈরি করতে হয়৷'

এটি আপনাকে পরামর্শ দেওয়া হচ্ছে যে আপনি সঠিকভাবে সিম কার্ডটি ঢোকিয়েছেন এবং ট্রে-এর সাথে সারিবদ্ধ করেছেন কিনা তা পরীক্ষা করে দেখুন৷ সিম কার্ড ঢোকানোর পরে, সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷

4. সিম ট্রে চেক করুন

আপনার ডিভাইসে সিম কার্ডের ত্রুটি দেখানোর আরেকটি বড় কারণ হতে পারে আপনার ডিভাইসের সিম কার্ড ট্রে ভাঙা বা ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে। একটি ক্ষতিগ্রস্থ সিম ট্রে আপনার ফোন দ্বারা সিম কার্ডটি সঠিকভাবে পড়া এড়াতে পারে, ফলে শেষ পর্যন্ত সমস্যা হয়৷

নিজেকে প্রতিস্থাপন করতে, আপনাকে অনুমোদিত দোকানে যেতে হবে। আপনার ডিভাইস ওয়ারেন্টির অধীনে থাকলে, আপনি একটি বিনামূল্যে প্রতিস্থাপন পেতে পারেন, অন্যথায়, আপনাকে সেই অনুযায়ী চার্জ করা হবে। তাছাড়া, আপনি যদি সিম ট্রেটি আলগা দেখতে পান, আপনি একটি টেপ বা কাগজের ছোট টুকরো ব্যবহার করে সিম ট্রেটিকে নিরাপদে গহ্বরে ফিট করতে পারেন এবং দেখতে পারেন যে এটি ত্রুটিটি ঠিক করে কিনা।

5. আপনার সিম কার্ড এবং সিম ট্রে পরিষ্কার করুন সিম কার্ড প্রয়োজন

প্রায়শই ময়লা এবং ধুলো আপনার ফোনের ফাটল দিয়ে যায় এবং ফোনের অভ্যন্তরীণ অংশে জমা হয়। কিছু ধূলিকণা বা ধ্বংসাবশেষ আপনার সিম কার্ডের উপরে (বিশেষ করে সোনার অংশে) বা সিমের স্পোক বা সংযোগকারীতে তাদের পথ খুঁজে পাওয়ার সম্ভাবনা রয়েছে।

যদি উপরের সমাধানগুলি সমস্যার সমাধান না করে, তাহলে আমরা আপনাকে একটি নরম কাপড়ের টুকরো নিতে এবং সিম কার্ডের পাশাপাশি ট্রে পরিষ্কার করার পরামর্শ দিই। নিশ্চিত করুন যে কাপড়টি শুকনো এবং ভেজা নয়। সিম কার্ড এবং ট্রে পরিষ্কার করার পরে, সঠিকভাবে এটিকে আবার জায়গায় ঢোকান, এবং সমস্যাটি এখনও উপস্থিত আছে কিনা তা পরীক্ষা করুন৷

কোন সিম কার্ড ইনস্টল করা ত্রুটি ঠিক করতে 5 সাধারণ সমাধান

1. যেকোনো মুলতুবি থাকা সিস্টেম আপডেট ইনস্টল করুন

দুর্ভাগ্যবশত, যদি উপরের সমাধানগুলির কোনোটিই আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য না করে, আমরা আপনাকে আপনার ডিভাইসের জন্য একটি নতুন ফার্মওয়্যার আপডেট উপলব্ধ কিনা তা পরীক্ষা করার পরামর্শ দিই। কোনো সফ্টওয়্যার সমস্যার কারণেও কোনো সিম কার্ড সমস্যা হতে পারে না। এই ধরনের পরিস্থিতিতে, OEMগুলি প্রায়ই এই ধরনের সমস্যাগুলি সমাধান করার জন্য একটি হটফিক্স আপডেট প্রকাশ করে।

আপনি সেটিংস> সিস্টেম> সিস্টেম আপডেট-এ যেতে পারেন আপডেটের জন্য ম্যানুয়ালি চেক করতে। যদি একটি নতুন আপডেট উপলব্ধ থাকে, তাহলে আপনাকে ডাউনলোড এবং ইনস্টল করুন এ আলতো চাপতে হবে৷ সর্বশেষ আপডেট ডাউনলোড করার জন্য বোতাম।

2. আপনার ডিভাইস রিবুট করুন

আমরা যে সাধারণ সমাধানগুলি প্রয়োগ করি, শুধুমাত্র এই বিশেষ ত্রুটির জন্যই নয়, অন্য প্রায় প্রতিটি ত্রুটির জন্যই তা হল আমাদের ডিভাইসটিকে সহজভাবে রিবুট করা৷ ফোন রিস্টার্ট করা আপনার ডিভাইসকে নতুন করে শুরু করে।

আপনি যখন আপনার ফোন রিবুট করেন, তখন এটি র‍্যাম ফ্লাশ করে এবং অস্থায়ী ফাইল এবং ক্যাশে ডেটা এবং অ্যাপগুলি সাফ করে, যা সমস্যার কারণ হতে পারে। আপনাকে যা করতে হবে তা হল আপনার অ্যান্ড্রয়েড ফোনের পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন এবং প্রদর্শিত মেনু থেকে রিস্টার্ট নির্বাচন করুন৷

3. নিশ্চিত করুন যে আপনার ডিভাইসে একটি বৈধ IMEI নম্বর আছে

IMEI নম্বরগুলি হল নির্মাতাদের দ্বারা তাদের সমস্ত ডিভাইসে নির্দিষ্ট করা অনন্য নম্বর যাতে চুরি, মেরামত বা আরও কিছু ক্ষেত্রে সেগুলি সনাক্ত করা যায়। IMEI নম্বর পুনরুদ্ধার করার সময় আপনার ডিভাইসের মেক এবং মডেল সনাক্ত করতেও সাহায্য করে। যতক্ষণ আপনার হাতে আপনার IMEI নম্বর থাকে ততক্ষণ এই সমস্ত তথ্য ডেটাবেস থেকে সহজেই পুনরুদ্ধার করা যেতে পারে।

IMEI নম্বরগুলি আপনাকে হারিয়ে যাওয়া বা চুরি হওয়া ডিভাইসগুলিকে কালো তালিকাভুক্ত করতে সাহায্য করতে পারে যাতে ভবিষ্যতে কেউ সেগুলি ব্যবহার করতে না পারে৷ এটি আপনার নেটওয়ার্ক প্রদানকারীর মাধ্যমে করা যেতে পারে যারা একই বিষয়ে অন্যান্য ক্যারিয়ারকেও অবহিত করতে পারে এবং আপনার ডিভাইসটিকে সম্পূর্ণভাবে ব্লক করতে পারে।

আমরা আপনাকে এই লিঙ্কে বর্তমান ডিভাইসের জন্য আপনার IMEI নম্বর চেক করার পরামর্শ দিচ্ছি। অর্থপ্রদান করা হলেও, এই পরিষেবাটি আপনাকে সনাক্ত করতে সাহায্য করতে পারে যে কেউ আপনার ডিভাইস চুরি বা হারিয়ে গেছে বলে রিপোর্ট করেছে কিনা। যদি আপনার ডিভাইসটি ক্যারিয়ারের কাছে রিপোর্ট করা হয় তবে সম্ভবত আপনার সিম কার্ডটি আপনার ডিভাইস দ্বারা সনাক্ত না হওয়ার কারণ হতে পারে। আপনি যদি সম্প্রতি একটি ব্যবহৃত ডিভাইস কিনে থাকেন তবে এটি বিশেষত ক্ষেত্রে হতে পারে। ডিভাইসটি কাজ করার সময়, ডিভাইসটির জন্য ব্লক অনুরোধ অনুমোদন করার জন্য ক্যারিয়ারের সময় হতে পারে।

যদি আপনার ডিভাইসটি চুরি হয়েছে বলে রিপোর্ট করা হয় তাহলে আপনি এটি সম্পর্কে খুব বেশি কিছু করতে পারবেন না। আমরা আপনাকে পূর্ববর্তী মালিকের সাথে যোগাযোগ করার পরামর্শ দিই এবং এই সমস্যাটি সমাধান করার চেষ্টা করুন৷

4. আপনার Android পুনরুদ্ধার থেকে আপনার ফোন ক্যাশে সাফ করুন

অ্যান্ড্রয়েড পুনরুদ্ধার আপনাকে সহজেই আপনার ডিভাইসের ক্যাশে সাফ করতে দেয়। অ্যাপ ক্যাশে সাফ করার বিপরীতে, এই প্রক্রিয়াটি আপনার সম্পূর্ণ সিস্টেম ক্যাশে সাফ করতে সাহায্য করে যার মধ্যে ক্যাশে করা সিস্টেম ফাইল, সিস্টেম অ্যাপ, পরিষেবা, ব্যাকগ্রাউন্ড টাস্ক এবং আরও অনেক কিছু রয়েছে। যদি কোনও সিস্টেম বিরোধ বা ক্যাশে সমস্যা আপনার ডিভাইসে 'নো সিম কার্ড' ত্রুটির কারণ হয়ে থাকে তবে এটি এই সমস্যাটি সমাধান করতে সহায়তা করবে। আপনি শুরু করতে নীচের নির্দেশিকা অনুসরণ করুন.

এটি সম্পন্ন করতে এই নির্দেশিকা অনুসরণ করুন:Android ডিভাইসে ক্যাশে পার্টিশন কিভাবে মুছা যায়

5. নেটওয়ার্ক সেটিংস রিসেট করুন

নেটওয়ার্ক সেটিংসের জন্য একটি ডেডিকেটেড রিসেট বিকল্প রয়েছে যা নেটওয়ার্ক সম্পর্কিত পরিস্থিতিতে কাজে আসতে পারে, বিশেষ করে এটি কোন সিম কার্ড ত্রুটি নেই। উল্লিখিত হিসাবে, একটি সাম্প্রতিক আপডেট বা তৃতীয় পক্ষের অ্যাপ ইনস্টল নেটওয়ার্ক সেটিংস পরিবর্তন করতে পারে, ফলে এই সমস্যাটি দেখা দেয়৷

সুতরাং, আপনি নেটওয়ার্ক সেটিংস পুনরায় সেট করার চেষ্টা করতে পারেন। কিন্তু মনে রাখবেন যে এটি আপনার Wi-Fi পাসওয়ার্ড এবং ডিভাইস জোড়া মুছে দেবে।

নেটওয়ার্ক সেটিংস পুনরায় সেট করতে, সেটিংস খুলুন৷ এবং তারপরে সিস্টেম আলতো চাপুন .

নীচে স্ক্রোল করুন এবং রিসেট বিকল্পগুলি নির্বাচন করুন৷ প্রদর্শিত বিকল্পগুলির তালিকা থেকে।

রিসেট বিকল্প মেনুর অধীনে, ওয়াই-ফাই, মোবাইল এবং ব্লুটুথ রিসেট করুন-এ আলতো চাপুন বিকল্প

অবশেষে, সমস্যাযুক্ত সিম কার্ড নির্বাচন করুন এবং, এটি করার পরে, রিসেট সেটিংস-এ আলতো চাপুন৷ বোতাম।

রুটেড ব্যবহারকারীদের জন্য ৩টি সমাধান

1. নিশ্চিত করুন যে আপনি সঠিক বিক্রেতার ছবি ব্যবহার করছেন (রুটেড ব্যবহারকারীদের জন্য)

আপনি যদি একটি কাস্টম রম ব্যবহার করেন তবে আপনি সম্ভবত জানেন যে এটি একটি ভেন্ডর ইমেজ, একটি সিস্টেম ইমেজ এবং আরও অনেক কিছু নিয়ে গঠিত। এই পার্টিশনগুলি আপনার অ্যাপস এবং ডিভাইসে মৌলিক ডেটা এবং ড্রাইভার সরবরাহ করতে সহায়তা করে যা আপনার ডিভাইসকে উদ্দেশ্য অনুযায়ী কাজ করতে দেয়। ভেন্ডর ইমেজ সাধারণত ডিভাইস-নির্দিষ্ট হয় এবং আপনার ROM এ অন্তর্ভুক্ত করা উচিত। যাইহোক, এটি শুধুমাত্র অফিসিয়াল রম এবং ইন্ডি প্রজেক্টের ক্ষেত্রে প্রায়ই আপনাকে আপনার ভেন্ডর ইমেজ ফ্ল্যাশ করতে বলে।

ভেন্ডর ইমেজে আপনার ডিভাইসের উপাদানগুলির জন্য ড্রাইভার রয়েছে যেমন GPS, ক্যামেরা, প্রক্সিমিটি সেন্সর, ফেস আনলক এবং অবশ্যই আপনার সিম কার্ড এবং নেটওয়ার্ক ড্রাইভার। একটি ভুলভাবে ফ্ল্যাশ করা বিক্রেতা ইমেজ আপনার ডিভাইসের সাথে গুরুতর সমস্যা সৃষ্টি করতে পারে এবং এমনকি সবচেয়ে খারাপ ক্ষেত্রে এটি ইট হয়ে যেতে পারে। তাই, আমরা আপনাকে 'DevCheck হার্ডওয়্যার এবং সিস্টেমের তথ্য'-এর মতো অ্যাপ ব্যবহার করে আপনার ডিভাইসের তথ্যের মধ্য দিয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছি যাতে আপনার ডিভাইসে প্রতিটি কম্পোনেন্টকে উদ্দেশ্য অনুযায়ী সনাক্ত করা হয়।

দ্রষ্টব্য: অ্যাপটিকে রুট অনুমতি দেওয়া আপনাকে আপনার ডিভাইসে বিস্তৃত ডেটা সংগ্রহ করতে সহায়তা করতে পারে।

যদি না হয়, আমরা আপনাকে আপনার সমস্ত ডেটা ব্যাকআপ করার পরামর্শ দিই এবং প্রয়োজনে উপযুক্ত ভেন্ডর ইমেজ সহ আপনার ডিভাইসে রম ফ্ল্যাশ করুন৷ উপরন্তু, আপনি যদি একই কাজ করার পরিকল্পনা করেন তবে আমরা আপনাকে আপাতত স্টক রমে ফিরে আসার পরামর্শ দিচ্ছি কারণ আপনার ডিভাইসে সবকিছু কাজ করার জন্য এটি আমাদের পরবর্তী সমাধান।

স্টক রম ফ্ল্যাশ করা বেশিরভাগ ড্রাইভার আপডেট করতে, সর্বশেষ ডিভাইস-নির্দিষ্ট সমাধান পেতে এবং এমনকি আপনার ডিভাইসে সর্বশেষ ক্যারিয়ার প্রোফাইল ইনস্টল করতে সহায়তা করবে। তারপরে আপনি একটি কাস্টম রমে স্যুইচ করতে পারেন যদি আপনার সিম কার্ডটি উদ্দেশ্য অনুযায়ী কাজ করা শুরু করে।

দ্রষ্টব্য: স্টক রম ইনস্টল করা আপনার কাস্টম পুনরুদ্ধারকেও সরিয়ে দেবে এবং তাই আমরা আপনাকে সেই অনুযায়ী প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিই।

2. আপনার স্টক রম ইনস্টল করুন (রুটেড ব্যবহারকারীদের জন্য)

আপনি আপনার ফোনে একটি কাস্টম রম ইনস্টল করতে চান এমন অনেক কারণ রয়েছে। কাস্টম রম ইন্সটল করা আপনাকে আপনার ফোনের সম্পূর্ণ মালিকানা নিতে, প্রতিটি বিট UI ব্যক্তিগতকৃত করতে, তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করতে, ব্লোটওয়্যার থেকে মুক্তি পেতে দেয় ইত্যাদি।

যাইহোক, একটি কাস্টম রম ইনস্টল করা সিম কার্ড সেটিংস সহ কয়েকটি সিস্টেম সেটিংস পরিবর্তন করতে পারে। সুতরাং, আপনি যদি সম্প্রতি আপনার ডিভাইসে একটি কাস্টম রম ইনস্টল করে থাকেন, তাহলে আমরা আপনাকে আপনার স্টক রমে ফিরে যাওয়ার পরামর্শ দিই৷

আপনি সম্ভবত আপনার বুটলোডারটি আনলক করে থাকবেন এবং আপনার প্রস্তুতকারকের উপর নির্ভর করে, আপনি স্টক রমে ফিরে যেতে চাইলে আপনাকে অতিরিক্ত পরীক্ষার মাধ্যমে যেতে হতে পারে। আমরা সুপারিশ করি যে আপনি একই বিষয়ে অতিরিক্ত তথ্যের জন্য আপনার OEM সমর্থন সাইটটি দেখুন।

অতিরিক্তভাবে, মনে রাখবেন যে এই প্রক্রিয়া চলাকালীন আপনি আপনার কাস্টম পুনরুদ্ধার মুছে ফেলবেন। Xiaomi এবং Samsung এর মতো কিছু ক্ষেত্রে, স্টক রম ইনস্টল করার সময় আপনি আপনার বুটলোডার আবার স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যেতে পারেন। এর মানে হল যে আপনি যদি ভবিষ্যতে একটি কাস্টম রম ইনস্টল করতে চান তাহলে আপনাকে ভবিষ্যতে আপনার বুটলোডারটিকে আবার আনলক করতে হবে।

3. আগের অ্যান্ড্রয়েড রমে ফিরে যান

আপনি যদি এখনও 'নো সিম কার্ড' ত্রুটির সম্মুখীন হন তবে আপনি একটি সিস্টেম আপডেট সমস্যার সম্মুখীন হতে পারেন। অ্যান্ড্রয়েড 10 থেকে 11 এবং অ্যান্ড্রয়েড 11 থেকে 12 থেকে চলে যাওয়া অনেক ব্যবহারকারী একই মুখোমুখি হয়েছেন এবং এটি আপাতত স্টক অ্যান্ড্রয়েড কাঠামোতে একটি বাগ বলে মনে হচ্ছে। আমরা আপনাকে 'নো সিম কার্ড' ত্রুটি ঠিক করতে আপডেট করার আগে যে পুরানো অ্যান্ড্রয়েড সংস্করণটি ব্যবহার করছিলেন তা ফিরিয়ে আনুন এবং ফ্ল্যাশ করার পরামর্শ দিচ্ছি৷

আপনার প্রস্তুতকারকের উপর নির্ভর করে, আপনি সহজেই ফ্ল্যাশ করতে পারেন Android এর পূর্ববর্তী সংস্করণটি যদি এখনও স্বাক্ষরিত থাকে। যদি তা না হয়, তাহলে হয় আপনাকে রম সাইন এবং অনুমোদন করতে বা আপনার বুটলোডার আনলক করতে এবং একটি কাস্টম রম ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড সংস্করণটি ফিরিয়ে আনতে কয়েকটি সমাধান ব্যবহার করতে হবে। আমরা আপনাকে আরও তথ্যের জন্য আপনার ডিভাইস-নির্দিষ্ট সম্প্রদায়ের জন্য XDA ফোরাম চেক করার পরামর্শ দিই।

সহায়তার সাথে যোগাযোগ করা

1. আপনার যদি Android 12 এ Google Pixel 4A বা তার থেকে নতুন থাকে, তাহলে জেনে নিন!

আপনার যদি একটি Google Pixel ডিভাইস থাকে বিশেষ করে 4a বা উচ্চতর মডেলগুলির মধ্যে একটি, তাহলে এটি একটি পরিচিত সমস্যা যা এই ডিভাইসগুলিতে ঘটছে। Android 12 এর সর্বশেষ আপডেটে আপডেট করার পরে অনেক ব্যবহারকারীর জন্য 'নো সিম কার্ড' ত্রুটি দেখা দেয়।

আপনি যদি সম্প্রতি আপনার ডিভাইস আপডেট করেন এবং এই সমস্যার সম্মুখীন হন তবে সম্ভবত এটিই আপনার সমস্যার কারণ। এই ধরনের ক্ষেত্রে, আপনার সমস্যার সমাধান পেতে Pixel সহায়তার সাথে যোগাযোগ করাই আপনার একমাত্র পছন্দ। মনে হচ্ছে আপনার ডিভাইস-নির্দিষ্ট সেটিংস এবং সংশোধনের প্রয়োজন সিম কার্ড ব্যাক আপ পেতে এবং আপনার ডিভাইসে চালু করতে এবং শুধুমাত্র Google সমর্থন আপনাকে এই ধরনের ক্ষেত্রে সাহায্য করতে পারে।

2. গ্রাহক সহায়তার সাথে যোগাযোগ করুন

যদি উপরের প্রস্তাবিত সমাধানগুলির মধ্যে আপনার ভাগ্য না থাকে তবে আপনি আপনার গ্রাহক পরিষেবার সাথে চেক ইন করতে পারেন এবং যদি ওয়ারেন্টি থাকে, তাহলে আপনি ত্রুটিপূর্ণ অংশটি প্রতিস্থাপন করতে পারেন বা আপনার ফোন সম্পূর্ণভাবে প্রতিস্থাপন করতে পারেন৷

যদিও এটি একটি বিরল ক্ষেত্রে পরিস্থিতি এবং বেশিরভাগ ক্ষেত্রে, পরিষেবা প্রযুক্তিবিদকে নির্দিষ্ট ডিভাইস-নির্দিষ্ট সেটিংস পরিবর্তন করে আপনার সমস্যাটি সমাধান করতে সক্ষম হওয়া উচিত। আমরা নীচের শেষ অবলম্বনগুলি বেছে নেওয়ার আগে গ্রাহক সহায়তার সাথে যোগাযোগ করার পরামর্শ দিই কারণ এটি আপনার ডিভাইসের জন্য একটি বিস্তৃত সমস্যা হতে পারে এবং শীঘ্রই একটি সমাধান হতে পারে৷

2 শেষ রিসোর্ট ফিক্স

যদি আপনি এখনও আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে 'নো সিম কার্ড' ত্রুটির সম্মুখীন হন তবে কিছু কঠোর ব্যবস্থা নেওয়ার সময় এসেছে। আপনার সমস্যা সমাধানের জন্য আমরা আপনাকে নীচের সমাধানগুলির তালিকার নিচে যাওয়ার পরামর্শ দিই। চল শুরু করি.

1. আপনার ডিভাইস রিসেট করুন

আমরা প্রথমে আপনাকে আপনার অভ্যন্তরীণ সঞ্চয়স্থান থেকে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ ডেটা ব্যাকআপ এবং আপনার ডিভাইস পুনরায় সেট করার পরামর্শ দিই৷ আমরা একই কাজ করার জন্য আপনার OEM ইউটিলিটি ব্যবহার না করার পরামর্শ দিই এবং শুধুমাত্র আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলির ব্যাক আপ করার পরামর্শ দিই৷

সম্পূর্ণ OEM ব্যাকআপগুলি সেটিংস এবং কনফিগারেশনগুলিও ব্যাকআপ করে যা মূলত আপনার প্রথম স্থানে এই সমস্যার মুখোমুখি হওয়ার কারণ হতে পারে। তাই, আমরা আপনাকে শুধুমাত্র গুরুত্বপূর্ণ ডেটা ব্যাকআপ করার পরামর্শ দিই এবং আপনার ডিভাইসটি রিসেট হয়ে গেলে নতুন হিসাবে সেট আপ করুন। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস রিসেট করতে নীচের নির্দেশিকা অনুসরণ করুন।

সেটিংস অ্যাপ খুলুন এবং আপনার স্ক্রিনের নীচে 'সিস্টেম'-এ আলতো চাপুন।

'অ্যাডভান্সড'-এ আলতো চাপুন।

এখন 'রিসেট অপশন'-এ আলতো চাপুন।

'সব ডেটা মুছুন (ফ্যাক্টরি রিসেট)' এ আলতো চাপুন।

আপনার ডিভাইস থেকে সরানো হবে এমন সমস্ত জিনিস সম্পর্কে আপনাকে এখন অবহিত করা হবে। এতে আপনার সমস্ত সাইন-ইন করা অ্যাকাউন্ট, Google অ্যাকাউন্ট, ডাউনলোড করা অ্যাপ, সঙ্গীত, ফটো এবং আপনার ডিভাইসে থাকা অন্য যেকোনো ডেটা অন্তর্ভুক্ত রয়েছে। আমরা আশা করি আপনি ইতিমধ্যেই আপনার ডিভাইসের ব্যাকআপ নিয়েছেন, যদি না করেন তবে এখন এটি করার জন্য একটি চমৎকার সময় হবে। একবার আপনার হয়ে গেলে, আপনার স্ক্রিনের নীচের ডানদিকের কোণায় 'সব ডেটা মুছুন'-এ আলতো চাপুন।

আপনার সেটআপের উপর নির্ভর করে আপনার পছন্দ নিশ্চিত করতে আপনার পিন বা পাসওয়ার্ড লিখুন।

আপনার সমস্ত ডেটা এখন মুছে ফেলা হবে এবং আপনার ফোন রিসেট করা হবে। এই প্রক্রিয়াটিতে কিছু সময় লাগতে পারে, এবং আমরা আপনাকে এই পুরো প্রক্রিয়াটির জন্য আপনার ফোনকে দেয়ালে প্লাগ লাগিয়ে রাখার পরামর্শ দিচ্ছি যদি না আপনার ডিভাইসে 80% এর বেশি ব্যাটারি থাকে। প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার ডিভাইসটি পুনরায় চালু করতে 'পুনরায় চালু করুন' এ আলতো চাপুন।

একবার আপনার ডিভাইস পুনরায় চালু হলে, আপনাকে আপনার OEM থেকে OOBE দ্বারা অভ্যর্থনা জানানো হবে। আপনার ডিভাইসটিকে সম্পূর্ণ নতুন হিসাবে সেট আপ করতে কেবল অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷ প্রক্রিয়া চলাকালীন যখন OOBE আপনাকে একটি নেটওয়ার্কের সাথে সংযোগ করতে বলে তখন আপনি আপনার সিমের কার্যকারিতা যাচাই করতে সক্ষম হবেন৷

আপনার সিম কার্ড শনাক্ত করা হলে, এটি আপনার স্ক্রিনের উপরের বাম কোণে প্রদর্শিত হবে। যদি আপনার সিম কার্ড এখনও শনাক্ত করতে ব্যর্থ হয়, তাহলে আপনি পরিবর্তে পরবর্তী সংশোধন ব্যবহার করতে পারেন।

2. আপনার ব্যাটারি প্রতিস্থাপন করুন

ঠিক আছে, এই সমাধানটি সেই ডিভাইসগুলির জন্য প্রযোজ্য যা একটি অপসারণযোগ্য ব্যাটারি সহ আসে। পুরানো ফোন এবং কয়েকটি আধুনিক ফোন ফোনের পিছনে, ব্যাটারির নীচে সিম কার্ড সন্নিবেশ সহ আসে। তাই, যদি আপনার কাছে এমন একটি ফোন থাকে যা পিছনের প্যানেল এবং অপসারণযোগ্য ব্যাটারি অপসারণের বিকল্প সহ আসে, তাহলে ব্যাটারি সরিয়ে সিম কার্ডটি সঠিকভাবে রাখার চেষ্টা করুন। এর পরে, আবার ব্যাটারি সংযুক্ত করুন, আপনার ফোনটি চালু করুন এবং দেখুন ত্রুটিটি এখন ঠিক করা হয়েছে কি না।

কিন্তু আপনার কাছে যদি অপসারণযোগ্য ব্যাটারি ছাড়া ফোন থাকে, তাহলে সমাধানটি আপনার জন্য নয়৷

আমরা আশা করি এই নির্দেশিকা আপনাকে আপনার সিম কার্ড ব্যাক আপ করতে এবং আপনার ডিভাইসে চালু করতে সাহায্য করেছে৷ আপনি যদি কোনও সমস্যার সম্মুখীন হন বা আমাদের জন্য আরও কোনও প্রশ্ন থাকে তবে নীচের মন্তব্য বিভাগটি ব্যবহার করে নির্দ্বিধায় যোগাযোগ করুন।


সম্পর্কিত:

  • কিভাবে Google ফর্মগুলিতে একটি পাই চার্ট তৈরি করবেন
  • কিভাবে 4টি উপায়ে Whatsapp এ না জেনে স্ট্যাটাস দেখবেন
  • ডাকডকগো ব্যবহার করে অ্যান্ড্রয়েডে আপনাকে ট্র্যাক করা থেকে অ্যাপগুলিকে কীভাবে ব্লক করবেন
  • অ্যান্ড্রয়েড 12:কীভাবে ওয়াইফাই, একটি ওয়াইফাই সংযোগ, বা ইন্টারনেট সম্পূর্ণরূপে বন্ধ করবেন
  • কিভাবে অ্যান্ড্রয়েড [স্যামসাং, ওয়ানপ্লাস এবং আরও অনেক কিছুতে ওয়াইফাই কলিং বন্ধ করবেন]
  • এন্ড্রয়েডে ডিফল্ট অ্যাপস কিভাবে পরিবর্তন করবেন
  • সিম কার্ড ছাড়া হোয়াটসঅ্যাপ কীভাবে যাচাই করবেন
  • 'শেষ লাইন আর উপলব্ধ নেই iPhone 13' ত্রুটি কীভাবে ঠিক করবেন

  1. Windows 11 এ 0xc00007b ত্রুটি কিভাবে ঠিক করবেন

  2. Android-এ কোন সিম কার্ড সনাক্ত করা ত্রুটির সমাধান করুন

  3. আইফোনে "কোন সিম কার্ড ইনস্টল করা হয়নি" ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. এন্ড্রয়েডে পার্স ত্রুটি কীভাবে ঠিক করবেন:সেরা 9 উপায়