কম্পিউটার

সেরা লিনাক্স অপারেটিং ডিস্ট্রোস

লিনাক্স চেষ্টা করার কথা ভাবছেন? অনেকগুলি লিনাক্স অপারেটিং সিস্টেম রয়েছে (যাকে "ডিস্ট্রিবিউশন" বা "ডিস্ট্রোস" বলা হয়), এবং প্রতিটি আলাদা সুবিধা দেয়।

অনেকগুলি বিকল্প উপলব্ধ থাকায়, এটি চয়ন করা কঠিন হতে পারে। সেরা লাইটওয়েট লিনাক্স অপারেটিং সিস্টেম কি? গেমিংয়ের জন্য একটি লিনাক্স ডিস্ট্রো সম্পর্কে কী? আপনি যদি ম্যাকওএসের মতো সুন্দর একটি চান?

এই কিউরেটেড তালিকায় শুধুমাত্র Linux ডিস্ট্রোগুলি রয়েছে যেগুলি 2018 এবং 2019 জুড়ে উল্লেখযোগ্য কার্যকলাপ (আপডেট বা রক্ষণাবেক্ষণ) দেখেছে৷ আমরা শুধুমাত্র Linux ডিস্ট্রোগুলিকে সুপারিশ করি যেগুলি ব্যবহার করা নিরাপদ এবং নিরাপত্তা প্যাচগুলির সাথে নিয়মিত আপডেট৷

এগিয়ে যান: ব্যবসা | গেমিং | সাধারণ | লাইটওয়েট এবং ন্যূনতম | মাল্টিমিডিয়া প্রোডাকশন | লিনাক্সে নতুন | রাস্পবেরি পাই ডিস্ট্রোস | নিরাপত্তা এবং পুনরুদ্ধার

বিজনেস লিনাক্স ডিস্ট্রোস

Red Hat Enterprise Linux

Red Hat Enterprise Linux হল ফেডোরার একটি বাণিজ্যিক ডেরিভেটিভ, যা এন্টারপ্রাইজ গ্রাহকদের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। বেশ কয়েকটি বৈকল্পিক এবং অ্যাডঅন রয়েছে এবং প্রশাসক এবং অ্যাপ্লিকেশন উভয়ের জন্যই সার্টিফিকেশন উপলব্ধ।

SUSE Linux Enterprise

SUSE Linux এন্টারপ্রাইজ ডেস্কটপ ব্যবসায়িক ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে এবং এটি ইনস্টলেশন থেকে এন্টারপ্রাইজ-প্রস্তুত, এটি বিভিন্ন অফিস প্রোগ্রামের সাথে কাজ করা সহজ করে তোলে।

এটি অনেক ডিভাইসে চালানোর জন্য যথেষ্ট নমনীয় এবং সমালোচনামূলক সিস্টেমের জন্য যথেষ্ট নির্ভরযোগ্য। সুস লিনাক্স এন্টারপ্রাইজ সার্ভার সংস্করণও উপলব্ধ।

সেরা গেমিং লিনাক্স ডিস্ট্রো

SparkyLinux গেম ওভার সংস্করণ

SparkyLinux-এর বিভিন্ন সংস্করণ উপলব্ধ, কিন্তু এই গেম-কেন্দ্রিক সম্ভবত সবচেয়ে দরকারী। একটি LXDE ডেস্কটপ এবং অনেকগুলি পূর্বে ইনস্টল করা গেমগুলির সাথে, আপনি স্টিম, PlayOnLinux এবং ওয়াইন আগে থেকে ইনস্টল করা পাবেন৷

এটি আপনার নখদর্পণে বিনামূল্যে এবং প্রিমিয়াম গেমগুলির একটি বিশাল লাইব্রেরি!

SteamOS

লিনাক্সে গেমিং ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে এবং ওএসের নিজস্ব স্টিম ক্লায়েন্ট রয়েছে। যাইহোক, আপনি কেবল SteamOS ইনস্টল করতে পছন্দ করতে পারেন।

গেমিংয়ের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি:SteamOS স্টিম ক্লায়েন্ট সহ অন্তর্নির্মিত মালিকানাধীন গ্রাফিক্স এবং সাউন্ড ড্রাইভার সহ গেমিং পারফরম্যান্সের জন্য অপ্টিমাইজ করা হয়েছে৷

