কম্পিউটার

20টি সেরা লিনাক্স অ্যাপ

লিনাক্স প্রতি বছর আরও জনপ্রিয় হয়ে উঠছে বলে মনে হচ্ছে। উবুন্টুর মতো ভাল-সমর্থিত, ব্যবহারকারী-বান্ধব ডিস্ট্রোগুলির জন্য ধন্যবাদ, অনেক লোক নিমজ্জিত হচ্ছে এবং উপলব্ধি করছে যে এই বিনামূল্যে এবং ওপেন সোর্স অপারেটিং সিস্টেমটি উইন্ডোজ এবং ম্যাকোস উভয়েরই একটি কার্যকর বিকল্প।

যাইহোক, আপনার কাজ সম্পন্ন করার জন্য কোনো প্রকৃত অ্যাপ্লিকেশন ছাড়া কোনো কম্পিউটারই উপযোগী নয়। এটি নতুন লিনাক্স ব্যবহারকারীদের জন্য একটি সমস্যা হতে পারে, কারণ অনেক পরিচিত অ্যাপ্লিকেশন লিনাক্স ফর্মে উপলব্ধ নয়।

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    আমরা আপনাকে শুরু করার জন্য সাধারণ-ব্যবহারের কেস বিভাগগুলির জন্য সেরা Linux অ্যাপগুলির উদাহরণ কম্পাইল করেছি। যেখানে সম্ভব, আমরা ওপেন সোর্স সফ্টওয়্যারকে সমর্থন করার চেষ্টা করেছি, তবে এখানে কিছু অ্যাপ মালিকানাধীন৷

    সেরা ফটো এডিটিং অ্যাপ: GIMP

    Adobe Photoshop ব্যাপকভাবে শিল্প মান হিসাবে বিবেচিত হয় যখন এটি ফটো এডিটিং আসে। সর্বোপরি, লোকেরা কোনও ফটো ম্যানিপুলেশনকে "ফটোশপিং" হিসাবে উল্লেখ করে। ফটোশপ উইন্ডোজ এবং ম্যাক উভয় ক্ষেত্রেই উপলব্ধ। আসলে, এখন একটি নেটিভ আইপ্যাড সংস্করণও রয়েছে।

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    যাইহোক, এই জনপ্রিয় অ্যাপ্লিকেশনটির কোনো নেটিভ লিনাক্স সংস্করণ নেই। যদিও ভার্চুয়াল মেশিন বা ওয়াইন এর মাধ্যমে ফটোশপ ব্যবহার করা সম্ভব, তবে এটি সর্বোত্তমভাবে চলবে না। আরও খারাপ, অ্যাপটি ব্যবহার করার জন্য আপনাকে 12-মাসের সদস্যতার জন্য সাইন আপ করতে হবে।

    ভাগ্যক্রমে লিনাক্সের জিআইএমপি রয়েছে। ফটোশপের একটি শক্তিশালী, বিনামূল্যে এবং ওপেন সোর্স বিকল্প। জিআইএমপি কয়েক দশক ধরে চলে আসছে এবং ফটোশপের ভিন্ন শিক্ষার বক্ররেখা থাকা সত্ত্বেও, আপনি অ্যাডোব থেকে পাওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলি অফার করে৷ একজন দক্ষ GIMP ব্যবহারকারী ফটোশপ জানেন এমন একজনের মতোই ফলাফল অর্জন করতে পারে, কিন্তু মালিকানা, সদস্যতা-ভিত্তিক অ্যাপ্লিকেশন থেকে আসা সমস্ত লাগেজ ছাড়াই৷

    সেরা ডিজিটাল আর্ট অ্যাপ: Inkscape

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    ভেক্টর গ্রাফিক্স ড্রয়িং সফ্টওয়্যারটি বেশ ব্যয়বহুল হতে পারে, তবে আপনি যদি কয়েকটি রুক্ষ প্রান্তের সাথে রাখতে ইচ্ছুক হন, তাহলে ইনকস্কেপ আপনাকে এক শতাংশ খরচ ছাড়াই আপনার প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম দেবে।

    অবশ্যই, সমীকরণের শৈল্পিক প্রতিভার অংশটি আপনার উপর নির্ভর করে, তবে আপনি যদি অঙ্কন চপস পেয়ে থাকেন, তাহলে Inkscape আপনার দৃষ্টিকে বাস্তবে পরিণত করতে সাহায্য করতে পারে। ফাইল ফর্ম্যাট সমর্থনের ক্ষেত্রে এটির কিছু সীমাবদ্ধতা রয়েছে, তবে সামগ্রিকভাবে আপনার ক্লায়েন্ট এবং অন্যান্য শিল্পীদের সাথে আপনার সৃষ্টিগুলি ভাগ করতে কোনও সমস্যা হবে না৷

    সেরা গেমিং অ্যাপ: লিনাক্সের জন্য স্টিম

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    লিনাক্সে গেমিং সবসময়ই একটি অপ্রতুল ব্যাপার। এমনকি যখন AAA শিরোনামগুলিতে লিনাক্স সংস্করণ থাকে, তখন সেগুলি ইনস্টল এবং কনফিগার করা মজার বিপরীত। উবুন্টু এবং অন্যান্য ডেস্কটপ লিনাক্স সংস্করণগুলিতে আধুনিক অ্যাপ ফ্রন্টএন্ডগুলি সাহায্য করতে পারে, তবে এটি এখনও ততটা মসৃণ নয় যতটা হওয়া উচিত।

    যা আমাদের স্টিমে নিয়ে আসে। এটি ভালভ কর্পোরেশনের ক্লায়েন্ট অ্যাপ্লিকেশন, যারা বিশ্বের বৃহত্তম পিসি ডিজিটাল স্টোরের মালিক এবং পরিচালনা করে৷

    আপনি শুধুমাত্র স্টিমের মাধ্যমে নেটিভ লিনাক্স গেম কিনতে পারবেন না, আপনি উইন্ডোজ গেমগুলির একটি সম্পদও খেলতে পারেন যেগুলি ওয়াইনের একটি বিশেষ বাস্তবায়নের মাধ্যমে কাজ করার জন্য প্রত্যয়িত হয়েছে। "স্টিম প্লে" নামে পরিচিত, এটি একটি লিনাক্স মেশিনে গেমিং করার জন্য একটি আক্ষরিক গেম পরিবর্তনকারী।

    সেরা অফিস স্যুট: LibreOffice

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    বিশ্বজুড়ে মিতব্যয়ী ছাত্র, কর্মী এবং ওপেন সোর্স সফ্টওয়্যার প্রেমীদের দ্বারা প্রিয়, LibreOffice হল জাগারনট যা মাইক্রোসফ্ট অফিসের চূড়ান্ত বিকল্প৷ এটিতে একটি ওয়ার্ড প্রসেসর, স্প্রেডশীট অ্যাপ, উপস্থাপনা অ্যাপ এবং একটি ডাটাবেস সমাধান রয়েছে৷

    2000-এর দশকে যারা মাইক্রোসফ্ট অফিসের সাথে কাজ করেছেন তাদের কাছে Libreoffice বেশ পরিচিত বোধ করবে, আমূল ইন্টারফেস পুনরায় ডিজাইন করার আগে। কার্যত বেশিরভাগ ব্যবহারকারীরা Libreoffice-এ তাদের প্রয়োজনীয় সবকিছু খুঁজে পাবেন, যদিও সেই ফাংশনগুলি এমন জায়গায় হতে পারে যা আপনি আশা করেন না।

    মাইক্রোসফ্ট অফিসের জন্য অবশ্যই অনেকগুলি দুর্দান্ত বিকল্প রয়েছে, আপনি এখানে আমাদের সেরাগুলির রাউন্ডআপ দেখতে পারেন৷

    সেরা ডেস্কটপ পাবলিশিং অ্যাপ: স্ক্রাইবাস

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    ডেস্কটপ পাবলিশিং (ডিটিপি) গত কয়েক বছরে কিছুটা পুনরুত্থান করেছে। ই-বুক, ই-রিডার, ট্যাবলেট কম্পিউটার এবং কাগজের জন্য অন্যান্য ডিজিটাল স্ট্যান্ড-ইন-এর ক্রমবর্ধমান জনপ্রিয়তার সাথে, এটি স্মার্ট পৃষ্ঠা লেআউট এবং সুন্দর বইয়ের অভ্যন্তরীণ করা আবার বেশ প্রাসঙ্গিক হয়ে উঠেছে।

    এটি স্ব-প্রকাশ করা আগের চেয়ে সহজ এবং যদি আপনার কাছে একটি বিশেষ ডেস্কটপ প্রকাশনা প্রোগ্রামে অ্যাক্সেস থাকে, তাহলে আপনি এটিকে আপনার নিজের কম্পিউটারের আরাম থেকে আসল চুক্তির মতো দেখাতে পারেন।

    যেখানে স্ক্রিবাস ছবিতে আসে। এই দুর্দান্ত প্রোগ্রামটি একটি সাধারণ পাইথন প্রোগ্রাম হিসাবে শুরু হয়েছিল এবং এখন এটি একটি গুরুতর ডিটিপি প্রোগ্রামে পরিণত হয়েছে। স্ক্রাইবাস কী করতে পারে তা যদি আপনি জানতে চান, তবে "মেড বাই স্ক্রাইবাস" প্রকাশনার এই তালিকাটি একবার দেখুন। এটি আসল চুক্তি এবং এই নিবন্ধটির লেখক আসলে এই প্রোগ্রামটি ব্যবহার করে একটি প্রযুক্তিগত কম্পিউটার গাইড ডিজাইন এবং প্রকাশ করেছেন।

    পেশাদার DTP সফ্টওয়্যারের খরচের প্রেক্ষিতে, Scribus অবশ্যই সর্বকালের সেরা লিনাক্স অ্যাপগুলির মধ্যে একটি হিসাবে গণ্য হয়৷

    সেরা ইমেল ক্লায়েন্ট: থান্ডারবার্ড

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    ওয়েব-ভিত্তিক ইমেল পরিষেবাগুলির জনপ্রিয়তার সাথে, যেমন Gmail, অনেক মূলধারার ব্যবহারকারীদের একটি ডেস্কটপ ইমেল ক্লায়েন্টের প্রকৃত প্রয়োজন নেই। তারপরও, যদি আপনার একটি কাজের ইমেল অ্যাকাউন্ট বা একটি ব্যক্তিগত ইমেল সার্ভার ব্যবহার করার প্রয়োজন হয়, তাহলেও ক্লায়েন্ট সফ্টওয়্যার থাকা অর্থপূর্ণ৷

    আপনি যদি উন্নত কাস্টমাইজেশন ব্যবহার করতে চান বা আপনার সমস্ত ইমেল অফলাইনে সঞ্চয় করতে চান তবে এটি সত্য। আপনার ইমেল ক্লায়েন্টের প্রয়োজনের কারণ যাই হোক না কেন, লিনাক্স ব্যবহারকারীদের অবশ্যই মোজিলা থান্ডারবার্ডকে একটি সুযোগ দেওয়া উচিত। এটি উইন্ডোজ এবং ম্যাকেও সমর্থিত, যা উপকারী হতে পারে যদি আপনাকে বেশ কয়েকটি প্ল্যাটফর্ম ব্যবহার করতে হয় এবং কিছু ধারাবাহিকতা চান।

    থান্ডারবার্ড দাঁতে কিছুটা দীর্ঘ হচ্ছে, কিন্তু 2019 সালের শুরুর দিকে Mozilla Gmail সমর্থন, একটি ইন্টারফেস পুনর্গঠন এবং ব্যবহারকারী-বান্ধব এনক্রিপশন সহ থান্ডারবার্ডকে আধুনিকীকরণ করতে প্রতিশ্রুতিবদ্ধ। যদিও এটি দাঁড়িয়েছে, এটি এখনও সেরা-সমর্থিত এবং সবচেয়ে বৈশিষ্ট্যপূর্ণ মেইল ​​ক্লায়েন্ট লিনাক্স অ্যাপগুলির মধ্যে একটি৷

    সেরা স্ক্রিন রেকর্ডার এবং স্ট্রীমার: ওপেন ব্রডকাস্টার সফ্টওয়্যার

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    আপনার স্ক্রিন রেকর্ড করার কারণগুলির একটি দীর্ঘ তালিকা রয়েছে। আপনি একটি টিউটোরিয়াল তৈরি করতে চান, একটি বাগ নথিভুক্ত করতে চান বা দর্শকদের কাছে কিছু লাইভস্ট্রিম করতে চান। ওপেন ব্রডকাস্ট সফ্টওয়্যার বছরের পর বছর ধরে একাধিক প্ল্যাটফর্ম জুড়ে এই ব্যবহারের ক্ষেত্রে পছন্দের প্যাকেজ।

