কম্পিউটার

2021 সালে পাওয়ার ব্যবহারকারীদের জন্য 6টি সেরা লিনাক্স ডিস্ট্রো

একটি প্রচলিত অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের অভিন্ন অথচ অপ্রয়োজনীয় সংস্করণ ব্যবহার করে। লিনাক্সে বিভিন্ন ব্যবহারকারীদের জন্য কিছু কিছু আছে, যা সাধারণত লিনাক্স ডিস্ট্রিবিউশন নামে পরিচিত। গেমিং, শিক্ষা, সফ্টওয়্যার ডেভেলপমেন্ট ইত্যাদির মতো বিভিন্ন ব্যবহারের জন্য শত শত লিনাক্স ডিস্ট্রিবিউশন রয়েছে।

যদিও বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশন একে অপরের মতো, কিছু ডিস্ট্রিবিউশন একটি অনন্য ইউজার ইন্টারফেস এবং স্বতন্ত্র কার্যকারিতা নিয়ে আসে। এই ডিস্ট্রিবিউশনগুলি তাদের ডেবিয়ান বা আর্চ-ভিত্তিক প্রতিদ্বন্দ্বীদের তুলনায় আরও বেশি বৈশিষ্ট্য সরবরাহ করে, তবে শুধুমাত্র একজন শক্তি ব্যবহারকারীরই তাদের ব্যবহার করা উচিত কারণ তাদের সাথে থাকা খাড়া শেখার বক্ররেখার কারণে।

চলুন সাধারণ রান-অফ-দ্য-মিল ডিস্ট্রো থেকে বিচ্যুত হই এবং স্বল্প পরিচিত অপারেটিং সিস্টেমগুলি অন্বেষণ করি যা উল্লেখের যোগ্য।

1. NixOS

2021 সালে পাওয়ার ব্যবহারকারীদের জন্য 6টি সেরা লিনাক্স ডিস্ট্রো

NixOS এর নিজস্ব প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে যা Nix প্যাকেজ ম্যানেজার নামে পরিচিত। এটি সিস্টেমের মধ্যে সমস্ত প্যাকেজ পরিচালনা করার জন্য একটি অনন্য পদ্ধতি ব্যবহার করে। এটি সমস্ত প্যাকেজকে একে অপরের থেকে বিচ্ছিন্ন করে যাতে তাদের মধ্যে কোনো মিথস্ক্রিয়া না থাকে।

এই বিচ্ছিন্নতা-ভিত্তিক পদ্ধতি এমন একজন ব্যবহারকারীর জন্য উপযুক্ত যারা তাদের মেশিনে বিভিন্ন প্যাকেজ ইনস্টল করতে পছন্দ করেন। ডিভাইসের অন্যান্য ফাইলে এর প্রভাব সম্পর্কে চিন্তা না করে আপনি ইন্টারনেট থেকে যেকোনো কিছু ইনস্টল করতে পারেন।

এই পদ্ধতিটি প্যাকেজগুলির পুনরুৎপাদনযোগ্যতাও নিশ্চিত করে; যদি একটি প্যাকেজ একটি মেশিনে কাজ করে তবে এটি অন্য NixOS সক্ষম ডিভাইসেও কাজ করবে। এটি আপনাকে কোনো ঝামেলা ছাড়াই আগের সংস্করণে ফিরে যেতে দেয়; এটি নিশ্চিত করে যে আপগ্রেডের সময় কোনো প্যাকেজ অসঙ্গতিপূর্ণ অবস্থায় নেই।

2. Void Linux

2021 সালে পাওয়ার ব্যবহারকারীদের জন্য 6টি সেরা লিনাক্স ডিস্ট্রো

অকার্যকর লিনাক্স সেখানে দ্রুততম লিনাক্স বিতরণগুলির মধ্যে একটি নয়, তবে এটি নিঃসন্দেহে সবচেয়ে স্থিতিশীলগুলির মধ্যে একটি। NixOS-এর মতো, Void একটি প্রাক-নির্মিত Linux ডিস্ট্রিবিউশনকে বাতিল করে দেয় যেহেতু এটি স্ক্র্যাচ থেকে তৈরি করা হয়েছিল।

এই OS এর নিজস্ব XBPS প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেম রয়েছে, যা আপনার মেশিনে বিভিন্ন প্যাকেজ ইনস্টল করার জন্য উপযোগী। এই অনন্য প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেমটি আপনাকে স্ক্র্যাচ থেকে একটি প্যাকেজ তৈরি করার বিকল্পও দেয়৷

XBPS-SRC হল XBPS প্যাকেজ নির্মাতা, যা 2-ক্লজের BSD লাইসেন্সের সাথে আসে। XBPS প্যাকেজ নির্মাতা লিনাক্স নেমস্পেসের মাধ্যমে কন্টেইনারে সফ্টওয়্যার তৈরি করে, প্রক্রিয়াগুলিকে বিচ্ছিন্ন করে এবং বাইন্ড মাউন্ট (অন্যদের মধ্যে) প্রদান করে।

Void ইনিট সিস্টেম এবং পরিষেবা সুপারভাইজার হিসেবে রানিট ব্যবহার করে। Runit হল নির্ভরযোগ্য পরিষেবা তত্ত্বাবধানের সাথে সিস্টেম শুরু করার জন্য একটি ব্যবহারিক এবং সহজবোধ্য পদ্ধতি। এটি আরেকটি কারণ যা শক্তি ব্যবহারকারীদের জন্য Void উপযুক্ত করে তোলে। আপনি যদি একটি স্থিতিশীল ডিস্ট্রোর সন্ধানে থাকেন, তাহলে Void Linux সেই শূন্যতা পূরণ করতে পারে।

3. স্ল্যাকওয়্যার

স্ল্যাকওয়্যার হল প্রাচীনতম লিনাক্স বিতরণগুলির মধ্যে একটি। যদিও বেশিরভাগ লিনাক্স ডিস্ট্রিবিউশনে একটি GUI থাকে, স্ল্যাকওয়্যার প্রাথমিকভাবে যেকোনো কাজের জন্য তার কমান্ড-লাইন এক্সিকিউশন ব্যবহার করে। স্ল্যাকওয়্যার 1992 সালে প্রকাশিত সফ্টল্যান্ডিং লিনাক্স সিস্টেম থেকে এর অনুপ্রেরণা গ্রহণ করে।

স্ল্যাকওয়্যারের লক্ষ্য তার ব্যবহারকারীদের "UNIX-এর মতো" অভিজ্ঞতা প্রদান করা। এই OS-এ KDE এবং Xfce-এর আপডেট করা সংস্করণ রয়েছে যেহেতু এই উভয় ডেস্কটপ পরিবেশ বড় বান্ডেলের পরিবর্তে উপাদান প্যাকেজ হিসাবে ইনস্টল করা তাদের নেটিভ ক্ষমতা নিয়ে আসে।

এই ব্যবস্থাটি একজন ব্যবহারকারীকে সহজেই অবাঞ্ছিত সফ্টওয়্যার সরাতে দেয়, যা পরিচালনা প্রক্রিয়াটিকে একটি কেকওয়াক করে তোলে। স্ল্যাকওয়্যারে এই গ্রাউন্ড-ব্রেকিং বৈশিষ্ট্যটি আধুনিক লিনাক্স ডিস্ট্রোতে উপলব্ধ প্যাকেজ ইনস্টলেশন সিস্টেমের অপরিহার্য বিল্ডিং ব্লকগুলির মধ্যে একটি।

গত তিন দশক ধরে স্ল্যাকওয়্যার অনেক উন্নত ব্যবহারকারীদের জন্য একটি প্রাথমিক পছন্দ, এবং আপনি যদি এই সফ্টওয়্যারটির উত্তরাধিকার উপভোগ করতে চান তবে আপনার এটি চেষ্টা করা উচিত।

4. জেন্টু

2021 সালে পাওয়ার ব্যবহারকারীদের জন্য 6টি সেরা লিনাক্স ডিস্ট্রো

দক্ষিণ মেরু থেকে দ্রুত গতিতে চলা পেঙ্গুইন থেকে জেন্টু নামটি পেয়েছে। এই নামটি Gentoo টেবিলে নিয়ে আসা দ্রুত কর্মক্ষমতার প্রতীকী। Gentoo একটি অত্যন্ত কনফিগারযোগ্য এবং দ্রুত সফ্টওয়্যার বিতরণ সিস্টেমের সাথে আসে, যা পোর্টেজ নামেও পরিচিত৷

এই জাদুকরী বিতরণ ব্যবস্থা ব্যবহারকারীর আচরণের উপর ভিত্তি করে একটি কাস্টম স্ক্রিপ্ট তৈরি করে। পোর্টেজ ব্যবহারকারীর পছন্দ এবং হার্ডওয়্যার অনুযায়ী ইনস্টল করা প্যাকেজগুলি অপ্টিমাইজ করতে এই স্ক্রিপ্ট ব্যবহার করে৷

Gentoo-এর সর্বশেষ আপডেটগুলি amd64, x86, এবং ARM সহ হার্ডওয়্যারের অনেক বড় পুলে স্টেজ ডাউনলোডগুলি নিয়ে এসেছে। এই উচ্চ-গতির অপারেটিং সিস্টেমটি প্রাসঙ্গিক, বিশেষ করে যদি আপনার একটি ধীরগতির মেশিন থাকে এবং আপনি বিনামূল্যে কিছু অতিরিক্ত গতি চান৷

5. লিনাক্স সাফ করুন

2021 সালে পাওয়ার ব্যবহারকারীদের জন্য 6টি সেরা লিনাক্স ডিস্ট্রো

ক্লিয়ার লিনাক্স প্রথমত একজন সাধারণ-উদ্দেশ্য ব্যবহারকারীর জন্য নয়। ইন্টেল এমন পেশাদারদের জন্য ডিস্ট্রো তৈরি করেছে যারা আইটি, কৃত্রিম বুদ্ধিমত্তা এবং ডিওঅপসে বিশেষজ্ঞ। ক্লিয়ার লিনাক্স ইন্টেল প্ল্যাটফর্মগুলির জন্য অত্যন্ত অপ্টিমাইজ করা হয়েছে, যা এটিকে অতিরিক্ত গতি এবং কর্মক্ষমতা দেয়৷

প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেমের মতো সাধারণ কিছু নেই। ক্লিয়ার লিনাক্স swupd ব্যবহার করে , কিন্তু ইনস্টলেশন প্রক্রিয়া অন্যান্য প্যাকেজ পরিচালকদের থেকে সম্পূর্ণ আলাদা। এই ডিস্ট্রো একটি পৃথক স্তরে সমস্ত ফাইলে শূন্য করে; এইভাবে, এটি সিস্টেমে তৈরি প্রতিটি সফ্টওয়্যার টুইকের জন্য OS-এর একটি নতুন সংস্করণ তৈরি করে৷

Clear Linux-এর সাম্প্রতিক আপডেটটি প্ল্যাটফর্মে নতুন নিরাপত্তা পাস হিসেবে ফ্যানালাইজার নিয়ে আসে। ফ্যানালাইজার একটি নতুন স্ট্যাটিক বিশ্লেষণ পাস এবং সংশ্লিষ্ট সতর্কতা সক্ষম করে। এই পাসটি বিভিন্ন সাধারণ ত্রুটি শনাক্ত করার আশায় পুরো কোড জুড়ে পথের অন্বেষণ করে।

ক্লিয়ার লিনাক্সকে পাওয়ার ব্যবহারকারীদের জন্য একটি চমৎকার পছন্দ এবং একটি সম্পূর্ণ ভিন্ন UI এর কিছু বাইরের বৈশিষ্ট্য।

6. স্ক্র্যাচ থেকে Linux

2021 সালে পাওয়ার ব্যবহারকারীদের জন্য 6টি সেরা লিনাক্স ডিস্ট্রো

নাম অনুসারে, লিনাক্স ফ্রম স্ক্র্যাচ আপনাকে "স্ক্র্যাচ থেকে" লিনাক্সের একটি ব্যক্তিগতকৃত সংস্করণ তৈরি করতে দেয়। ইনস্টলেশন প্রক্রিয়া থেকে শুরু করে, প্রতিটি একক কাজের জন্য আপনাকে নিম্ন-স্তরের কমান্ড ব্যবহার করতে হবে।

লিনাক্স ফ্রম স্ক্র্যাচ অন্য যেকোন লিনাক্স ডিস্ট্রিবিউশন থেকে বেশ আলাদা, এবং এটি একটি পূর্ব-সংকলিত কোডের সাথে সজ্জিত। এই OS আপনাকে আপনার OS তৈরির ধাপগুলি নিয়ে যায়, আপনি আপনার প্রয়োজন অনুযায়ী উপাদানগুলিকে অন্তর্ভুক্ত করার বিষয়ে যান৷

এই ওএসটি লিনাক্স সিস্টেমের মূল কার্যকারিতা শেখার একটি দুর্দান্ত উপায় হিসাবে অব্যাহত রয়েছে এবং এটি নিঃসন্দেহে ক্ষীণ-হৃদয় ব্যবহারকারীদের জন্য নয়।

পাওয়ার ব্যবহারকারীদের জন্য লিনাক্স প্ল্যাটফর্ম আয়ত্ত করা

এই উন্নত লিনাক্স ডিস্ট্রোগুলি ব্যবহারকারীর পছন্দ অনুসারে বিচ্ছিন্নতা-ভিত্তিক প্যাকেজ বিল্ডিং এবং কাস্টম স্ক্রিপ্টগুলির মতো অনন্য কার্যকারিতা অফার করে। সাধারণত ব্যবহৃত লিনাক্স ডিস্ট্রোতে এই বৈশিষ্ট্যগুলি খুঁজে পাওয়া কঠিন, বিশেষ করে যেগুলি ডেবিয়ানের মতো আরও সাধারণ ডিস্ট্রোগুলির উপর ভিত্তি করে৷

আপনি যদি মনে করেন যে আপনার কাছে একটি ভাল, অনন্য ডিস্ট্রো শেখার জন্য বিনিয়োগ করার জন্য সময় এবং শক্তি আছে, তাহলে আপনাকে অবশ্যই এই ডিস্ট্রো বিকল্পগুলি পরীক্ষা করে দেখতে হবে। কার্যকারিতা প্রতিটি ডিস্ট্রোর সাথে আলাদা, তবে তারা আপনাকে লিনাক্স সিস্টেমের সূক্ষ্মতা সম্পর্কে আরও ভাল বোঝার প্রতিশ্রুতি দেয়।


  1. লিনাক্স ব্যবহারকারীদের জন্য সেরা ডাউনলোড ম্যানেজারগুলির মধ্যে 4টি

  2. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  3. লিনাক্সের জন্য সেরা ল্যাটেক্স সম্পাদকদের মধ্যে 5টি

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি