কম্পিউটার

মাইক্রোসফ্ট টিমগুলিতে ওয়াকি টকি কী এবং এটি কীভাবে কাজ করে?

যখন এটি পেশাদার ভিডিও সহযোগিতার কথা আসে, তখন মাইক্রোসফ্ট টিমস নিজেকে এমন সংস্থাগুলির জন্য প্রথম-রানার হিসাবে প্রতিষ্ঠিত করেছে যেগুলি একটি নো-ননসেন্স মনোভাব অনুসরণ করে। মহামারীর শুরুতে ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পাওয়ার পর থেকে, গত কয়েক মাস ধরে পরিষেবাটি তার উত্পাদনশীলতার বৈশিষ্ট্যগুলিকে বাড়িয়ে তুলছে।

iOS এবং Android-এ Microsoft Teams অ্যাপে যোগ করা সর্বশেষ বৈশিষ্ট্য হল Walkie Talkie – একটি নেটিভ টুল যা ব্যবহারকারীদের রিয়েল-টাইমে পুশ-টু-টক ব্যবহার করে চ্যানেলে অন্যদের সাথে কথা বলতে দেয়। এই পোস্টে, আমরা ব্যাখ্যা করব এই নতুন বৈশিষ্ট্যটি কী, এটি কীভাবে কাজ করে এবং কীভাবে আপনি আপনার ফোনে টিম অ্যাপের মাধ্যমে এটি ব্যবহার করতে পারেন।

মাইক্রোসফট টিমে ওয়াকি টকি কি?

এর নাম অনুসারে, নতুন ওয়াকি টকি ফাংশন মাইক্রোসফ্ট টিমের ব্যবহারকারীদের তাদের ভয়েস ব্যবহার করে রিয়েল-টাইমে তাদের সাথে যোগাযোগের মাধ্যমে তাদের দলের সদস্যদের সাথে সংযোগ করতে দেয়। যে ব্যবহারকারীরা একটি চ্যানেলে ওয়াকি টকির সাথে সংযুক্ত তারা একে অপরের কথা শুনতে পারেন পুশ-টু-টক ফরম্যাটে, একবারে। এইভাবে, শুধুমাত্র একজন ব্যক্তি কথা বলার সময় মনোযোগ আকর্ষণ করতে পারে এবং অন্যদের দ্বারা বাধাগ্রস্ত হবে না।

মাইক্রোসফ্ট এই বৈশিষ্ট্যটি ফ্রন্টলাইন কর্মীদের জন্য অবস্থান করছে যারা তাদের মতে, বিশ্বের 80% কর্মশক্তিতে অবদান রাখে। সংস্থাটি বলেছে যে ওয়াকি টকি সংস্থাগুলির মধ্যে যোগাযোগগুলিকে আরও নির্বিঘ্ন করতে পারে ফ্রন্টলাইন কর্মীদের জন্য যারা সরাসরি শেষ-ব্যবহারকারীদের সাথে ডিল করে। এটি সহকর্মীদের জন্য কার্যকর হতে পারে যাদের একটি গুরুত্বপূর্ণ বিষয়ে অবিলম্বে সহায়তার প্রয়োজন, উর্ধ্বতনদের সাথে সমন্বয় করা, নিরাপত্তা দলের সাথে যোগাযোগ করা এবং আরও অনেক কিছু।

এটি পুশ-টু-টক (পিটিটি) যোগাযোগ ব্যবহার করার জন্য কর্মীদের প্রচুর রেডিও বহন করার প্রয়োজনীয়তাকেও অস্বীকার করে কারণ তারা কেবল তাদের ফোনগুলিকে ইন্টারনেটের সাথে সংযুক্ত করতে পারে এবং মাইক্রোসফ্ট টিমগুলিতে সরাসরি ওয়াকি টকি ব্যবহার শুরু করতে পারে।

মাইক্রোসফট টিমে ওয়াকি টকি কিভাবে কাজ করে?

