কম্পিউটার

একটি ওয়েব ব্রাউজারে লিনাক্স চালানোর জন্য 10টি সেরা ওয়েবসাইট

লিনাক্স সবার চা নয়। কিন্তু এর মানে কি আপনি নিজে থেকে এটিকে আটকাতে পারবেন না? অবশ্যই না. এমনকি আপনার Windows এবং Mac ডিভাইসেও আপনি Linux-ভিত্তিক অপারেটিং সিস্টেম শিখতে যাত্রা শুরু করতে পারেন।

বিস্মিত? ঠিক আছে, হবেন না, কারণ আপনার ব্রাউজারে কী রয়েছে। আপনি সরাসরি আপনার বিদ্যমান অপারেটিং সিস্টেম থেকে আপনার নিজস্ব ইন্টারনেট ব্রাউজারে লিনাক্স অ্যাক্সেস করতে পারেন।

এখনও বিশ্বাস করতে পারছেন না? কেন এই ওয়েবসাইটগুলি পরীক্ষা করে দেখুন না এবং নিজের জন্য তাদের পরীক্ষা করুন?

1. JSLinux

একটি ওয়েব ব্রাউজারে লিনাক্স চালানোর জন্য 10টি সেরা ওয়েবসাইট

JSLinux হল একটি সম্পূর্ণ লিনাক্স এমুলেটর প্যাকেজ যা একটি ওয়েব ব্রাউজারে চলে। এটি আপনার অভিজ্ঞতাকে একটি আধুনিক ওয়েব ব্রাউজার থেকে আপনার সিস্টেমে লিনাক্সের মৌলিক সংস্করণে রূপান্তরিত করে। এটা আসলেই সহজ।

JSLinux জাভাস্ক্রিপ্টে লেখা, যা এটিকে অনলাইনে সবচেয়ে জনপ্রিয় এবং নির্ভরযোগ্য এমুলেটরগুলির মধ্যে একটি করে তোলে। এটি অপেরা, ক্রোম, ফায়ারফক্স, এবং ইন্টারনেট এক্সপ্লোরারের মত ওয়েব ব্রাউজার সমর্থন করে৷

এখানে অনুকরণ করা ডিভাইসগুলির একটি তালিকা রয়েছে যা আপনি JSLinux-এর প্রযুক্তিগত নোট ওয়েবপেজে খুঁজে পেতে পারেন:

  • 8259 প্রোগ্রামেবল ইন্টারাপ্ট কন্ট্রোলার
  • 8254 প্রোগ্রামেবল ইন্টারাপ্ট টাইমার
  • 16450 UART (শুধুমাত্র ডিবাগিংয়ের জন্য)
  • রিয়েল-টাইম ঘড়ি
  • PCI বাস
  • VirtIO কনসোল
  • VirtIO 9P ফাইল সিস্টেম
  • VirtIO নেটওয়ার্ক
  • VirtIO ব্লক ডিভাইস
  • VirtIO ইনপুট
  • সহজ ফ্রেমবাফার
  • IDE কন্ট্রোলার
  • PS/2 কীবোর্ড এবং মাউস
  • ডামি ভিজিএ ডিসপ্লে

2. Copy.sh

একটি ওয়েব ব্রাউজারে লিনাক্স চালানোর জন্য 10টি সেরা ওয়েবসাইট

Copy.sh হল একটি এমুলেটর যা আপনার ওয়েব ব্রাউজারে চলে এবং এক মিনিটেরও কম বুট করার সময় অফার করে৷ আপনি এই এমুলেটরে সহজে Linux 2.6 চালাতে পারেন।

শুধু লিনাক্স নয়, ব্যবহারকারীরা Copy.sh:

ব্যবহার করে নিম্নলিখিত অপারেটিং সিস্টেম চালাতে পারেন
  • Windows 98
  • KolibriOS
  • Windows 1.01
  • FreeDOS
  • OpenBSD
  • সোলার ওএস

3. ওয়েবমিনাল

একটি ওয়েব ব্রাউজারে লিনাক্স চালানোর জন্য 10টি সেরা ওয়েবসাইট

আপনি যদি লিনাক্স চালানোর সময় অনুরূপ ব্যবহারকারীদের সাথে ইন্টারঅ্যাক্ট করার জন্য উন্মুখ হন, ওয়েবমিনাল হল আপনার যাওয়ার বিকল্প। এটি একটি GNU/Linux টার্মিনাল যা আপনাকে লিনাক্স কমান্ড অনুশীলন করার জন্য সর্বোত্তম পরিবেশ দেয়। Webminal-এ একটি বিনামূল্যের অ্যাকাউন্টের জন্য সহজভাবে নিবন্ধন করুন, এবং আপনি সম্পূর্ণ প্রস্তুত৷

এই এমুলেটরটি 120টিরও বেশি দেশের ছাত্র এবং ব্যবহারকারীদের 1.5 মিলিয়ন লিনাক্স কমান্ড শিখতে সাহায্য করেছে। প্রকৃতপক্ষে, ওয়েবমিনাল আপনাকে ব্যাশ স্ক্রিপ্ট অনুশীলন করতে, MySQL টেবিল তৈরি করতে এবং অ্যাক্সেস করতে এবং Java, Rust, Ruby, Python, C এবং আরও অনেক কিছু শিখতে সাহায্য করে।

ব্যবহারকারীরা ওয়েবমিনাল প্লে বৈশিষ্ট্য সহ স্ক্রিনকাস্ট দেখতে পারেন এবং প্রচুর নথি পড়ার পরিবর্তে কাস্ট অনুশীলন করতে পারেন। অনলাইন লিনাক্স টার্মিনালে ইনস্টলেশনের প্রয়োজন হয় না এবং 100MB বিনামূল্যের স্টোরেজ অফার করে। একজন ব্যবহারকারী হিসেবে, আপনি এমুলেটরে গ্রুপ তৈরি করে অন্য সদস্যদের সাথে ফাইল শেয়ার করতে পারেন, যা একটি স্ক্রিপ্টে সমস্যা যাচাই বা ডিবাগ করার জন্য বেশ সহায়ক হতে পারে।

4. টিউটোরিয়ালপয়েন্ট

একটি ওয়েব ব্রাউজারে লিনাক্স চালানোর জন্য 10টি সেরা ওয়েবসাইট

ব্রাউজারের মধ্যে লিনাক্স কমান্ড অনুশীলন করা এর চেয়ে সহজ হতে পারে না। টিউটোরিয়ালপয়েন্টের কোডিং গ্রাউন্ড একটি অনলাইন ইন্টারফেসে একটি CentOS টার্মিনাল চালানোর জন্য সেরা বিকল্পগুলির একটি অফার করে৷

প্রাথমিক কাউন্টডাউনে মাত্র 10 সেকেন্ডের সাথে টার্মিনালে পৌঁছানোর সময় ন্যূনতম। এই প্ল্যাটফর্মটি Node.js, PHO, NumPy, Lua, Oracle Database, Redis, Ruby, এবং Linux সহ আরও অনেক অনলাইন IDE অনুশীলন করার জন্য সেরা সমাধানগুলির মধ্যে একটি৷

5. JS/UIX টার্মিনাল

একটি ওয়েব ব্রাউজারে লিনাক্স চালানোর জন্য 10টি সেরা ওয়েবসাইট

JS/UIX টার্মিনাল অনেকটা ইউনিক্স অপারেটিং সিস্টেমের মতো যা ওয়েব ব্রাউজারে চলে; টার্মিনাল খুলতে কোন প্লাগইন লাগে না। টার্মিনালে কমান্ড অনুশীলন করতে, আপনি অতিথি হিসেবে লগ ইন করতে পারেন এবং সহজভাবে চলুন।

টার্মিনালটি সম্পূর্ণরূপে জাভাস্ক্রিপ্টে লেখা, এবং এতে একটি শেল এবং একটি ভার্চুয়াল মেশিন, প্রসেস ম্যানেজমেন্ট, একটি ভার্চুয়াল ফাইল সিস্টেম, একটি স্ক্রিন এবং কীবোর্ড ম্যাপিং অন্তর্ভুক্ত রয়েছে। এই টার্মিনালের কীবোর্ড US ASCII অক্ষর সেট গ্রহণ করে, যা ব্যবহারকারীদের বোঝার জন্য আরও সহজ।

যদি কোনো ব্যবহারকারী তাদের কমান্ড টাইপ করার জন্য একটি অন-স্ক্রীন কীবোর্ড ব্যবহার করতে চান, তাহলে তারা কীবোর্ড দেখান-এ ক্লিক করে এটি অ্যাক্সেস করতে পারেন। টার্মিনালের নিচের-বাম স্থানে অবস্থিত বোতাম।

6. CB.VU

একটি ওয়েব ব্রাউজারে লিনাক্স চালানোর জন্য 10টি সেরা ওয়েবসাইট

CB.VU হল একটি JavaScript ভার্চুয়াল টার্মিনাল যা আপনার ওয়েব ব্রাউজারে একটি সম্পূর্ণ উইন্ডো হিসাবে খোলে। ব্যবহারকারীরা ইউনিক্সের কিছু কল্যাণের সাথে বাজিমাত করতে পারে এবং কোনো সার্ভারের সাথে টার্মিনাল সংযোগ না করে বা আপনার সিস্টেমে রিয়েল-টাইম প্রক্রিয়াগুলিকে প্রভাবিত না করেই লিনাক্স কমান্ড অনুশীলন করতে পারে৷

CB.VU এছাড়াও Vi এর বাস্তবায়নের প্রস্তাব দেয়, যা একটি কমান্ড-লাইন পাঠ্য সম্পাদক। ব্যবহারকারীরা অনেক উত্তেজনাপূর্ণ ফাইল তৈরি করতে পারে এবং অন্যান্য ব্যবহারকারীদের সাথেও শেয়ার করতে পারে।

7. ডিস্ট্রোটেস্ট

একটি ওয়েব ব্রাউজারে লিনাক্স চালানোর জন্য 10টি সেরা ওয়েবসাইট

আপনি যদি আপনার কম্পিউটারে ওএস ইনস্টল না করে আপনার লিনাক্স কমান্ড পরীক্ষা করতে চান তবে ডিস্ট্রোটেস্টের কাছে আপনার জন্য একটি সমাধান রয়েছে। এই ওয়েবসাইটটি ব্যবহারকারীদের ব্রাউজার থেকে 300 টিরও বেশি Linux ডিস্ট্রো চালানোর অনুমতি দেয়৷

আপনি আপনার জন্য নির্ধারিত সিস্টেমে যেকোনো সফ্টওয়্যার ইনস্টল এবং আনইনস্টল করতে পারেন। সিস্টেম ফাইল এবং ইনস্টল করা প্রোগ্রামগুলি অপসারণ করাও সম্ভব কারণ ডিস্ট্রোটেস্ট তার ব্যবহারকারীদের সম্পূর্ণ নিয়ন্ত্রণ অফার করে৷

8. লিনাক্স কন্টেইনার

একটি ওয়েব ব্রাউজারে লিনাক্স চালানোর জন্য 10টি সেরা ওয়েবসাইট

লিনাক্স কন্টেইনারগুলির সাথে, আপনি একটি 30-মিনিটের ডেমো সার্ভার চালাতে পারেন, যা একটি লিনাক্স টার্মিনাল চালানোর জন্য একটি শেল হিসাবে কাজ করবে। ক্যানোনিকাল এই প্রকল্পটি নিজেই স্পনসর করে, তাই আপনি নিশ্চিত থাকতে পারেন, আপনি আপনার লিনাক্স কমান্ড চালানোর জন্য একটি প্রকৃত ওয়েবসাইট পাবেন।