    ইন্টারফেসটি একটু স্পার্টান এবং সেখানে কিছুটা শেখার বক্ররেখা রয়েছে, তবে কীভাবে আপনি জানবেন একবার OBS ব্যবহার করা সহজ। এটি কিছু ঝরঝরে উন্নত বৈশিষ্ট্যও অফার করে, যার প্রধান হল একাধিক ভিডিও উত্সকে একত্রিত করে সহজেই একটি রেকর্ডিং তৈরি করার ক্ষমতা। উদাহরণস্বরূপ, আপনি একই সময়ে আপনার ডেস্কটপ এবং আপনার ওয়েবক্যাম ফিড রেকর্ড করতে পারেন। সহজেই উপাদানগুলি সাজানো যা চূড়ান্ত পণ্যে শেষ হবে।

    যেহেতু ওবিএস এত জনপ্রিয়, তাই এটি গুরুত্বপূর্ণ প্রতিটি স্ট্রিমিং পরিষেবা দ্বারা সমর্থিত এবং এটিতে প্রকৃত শিল্পের হেভিওয়েটদের থেকেও উন্নয়ন স্পনসরশিপ রয়েছে, তাই আপনাকে যে কোনও কিছুতে স্যুইচ করতে হবে এমন উদ্বেগ ছাড়াই ওবিএস ব্যান্ডওয়াগনে ঝাঁপ দেওয়া একটি সুন্দর নিরাপদ বাজি। অন্যথায় ভবিষ্যতে।

    সেরা মিডিয়া প্লেয়ার: VLC

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    আজকাল বেশিরভাগ লোকেরা YouTube, Netflix এবং Apple TV+ এর মতো স্ট্রিমিং পরিষেবাগুলির মাধ্যমে তাদের ভিডিও মিডিয়া ব্যবহার করে। যাইহোক, ব্রডব্যান্ড এত বিস্তৃত হওয়ার আগে, আমাদের প্রায়শই আমাদের ডিজিটাল মিডিয়াকে বিভিন্ন উত্স থেকে পৃথক ফাইল হিসাবে পেতে হত।

    এনকোডার এবং ফর্ম্যাটের পরিসর এটিকে একটি কঠিন জুয়া বানিয়েছে যে প্রদত্ত ভিডিও এমনকি আপনার কম্পিউটারে চলবে কিনা। তারপরে আমরা ভিএলসি প্লেয়ারের সাথে আশীর্বাদ পেয়েছি, যা আপনি যে মিডিয়া ফর্ম্যাটে নিক্ষেপ করুন না কেন তা প্রায় সম্পূর্ণরূপে অপ্রতিরোধ্য বলে মনে হয়।

    আপনার যদি এখনও আপনার নিজস্ব ডিজিটাল বা ফিজিক্যাল মিডিয়া থাকে এবং এটি একটি লিনাক্স কম্পিউটারে চালাতে চান, তাহলে VLC হল সেরা Linux অ্যাপগুলির মধ্যে একটি যেটি ইনস্টল করা আছে।

    সেরা ভিডিও সম্পাদক: DaVinci সমাধান

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    এটা মন-বিস্ময়কর যে আপনি একটি হলিউড-গ্রেড ভিডিও সম্পাদক যেমন DaVinci Resolve বিনামূল্যে পেতে পারেন, কিন্তু এটা সত্য! বিনামূল্যের সংস্করণে $300 DaVinci Resolve Studio এর তুলনায় কিছু ছোটখাটো সীমাবদ্ধতা রয়েছে, কিন্তু 99% ব্যবহারকারীর জন্য এটি একটি চমত্কার ভিডিও সম্পাদক হতে চলেছে, এতে ডিফল্টরূপে একটি শক্তিশালী কম্পোজিটর এবং অডিও প্রসেসিং প্যাকেজও রয়েছে৷