সেরা সাধারণ উদ্দেশ্য লিনাক্স ডিস্ট্রোস

উবুন্টু

উবুন্টু হল ডেবিয়ান-ভিত্তিক এবং ডিফল্ট ডেস্কটপ পরিবেশ হিসাবে জিনোমের সাথে জাহাজে করে। আশেপাশের সবচেয়ে জনপ্রিয় লিনাক্স অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি, উবুন্টু প্রতিটি প্রকাশের সাথে উন্নতি করে। সাম্প্রতিক প্রকাশগুলি ডেস্কটপ, ল্যাপটপ এবং হাইব্রিডগুলির জন্য ডিজাইন করা হয়েছে৷ সংক্ষেপে, আপনি যদি Windows বা macOS থেকে স্যুইচ করেন, তাহলে উবুন্টুই সম্ভবত প্রথম OS যা আপনি চেষ্টা করবেন।

openSUSE

সেরা লিনাক্স অপারেটিং ডিস্ট্রোস

OpenSUSE ডিস্ট্রিবিউশন হল লিনাক্সের জন্য একটি সাধারণ ডিস্ট্রো যা openSUSE প্রজেক্ট দ্বারা নির্মিত। এটির লক্ষ্য একটি দুর্দান্ত শিক্ষানবিস ডিস্ট্রো এবং এমন কিছু যা অভিজ্ঞ লিনাক্স ব্যবহারকারীদের কাছে আবেদন করে। OpenSUSE YaST এর সাথে আসে, একটি প্রশাসনিক প্রোগ্রাম যা ইনস্টলেশন, প্যাকেজ পরিচালনা এবং আরও অনেক কিছু নিয়ন্ত্রণ করে।

ফেডোরা

সেরা লিনাক্স অপারেটিং ডিস্ট্রোস

Fedora, IBM-র মালিকানাধীন Red Hat দ্বারা স্পনসর করা ডিফল্টরূপে GNOME ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে। ব্যবহারকারীরা সহজেই KDE, Xfce, LXDE, MATE, এবং Cinnamon-এ স্যুইচ করতে পারেন। ফেডোরার কাস্টম বৈচিত্র, ফেডোরা স্পিন নামে পরিচিত, নির্দিষ্ট প্রয়োজনীয়তার সাথে ব্যবহারকারীদের জন্য উপলব্ধ৷

ডেবিয়ান

ডেবিয়ান হল প্রাচীনতম এবং সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি যা জিনোম ডেস্কটপ পরিবেশের সাথে আসে। যাইহোক, এটি FreeBSD কার্নেলের সাথেও উপলব্ধ, এবং হার্ডের মতো অন্যান্য কার্নেলকে সমর্থন করার জন্য কাজ চলছে।

অন্যান্য অনেক উল্লেখযোগ্য লিনাক্স ডিস্ট্রো ডেবিয়ান ভিত্তিক। এর মধ্যে রয়েছে উবুন্টু এবং রাস্পবিয়ান।

Slackware Linux

স্ল্যাকওয়্যার হল একটি ডিস্ট্রো যা বিশেষভাবে নিরাপত্তা এবং সরলতার জন্য তৈরি করা হয়েছে, যার লক্ষ্য হল সর্বাধিক UNIX-এর মতো লিনাক্স বিতরণ। এটি সার্ভার পরিচালনার জন্য বিশেষভাবে উপযোগী, কারণ এতে অবিলম্বে ব্যবহার করার জন্য FTP, ইমেল এবং ওয়েব সার্ভার রয়েছে।

আপনি কি কখনও ইউনিক্স চেষ্টা করেছেন বা একটি সার্ভার পরিচালনা করেছেন? যদি তা না হয়, তাহলে স্ল্যাকওয়্যারকে লাইভ ডিস্ক (বা ভার্চুয়াল মেশিন হিসেবে) ব্যবহার করে দেখুন।

Mageia

ফ্রেঞ্চ ম্যাজিয়া ম্যানড্রিভা লিনাক্সের একটি সম্প্রদায়-চালিত, অলাভজনক কাঁটা হিসাবে শুরু হয়েছিল এবং সমস্ত প্রধান ডেস্কটপ পরিবেশের বৈশিষ্ট্য রয়েছে। কেডিই এবং জিনোম ডিফল্ট ডেস্কটপ হিসাবে উপলব্ধ।

SparkyLinux

SparkyLinux ডেবিয়ানের "পরীক্ষা" শাখা থেকে উদ্ভূত হয়েছে। প্রধান সংস্করণটি হালকা ওজনের LXDE ডেস্কটপের একটি কাস্টমাইজড সংস্করণের সাথে আসে, অন্যান্য কাস্টমাইজড ডেস্কটপ উপলব্ধ।