9. Codeanywhere

একটি ওয়েব ব্রাউজারে লিনাক্স চালানোর জন্য 10টি সেরা ওয়েবসাইট

নামটি যথার্থভাবে পরামর্শ দেয়, Codeanywhere একটি পরিষেবা হিসাবে শেষ ব্যবহারকারীদের জন্য ক্রস-প্ল্যাটফর্ম ক্লাউড IDE অফার করে। একটি বিনামূল্যের Linux ভার্চুয়াল মেশিন চালানোর জন্য, আপনাকে প্রথমে ওয়েবসাইটে সাইন আপ করতে হবে এবং তারপর তাদের বিনামূল্যের প্ল্যানে সদস্যতা নিতে হবে৷

সাইন আপ হয়ে গেলে, একটি নতুন সংযোগ তৈরি করতে এগিয়ে যান এবং আপনার পছন্দের অপারেটিং সিস্টেমের সাথে একটি ধারক সেট আপ করুন৷ এই সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করার পরে, আপনার কাছে কাজ করার জন্য একটি নির্ভরযোগ্য এবং বিনামূল্যের লিনাক্স কনসোল থাকবে৷

10. CoCalc

একটি ওয়েব ব্রাউজারে লিনাক্স চালানোর জন্য 10টি সেরা ওয়েবসাইট

আপনি যদি আপনার ব্রাউজার থেকে একটি রিয়েল-টাইম, সহযোগী, তবুও সম্পূর্ণ সিঙ্ক্রোনাইজড Linux টার্মিনাল অ্যাক্সেস করতে চান তাহলে CoCalc-এ পড়ুন। আপনি CoCalc-এ প্রথমে ইনস্টল করার বিষয়ে চিন্তা না করেই সফ্টওয়্যারটি নির্বিঘ্নে বজায় রাখতে পারেন।

একটি টার্মিনাল ব্যবহার করার সুবিধাগুলি ব্যবহার করুন যাতে আপনি একই সময়ে একাধিক ব্যবহারকারীর মধ্যে অ্যাক্সেস ভাগ করতে পারেন৷ উপরন্তু, আপনি আপনার শেল স্ক্রিপ্ট সম্পাদনা করতে পারেন এবং অনায়াসে চালাতে পারেন৷

পরবর্তীকালে, CoCalc একটি সাইড-চ্যাট উইন্ডো প্রদান করে যেখানে আপনি অন্য ব্যবহারকারীদের সাথে আপনার ত্রুটি এবং কমান্ড নিয়ে আলোচনা করতে পারেন। আপনার অনলাইন টার্মিনাল এবং স্থানীয় পিসির মধ্যে আপনার কমান্ড, কোড এবং অন্যান্য উপাদান কপি-পেস্ট করুন, কোনো অপ্রয়োজনীয় ঝামেলা ছাড়াই।

আপনার ওয়েব ব্রাউজারে লিনাক্স চালানো

লিনাক্স চালাতে সাহায্য করার জন্য এখন আপনার কাছে কয়েকটি ওয়েবসাইটের তালিকা রয়েছে, আপনি কোনটি বেছে নেবেন? কে ভেবেছিল যে ওয়েব ব্রাউজারে একটি লিনাক্স সিস্টেম চালানো এত সহজ হবে?

তবুও, ব্রাউজারে কোনো ওয়েবসাইট খোলার আগে আপনার সিস্টেমে অন্য কোনো ম্যালওয়্যার বা ভাইরাস আছে কিনা তা যাচাই করার জন্য এটি অত্যন্ত বাঞ্ছনীয়। একটি ত্রুটিপূর্ণ বা ভাইরাস-ভরা ব্রাউজার লিনাক্স সিস্টেম শেখার আপনার মসৃণ অভিজ্ঞতা নষ্ট করতে পারে।


  1. সেরা লিনাক্স টেক্সট এডিটরগুলির মধ্যে 6টি

  2. কিভাবে লিনাক্স টার্মিনাল থেকে ওয়েব সার্চ করবেন

  3. লিনাক্সের জন্য সেরা ওয়েব ব্রাউজারগুলির মধ্যে 4টি

  4. গোতে থাকা ওয়েব পৃষ্ঠাগুলি অনুবাদ করার জন্য সেরা ব্রাউজার অ্যাড-অন