কম্পিউটার

ওপেন সোলারিস 2008.05 - আপনি কি আমার সাথে মজা করছেন?

এই নিবন্ধটি ওপেন সোলারিস 2008.05 এর সাথে আমার চার ঘন্টার অভিজ্ঞতার সারাংশ। এটা কেমন ছিল? ভাল, এক কথায়:ভাল। দুই কথায়:ভালো নয়।

আমি জানি আমি এই নিবন্ধটি লেখার জন্য উদ্দীপ্ত হতে যাচ্ছি, কিন্তু এটা ঠিক আছে। এক, এটা কিছু লোককে আমার উদাহরণ থেকে শিখতে সাহায্য করতে পারে; অন্যরা যা বুনেছে তা কাটবে, তারা বলে। দুই, আমার বিনম্র প্রচেষ্টার কারণে যদি এই অপারেটিং সিস্টেমটি আরও ভাল হয়ে যায়, তবে এটি মূল্যবান। এই নিবন্ধে, আমি ওপেন সোলারিস 2008.05 এর সাথে আমার পরীক্ষা-নিরীক্ষার উচ্চ এবং নিম্ন পর্যালোচনা করব, এটিকে ইনস্টল করার এবং আমার মেশিনে কাজ করার একটি সৎ প্রচেষ্টায়।

অনুগ্রহ করে মনে রাখবেন যে যদিও আমার লিনাক্স সম্পর্কে যথেষ্ট বিস্তৃত জ্ঞান রয়েছে, আমি সোলারিস সম্পর্কে খুব কমই জানি, যা ইউনিক্স ভিত্তিক। হ্যাঁ, দুজন একই ইতিহাস শেয়ার করে, কিন্তু বিভ্রান্ত হবেন না। এগুলি উইন্ডোজ 3.11 এবং উইন্ডোজ এক্সপির মতোই। এখন, আমি আপনার মতই একজন সোলারিস নতুন। তবুও, আমি একজন লিনাক্স সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটর, কমান্ড লাইন পছন্দ করি এবং আমার হাত নোংরা করতে ইচ্ছুক। তা সত্ত্বেও, ওপেন সোলারিস বিতরণ করতে পারে? সহজ উত্তর হল:না। আপনি আরো জানতে চান, অনুগ্রহ করে পড়ুন.

লাইভ সিডি

একটি অদ্ভুত কারণে, এটা খুব, খুব ধীর ছিল. অতএব, আমার সম্পূর্ণ লাইভ সিডি অভিজ্ঞতা আমার চোখের কাছে আরও গ্রহণযোগ্য কিছুতে রেজোলিউশন পরিবর্তন করার মধ্যে সীমাবদ্ধ। এই ভাল কাজ, যদিও.

ওপেন সোলারিস 2008.05 - আপনি কি আমার সাথে মজা করছেন?

আমি লক্ষ্য করেছি যে আমার সাউন্ড কার্ড সনাক্ত করা হয়নি, যা সম্পূর্ণ লজ্জাজনক, যেহেতু আমি জেনেরিক ES1371 ড্রাইভার ব্যবহার করছিলাম, যা সম্ভবত DOS এও কাজ করে। তবে আমি পরে এটি ঠিক করার আশা করছিলাম।

ইনস্টলেশন

সর্বোপরি, পার্টিশনিং ব্যতীত লিনাক্স যা অফার করে তার সাথে এটি অপ্রত্যাশিত এবং বেশ মিল ছিল। এটি একটি অদ্ভুত এবং পরক অভিজ্ঞতা ছিল। প্রথমত, আমি কোন ডিভাইস বাছাই করতে কোন ধারণা ছিল না. কোনো স্বরলিপি ছিল না, কিছুই ছিল না। ভাল, হার্ড ডিস্ক খালি ছিল. বিটিডব্লিউ, শেষবার আমি ওপেন সোলারিস (সংস্করণ 11, জাভা ডেস্কটপের সাথে, যদি আমার মনে পড়ে) চেষ্টা করেছি, পার্টিশনের পদক্ষেপটি অনেক বন্ধুত্বপূর্ণ ছিল।

যাইহোক, আমি ধরে নিয়েছিলাম যে বিভাজনকারী আমাকে নির্বাচন করতে দেবেন। তাই আমি দুটি পার্টিশন তৈরি করার সিদ্ধান্ত নিয়েছি। আমি জানি, আমি জানি, এটি লিনাক্স নয়, কিন্তু আমি পূর্বের ক্ষেত্রের উপর ভিত্তি করে দক্ষতা এবং জ্ঞান ব্যবহার করছি। যদি আমি উইন্ডোজ এবং লিনাক্স উভয়েই আলাদা পার্টিশন তৈরি করতে পারি, যাতে ডকুমেন্ট থেকে সিস্টেমকে আলাদা করা যায়, এখানে কেন নয়?

