কম্পিউটার

ওপেন ডিরেক্টরিগুলি কী এবং আপনার কী নোট করা উচিত

ওপেন ডিরেক্টরিগুলি কী এবং আপনার কী নোট করা উচিত

ইন্টারনেটে খোলা ডিরেক্টরিগুলি অনেকটা ওয়াইল্ড ওয়েস্টের মতো। আপনি কখনই জানেন না যে আপনি কীসের মধ্যে পড়তে যাচ্ছেন। এগুলি একটি সহজ সময়ের রহস্যময় অবশেষ যা একটি ডিজিটাল খরগোশের গর্তে গড় জোকে নিয়ে যেতে পারে। উপরন্তু, খোলা ডিরেক্টরি ডাটা মজুতকারীদের জন্য ভান্ডার হতে পারে।

একটি ডিরেক্টরি কি? কি এটাকে "খোলা" করে?

আপনার কম্পিউটারে একটি ফোল্ডার চিন্তা করুন. ওয়ার্ড ডকুমেন্ট বা ফটোর মতো যেকোন সংখ্যক ডিজিটাল ফাইল সংগঠিত করতে সাহায্য করার জন্য বেশিরভাগ লোকেরা ফোল্ডার তৈরি করে। সহজভাবে বলতে গেলে, ফোল্ডারে একগুচ্ছ জিনিস থাকে। ডিরেক্টরি মূলত একই. একটি পিসিতে ফোল্ডারগুলির মতো, ডিরেক্টরিগুলিতেও বিভিন্ন ডিজিটাল সামগ্রী থাকে। যাইহোক, একটি উল্লেখযোগ্য পার্থক্য রয়েছে:ডিরেক্টরিগুলি ইন্টারনেটের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য।

ওপেন ডিরেক্টরিগুলি কী এবং আপনার কী নোট করা উচিত

দীর্ঘ গল্প সংক্ষিপ্ত, ডিরেক্টরি শুধুমাত্র বিভিন্ন ফাইলের সরাসরি লিঙ্ক. একটি ডিরেক্টরি "খোলা" হয় যদি সেই ডিরেক্টরিটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দ্বারা সুরক্ষিত না থাকে। এটি ডাইরেক্টরিটিকে এবং এর মধ্যে থাকা সমস্ত ফাইলকে অবাধে অ্যাক্সেসযোগ্য করে তোলে যারা এটিতে যান।

কেন খোলা ডিরেক্টরি বিদ্যমান?

একটি ডিরেক্টরি বিদ্যমান হতে পারে কারণ একটি সংখ্যা আছে. উদাহরণস্বরূপ, এমন একটি ওয়েবসাইট সম্পর্কে চিন্তা করুন যা আপনাকে কিছু ডাউনলোড করতে দেয়। হতে পারে সেগুলি পুরানো নির্দেশিকা ম্যানুয়ালগুলির পিডিএফ, অথবা হতে পারে সেগুলি একটি স্বাধীন রেকর্ড লেবেলের জন্য প্রচারমূলক গান৷ এই ফাইলগুলি একটি সার্ভারে সংরক্ষণ করা প্রয়োজন। সেই সার্ভারটি সেই সার্ভারে সংরক্ষিত সমস্ত ফাইলের একটি ডিরেক্টরি বা তালিকার হোম হবে।

ওপেন ডিরেক্টরিগুলি কী এবং আপনার কী নোট করা উচিত

সার্ভারগুলি বড়, সুপরিচিত ওয়েবসাইটের জন্য অনন্য নয়। সার্ভারগুলি ব্যক্তি, সরকার, বিশ্ববিদ্যালয়, হাসপাতাল, ব্যবসার মালিকানাধীন - যে কেউ যারা দূর থেকে ডিজিটাল ফাইল অ্যাক্সেস করতে চান। যদি এই সার্ভারগুলি ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকে এবং একটি ব্যবহারকারীর নাম এবং একটি পাসওয়ার্ড দিয়ে সঠিকভাবে সুরক্ষিত না থাকে, তাহলে এর অর্থ হল যে যে কেউ এই ডিরেক্টরিটি খুঁজে পায় সে এর মধ্যে থাকা যেকোনো বিষয়বস্তু দেখতে এবং ডাউনলোড করতে পারবে৷ এটি একটি ওয়েবসাইট, ব্যক্তিগত ফটোগ্রাফ, গবেষণা নথি, সঙ্গীত, চলচ্চিত্র, টিভি শো, এমনকি অকেজো জাঙ্ক ফাইলের জন্য সম্পদ হতে পারে। আক্ষরিক অর্থে যে কোনো কিছু এবং সবকিছু খোলা ডিরেক্টরিতে পাওয়া যাবে।

ওপেন ডিরেক্টরির বৈধতা কি?

খোলা ডিরেক্টরির বৈধতা এবং এর মধ্যে থাকা বিষয়বস্তু বিতর্কের বিষয়। এটা লক্ষ করা গুরুত্বপূর্ণ যে সারা বিশ্বে আইন ভিন্ন, সমস্যাটিকে জটিল করে তোলে। বলা হচ্ছে, সাধারণ সম্মতি হল যে খোলা ডিরেক্টরিগুলি ব্রাউজ করা অবৈধ নয়। যাইহোক, যখন খোলা ডিরেক্টরিতে কপিরাইটযুক্ত উপাদান থাকে তখন বিষয়গুলি কম স্পষ্ট হয়। কপিরাইটযুক্ত উপাদানগুলির মধ্যে রয়েছে চলচ্চিত্র, টিভি শো, ইবুক, সঙ্গীত, ভিডিওগেম, সফ্টওয়্যার এবং অন্য যেকোন কিছুর মতো জিনিস যা একজনকে সাধারণত অর্থ প্রদান করতে হয়৷

ওপেন ডিরেক্টরিগুলি কী এবং আপনার কী নোট করা উচিত

যদিও টরেন্টিং মুভি বা মিউজিক আরও সুপরিচিত হতে পারে, ইন্টারনেটের প্রথম দিন থেকেই কপিরাইটযুক্ত বিষয়বস্তুর জন্য খোলা ডিরেক্টরি অনুসন্ধান করা হয়েছে। কিছু সংস্থা, যেমন ডাচ অ্যান্টি-পাইরেসি গ্রুপ BREIN, কপিরাইটযুক্ত উপাদান রয়েছে এমন খোলা ডিরেক্টরিগুলিকে লক্ষ্য করে, তাদের বন্ধ করতে বাধ্য করে এবং কিছু ক্ষেত্রে, খোলা ডিরেক্টরিগুলির মালিকদের জরিমানা জারি করে৷

ওপেন ডিরেক্টরিগুলি কী এবং আপনার কী নোট করা উচিত

সাধারণভাবে বলতে গেলে, যারা কপিরাইটযুক্ত সামগ্রী বিতরণ করে তারা সাধারণত কর্তৃপক্ষের ক্রসহেয়ারে থাকে। যারা খোলা ডিরেক্টরিতে খুঁজে পাওয়া উপাদান অ্যাক্সেস করে তাদের সাধারণত একটি বিনামূল্যে পাস দেওয়া হয়। এটি কারণ যে ব্যক্তিরা সম্ভাব্যভাবে কপিরাইটযুক্ত সামগ্রী অ্যাক্সেস করেছেন তাদের ট্র্যাক করতে অনেক সময় এবং প্রচেষ্টা লাগবে৷ সুতরাং, ঝুঁকি কম হলেও, খোলা ডিরেক্টরিগুলিতে পাওয়া কপিরাইটযুক্ত সামগ্রী ডাউনলোড করা এখনও সমস্যাযুক্ত।

কিভাবে ওপেন ডিরেক্টরি খুঁজে পাবেন

খোলা ডিরেক্টরি খোঁজা বেশ সহজ. আপনার কোন অভিনব সফ্টওয়্যার বা প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজন নেই। আপনার যা দরকার তা হল একটি ইন্টারনেট সংযোগ এবং একটি ব্রাউজার৷ খোলা ডিরেক্টরিগুলির চারপাশে স্নুপিং শুরু করতে, আপনার ব্রাউজারটিকে Google এ নির্দেশ করুন৷ অনুসন্ধান ক্ষেত্রে, "index of/" টাইপ করুন এবং তারপরে আপনি যা খুঁজতে চান। উদাহরণ স্বরূপ, ধরা যাক আমি ওপেন ডিরেক্টরি খুঁজতে চাই যাতে অজানা উড়ন্ত বস্তুর সাথে সম্পর্কিত ফাইল থাকে। অনুসন্ধান শুরু করতে, আমি গুগলে যাব এবং "ইনডেক্স অফ/ ufos" টাইপ করব। বিকল্পভাবে, আপনি "intitle:index.of" এর পরে আপনার অনুসন্ধান শব্দটিও টাইপ করতে পারেন৷

ওপেন ডিরেক্টরিগুলি কী এবং আপনার কী নোট করা উচিত

উপরে বর্ণিত পদ্ধতির পাশাপাশি, আপনি খোলা ডিরেক্টরিগুলি খুঁজে পেতে কাস্টম সার্চ ইঞ্জিনও ব্যবহার করতে পারেন। এই সাইটগুলি অন্যান্য সার্চ ইঞ্জিনের মতই কাজ করে কিন্তু শুধুমাত্র খোলা ডিরেক্টরি থেকে ফলাফল পুনরুদ্ধার করে। OD Finder, FONETASK এবং Palined হল সব জনপ্রিয় ওপেন ডিরেক্টরি সার্চ ইঞ্জিন যা ব্যবহার করা সহজ। আপনি যে পদ্ধতিটি ব্যবহার করতে চান তা নির্বিশেষে, সচেতন থাকুন যে খোলা ডিরেক্টরি অনুসন্ধান করা একটি সঠিক বিজ্ঞান নয়। আপনি অনেক কিছু নিয়ে আসতে বাধ্য যা আপনার সাথে সামান্য প্রাসঙ্গিক। বলা হচ্ছে, অদ্ভুত ডিজিটাল আবর্জনার মধ্য দিয়ে sifting সব মজার অংশ!

ওপেন ডিরেক্টরিতে কীভাবে নিরাপদ থাকবেন

খোলা ডিরেক্টরি অন্বেষণ অনেক মজা হতে পারে. এটা অনেকটা থ্রিফট স্টোরে কেনাকাটা করা বা গ্যারেজ বিক্রিতে যাওয়ার ডিজিটাল সমতুল্য। অবশ্যই, সেখানে প্রচুর আবর্জনা থাকবে, কিন্তু আপনি কখনই জানেন না যে আপনি রুক্ষ মধ্যে একটি হীরা খুঁজে পেতে পারেন। খোলা ডিরেক্টরিগুলি সাধারণত নিরাপদ হলেও, কিছু সতর্কতা রয়েছে যা আমরা ডাইভিং করার আগে গ্রহণ করার পরামর্শ দিই৷

ওপেন ডিরেক্টরিগুলি কী এবং আপনার কী নোট করা উচিত

প্রথমে, নিশ্চিত করুন যে আপনার অ্যান্টি-ভাইরাস/ম্যালওয়্যার সুরক্ষা আপ টু ডেট। আপনি যদি খোলা ডিরেক্টরিতে পাওয়া কোনও ফাইল ডাউনলোড করেন তবে নিশ্চিত করুন যে আপনি সেগুলি খোলার আগে একটি স্ক্যান করেছেন তা নিশ্চিত করতে যে সেগুলি ভাইরাস মুক্ত। দ্বিতীয়ত, কোনো কপিরাইটযুক্ত উপাদান ডাউনলোড করবেন না। আমরা জানি এটি লোভনীয়, কিন্তু আপনি যদি আইনি মাথাব্যথা এড়াতে চান তবে তা করবেন না। অবশেষে, আপনি যদি একটি ফাইল সার্ভার পরিচালনা করেন, নিশ্চিত করুন যে এটি একটি ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিয়ে সুরক্ষিত। আপনি যদি তা না করেন, তাহলে আপনি হয়তো অজান্তেই ইন্টারনেটে আরও একটি খোলা ডিরেক্টরি অন্বেষণ করার জন্য সরবরাহ করছেন। খোলা ডিরেক্টরি অন্বেষণ মজা করুন!

আপনি খোলা ডিরেক্টরি অনুসন্ধান করেন? তুমি কি খুঁজছো? খোলা ডিরেক্টরির সাথে আপনার কোন আকর্ষণীয় অভিজ্ঞতা আছে? আমাদের মন্তব্য জানাতে!


  1. FileRepMalware কি এবং আপনি এটি অপসারণ করা উচিত

  2. ActivateWindowsSearch কি এবং আপনার কি এটি নিষ্ক্রিয় করা উচিত?

  3. খালি সম্পর্কে - সম্পর্কে কী:ফাঁকা মানে এবং আপনি এটি পরিত্রাণ পেতে হবে?

  4. অ্যাপল ওয়ান কি, এবং আপনার কি সদস্যতা নেওয়া উচিত?