জেন্টু লিনাক্স

সেরা লিনাক্স অপারেটিং ডিস্ট্রোস

আপনি জেন্টু লিনাক্সকে প্রায় যেকোনো প্রয়োজনে মানিয়ে নিতে পারেন। এর বহুমুখীতা এবং কর্মক্ষমতা এটিকে সেরা লিনাক্স অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি করে তুলেছে। Gentoo Linux এছাড়াও Portage নামে একটি উন্নত প্যাকেজ ম্যানেজমেন্ট সিস্টেমের সাথে আসে।

যদিও এই অভিযোজনযোগ্যতা নতুনদের জন্য সমস্যার কারণ হতে পারে, Gentoo আপনার কম্পিউটারের সম্পূর্ণ নিয়ন্ত্রণ অফার করে৷

CentOS

CentOS (কমিউনিটি এন্টারপ্রাইজ অপারেটিং সিস্টেম) হল Red Hat Enterprise Linux-এর একটি সম্প্রদায় পুনর্নির্মাণ। আপনি কি বিনামূল্যে একটি এন্টারপ্রাইজ-স্ট্যান্ডার্ড ডিস্ট্রিবিউশন ব্যবহার করতে চান?

আপনি যদি কর্মক্ষেত্রে Red Hat ব্যবহার করেন, তাহলে বাড়িতে CentOS ব্যবহার করা বোধগম্য হয়---ব্যবহারকারীর দৃষ্টিকোণ থেকে, খুব সামান্য পার্থক্য আছে।

সেরা লাইটওয়েট লিনাক্স ডিস্ট্রোস

Linux Lite

উবুন্টু এলটিএস রিলিজের উপর ভিত্তি করে, লিনাক্স লাইট হল একটি পরিষ্কার এবং সাধারণ Xfce ডেস্কটপ সহ একটি ন্যূনতম-পদচিহ্নের ডিস্ট্রো। এটি একটি উইন্ডোজ-স্টাইল স্টার্ট মেনু গ্রহণ করে, যে কোনও উইন্ডোজ উদ্বাস্তুকে বাড়িতে ঠিক অনুভব করতে সহায়তা করে৷

লিনাক্স লাইটের ছোট রিসোর্স ফুটপ্রিন্টের অর্থ হল আপনি এটিকে একটি 700 MHz CPU এবং মাত্র 512MB RAM সহ একটি পিসিতে ইনস্টল করতে পারেন। একেই আমরা আলো বলি! এটি পুরানো কম্পিউটার বা ল্যাপটপের ব্যাটারির আয়ু বাড়াতে চাওয়া ব্যবহারকারীদের জন্য এটিকে সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি করে তোলে৷

লুবুন্টু

লুবুন্টু হল উবুন্টুর উপর ভিত্তি করে একটি লাইটওয়েট ডিস্ট্রো যা ল্যাপটপ ব্যবহারের জন্য উপযুক্ত। এটি ন্যূনতম ডেস্কটপ LXDE (লাইটওয়েট X11 ডেস্কটপ এনভায়রনমেন্ট) ব্যবহার করে এবং শক্তি-দক্ষতা এবং গতির জন্য ডিজাইন করা লাইটওয়েট অ্যাপ্লিকেশনের সাথে আসে।

এটি বেশিরভাগ পুরানো কম্পিউটার, নেটবুক এবং মোবাইল ডিভাইসগুলির জন্য দুর্দান্ত কারণ এটি ন্যূনতম RAM ব্যবহার করে এবং কম সিস্টেমের প্রয়োজনীয়তা রয়েছে৷

আপনি যদি ল্যাপটপের ব্যাটারি লাইফের জন্য সেরা লিনাক্স অপারেটিং সিস্টেম খুঁজছেন, লুবুন্টু একটি নির্দিষ্ট প্রতিযোগী৷

Xubuntu

Xubuntu ডেরিভেটিভ Xfce ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে, এটিকে উবুন্টুর একটি মার্জিত এবং লাইটওয়েট সংস্করণ তৈরি করে। এটি ল্যাপটপ এবং নেটবুকের পাশাপাশি লো-স্পেক ডেস্কটপগুলির জন্য দুর্দান্ত৷

যেহেতু এটি হালকা এবং অল্প কিছু সিস্টেম রিসোর্স ব্যবহার করে, Xubuntu পুরানো কম্পিউটারের জন্য উপযুক্ত৷

পপি লিনাক্স

এটি একটি চমত্কারভাবে ছোট বিতরণ যা সম্পূর্ণরূপে RAM থেকে চালানো যেতে পারে। এর মানে হল পপি লিনাক্স পুরানো কম্পিউটারের জন্য দুর্দান্ত, এমনকি হার্ড ড্রাইভ ছাড়াই! এটি ম্যালওয়্যার অপসারণের জন্যও ব্যবহার করা সহজ৷

মাঞ্জারো লিনাক্স

মাঞ্জারো লিনাক্স হল আর্চ লিনাক্সের উপর ভিত্তি করে একটি দ্রুত, সহজে ব্যবহারযোগ্য, লাইটওয়েট ডিস্ট্রিবিউশন। এটির লক্ষ্য হল আরও ব্যবহারকারী-বন্ধুত্ব এবং অ্যাক্সেসযোগ্যতার সাথে আর্চ লিনাক্সের সমস্ত সুবিধা দেওয়া, এটি নতুনদের জন্য সহজ করে তোলে। Xfce ডেস্কটপ ডিফল্ট, তবে অন্যান্য বিকল্প উপলব্ধ।

আর্ক লিনাক্স

আর্চ লিনাক্স হল একটি ডিস্ট্রিবিউশন যা অভিজ্ঞ ব্যবহারকারীদের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। এই লাইটওয়েট মিনিমালিস্ট ডিস্ট্রিবিউশনের লক্ষ্য জিনিসগুলিকে সহজ রাখা এবং আপডেটের জন্য একটি রোলিং রিলিজ মডেল ব্যবহার করা।

আর্চে "প্যাকম্যান" নামে একটি কাস্টম-মেড প্যাকেজ ম্যানেজার রয়েছে যা প্যাকেজগুলি তৈরি, পরিবর্তন এবং ভাগ করা সহজ করে তোলে৷

এটি নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রো নাও হতে পারে, তাই আমরা এটিকে শট দেওয়ার আগে কিছু অভিজ্ঞতা অর্জন না করা পর্যন্ত অপেক্ষা করার পরামর্শ দিই৷

NuTyX

সেরা লিনাক্স অপারেটিং ডিস্ট্রোস

আপনার লিনাক্স সিস্টেম কাস্টমাইজ করতে চান? NuTyX আপনার জন্য! শিপিং বেয়ারবোন এবং ব্লোটওয়্যার-মুক্ত, NuTyX আপনাকে সংগ্রহের ধারণাটি ব্যবহার করে কাস্টমাইজ করতে দেয়, যেখানে আপনি যা কিছু ব্যবহার করতে চান তার জন্য একটি পছন্দ পাবেন। উদাহরণস্বরূপ, আপনি ডেস্কটপ পরিবেশ বা উইন্ডো ম্যানেজারগুলির একটি নির্বাচন পাবেন যা থেকে বেছে নেওয়ার জন্য৷

ফলাফল অন্তহীন সম্ভাবনা সহ একটি ব্যবহারকারী-নির্ধারিত লিনাক্স অপারেটিং সিস্টেম। এটি একটি বহুমুখী ডেস্কটপ বা একটি ফোকাসড হোম থিয়েটার হতে পারে।

বোধি

এই উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রিবিউশনটি লাইটওয়েট এবং সুন্দর এনলাইটেনমেন্ট ডেস্কটপের সাথে আসে। বোধি অত্যন্ত কাস্টমাইজযোগ্য, থিম এবং অ্যাপগুলি হালকা শুরুতে প্রসারিত করার জন্য সহজেই উপলব্ধ৷

সেরা মাল্টিমিডিয়া লিনাক্স ডিস্ট্রোস

ফেডোরা ডিজাইন স্যুট

Fedora শৈল্পিক নকশা দল থেকে এই স্পিনটি ইনস্টল করে Fedora-এ শৈল্পিক সরঞ্জাম এবং অ্যাপ্লিকেশন ইনস্টল করার সময় বাঁচান। আপনি Inkscape এবং GIMP-এর মতো টুলগুলি খুঁজে পাবেন যা এই আর্ট-, ইলাস্ট্রেশন- এবং ডিটিপি-কেন্দ্রিক ডিস্ট্রোতে আগে থেকে ইনস্টল করা আছে।

উবুন্টু স্টুডিও

2007 সালে প্রথম প্রকাশিত, উবুন্টু স্টুডিও সম্ভবত সৃজনশীল প্রতিভা সহ লিনাক্স ব্যবহারকারীদের জন্য ডিফল্ট পছন্দ। Xfce ডেস্কটপ এনভায়রনমেন্ট এবং কম কার্নেল লেটেন্সি অন্তর্ভুক্ত করার সাথে, সবকিছুই মিডিয়া উৎপাদনের দিকে প্রস্তুত।