এটি একটি ভুল হতে পরিণত. শুধুমাত্র একটি সোলারিস পার্টিশন থাকতে পারে। আমি জানি না এটি ZFS ফাইলসিস্টেমের "সীমাবদ্ধতা" কিনা, যা আপনাকে ব্যবহারকারীর কোটা সক্ষম করে এক ধরণের অত্যন্ত নমনীয় ভার্চুয়াল RAID/LVM-এ আপনার ডিস্কগুলি পরিচালনা করতে দেয়, তবে এটি ঠিক।

আমি লেআউটটিকে একটি একক পার্টিশনে সংশোধন করেছি এবং এগিয়ে চলেছি। আরেকটি ভুল। ইনস্টলেশন ব্যর্থ হয়েছে.

এটা দেখা যাচ্ছে যে আমাকে কমান্ড লাইন টুল ব্যবহার করে ডিস্কটি ফরম্যাট এবং পার্টিশন করতে হয়েছিল।

কেন, ওহ কেন? এটি আর 1993 নয়। জিইউআই পার্টিশনারগুলি প্রায় যেকোনো অপারেটিং সিস্টেমে বিদ্যমান। এমনকি একটি সাধারণ টেক্সট, মেনু-চালিত টুলও কাজ করত, যা স্ল্যাকওয়্যার 11 এর মতোই কিছু।

না, ব্যবহারকারীকে টার্মিনালে ফরম্যাট এবং fdisk কমান্ডের সাথে খেলতে বাধ্য করা হয়। এবং আপনার রুট অনুমতি প্রয়োজন। BTW, রুট পাসওয়ার্ড হল:opensolaris.

আমি আবার চেষ্টা করেছি, এবার সম্পূর্ণ ডিস্ক ব্যবহার করুন নির্বাচন করুন। এটা কাজ করেছে. ব্যতীত ইনস্টলেশন ধীর ছিল, 2 ঘন্টারও বেশি সময় নেয়। আমি বোকা বা দুর্ভাগা হতে পারি - বা উভয়ই - তবে গড় লিনাক্স ডিস্ট্রোগুলি ইনস্টল করতে 15 মিনিট সময় নেয়। ঠিক আছে, এটি অবশেষে সম্পন্ন হয়েছে এবং আমি ইনস্টল করা সিস্টেমে পুনরায় বুট করেছি।

হার্ডওয়্যার সমর্থন

আমার সাউন্ড ড্রাইভার কাজ করছিল না। চিন্তার কিছু নেই, ডিভাইস ড্রাইভার ইউটিলিটি আছে। এটা কি অনুপস্থিত আপনি বলতে অনুমিত হয়.

রিফ্রেশ বোতামটি আসলে ওয়েবে অনুপস্থিত ড্রাইভারের সন্ধান করবে, যদি আপনার নেটওয়ার্কিং সক্ষম থাকে। যা আমি করেছি... তিন বারের মধ্যে দুইবার। কিছু কারণে, ইনস্টলেশনের পরে প্রথমবার, ওপেন সোলারিস আমাকে নেটওয়ার্ক করতে দেবে না। ম্যানুয়ালি নেটওয়ার্ক পরিচালনা করার চেষ্টা করা কিছু ম্যানুয়াল পৃষ্ঠা পড়ার বিষয়ে একটি সতর্কতা ছুড়ে দিয়েছে৷ ঠিক আছে...

কিন্তু আমার ড্রাইভার পাওয়া গেল! আমি ইন্সটল ড্রাইভার ক্লিক করেছি। এটা কাজ করেছে. শুধু আমার কোন শব্দ ছিল না। এবং ইউটিলিটি আবার রিপোর্ট করেছে যে ড্রাইভার নিখোঁজ ছিল। আবার ইন্সটল করার চেষ্টা করলাম। সাহায্য না. রিবুট করার চেষ্টা করা হয়েছে...

রিবুট বাটন কোথায়?

সিস্টেমের অধীনে, আপনার লগআউট এবং শাটডাউন বোতাম রয়েছে। রিবুট নেই। বন্ধ করার চেষ্টা করেছে। ওপেন সোলারিস আমাকে উপেক্ষা করেছিল এবং তার কাঙ্ক্ষিত মিনিটের জন্য অপেক্ষা করেছিল। বন্ধ করার পরিবর্তে, এটি একটি পাঠ্য কনসোলে নেমে গেছে।

ম্যানুয়ালি রিবুট করার পরে, আমার এখনও কোনও সাউন্ড ড্রাইভার ছিল না। আমি টার্মিনাল থেকে রুট হিসাবে ডিভাইস ড্রাইভার ইউটিলিটি পাওয়ার চেষ্টা করেছি, কিন্তু বাইনারিটির নাম খুঁজে বের করতে পারিনি। অন্যদিকে, এনটিএফএস সমর্থনের সাথে সাম্বা শেয়ারিং কাজ করছিল... গো ফিগার।

সাম্বা শেয়ারিং

এটা আছে:

মাল্টিমিডিয়া সমর্থন

ঠিক আছে, আমি কিছুই শুনতে পাচ্ছিলাম না, তবুও আমি এটিকে শট দিয়েছি। আমাকে বলা হয়েছিল আমার কাছে কোডেক নেই। কিন্তু লিনাক্স ডিস্ট্রোসের বিপরীতে যা আপনাকে সঠিক উত্সের দিকে নির্দেশ করে, আমাকে কেবলমাত্র সমস্যা সম্পর্কে অবহিত করা হয়েছিল।

এর পর হাল ছেড়ে দিলাম। কোন শব্দ নেই, কোন রিবুট বোতাম নেই, নরকের মতো ধীর... ভয়ঙ্কর। ওপেন সোলারিস আমার মেশিনে আর ইনস্টল করা নেই। আর আমূল পরিবর্তন না হওয়া পর্যন্ত কিছু হবে না।

উপসংহার

ওপেন সোলারিস 2008 সালের সেরাটি 1998 সালের সবচেয়ে খারাপের সাথে একত্রিত করে। একদিকে, ES1371-এর ড্রাইভারের মতো তুচ্ছ কিছু অনুপস্থিত, অন্যদিকে আপনি দূরবর্তী উইন্ডোজ মেশিনে এনটিএফএস পার্টিশনগুলি আনন্দের সাথে ব্রাউজ করতে পারেন।

ইনস্টলেশনের সময় এবং পরে উভয় ক্ষেত্রেই অপারেটিং সিস্টেমটি ভয়ঙ্করভাবে ধীর। এটি কেবলমাত্র প্রদত্ত 512MB-তে ঠেকে যায়, যেখানে Gnome সহ বেশিরভাগ লিনাক্স, এখানে ব্যবহৃত একই ডেস্কটপ ইভনমেন্ট, দ্রুত এবং প্রতিক্রিয়াশীল। ওপেন সোলারিস ইউনিক্স ভেটেরান্সদের কাছে আবেদন করতে পারে যারা তাদের প্রিয় কাজের সরঞ্জামটিকে কিছুটা নতুন চেহারা দিতে চান, তবে এটি অবশ্যই সাধারণ জনগণের জন্য প্রস্তুত নয়।

আমি জেডএফএস-এর বিস্ময় পরীক্ষা করতে চেয়েছিলাম, কিন্তু মনে হচ্ছে যে পদক্ষেপটি ভবিষ্যতের অনেক দূরে। যতক্ষণ না আমি একজন সাধারণ ব্যক্তির মতো আমার মেশিন রিবুট করতে পারি এবং মৌলিক জিনিসগুলি কাজ করতে না পারি, ততক্ষণ চেষ্টা করার মতো উন্নত কিছু হবে না।

বাজার যা অফার করে তার তুলনায় ওপেন সোলারিস লিনাক্স থেকে গড়ে ৩-৪ বছর পিছিয়ে আছে। আমি বিশ্বাস করি যে কমান্ড লাইনে প্রচুর পড়া এবং প্রচুর বেদনাদায়ক টাইপিং দিয়ে অনেকগুলি জিনিস সমাধান করা যায়, কেন বিরক্ত করবেন? আমি জীবিকার জন্য এটা করি, আমি বাড়িতে এটা করতে চাই না। গড় ব্যবহারকারী, এমনকি একজন উন্নত লিনাক্স ব্যবহারকারী, পার্টিশনের সমস্যায় ভীত হবেন এবং মূল ফাংশনগুলিতে (পরিচিত) অ্যাক্সেসযোগ্যতার অভাব দ্বারা আতঙ্কিত হবেন।

আপাতত, সত্যিই, ওপেন সোলারিসের কাছে এমন কিছু নেই যা আপনি লিনাক্সে পাবেন না। এটা দুঃখজনক এবং হতাশাজনক। আমি সত্যিই আশা করি এই আত্মঘাতী ভুলগুলিকে নিম্নলিখিত রিলিজে নির্দয়ভাবে চূর্ণ করা হবে, যাতে লোকেরা আরও একটি স্থিতিশীল এবং নিরাপদ অপারেটিং সিস্টেম উপভোগ করতে পারে৷

এটাই. এখন আপনার পিচফর্কগুলি নিন এবং দুর্গে ঝড় দিন। আমি ক্ষুব্ধ জনতার জন্য অপেক্ষা করছি!

পুনশ্চ. আপনি যদি এমন কিছু জাদু জানেন যা আমি জানি না, আমি শুনে খুশি হব। আমি অবশ্যই প্রতিটি নির্দিষ্ট বিভাগের অধীনে যথাযথ ক্রেডিট সহ আপনার সমাধানগুলি পোস্ট করব। সমাধানগুলি অবশ্যই মানবিক হতে হবে।

চিয়ার্স।


No
  1. LibreOffice - একটি শুরু

  2. ওপেনশট - যদি আপনাকে ... শট, শট, কথা বলতে হয় না

  3. মিরো - ইন্টারনেট টিভি

  4. লিনাক্সে ফায়ারফক্সে .mht ফাইলগুলি কীভাবে খুলবেন