কম্পিউটার

ম্যানড্রিভা লিনাক্সের 3টি সেরা বিকল্প

ম্যানড্রিভা লিনাক্স হল ব্রাজিলিয়ান ডিস্ট্রিবিউশন কনেক্টিভা লিনাক্স এবং ফরাসি ডিস্ট্রিবিউশন ম্যানড্রেক লিনাক্সের একটি ফিউশন। এটি Mandriva S.A. দ্বারা বিকাশিত; যদিও, কোম্পানি 2011 সাল থেকে কোনো নতুন সংস্করণ প্রকাশ করেনি।

যদিও ডিস্ট্রোটি দীর্ঘদিন ধরে আপডেট করা হয়নি এবং এটি দেওয়া বৈশিষ্ট্যগুলি বিবেচনা করে, এটির অস্তিত্বকে দুর্বল করা একটু কঠিন। ম্যানড্রিভা হয়তো আর বিদ্যমান নেই, কিন্তু এর স্মৃতিগুলি এখনও বিভিন্ন লিনাক্স ডিস্ট্রো আকারে কার্যকরী, নীচে আলোচনা করা হয়েছে।

1. Mageia

ম্যানড্রিভা লিনাক্সের 3টি সেরা বিকল্প

ম্যাজিয়া ম্যানড্রিভার একটি দুর্দান্ত বিকল্প, তার ফরাসি বংশ বিবেচনা করে। কয়েক বছর ধরে, এটি তার বিদ্যমান ডিস্ট্রো সেটে আটটি আপডেট প্রকাশ করেছে। ডিস্ট্রোকে ঠিকই মান্দ্রিভার আধুনিক সংস্করণ বলা হয়, বিশেষ করে এর বৈশিষ্ট্যের কারণে। ম্যানড্রিভার শাখাযুক্ত ডিস্ট্রো হিসাবে বিবেচিত, ম্যাজিয়া বছরের পর বছর ধরে লাফিয়ে বেড়েছে।

Mageia 32-বিট এবং 64-বিট সংস্করণে উপলব্ধ; দুর্ভাগ্যবশত, এটি ARM32 এবং ARM64 কম্পিউটিং আর্কিটেকচার সমর্থন করে না। যারা OS ইনস্টল করতে চান তাদের জন্য এটি ISO ইমেজ এবং Netboot ফরম্যাটে উপলব্ধ৷

যেহেতু Mandriva স্প্ল্যাশ স্ক্রিন এবং সুন্দর বুটলোডার প্রবর্তন করেছে, তাই এটা বলা কঠিন যে ম্যাজিয়া উত্তরাধিকারকে এগিয়ে নিয়ে যাচ্ছে না। লগইন প্রক্রিয়ার জন্য, আপনাকে কেডিই প্লাজমা ডেস্কটপ পরিবেশ থেকে প্রাপ্ত সাধারণ ডেস্কটপ ডিসপ্লে ম্যানেজার (SDDM) ব্যবহার করতে হবে।

Mageia 8 হল ডিস্ট্রোর সর্বশেষ সংস্করণ এবং আপনি এটি বিভিন্ন উপায়ে ইনস্টল করতে পারেন। সমস্ত উপায়ের মধ্যে, USB ড্রাইভ ব্যবহার করে ISO বুট করা হল সবচেয়ে জনপ্রিয় ইনস্টলেশন পদ্ধতি৷

ডাউনলোড করুন :ম্যাজিয়া

2. PCLinuxOS

PCLinuxOS 2003 সালে Mandrake Linux 9.2 থেকে প্রথম কাঁটাযুক্ত সংস্করণ ছিল। এটি তখন ম্যানড্রিভা থেকে বিচ্ছিন্ন হয়ে যায় কিন্তু অবশেষে 2007 সালে ম্যানড্রিভার কাঁটা হয়ে ওঠে। একজন একক ব্যক্তি প্রথমে এটি তৈরি করেছিলেন, কিন্তু এখন একটি বড় সম্প্রদায় এই লিনাক্স ডিস্ট্রোকে সমর্থন করে।

PCLinuxOS স্থিতিশীলতা প্রদান করে এবং আপনাকে কাজ, গেমিং, বিনোদন এবং অন্যান্য দৈনন্দিন কাজের জন্য চমৎকার পারফরম্যান্স দেয়। ডিস্ট্রো মূলত ইউএস-ভিত্তিক ব্যবহারকারীদের উপর দৃষ্টি নিবদ্ধ করে, যেখানে ম্যাজিয়ার আরও আন্তর্জাতিক প্রচার রয়েছে।

ব্যবহারকারীরা ডিফল্ট ইউজার ইন্টারফেস হিসেবে KDE প্লাজমা, XFCE এবং MATE-এর মধ্যে বেছে নিতে পারেন। ডিস্ট্রোটি ব্যবহার করার জন্য বিনামূল্যে এবং ম্যানড্রিভার অন্যান্য বিকল্প ডিস্ট্রোগুলির তুলনায় সহজ ব্যবহারযোগ্যতা দেওয়ার উপর ফোকাস করে। এটির মূল ম্যানড্রিভার মতো চেহারা এবং অনুভূতি রয়েছে; তা সত্ত্বেও, এটি অন্য কিছু দিক থেকে উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হয়েছে।

ডাউনলোড করুন :PCLinux OS

3. OpenMandriva

ম্যানড্রিভা লিনাক্সের 3টি সেরা বিকল্প

OpenMandriva 32-বিট এবং 64-বিট উভয় আর্কিটেকচারের জন্য ARM সমর্থন করে। এটি শুধুমাত্র ISO এর মাধ্যমে বিতরণের জন্য উপলব্ধ, যার ফলে ব্যবহারকারীদের এটি ইনস্টল করার জন্য একটি সীমিত উপায় ছেড়ে যায়। Mandriva's DrakX-এর তুলনায়, OpenMandriva স্ক্রীনে Calamares সফ্টওয়্যার ব্যবহার করে, যা Manjaro ব্যবহারকারীদের মধ্যে সুপরিচিত৷

OpenMandriva এর ডেস্কটপ পরিবেশে একটি পালিশ চেহারা দেয়। লগইন প্রক্রিয়া Mageia অনুরূপ; যাইহোক, মিলের বিষয় হল যে Mageia এবং OpenMandriva উভয়ই সিম্পল ডেস্কটপ ডিসপ্লে ম্যানেজার (SDDM) ব্যবহার করে।

দৈনিক ব্যবহারকারীরা OpenMandriva এবং আসল Mandriva এর মধ্যে নেটওয়ার্ক পরিচালকদের মধ্যে একটি বড় পার্থক্য দেখতে পান। ওপেনম্যানড্রিভা আরও অ্যাক্সেসযোগ্যতা এবং নেটওয়ার্কে আরও ভাল অ্যাক্সেসের জন্য অন্যান্য কেডিই ডিস্ট্রোগুলিকে অনুসরণ করে৷

OpenMandriva হল একটি ওপেন সোর্স লিনাক্স-ভিত্তিক অপারেটিং সিস্টেম যা আপনি একটি ডেস্কটপে এবং একটি সার্ভারে ইনস্টল করতে পারেন। আপনি মূল ওয়েবসাইট থেকে OpenMandriva-এর সর্বশেষ ISO ফাইল ডাউনলোড করতে পারেন এবং আপনার কম্পিউটারে এটি ইনস্টল করার জন্য একটি বুটেবল মিডিয়া তৈরি করতে পারেন৷

ডাউনলোড করুন :OpenMandriva

কোন ডিস্ট্রো আপনার প্রিয়?

1998 সালে মান্দ্রিভাকে অন্তর্ভুক্ত করা হয়েছিল; ব্যবহারকারী-বান্ধব লিনাক্স ডিস্ট্রিবিউশনের সাথে এই বিকল্প ডিস্ট্রোগুলি এটিকে এগিয়ে নিয়ে যাওয়ার আগে এটি একটি পছন্দের পছন্দ ছিল৷

সাধারণ মতামতে, এই সমস্ত ডিস্ট্রোগুলি ব্যবহারকারীদের কাছে দুর্দান্ত মূল্য দেওয়ার জন্য যথেষ্ট ভাল। Mageia অত্যাধুনিক সুবিধার উপর বেশি জোর দেয়, যেখানে PCLinuxOS স্থিতিশীলতা এবং ব্যবহারযোগ্যতার বিষয়ে বেশি।

OpenMandrivaও একটি চমৎকার ডিস্ট্রো, কিন্তু এটি ম্যাজিয়ার থেকে সম্পূর্ণ ভিন্ন কিছু দেওয়ার প্রতিশ্রুতি দেয় না।


  1. 2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

  2. সেরা রাস্পবেরি পাই বিকল্পগুলির মধ্যে 6টি৷

  3. আমাজনের সেরা বিকল্পগুলির মধ্যে 6টি৷

  4. 4টি সেরা টুইটারের বিকল্প