যদিও অন্যান্য অনেক ডিস্ট্রো আপনাকে ভালভাবে পরিবেশন করবে, উবুন্টু স্টুডিও ডিজাইনার, সঙ্গীত প্রযোজক, ফটোগ্রাফার এবং অন্যান্য সৃজনশীল ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রো হতে পারে।

নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রো

অন্তহীন OS

আপনি যদি লিনাক্সে নতুন হয়ে থাকেন এবং জিনিসগুলি সহজ রাখতে চান, তাহলে এন্ডলেস OS হতে পারে এমন ডিস্ট্রো যা আপনি খুঁজছেন৷

পারিবারিক ব্যবহারের জন্য উদ্দিষ্ট, এন্ডলেস OS 100টি অ্যাপ আগে থেকে ইনস্টল করা আছে, আপনার সিস্টেমে ইন্টারনেট সংযোগ না থাকলে আদর্শ। আপনি যদি জানেন না যে আপনার কোন লিনাক্স অ্যাপ দরকার তাও কার্যকর।

এই নির্ধারিত পদ্ধতিটি অভিজ্ঞ লিনাক্স ব্যবহারকারীদের জন্য আদর্শ নাও হতে পারে। যাইহোক, আপনি যদি ওপেন সোর্স অপারেটিং সিস্টেম সবুজে আসছেন, তাহলে এটি খুবই উপযোগী। এই সাধারণ অপারেটিং সিস্টেম সম্পর্কে আরও তথ্যের জন্য আমাদের অন্তহীন OS এর ওভারভিউ দেখুন৷

লিনাক্স মিন্ট

সেরা লিনাক্স অপারেটিং ডিস্ট্রোস

লিনাক্স মিন্ট একটি মার্জিত, আধুনিক ডিস্ট্রো যা ব্যবহার করা সহজ, তবুও শক্তিশালী। উবুন্টুর উপর ভিত্তি করে, লিনাক্স মিন্ট নির্ভরযোগ্য এবং সেরা সফ্টওয়্যার পরিচালকদের একটির সাথে আসে।

মিন্ট হল 2011 সাল থেকে ডিস্ট্রোওয়াচ-এ শীর্ষ-রেটেড লিনাক্স অপারেটিং সিস্টেম, অনেক Windows এবং macOS উদ্বাস্তু এটিকে তাদের নতুন ডেস্কটপ হোম হিসাবে বেছে নিয়েছে৷

মিন্ট ডেস্কটপ বিকল্পগুলির বিস্তৃত পরিসরের সাথে আসে। আপনার কাছে ডিফল্ট দারুচিনি ডেস্কটপ বা MATE, KDE, বা Xfce (XForms কমন এনভায়রনমেন্ট) এর সাথে থাকতে পারে। লিনাক্স মিন্ট ডেবিয়ান সংস্করণ, অভিজ্ঞ লিনাক্স ব্যবহারকারীদের লক্ষ্য করে, এছাড়াও উপলব্ধ।

গভীর

সেরা লিনাক্স অপারেটিং ডিস্ট্রোস

এই উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রো, স্টাইলিশ ডিপিন ডেস্কটপ এনভায়রনমেন্ট (DDE) এর সাথে প্যাকেজ করা, নতুন লিনাক্স ব্যবহারকারীদের কাছে আবেদন করার উদ্দেশ্যে। সহজ এবং স্বজ্ঞাত এবং একটি দুর্দান্ত সিস্টেম সেটিংস প্যানেল প্রদর্শনের বৈশিষ্ট্যযুক্ত, Deepin স্পষ্টতই Apple এর macOS ডেস্কটপ দ্বারা অনুপ্রাণিত৷

ডিপিনে একটি সহজে ব্যবহারযোগ্য সফ্টওয়্যার কেন্দ্র রয়েছে যা অন্যান্য ডিস্ট্রোতে অনুরূপ সরঞ্জামগুলির থেকে অনেক বেশি উন্নত। এই কারণগুলি ম্যাক ব্যবহারকারীদের স্থানান্তরিত করার জন্য এটিকে সেরা লিনাক্স অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি করে তোলে৷

পপ!_OS

Pop!_OS হল লিনাক্স হার্ডওয়্যার প্রস্তুতকারী সিস্টেম76 উবুন্টু-ভিত্তিক ডিফল্ট অপারেটিং সিস্টেম যা জিনোম ডেস্কটপের সাথে সম্পূর্ণ। নিজস্ব ডেস্কটপ থিম অফার করে, নীল, বাদামী এবং কমলা ইন্টারফেস System76 ব্র্যান্ড পরিচয়ের সাথে মেলে।

এর নিজস্ব অ্যাপ ইনস্টলেশন ব্রাউজার (Pop!_Shop) দিয়ে, আপনি Pop!_OS-এ আপনার পছন্দের লিনাক্স অ্যাপ ইনস্টল করা সহজ পাবেন। যদিও কিছু অ্যাপ থিমের সাথে পুরোপুরি মেলে না, এটি একটি উত্তেজনাপূর্ণ লিনাক্স অপারেটিং সিস্টেম। Nvidia গ্রাফিক্স সহ ডিভাইসগুলির জন্য একটি পৃথক সংস্করণ তৈরি করার জন্য বোনাস পয়েন্টগুলি System76-এ যায়৷

জোরিন OS

Zorin OS হল অন্য একটি ডিস্ট্রো যা বিশেষভাবে লিনাক্স নতুনদের জন্য অন্যান্য প্ল্যাটফর্ম থেকে স্থানান্তর সহজ করার জন্য ডিজাইন করা হয়েছে। উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রোতে বেশ কিছু অ্যাপ রয়েছে যা উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে পরিচিত হবে এবং ব্যবহারকারীদের তাদের এখনও প্রয়োজনীয় উইন্ডোজ অ্যাপ চালানো সহজ করে তোলে।

Zorin OS ডেস্কটপকে Windows, macOS, এমনকি Linux-এর সাথে সাদৃশ্য করার জন্য কনফিগার করা যেতে পারে।

প্রাথমিক ওএস

আরও একটি উবুন্টু-ভিত্তিক ডিস্ট্রো, প্রাথমিক ওএস 2013 সালে উত্থানের পর থেকে নিজেকে অসাধারণভাবে আলাদা করেছে৷ এটিতে সুন্দর, সাধারণ ডিফল্ট অ্যাপ রয়েছে যা OS-এর নান্দনিক আবেদন অনুসরণ করে, যেমন ইমেলের জন্য মেল এবং এপিফ্যানি ওয়েব ব্রাউজার৷

এলিমেন্টারি ওএস-এ বেশ কিছু দরকারী লিনাক্স প্রোডাক্টিভিটি অ্যাপও রয়েছে। আপনি যদি এমন কিছু চান যা macOS-এর চেহারা এবং অনুভূতি জাগায়, প্রাথমিক OS হল একটি Linux অপারেটিং সিস্টেম আপনার চেষ্টা করা উচিত৷

RoboLinux

উইন্ডোজ থেকে লিনাক্সে স্যুইচ করার একটি বড় সমস্যা হল অ্যাপের সামঞ্জস্যের অভাব।

বেশ কিছু ডিস্ট্রো এই সমস্যাটি মোকাবেলা করে, কিন্তু RoboLinux একটি ভাল সমাধান দেয়:উইন্ডোজ ভার্চুয়াল মেশিন সেট আপ করা সহজ। Windows XP এবং পরবর্তীতে RoboLinux-এ সেট আপ করা যেতে পারে, ডুয়াল বুট করার প্রয়োজন এড়িয়ে। এটি সম্ভাব্যভাবে আপনাকে আপনার পছন্দের Windows অ্যাপ্লিকেশনগুলিতে অ্যাক্সেস দেয় যখনই আপনার প্রয়োজন হয়৷

কুবুন্টু

উবুন্টুর অনেক ডেরিভেটিভ আছে। একটি জনপ্রিয় বিকল্প হল কুবুন্টু, যা আরও ঐতিহ্যগত কেডিই ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে। এর নিচে, এটি মূলত উবুন্টুর মতোই এবং একই সময়সূচীতে মুক্তি দেওয়া হয়।

সেরা রাস্পবেরি পাই লিনাক্স ডিস্ট্রোস

রাস্পবেরি পাই একটি জনপ্রিয় লিনাক্স মেশিন, তবে এই তালিকার অন্য কোথাও দেখা ডিস্ট্রো সম্ভবত কাজ করবে না। এটি ইন্টেল বা AMD 32-বিট বা 64-বিট CPU-এর পরিবর্তে একটি ARM প্রসেসর ব্যবহার করার কারণে পাই৷