    আপনার যদি লিনাক্সের সঠিক সংস্করণ থাকে (যেমন সেন্টস) আপনি একটি একেবারে দানবীয় মাল্টি-কোর, মাল্টি-জিপিইউ ভিডিও রেন্ডারিং ওয়ার্কস্টেশনও তৈরি করতে পারেন। DaVinci আশ্চর্যজনক ভিডিও এডিটিং হার্ডওয়্যার এবং ক্যামেরা সরঞ্জামে পূর্ণ একটি ক্যাটালগও বিক্রি করে যা রেজলভের সাথে পুরোপুরি কাজ করে, তাই যদি আপনার ভিডিও উৎপাদনের বড় লিগগুলিতে যাওয়ার দিকে নজর থাকে, তাহলে DaVinci আপনার সাথে সব সময় থাকতে পারে।

    যদি এই প্রো-গ্রেড সমাধানটি একটু ভীতিজনক হয়, তাহলে আপনার ওপেনশটকেও দেখা উচিত।

    সেরা কাজের মেসেজিং অ্যাপ: লিনাক্সের জন্য স্ল্যাক

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    নাম থাকা সত্ত্বেও, স্ল্যাক হল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপগুলির মধ্যে একটি যা বিভিন্ন গোষ্ঠীর লোকেদের একসাথে উত্পাদনশীল কাজ করার জন্য৷ এমন সমস্ত সংস্থা রয়েছে যেগুলি স্ল্যাককে আঠা হিসাবে বন্ধ করে দেয় যা তাদের একত্রে আবদ্ধ করে এবং যেহেতু অনেক ডেভেলপার লিনাক্স পরিবেশে কাজ করে, আপনি নিশ্চিত হতে পারেন সেখানেও অ্যাপটির একটি শক্তিশালী সংস্করণ রয়েছে।

    স্ল্যাক একটি ওপেন সোর্স অ্যাপ্লিকেশন নয় এবং কাজ করার জন্য একটি অনলাইন পরিষেবার উপর নির্ভর করে, তবে আপনি একা কাজ না করলে, এটি প্রায় নিশ্চিতভাবেই যেকোন লিনাক্স ওয়ার্কস্টেশনের একটি অপরিহার্য অংশ হতে চলেছে৷

    সেরা বিটটরেন্ট অ্যাপ: লিনাক্সের জন্য uTorrent

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    অনেক লোক অবশ্যই বলবে যে ট্রান্সমিশন তাদের পছন্দের টরেন্ট ক্লায়েন্ট, তবে একটি কারণ রয়েছে যে কোনও প্ল্যাটফর্মে বিটরেন্ট সফ্টওয়্যারের ক্ষেত্রে uTorrent ডি ফ্যাক্টো স্ট্যান্ডার্ড হয়ে উঠেছে। এটি দ্রুত, খুব হালকা এবং ব্যবহার করা অবিশ্বাস্যভাবে সহজ।

    হ্যাঁ, এটিকে আজকাল "ভ্যানিলা" পছন্দ হিসাবে বিবেচনা করা যেতে পারে, তবে এটি ভুলে যাওয়া সহজ যে uTorrent হল সেই মানক যার দ্বারা অন্যদের পরিমাপ করা হয়। এটি ব্যবহার করা একটি সুপ্রিয় জোড়া মোজা পরার মতো। এটা শুধু ভাল লাগে. উবুন্টু স্টোরের সংস্করণটি WINE ব্যবহার করে চলে, তবে এখনও ঠিক কাজ করে৷

    সেরা ওয়েব ব্রাউজার: মোজিলা ফায়ারফক্স

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    যদিও ক্রোম অবশ্যই বেশিরভাগ লোকের পছন্দের ব্রাউজার হয়ে উঠেছে, মজিলা ফায়ারফক্সের লিনাক্সে কয়েকটি স্বতন্ত্র সুবিধা রয়েছে। এক জিনিসের জন্য, এটি আসলে একটি ওপেন সোর্স অ্যাপ্লিকেশন। ক্রোমিয়াম, যার উপর ভিত্তি করে ক্রোম, এটিও ওপেন সোর্স, কিন্তু Google Chrome নয়৷

    আধুনিক ব্রাউজিং বৈশিষ্ট্যগুলির ক্ষেত্রে FireFox-এর কাছে Chrome-এর থেকেও বেশি কিছু রয়েছে এবং এটি অনেক কম গোপনীয়তার উদ্বেগ নিয়ে আসে। আপনি যদি অনলাইনে যা কিছু করেন তাতে Google-এর আঙুল থাকে এমন ধারণা পছন্দ না হলে, Chrome থেকে দূরে সরে যাওয়া আপনার অনলাইন কার্যকলাপকে সুরক্ষিত রাখার একটি গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ।

    সেরা অডিও অ্যাপ: উৎসাহ

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    আপনি যদি অডিও ইঞ্জিনিয়ারিং-এ যেকোনও সময় কাজ করে থাকেন, তাহলে এর আগে অডাসিটির কথা শুনেছেন এমন একটি ভালো সুযোগ রয়েছে। এটি একটি শক্তিশালী মাল্টি-ট্র্যাক অডিও রেকর্ডিং অ্যাপ্লিকেশান যা একবার রেকর্ড করা অডিওকে ম্যানিপুলেট করার জন্য একটি শক্তিশালী প্লাগইন এবং সরঞ্জামগুলির সাথে।

    সাধারণ রেকর্ডিংয়ের ক্ষেত্রে যে কেউ ব্যবহার করার জন্য অডাসিটি যথেষ্ট সহজ, তবে এটি পেশাদার সামগ্রী তৈরির জন্যও ব্যবহার করা যেতে পারে। আপনি মাল্টি-ট্র্যাক বৈশিষ্ট্য ব্যবহার করে সঙ্গীত রেকর্ড করতে পারেন বা ব্যাকগ্রাউন্ড মিউজিক এবং চটকদারভাবে সম্পাদিত সংলাপ সহ একটি চটকদার পডকাস্ট তৈরি করতে পারেন৷

    Audacity-এ টাচআপ টুলগুলির একটি দুর্দান্ত সেটও রয়েছে, যাতে আপনি অবাঞ্ছিত শব্দ অপসারণ করতে পারেন, একটি ক্লিপের শব্দ বৈশিষ্ট্য পরিবর্তন করতে পারেন এবং অন্যান্য সাধারণ ম্যাজিক অডিও ইঞ্জিনিয়ারদের কাজ করতে পারেন। অবশ্যই, সবকিছু কী করে এবং কীভাবে এটি কাজ করে তা আপনাকে জানতে হবে, তবে YouTube টিউটোরিয়ালগুলি দেখার সময় এটি ঠিক হবে না।

    সেরা মিউজিক প্লেয়ার: ক্লেমেন্টাইন

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    ভিএলসি একটি মিউজিক প্লেয়ার হিসেবে একটি শালীন কাজ করবে, কিন্তু আপনি যদি লিনাক্স মেশিনে আপনার স্থানীয়ভাবে সংরক্ষিত মিউজিক লাইব্রেরির ব্যাপারে সিরিয়াস হন, তাহলে ক্লেমেন্টাইন হল শহরের একমাত্র গেম।

    এটি হালকা, দ্রুত এবং খুব ব্যবহারকারী-বান্ধব। আপনার মিউজিক লাইব্রেরি কোনো সময়েই সাজানো থাকবে এবং একটি বিশাল এলোমেলো প্লেলিস্টের দিকে তাকানোর চেয়ে জ্যাম আউট করার চেয়ে বেশি সময় কাটাবেন।

    সেরা ভার্চুয়াল মেশিন অ্যাপ: ভার্চুয়ালবক্স

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    ভার্চুয়াল মেশিন প্রযুক্তি গত কয়েক বছরে লাফিয়ে ও বাউন্ডে এসেছে। বেশিরভাগ আধুনিক সিপিইউ সামান্য পারফরম্যান্স পেনাল্টি সহ ভার্চুয়াল মেশিন চালাতে পারে এবং এটি আপনাকে ড্রাইভ পার্টিশন বা সিস্টেম রিবুট করার প্রয়োজন ছাড়াই একই মেশিনে একাধিক অপারেটিং সিস্টেম অ্যাক্সেস করতে দেয়।

    ভার্চুয়াল মেশিনগুলি গোপনীয়তা এবং সাইবার নিরাপত্তার উদ্দেশ্যে এবং অবশ্যই, আপনাকে হোস্ট অপারেটিং সিস্টেমের জন্য ডিজাইন করা হয়নি এমন অ্যাপ্লিকেশনগুলি চালাতে দেওয়ার জন্য বেশ সুবিধাজনক৷

    সৌভাগ্যবশত, লিনাক্স ব্যবহারকারীদের যেকোনো প্ল্যাটফর্মে সেরা ভার্চুয়াল মেশিন অ্যাপ্লিকেশনগুলির একটিতে অ্যাক্সেস রয়েছে। ভার্চুয়ালবক্স ব্যবহার করা সহজ এবং হোস্ট হিসাবে বিভিন্ন অপারেটিং সিস্টেমের সাথে ব্যাপকভাবে সামঞ্জস্যপূর্ণ। যার মানে আপনি আপনার লিনাক্স ডেস্কটপে একটি উইন্ডোর মধ্যে উইন্ডোজ, অন্যান্য লিনাক্স ডিস্ট্রিবিউশন এবং আরও অনেক কিছু চালাতে পারবেন।

    সেরা ব্যাকআপ অ্যাপ: টাইম শিফট

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    লিনাক্সে ব্যবহারকারী-বান্ধব ব্যাকআপ সমাধানগুলি বেশ বিরল, তবে আপনার যদি একটি ডেবিয়ান সিস্টেম থাকে (যেমন উবুন্টু), আপনি টাইমশিফ্ট নামে একটি লিনাক্স অ্যাপ ব্যবহার করতে পারেন যা ম্যাকোসে টাইম মেশিনের মতোই ক্রমবর্ধমান ব্যাকআপগুলি তৈরি করতে পারে।

    এটি বিনামূল্যে এবং ওপেন সোর্স, যদিও এটির জন্য একটি ম্যানুয়াল ইন্সটল প্রয়োজন। একবার আপনি এটি আপনার সিস্টেমে পেয়ে গেলে, এটির একটি বন্ধুত্বপূর্ণ গ্রাফিকাল ইন্টারফেস রয়েছে এবং এটি সেট আপ করার জন্য একটি ডডল। আপনার লিনাক্স সিস্টেমটি একটি বিপর্যয়কর ব্যর্থতার সম্মুখীন হওয়ার সম্ভাবনা কম হলে, আপনি কৃতজ্ঞ হবেন যে আপনার টাইমশিফ্ট আছে।

    সেরা পার্টিশন অ্যাপ: গপার্টড

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    হার্ড ড্রাইভ পার্টিশন ম্যানেজমেন্ট এমন একটি বিষয় যা উইন্ডোজ ব্যবহারকারীদের খুব কমই চিন্তা করতে হয়, তবে লিনাক্স ব্যবহারকারীদের প্রায়শই তাদের হার্ড ড্রাইভের পার্টিশন কাঠামো পরিবর্তন করতে হয়। যদি এটি এমন কিছু হয় যা আপনাকে শেষ করতে হবে, তাহলে সেরা অ্যাপ যার সাহায্যে এটি করতে হবে তা হল Gparted।

    Gparted এর সর্বশেষ সংস্করণে একটি পরিষ্কার এবং সহজ গ্রাফিকাল ইন্টারফেস রয়েছে, তাই আপনার ড্রাইভের বর্তমান বিন্যাস বুঝতে আপনার কোন সমস্যা নেই। আপনি সহজেই মুছে ফেলতে, আকার পরিবর্তন করতে এবং পার্টিশন তৈরি করতে পারেন, শুধুমাত্র একটি ছোট সুযোগের সাথে আপনি আপনার সিস্টেমের অপরিবর্তনীয় ক্ষতি করতে পারবেন। কমান্ড লাইনের চেয়ে এটি ব্যবহার করা অবশ্যই অনেক সহজ।

    সেরা ক্লাউড স্টোরেজ অ্যাপ: লিনাক্সের জন্য ড্রপবক্স

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    লিনাক্সের জন্য ড্রপবক্স সম্পর্কে খুব বেশি কিছু বলার নেই। আপনি অন্যান্য প্ল্যাটফর্মে ড্রপবক্স পরিষেবার জন্য এটি একই মৌলিক ক্লায়েন্ট। যা বলা যায় এটি আপনার স্থানীয় ফাইল সিস্টেমের সাথে সুন্দরভাবে সংহত করে এবং ঠিক কাজ করে।

    আপনি একটি বিনামূল্যের অ্যাকাউন্টের জন্য সাইন আপ করতে পারেন যাতে কয়েক গিগাবাইট সঞ্চয়স্থান রয়েছে, তাই এটিকে না দেওয়ার কোনো কারণ নেই৷

    সেরা ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ: পিজিন

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    Pidgin হল একটি অতি-বহুমুখী তাত্ক্ষণিক বার্তাপ্রেরণ অ্যাপ যা আপনাকে কাস্টমাইজেশনের একটি দীর্ঘ তালিকা প্লাগ ইন করতে এবং বিভিন্ন IM পরিষেবা ব্যবহার করতে দেয়৷ এটি সম্পূর্ণ বিনামূল্যে, ডাউনলোড করার জন্য ছোট এবং সিস্টেম সম্পদের একটি লক্ষণীয় পরিমাণ ব্যবহার করে না।

    দুঃখের বিষয়, এটিতে স্কাইপ বা যথাযথ VOIP সমর্থন নেই, তবে আপনি যদি পাঠ্যের মাধ্যমে আনন্দের সাথে চ্যাট করতে চান তবে এটি একটি অপরিহার্য ডাউনলোড৷

    সেরা লিনাক্স অ্যান্টিভাইরাস অ্যাপ: ClamAV সাথে ClamTk ফ্রন্টেন্ড

    20টি সেরা লিনাক্স অ্যাপ

    ম্যাকওএসের মতো, লিনাক্সের খুব বেশি ভাইরাস সমস্যা নেই। এটি মূলত কারণ এটির একটি তুলনামূলকভাবে ছোট ব্যবহারকারী বেস রয়েছে, তাই দুষ্টু ব্যক্তিরা যারা ম্যালওয়্যার লেখেন তাদের এই বিশেষ সিস্টেমগুলিকে লক্ষ্য করার জন্য খুব বেশি উত্সাহ নেই।

    এর মানে এই নয় যে কোনও লিনাক্স ভাইরাস নেই, যেমন কিছু লোক ভুলভাবে বিশ্বাস করে। কিন্তু যখন লিনাক্স ব্যবহারকারীদের জন্য উপলব্ধ অ্যান্টিভাইরাস পছন্দের কথা আসে, তখন নির্বাচনটি বরং সীমিত।

    ক্ল্যামএভি হল একটি ওপেন সোর্স লিনাক্স অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন যা বন্য অঞ্চলে থাকা অল্প সংখ্যক লিনাক্স ভাইরাসের সাথে মোকাবিলা করতে পারে। নিজেই, ClamAV শুধুমাত্র একটি পাঠ্য-ভিত্তিক কমান্ড লাইন ইন্টারফেস অফার করে। তাই আপনাকে আরও মজাদার অভিজ্ঞতার জন্য ClamTk গ্রাফিকাল ফ্রন্টএন্ড যোগ করতে হবে।

    এটি লিনাক্স ব্যবহারকারীদের বিশাল সংখ্যাগরিষ্ঠের জন্য একটি অপরিহার্য অ্যাপ্লিকেশন নয়, তবে আপনি যদি একটি মিশন-ক্রিটিকাল মেশিন চালান যা দুর্বল, তাহলে এটিকে দেখুন৷

    লিনাক্সের সেরা অ্যাপ আছে!

    এটা কখনই বলা যাবে না যে লিনাক্সের কোনো ব্যবহারের ক্ষেত্রে সঠিক অ্যাপ্লিকেশন নেই। আমরা এই সাধারণ ধরণের সফ্টওয়্যারগুলির সাথে পৃষ্ঠটি স্ক্র্যাপ করিনি। অপারেটিং সিস্টেমের জন্য প্রচুর বৈজ্ঞানিক, সৃজনশীল এবং তুলনামূলকভাবে বিশেষ সফ্টওয়্যার প্যাকেজ রয়েছে, প্রায়শই শূন্যের রাজকীয় যোগফলের জন্য৷


    1. লিনাক্স ডেস্কটপের জন্য সেরা প্রমাণীকরণকারী অ্যাপ

    2. লিনাক্সের জন্য সেরা অ্যান্ড্রয়েড এমুলেটরগুলির মধ্যে 4টি

    3. লিনাক্সে মিউজিক তৈরি এবং রেকর্ড করার জন্য সেরা 6টি অ্যাপ

    4. সেরা বিকল্প Facebook অ্যাপগুলির মধ্যে 5টি৷