প্রচলিত ওয়াকি-টকির মতো, আপনি যখন চলমান বিষয়ে আপনার ইনপুট দিতে চান তখন আপনি একটি চ্যানেলের ভিতরে একটি বড় আকারের টক বোতামে ট্যাপ করে ধরে রাখতে পারেন। টক বোতামটি ছেড়ে দিলে তা আপনার মাইক্রোফোন নিঃশব্দ করবে এবং অন্যদের কথা বলার সুযোগ দেবে৷

নতুন বৈশিষ্ট্যটি একটি অ্যাপ হিসাবে উপলব্ধ যা আপনার মাইক্রোসফ্ট টিম সংস্থাগুলিতে যোগ করা যেতে পারে এবং কোনও মিটিং শুরু করার প্রয়োজন ছাড়াই সরাসরি কোনও চ্যানেলের মধ্যে ব্যবহার করা যেতে পারে। আপনার যা দরকার তা হল ইন্টারনেটের সাথে একটি সক্রিয় সংযোগ এবং আপনি অ্যাপের ভিতরে ওয়াকি টকি ব্যবহার করার জন্য প্রস্তুত।

মাইক্রোসফ্ট বলে যে আপনি যখন একটি টিম চ্যানেলের ভিতরে ওয়াকি টকি ব্যবহার করেন তখন এটির জন্য শুধুমাত্র 20 Kb/s এর প্রয়োজন হয় এবং এই ডেটাটি নগণ্য হয়ে যেতে পারে যদি আপনি এমন একটি চ্যানেলের সাথে সংযুক্ত থাকেন যেখানে কেউ কথা না বলে। এর অর্থ হল ওয়াকি টকিকে কোনো সমস্যা ছাড়াই কাজ করা উচিত, এমনকি যদি আপনি একটি দুর্বল ইন্টারনেট সংযোগ ব্যবহার করেন (যদিও এটি বাঞ্ছনীয় নয়)।

যখন কেউ ওয়াকি টকি সেশনের সময় কথা বলছে, তখন অন্য কেউ তাদের সেশনের মধ্যে বাধা দিতে পারবে না। আপনি যদি এই চ্যানেলে কথা বলতে চান, তাহলে আপনার মাইক্রোফোন সক্রিয় করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে টক বোতাম থেকে তাদের আঙুল তুলে নেওয়ার জন্য অপেক্ষা করতে হবে।

কে MS টিমে ওয়াকি টকি ব্যবহার করতে পারে?

মাইক্রোসফ্ট টিমের মধ্যে নতুন ওয়াকি টিম বৈশিষ্ট্যটি মূলত একটি সংস্থার প্রথম সারির কর্মীদের জন্য ডিজাইন করা হয়েছে যারা প্রতিদিনের শেষ ব্যবহারকারীদের সাথে কাজ করার সময় অন্য কর্মীদের সাহায্য চাইতে পারেন। এইভাবে বৈশিষ্ট্যটি কেবলমাত্র সেই ব্যবহারকারী এবং সংস্থাগুলির জন্য উপলব্ধ যারা ফ্রন্টলাইন কর্মীদের জন্য Microsoft 365-এ সদস্যতা নিয়েছেন৷

এর মানে হল যে আপনি যতক্ষণ পর্যন্ত এই প্ল্যানগুলির মধ্যে যেকোনো একটিতে সদস্যতা নিচ্ছেন ততক্ষণ পর্যন্ত আপনি Android এবং iOS-এ টিম অ্যাপের ভিতরে ওয়াকি টকি বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারেন - Microsoft 365 F1, Office 365 F3 বা Microsoft 365 F3৷ আপনি যদি এখনও এই প্ল্যানগুলিতে সদস্যতা না নিয়ে থাকেন, তাহলে আপনি এই লিঙ্ক থেকে Microsoft 365 F1-প্রদত্ত লাইসেন্স সক্রিয় করে প্রতি মাসে প্রতি ব্যবহারকারী প্রতি $2.25-এর মতো কম দামে নতুন ওয়াকি টকি অ্যাপটি দেখতে পারেন।

এটি ছাড়াও, আপনাকে এটিও মনে রাখতে হবে যে ওয়াকি টকি শুধুমাত্র চ্যানেলগুলির মধ্যে নিযুক্ত করা যেতে পারে এবং একের পর এক চ্যাটের মধ্যে ব্যবহারের জন্য উপলব্ধ হবে না। আপনি যখন একটি চ্যানেলের সাথে বৈশিষ্ট্যটি ব্যবহার করছেন, আপনি একই সময়ে অন্য একটিতে এটি ব্যবহার করতে পারবেন না।

কিভাবে Microsoft টিমগুলিতে ওয়াকি টকি সক্ষম করবেন

ওয়াকি টকি এমন একটি অ্যাপ যা আপনার Microsoft টিমস অ্যাকাউন্ট/অর্গের ভিতরে ইনস্টল করা যেতে পারে তবে এই অ্যাপটি আগে থেকে ইনস্টল করা নেই এবং সাধারণত টিম হোম স্ক্রীন থেকে ইনস্টল করার জন্য অ্যাপগুলি অনুসন্ধান করার সময় এটি উপলব্ধ হবে না। ওয়াকি টকি ব্যবহার করার জন্য, আপনার প্রতিষ্ঠানের প্রশাসককে প্রথমে আপনার টিম অ্যাডমিন সেন্টার থেকে অ্যাপ সেটআপ নীতিতে অ্যাপটি যোগ করতে হবে।

আপনি প্রতিষ্ঠানে ওয়াকি টকি যোগ করার জন্য আপনার টিমের প্রশাসককে অনুরোধ করতে পারেন অথবা আপনি যদি নিজেই টিম অ্যাডমিন হন, তাহলে আপনি আপনার অ্যাকাউন্টের শংসাপত্রগুলি প্রবেশ করে এবং টিম অ্যাপস<এ গিয়ে টিম অ্যাডমিন সেন্টার খুলে আপনার প্রতিষ্ঠানে এই অ্যাপটি যোগ করতে পারেন। > সেটআপ নীতি . এখানে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি ব্যবহারকারীকে পিন করার অনুমতি দিন চালু করেছেন শীর্ষে টগল করুন।

একই পৃষ্ঠায়, অ্যাপ যোগ করুন এ ক্লিক করুন 'পিন করা অ্যাপস' বিভাগের অধীনে।

আপনি এখন দেখতে পাবেন অ্যাপ পিন করা অ্যাপস সাইডবার ডানদিকে প্রদর্শিত হবে। “ওয়াকি টকি অনুসন্ধান করতে এই সাইডবারের ভিতরে অনুসন্ধান বাক্সটি ব্যবহার করুন৷ " ওয়াকি টকি অ্যাপটি অনুসন্ধানের ফলাফলের ভিতরে লোড হলে, যোগ করুন এ ক্লিক করুন৷ .

ওয়াকি টকি এখন সেটআপ নীতির মধ্যে পিন করা অ্যাপের তালিকায় যোগ করা উচিত। তারপরে আপনি সংরক্ষণ করুন এ ক্লিক করে পরিবর্তনগুলি নিশ্চিত করতে পারেন৷ নীচে বোতাম।

এটাই. ওয়াকি টকি 48 ঘন্টার মধ্যে মাইক্রোসফ্ট টিমের মধ্যে উপলব্ধ হওয়া উচিত।

মাইক্রোসফট টিমে কিভাবে ওয়াকি টকি ব্যবহার করবেন

যখন আপনার টিম অ্যাডমিন আপনার প্রতিষ্ঠানে ওয়াকি টকি যোগ করেন, আপনি এটি ব্যবহার করা শুরু করতে পারেন কিন্তু করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার অ্যান্ড্রয়েড বা আইওএস ডিভাইসে মাইক্রোসফ্ট টিমস অ্যাপটি Google lay Store বা অ্যাপ থেকে এর সর্বশেষ সংস্করণে আপডেট করা হয়েছে। দোকান।

MS টিমের ভিতরে ওয়াকি টকি খুলুন

এখন আপনি iOS বা Android-এ Microsoft Teams অ্যাপ খুলে আরো-এ গিয়ে ওয়াকি টকি বৈশিষ্ট্যটি অ্যাক্সেস করতে পারবেন> ওয়াকি টকি .

আপনি এখন মাইক্রোসফ্ট টিমের ভিতরে ওয়াকি টকি স্ক্রিন লোড হওয়া উচিত। এই স্ক্রিনের ভিতরে, চ্যানেল-এ আলতো চাপুন উপরের বাম কোণে।

প্রদর্শিত তালিকাতে, নির্বাচন করুন৷ যে দল এবং চ্যানেলের সাথে আপনি পুশ-টু-টক শুরু করতে চান।

আপনি একটি চ্যানেল নির্বাচন করার পরে, সংযোগ করুন এ আলতো চাপুন৷ পর্দার নীচে

আপনার ডিভাইসটি এখন নির্বাচিত চ্যানেলের সাথে সংযুক্ত আছে এবং আপনি সক্রিয়ভাবে এটির ভিতরে সংঘটিত সমস্ত কথোপকথন শুনতে সক্ষম হবেন৷ সংযুক্ত হলে, আপনি কেন্দ্রে একটি বড় আকারের মাইক্রোফোন আইকন দেখতে পাবেন।

ওয়াকি টকির সাথে কথা বলা শুরু করুন

কথা বলতে বা আপনার প্রান্ত থেকে পুশ-টু-টক শুরু করতে, মাইক্রোফোন আইকনে আলতো চাপুন এবং ধরে রাখুন যে Microsoft টক বোতাম কল করে .

আপনি যখন চ্যানেলের ভিতরে কথা বলছেন, তখন আপনি টক বোতামের উপরে একটি 'লাইভ' লেবেল দেখতে পাবেন এবং এই বোতামটি নিজেই এটির চারপাশে একটি বৃত্ত দিয়ে হাইলাইট হবে। আপনি যতক্ষণ কথা বলতে চান ততক্ষণ আপনার আঙুলটি এই টক বোতামে চেপে রাখতে হবে।

আপনার কথা বলা শেষ হলে, এটি বন্ধ করতে টক বোতাম থেকে আপনার আঙুলটি ছেড়ে দিন। এখন, একই চ্যানেলের অন্যরা তাদের ডিভাইসে টক বোতামে ট্যাপ করে ধরে রেখে কথা বলা শুরু করতে পারে।

চ্যানেলে অন্য কেউ কথা বলা শুরু করলে, তাদের নাম এবং অ্যাকাউন্টের ছবি স্ক্রিনের কেন্দ্রে টক বোতামের পরিবর্তে কেন্দ্রে উপস্থিত হওয়া উচিত।

ওয়াকি টকিতে কে শুনছে দেখুন

আপনি যদি সবেমাত্র একটি ওয়াকি টকি সেশন শুরু করেন এবং অন্য কেউ এতে লগ ইন না করে থাকেন, তাহলে আপনি টক বোতামের উপরে "আর কেউ সংযুক্ত নেই" বার্তাটি দেখতে পাবেন।

যখন আপনি একটি ওয়াকি টকি সেশনের জন্য একটি চ্যানেলের সাথে সংযুক্ত থাকেন, তখন উপরের ডানদিকের কোণায় অংশগ্রহণকারীদের আইকনের পাশে থাকা একটি সংখ্যার সন্ধান করে আপনি এই অধিবেশনে কতজন লোক সংযুক্ত আছেন তা পরীক্ষা করতে পারেন৷ এই সংখ্যাটি বলে দেবে যে এই অনেক লোক বর্তমানে আপনি ছাড়াও চ্যানেলের সাথে সংযুক্ত রয়েছে।

কারা সক্রিয়ভাবে কথোপকথন শুনতে পারে তা দেখতে, এই অংশগ্রহণকারী আইকনে আলতো চাপুন .

আপনার টিমের হোম স্ক্রিনে ওয়াকি টকি পিন করুন

ডিফল্টরূপে, যখন আপনার টিম অর্গে ওয়াকি টকি যোগ করা হয়, তখন এটি স্ক্রিনের নীচে ডানদিকে কোণায় আরও ট্যাবের ভিতরে অ্যাক্সেসযোগ্য হওয়া উচিত। আপনি যদি আরও প্রায়ই ওয়াকি টকি ব্যবহার করতে চান, তাহলে দ্রুত অ্যাক্সেসের জন্য আপনি এটিকে নীচে টিমের নেভিগেশন বারে পিন করতে পারেন। এটি করতে, টিম খুলুন অ্যাপ এবং আরো ট্যাবে আলতো চাপুন নীচে ডান কোণায়।

আরও ট্যাব প্রসারিত হলে, পুনঃক্রম-এ আলতো চাপুন .

আপনাকে এখন নেভিগেশন সম্পাদনা স্ক্রিনে নিয়ে যাওয়া হবে এবং আপনাকে ওয়াকি টকি দেখতে হবে অ্যাপটি 'আরো' এর অধীনে প্রদর্শিত হবে। টিম নেভিগেশন বারে ওয়াকি টকি পিন করতে, হ্যামবার্গার মেনু আলতো চাপুন এবং ধরে রাখুন ওয়াকি টকির সংলগ্ন এবং আরও বিভাগের বাইরে এটিকে উপরের দিকে টেনে আনুন।

দ্রষ্টব্য :টিম নেভিগেশন বারে আপনার শুধুমাত্র 5টি পর্যন্ত সক্রিয় ট্যাব থাকতে পারে। সুতরাং, আপনার যদি ইতিমধ্যেই এটিতে 5টি ট্যাব থাকে, তাহলে ওয়াকি টকি অ্যাপটিকে ন্যাভি বারে সরানো একটি ট্যাবকে ন্যূনতম অগ্রাধিকার দিয়ে মুছে ফেলবে এবং এটিকে 'আরও' বিভাগে নিয়ে যাবে৷

আপনি আপনার পছন্দসই স্থানে ওয়াকি টকি সরানোর পরে, উপরের ডানদিকে কোণায় সম্পন্ন এ আলতো চাপুন।

আপনার এখন টিম অ্যাপের হোম স্ক্রিনে ওয়াকি টকি ট্যাবটি দেখতে হবে যেখান থেকে আপনি ভবিষ্যতে এটি দ্রুত অ্যাক্সেস করতে পারবেন।

একটি চ্যানেলের ওয়াকি টকি থেকে সংযোগ বিচ্ছিন্ন করুন

যখন আপনি একটি চ্যানেলের ভিতরে ভয়েসের মাধ্যমে যোগাযোগ করা শেষ করেন, আপনি ওয়াকি টকি বন্ধ করতে পারেন বা সংযোগ বিচ্ছিন্ন করুন এ আলতো চাপ দিয়ে এটি ছেড়ে যেতে পারেন ওয়াকি টকি স্ক্রিনের নীচে বোতাম।

ওয়াকি টকি স্ক্রীন এখন ছোট হয়ে যাবে এবং আপনি বা অন্য কেউই একে অপরের সাথে আর যোগাযোগ করতে পারবেন না।

ওয়াকি টকির জন্য কি আপনার ফোন সবসময় আনলক করা দরকার?

আপনি যা ভাবতে পারেন তার বিপরীতে, ওয়াকি টকিতে অন্যদের কথা শোনার জন্য আপনার iOS বা Android ফোন আনলক করা এবং খোলা থাকার দরকার নেই। যতক্ষণ আপনার ডিভাইস ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে এবং আপনি একটি নির্দিষ্ট চ্যানেলের সাথে সংযুক্ত থাকেন, আপনি আপনার ফোন ব্যবহার না করলেও আপনি ওয়াকি টকিতে অন্যদের কথা শুনতে পারবেন।

মাইক্রোসফ্ট টিমগুলিতে ওয়াকি টকি সম্পর্কে আপনার এতটুকুই জানা দরকার৷

সম্পর্কিত

  • কিভাবে মাইক্রোসফ্ট টিমকে সবুজ রাখতে হয়
  • মাইক্রোসফ্ট টিম ছবি দেখাচ্ছে না? কিভাবে ঠিক করবেন
  • কিভাবে Microsoft টিমে পরিবার এবং বন্ধুদের বিনামূল্যে ভিডিও কল করা যায়
  • কিভাবে মাইক্রোসফ্ট টিমে একটি দল ছাড়বেন এবং আপনি যখন করবেন তখন কী ঘটে
  • মাইক্রোসফ্ট টিমে সকলকে কীভাবে দেখতে হয়
  • কিভাবে মাইক্রোসফট টিম বন্ধ করবেন
  • কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে স্মার্টশীট যুক্ত করবেন
  • কিভাবে মাইক্রোসফট টিমে ব্রেকআউট রুম সেট আপ এবং ব্যবহার করবেন

  1. উইন্ডোজ অ্যাক্টিভেশন কি এবং এটি কিভাবে কাজ করে?

  2. কম্পিউটার ভাইরাস কি এবং এটি কিভাবে কাজ করে?

  3. ম্যাজেন্টো কিলার কি এবং এটি কিভাবে কাজ করে?

  4. ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন কী এবং এটি কীভাবে কাজ করে