যেমন, পাই-এর জন্য বিশেষজ্ঞ ডিস্ট্রো তৈরি করা হয়েছে। এর মধ্যে কয়েকটি বিদ্যমান লিনাক্স অপারেটিং সিস্টেমের পাই-বান্ধব সংস্করণ, যেমন নীচে তালিকাভুক্ত। আরও ডিস্ট্রোসের জন্য, রাস্পবেরি পাই-এর জন্য আমাদের অপারেটিং সিস্টেমের তালিকা দেখুন।

রাস্পবিয়ান স্ট্রেচ

সেরা লিনাক্স অপারেটিং ডিস্ট্রোস

জনপ্রিয় রাস্পবেরি পাই-এর ডিফল্ট অপারেটিং সিস্টেম হল ডেবিয়ান-ভিত্তিক রাস্পবিয়ান স্ট্রেচ, রাস্পবেরি পাই ফাউন্ডেশন দ্বারা উত্পাদিত৷

এই এআরএম ডিস্ট্রিবিউশনে একগুচ্ছ প্রোগ্রামিং টুল রয়েছে, যেমন স্ক্র্যাচ, যার লক্ষ্য নতুনদের কোডিং শুরু করতে সাহায্য করা।

রাস্পবিয়ান LXDE-ভিত্তিক পিক্সেল ডেস্কটপ পরিবেশ অন্তর্ভুক্ত করে। এটি একমাত্র বিকল্প নয়, তবে রাস্পবিয়ান রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স অপারেটিং সিস্টেম হতে পারে।

Kano OS

Raspbian-এর মতই Kano OS, কোডিং-এর উপর বেশি ফোকাস সহ, এবার শিশুদের লক্ষ্য করে। একটি আরও স্বজ্ঞাত ব্যবহারকারী ইন্টারফেস ন্যূনতম ঝগড়া সহ একটি শিশুর কোডিং করার জন্য প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম সরবরাহ করে৷

DietPi

একটি বেয়ার হাড় অপারেটিং সিস্টেম প্রয়োজন যে একটি প্রকল্প চলমান? উত্তরটি হল DietPi, রাস্পবেরি পাই-এর সমস্ত মডেলের জন্য একটি অতি-লাইটওয়েট ডেবিয়ান-ভিত্তিক ওএস। এটি অন্যান্য একাধিক একক-বোর্ড কম্পিউটারের জন্যও উপলব্ধ (বা সংক্ষেপে SBCs)।

যদিও রাস্পবিয়ান স্ট্রেচ লাইট সম্ভবত Pi ব্যবহারকারীদের জন্য তাদের বেছে নেওয়া OS থেকে একটি ছোট পদচিহ্ন খুঁজতে যাওয়ার বিকল্প, DietPi-এর বেশ কিছু সুবিধা রয়েছে, যা এই টেবিলে উল্লেখ করা হয়েছে।

সম্ভবত অনেকের জন্য মূল পার্থক্য হল একটি SD কার্ডে DietPi যে পরিমাণ জায়গা নেয়। রাস্পবিয়ান স্ট্রেচ লাইট চালানোর জন্য আপনার প্রয়োজন হবে 2GB স্টোরেজ; DietPi এর জন্য, মাত্র 1GB।

নিরাপত্তা এবং পুনরুদ্ধারের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোস

কিউবস 3.2

আপনি সম্ভবত জানেন যে লিনাক্স উইন্ডোজের চেয়ে বেশি সুরক্ষিত, তবে সবচেয়ে নিরাপদ লিনাক্স অপারেটিং সিস্টেম হল কিউবস। সংস্করণ 3.2 বর্তমানে উপলব্ধ, নিজেকে "একটি যুক্তিসঙ্গতভাবে সুরক্ষিত অপারেটিং সিস্টেম" বলে অভিহিত করে, এডওয়ার্ড স্নোডেন ছাড়া অন্য কারো কাছ থেকে প্রশংসাপত্র।

শুধুমাত্র এই নামটিই আপনাকে বলে দেবে যে নিরাপত্তা-সচেতন ব্যবহারকারীদের জন্য Qubes হল সেরা লিনাক্স অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি৷

নিরাপত্তা, স্বাধীনতা, এবং সমন্বিত গোপনীয়তা বৈশিষ্ট্যের উপর একটি দায়িত্ব সহ, ভার্চুয়ালাইজেশন অ্যাপ এবং আপনার হার্ডওয়্যারের মধ্যে স্যান্ডবক্সযুক্ত বিচ্ছিন্নতা প্রয়োগ করে৷

কালি লিনাক্স

https://vimeo.com/57742213

পূর্বে ব্যাকট্র্যাক নামে পরিচিত, কালি লিনাক্স হল একটি পেনিট্রেশন-টেস্টিং ডিস্ট্রো, যা অনলাইন নিরাপত্তা সম্প্রদায়ে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। এই ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স ডিস্ট্রিবিউশন ডিজিটাল ফরেনসিক কাজগুলিকে সহজ করে তোলে৷

পার্টেড ম্যাজিক

পার্টেড ম্যাজিক মূলত একটি ডিস্ক ম্যানেজমেন্ট টুল, যেখানে হার্ড ডিস্ক পার্টিশন করা এবং প্রাথমিক টুল হিসেবে কপি করা হয়। এটি ডেটা পুনরুদ্ধার এবং সুরক্ষিত মুছে ফেলাকে সহজ করে তোলে৷

GParted

GParted হল একটি একক-উদ্দেশ্য বিতরণ, যা একটি গ্রাফিকাল ইন্টারফেস ব্যবহার করে হার্ড ড্রাইভকে বিভাজন করা সহজ করার উদ্দেশ্যে। লিনাক্স ব্যবহারকারীরা স্ট্যান্ডার্ড সংস্করণের সাথে পরিচিত হবেন যা অনেকগুলি বিতরণে প্রদর্শিত হয়।

এই সংস্করণটি একটি স্বতন্ত্র, উত্সর্গীকৃত OS, তবে একটি লাইভ সিডি হিসাবে চালানোর জন্য প্রস্তুত৷ আপনার কম্পিউটারের অপারেটিং সিস্টেমে বুট না করে কিছু ডিস্ক পরিচালনা করতে হবে? GParted ব্যবহার করুন।

পুচ্ছ

গোপনীয়তা এবং নিরাপত্তার ধারণার চারপাশে সম্পূর্ণভাবে আবর্তিত একটি বিতরণ। এটি একটি লাইভ অপারেটিং সিস্টেম যা আপনি একটি DVD, USB স্টিক, বা SD কার্ড থেকে ব্যবহার করতে পারেন যাতে আপনি যেকোনো কম্পিউটার ব্যবহার করে নিরাপদ থাকতে পারেন এবং আপনার কার্যকলাপের কোনো চিহ্ন না রাখতে পারেন৷

সম্ভাব্য সর্বোত্তম নাম প্রকাশ না করার জন্য সমস্ত ইন্টারনেট সংযোগ TOR (অনিয়ন রাউটার) এর মাধ্যমে রুট করা হয়। ইতিমধ্যে, ক্রিপ্টোগ্রাফিক সরঞ্জামগুলি আপনার সমস্ত যোগাযোগের পদ্ধতিগুলিকে চোখ বন্ধ করার হাত থেকে রক্ষা করার জন্য সহজেই উপলব্ধ৷

Bruce Schneier TAILS এর একজন ভক্ত, এবং এটি একটি বড় অনুমোদন। উচ্চ পোর্টেবল এবং অত্যন্ত সুরক্ষিত টুলস খুঁজছেন ব্যবহারকারীদের জন্য এটি সেরা লিনাক্স অপারেটিং সিস্টেম।

আপনার জন্য সেরা লিনাক্স অপারেটিং সিস্টেম

অনেকগুলি লিনাক্স অপারেটিং সিস্টেম থেকে বেছে নেওয়ার জন্য, আপনার একটি ডিস্ট্রো দরকার যা আপনার যা প্রয়োজন তা করে। সৌভাগ্যবশত, প্রায় প্রতিটি উদ্দেশ্যের জন্য ডিস্ট্রো আছে। আপনি যদি বিশেষভাবে একটি USB স্টিক বহন করার জন্য একটি ডিস্ট্রো চান, আমরা আপনার জন্য কয়েকটি সেরা পোর্টেবল লিনাক্স ডিস্ট্রো সংগ্রহ করেছি৷

আপনি কি মনে করেন আপনার ওপেন সোর্স সফ্টওয়্যারের জন্য অর্থ প্রদান করা উচিত? যদি তাই হয়, বেশিরভাগ লিনাক্স ডেভেলপাররা অপারেটিং সিস্টেমকে দীর্ঘমেয়াদে বজায় রাখতে সাহায্য করার জন্য আনন্দের সাথে একটি অবদান গ্রহণ করবে।

লিনাক্সের জগতে প্রবেশ করতে প্রস্তুত? লিনাক্সে শুরু করার জন্য আমাদের গাইড পড়ুন এবং নিশ্চিত করুন যে আপনি কীভাবে আপনার বর্তমান লিনাক্স সংস্করণটি পরীক্ষা করবেন তাও জানেন।


  1. 2021 সালে উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  2. 2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

  3. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি