কম্পিউটার

প্রোগ্রামারদের জন্য 11টি সেরা লিনাক্স ডিস্ট্রো

আপনি লিনাক্স ডিস্ট্রিবিউশন দিয়ে ওয়েব ব্রাউজ করার চেয়ে আরও বেশি কিছু করতে পারেন। আপনি প্রায় যেকোনো ব্যবহারের জন্য কনফিগার করা লিনাক্স ডিস্ট্রোস পাবেন, যার মধ্যে কিছু প্রোগ্রামারদের উদ্দেশ্যে করা হয়েছে।

যেহেতু লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি ওপেন-সোর্স, কার্যকরী এবং দরকারী টুলস দ্বারা পরিপূর্ণ, লিনাক্স বিকাশকারীদের জন্য একটি সমৃদ্ধ পরিবেশ অফার করে। লিনাক্স কার্যত সমস্ত প্রধান (এবং ছোট) প্রোগ্রামিং ভাষার সাথে সামঞ্জস্য বজায় রাখে, তাই এটি আপনার জন্য কোডিং শুরু করার জন্য উপযুক্ত প্ল্যাটফর্ম।

এখানে প্রোগ্রামারদের জন্য কিছু সেরা লিনাক্স ডিস্ট্রো রয়েছে।

1. উবুন্টু

প্রোগ্রামারদের জন্য 11টি সেরা লিনাক্স ডিস্ট্রো

উবুন্টু হল সবচেয়ে জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে একটি। এটি প্রতিটি ধরণের লিনাক্স ব্যবহারকারীর কাছে জনপ্রিয়, নতুন থেকে শুরু করে অভিজ্ঞ লিনাক্স পেশাদারদের কাছে। ডেভেলপার এবং প্রোগ্রামারদের জন্য, উবুন্টু এলটিএস (দীর্ঘমেয়াদী সহায়তা) অতিরিক্ত স্থিতিশীলতা প্রদান করে।

ডেবিয়ানের মতো, উবুন্টু DEB প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে, যখন উবুন্টুর পরবর্তী সংস্করণগুলিতে স্ন্যাপ প্যাকেজগুলিও অন্তর্ভুক্ত থাকে যাতে নতুন সফ্টওয়্যার ইনস্টল করা একটি সহজ, সরল প্রক্রিয়া।

এটি ব্যাখ্যা করতে সাহায্য করে কেন এটি লিনাক্স নতুনদের জন্য এত জনপ্রিয় প্ল্যাটফর্ম। এটি প্রোগ্রামারদের জন্যও বিশেষভাবে উপযোগী, কারণ স্ন্যাপ প্যাকেজগুলি নতুন সফ্টওয়্যার প্যাকেজ আপ এবং বিতরণ করার একটি সহজ উপায় প্রদান করে, পাশাপাশি ডেভেলপারদের নিজেদের ব্যবহার করার জন্য উপযুক্ত সফ্টওয়্যারগুলির বড় সফ্টওয়্যার সংগ্রহস্থল প্রদান করে৷

এর বিশাল ব্যবহারকারী বেস মানে আপনি যেকোন সহায়তা সংক্রান্ত সমস্যার জন্য এর অত্যন্ত সক্রিয় কমিউনিটি ফোরামের সুবিধা নিতে পারেন। লুবুন্টু এবং জুবুন্টুর মতো বিভিন্ন উবুন্টু ডেরিভেটিভের সাথে ব্যবহারকারীর অভিজ্ঞতা কাস্টমাইজ করার প্রচুর সুযোগ রয়েছে, যা এটিকে প্রোগ্রামিংয়ের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রো হওয়ার একটি শক্তিশালী প্রতিযোগী করে তুলেছে।

ডাউনলোড করুন: উবুন্টু

2. Pop!_OS

প্রোগ্রামারদের জন্য 11টি সেরা লিনাক্স ডিস্ট্রো

Linux PC প্রস্তুতকারক System76 থেকে Pop!_OS আসে, একটি লিনাক্স অপারেটিং সিস্টেম যা ডেভেলপার, প্রোগ্রামার এবং নির্মাতাদের জন্য তৈরি। এটি উবুন্টুর চারপাশে ভিত্তিক এবং জিনোম ডেস্কটপ পরিবেশ ব্যবহার করে, তাই বেশিরভাগ ব্যবহারকারীর জন্য একটি পরিচিত লিনাক্স অভিজ্ঞতা হওয়া উচিত।

এটি প্রোগ্রামারদের জন্য সেরা লিনাক্স ওএসগুলির মধ্যে একটি, কীবোর্ড শর্টকাটগুলির বর্ধিত ব্যবহার, সফ্টওয়্যারের উপযোগী নির্বাচন এবং টেনসরফ্লো (বৈজ্ঞানিক প্রোগ্রামারদের জন্য) এর মতো বিশেষজ্ঞ সংগ্রহস্থল অন্তর্ভুক্ত করার জন্য ধন্যবাদ৷

পপ!_OS সিস্টেম76 হার্ডওয়্যার ব্যবহারকারীদের জন্য বা যারা কেবল এর নান্দনিকতা উপভোগ করেন তাদের জন্য একটি ভাল পছন্দ। এই কারণেই Pop!_OS শুধুমাত্র প্রোগ্রামিংয়ের জন্য নয়, সামগ্রিকভাবে বাজারে সেরা লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে একটি।

ডাউনলোড করুন: পপ!_OS

3. ডেবিয়ান

প্রোগ্রামারদের জন্য 11টি সেরা লিনাক্স ডিস্ট্রো

ডেবিয়ান হল শত শত লিনাক্স ডিস্ট্রিবিউশনের দাদা-দাদি, যার মানে এটি শুধুমাত্র প্রোগ্রামারদের ব্যবহারের জন্য একটি পরিচিত ডিস্ট্রো নয়, এটির চারপাশে প্রচুর পরিমাণে সমর্থনও রয়েছে৷

অতি-জনপ্রিয় উবুন্টু ডেবিয়ানের উপর ভিত্তি করে তৈরি, তাই আপনি যদি সেই OS থেকে আসছেন, তাহলে আপনি দেখতে পাবেন না যে এটি আলাদা। ডেবিয়ানের স্থিতিশীল রিলিজ একটি উত্পাদন পরিবেশের জন্য রক-সলিড পারফরম্যান্স প্রদান করে, যখন এর টেস্টিং শাখায় সবচেয়ে আপ-টু-ডেট সফ্টওয়্যার এবং প্যাকেজ রয়েছে।

ডেবিয়ানের সংগ্রহস্থলগুলি শীর্ষ স্তরের এবং সেখানে একটি সমৃদ্ধ সম্প্রদায় রয়েছে যা ডিস্ট্রোকে সমর্থন করে, এটি নতুনদের জন্য একটি বন্ধুত্বপূর্ণ বিকল্প হিসাবে তৈরি করে যারা লিনাক্সের অন্যান্য স্বাদে আটকে যায়৷

ডাউনলোড করুন: ডেবিয়ান

4. CentOS

প্রোগ্রামারদের জন্য 11টি সেরা লিনাক্স ডিস্ট্রো

রেড হ্যাট এন্টারপ্রাইজ লিনাক্স (আরএইচইএল) হল একটি লিনাক্স অপারেটিং সিস্টেম যা টেক জায়ান্ট রেড হ্যাট দ্বারা তৈরি করা হয়েছে। CentOS হল একটি RHEL বিকল্প, RHEL-এর সব সেরা অংশ গ্রহণ করে এবং বিনামূল্যে "সম্প্রদায়" রিলিজে প্যাকেজিং করে। বেশিরভাগ বাণিজ্যিক RHEL সফ্টওয়্যার YUM প্যাকেজ ব্যবস্থাপনা ব্যবহার করে CentOS-এ সহজে চলে।

CentOS সফ্টওয়্যারের একটি চিত্তাকর্ষক ভাণ্ডার, সেইসাথে গতিশীল ভাষা এবং ওপেন-সোর্স ডেটাবেসের জন্য Red Hat সফ্টওয়্যার সংগ্রহ (RHSCL) গর্ব করে। এটি সাধারণভাবে এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট এবং প্রোগ্রামিং এর উপর দৃষ্টি নিবদ্ধ করে প্রোগ্রামারদের জন্য আদর্শ পরিবেশ প্রদান করে।

CentOS সার্ভারের জন্য সেরা ফ্রি লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলির মধ্যে একটি, এটি ওয়েব ডেভেলপমেন্ট এবং পরীক্ষার জন্য একটি ভাল প্ল্যাটফর্ম তৈরি করে৷

ডাউনলোড করুন: CentOS

5. ফেডোরা

প্রোগ্রামারদের জন্য 11টি সেরা লিনাক্স ডিস্ট্রো

CentOS এর মতো, ফেডোরা হল আরএইচইএল-এর আরেকটি কমিউনিটি সংস্করণ। এই Red Hat ডিস্ট্রোটি ব্লিডিং এজ সফ্টওয়্যার রিলিজের সন্ধানকারী প্রোগ্রামারদের জন্য উপযুক্ত, কারণ এটিতে সবচেয়ে আপ-টু-ডেট প্যাকেজ রয়েছে, সেইসাথে স্বয়ংক্রিয় আপডেট প্রদানের একটি সিস্টেম রয়েছে৷

ফেডোরার সাথে, একটি ছয় মাসের রিলিজ চক্র রয়েছে এবং আপগ্রেডগুলি (সাধারণত) ব্যথাহীন। লিনাক্স নির্মাতা লিনাস টরভাল্ডস উবুন্টু বা ডেবিয়ানের মতো অন্যান্য বড় ডিস্ট্রোগুলির চেয়ে ফেডোরা বেছে নেন। যদি এটি লিনুসের জন্য যথেষ্ট ভাল হয় তবে এটি আপনার জন্যও যথেষ্ট ভাল হতে পারে।

ডাউনলোড করুন: ফেডোরা

6. কালি লিনাক্স

প্রোগ্রামারদের জন্য 11টি সেরা লিনাক্স ডিস্ট্রো

আরেকটি ডেবিয়ান-ভিত্তিক লিনাক্স অপারেটিং সিস্টেম, কালি লিনাক্স নিরাপত্তা কুলুঙ্গির উপর ভিত্তি করে। যেহেতু কালি অনুপ্রবেশ পরীক্ষাকে লক্ষ্য করে, তাই এটি নিরাপত্তা পরীক্ষার সরঞ্জাম দিয়ে পরিপূর্ণ। আপনি পাসওয়ার্ড ক্র্যাকার জন দ্য রিপার, পেন টেস্টিং স্যুট Aircrack-ng, এবং ওয়েব অ্যাপ সিকিউরিটি স্ক্যানার OWASP ZAP ডিফল্টরূপে ইনস্টল পাবেন৷

এটিই কালি লিনাক্সকে প্রোগ্রামার, বিকাশকারী এবং নিরাপত্তা গবেষকদের জন্য একটি শীর্ষ পছন্দ করে তোলে, বিশেষ করে যদি আপনি একজন ওয়েব বিকাশকারী হন। এটি কম-পাওয়ার ডিভাইসগুলির জন্যও একটি ভাল ওএস, কারণ কালি লিনাক্স রাস্পবেরি পাই-এর মতো ডিভাইসগুলিতে ভালভাবে চলে৷

যেহেতু প্রোগ্রামিং সংস্থান পাই-এর জন্য জনপ্রিয়, তাই কালি ওএস একটি দুর্দান্ত রাস্পবিয়ান বিকল্প তৈরি করে।

ডাউনলোড করুন: কালি লিনাক্স

7. আর্চ লিনাক্স

প্রোগ্রামারদের জন্য 11টি সেরা লিনাক্স ডিস্ট্রো

একটি হালকা কিন্তু শক্তিশালী OS এর জন্য, Arch Linux ব্যবহার করে দেখুন। এটি একটি অভিযোজনযোগ্য এবং কাস্টমাইজযোগ্য ভিত্তি সহ বিকাশকারীদের জন্য সেরা Linux OSগুলির মধ্যে একটি যা ব্যবহারকারীকে সম্পূর্ণ নিয়ন্ত্রণে রাখে৷

যেহেতু এটি একটি মিনিমালিস্ট ডিস্ট্রো, তাই আর্চ খালি প্রয়োজনীয় জিনিসগুলি নিয়ে আসে---লিনাক্স কার্নেল এবং প্যাকেজ ম্যানেজার, প্যাকম্যান। আর্চ প্রাথমিকভাবে একটি গ্রাফিকাল ইউজার ইন্টারফেস (GUI) এর সাথে আসে না, তাই একজন বিকাশকারী একটি ন্যূনতম প্রোগ্রামিং পরিবেশ খুঁজছেন তারা এটি ব্যবহার করে বাড়িতেই সঠিক অনুভব করবেন।

এর জটিল ইনস্টলেশন বিবেচনা করে, উন্নত লিনাক্স ব্যবহারকারীদের জন্য আর্চ সুপারিশ করা হয়। এটি প্রোগ্রামারদের জন্য নিখুঁত লিনাক্স ডিস্ট্রো, কিন্তু শুধুমাত্র যদি আপনি চূড়ান্তভাবে ফলপ্রসূ কিন্তু স্বীকৃতভাবে দীর্ঘ রোল-আপনার নিজের ডিস্ট্রো প্রক্রিয়ার মাধ্যমে স্লগ করতে ইচ্ছুক হন। এটি এমন প্রোগ্রামারদের জন্য একটি দুর্দান্ত পছন্দ যারা শুরু থেকেই তাদের লিনাক্স ইনস্টলেশন কাস্টমাইজ করতে চান। আর্ক লিনাক্স বিবেচনা করার আরও কারণের জন্য, আমাদের সহায়ক নিবন্ধটি দেখুন।

ডাউনলোড করুন: আর্ক লিনাক্স

8. জেন্টু

প্রোগ্রামারদের জন্য 11টি সেরা লিনাক্স ডিস্ট্রো

আর্চের মতো, জেন্টু শুরু থেকে আপনার লিনাক্স ইনস্টলেশনের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়ার একটি উপায় সরবরাহ করে। শুধুমাত্র প্যাকেজ ম্যানেজার এবং একটি লিনাক্স কার্নেল প্রদান করা হয়। কার্যত OS ইনস্টলেশনের প্রতিটি উপাদান আপনার উপর ছেড়ে দেওয়া হয়---ডিস্ট্রোর জন্য সোর্স কোড কম্পাইল করা সহ।

যেহেতু আপনি জেন্টু কম্পাইল করতে বাধ্য হয়েছেন, আপনি একটি লিনাক্স ডিস্ট্রো পাবেন যা কাস্টমাইজড হার্ডওয়্যার সেটিংস থেকে নির্দিষ্ট সফ্টওয়্যার রিপোজিটরি পর্যন্ত আপনার প্রয়োজন অনুসারে তৈরি করা হয়েছে। এই পছন্দটি নির্দিষ্ট সফ্টওয়্যার বা হার্ডওয়্যার প্রয়োজনীয়তার সাথে প্রোগ্রামারদের উপকার করতে পারে।

ডাউনলোড করুন: জেন্টু

9. NuTyX

প্রোগ্রামারদের জন্য 11টি সেরা লিনাক্স ডিস্ট্রো

NuTyX হল একটি অত্যন্ত নমনীয় (যদিও অনেক কম পরিচিত) বিকল্প লিনাক্স ডিস্ট্রো যা ডেভেলপারদের চেষ্টা করার জন্য।

এটি ব্যবহারকারীকে সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রদান করে, স্ক্র্যাচ মানসিকতা থেকে লিনাক্স গ্রহণ করে। Arch এর মত, NuTyX একটি প্যাকেজ ম্যানেজার এবং কার্নেল সহ প্রেরণ করে এবং এর ব্যবহারকারীদের একটি কাস্টমাইজড অভিজ্ঞতা তৈরি করতে দেয়, একটি ডেস্কটপ পরিবেশ বাছাই করা থেকে শুরু করে অ্যাপ্লিকেশন এবং আরও অনেক কিছু।

প্রোগ্রামাররা কাস্টমাইজেশন খুঁজছেন তারা NuTyX-এ যা খুঁজছেন তা খুঁজে পাবেন, যতক্ষণ না তারা দীর্ঘ, জড়িত ইনস্টলেশন প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য ধৈর্যের সাথে সজ্জিত থাকে।

ডাউনলোড: NuTyX

10. OpenSUSE

প্রোগ্রামারদের জন্য 11টি সেরা লিনাক্স ডিস্ট্রো

যদিও উবুন্টু এবং ডেবিয়ান ডেরিভেটিভগুলি আধিপত্য বিস্তার করে, OpenSUSE একটি ভাল বিকল্প। এখানে একটি এলটিএস রিলিজ রয়েছে (অন্যান্য বড় ডিস্ট্রোসের মতো), পাশাপাশি টাম্বলউইড, একটি রক্তপাত-প্রান্তর পুনরাবৃত্তি।

OpenSUSE YaST-এ একটি চমৎকার প্যাকেজ ম্যানেজার সহ একটি এন্টারপ্রাইজ পরিবেশ তৈরি করে। এটি স্থিতিশীল এবং হাইপারভাইজার ইনস্টলেশন এবং বিভিন্ন ডেস্কটপ পরিবেশের বিকল্পগুলি সহ এর ওয়েবসাইটে প্রচুর ইনস্টলার সরবরাহ করে৷

OpenSUSE এছাড়াও ফিক্সড এবং রোলিং রিলিজ অপশন, ডেস্কটপ পরিবেশের একটি বৈচিত্র্যপূর্ণ নির্বাচন এবং স্বজ্ঞাত অ্যাপ ইনস্টলেশন অফার করে যা এটিকে প্রোগ্রামারদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে একটি করে তুলেছে।

ডাউনলোড করুন: OpenSUSE

11. প্রাথমিক ওএস

প্রোগ্রামারদের জন্য 11টি সেরা লিনাক্স ডিস্ট্রো

যদিও উবুন্টু সহ লিনাক্স অপারেটিং সিস্টেমগুলি বেশ ব্যবহারকারী-বান্ধব, প্রাথমিক ওএস সম্পূর্ণ নতুন স্তরে ব্যবহারের সহজতা নিয়ে যায়৷

এই নবাগত-বান্ধব লিনাক্স ওএস প্যান্থিয়নে নিজস্ব ডেস্কটপ পরিবেশের সাথে একটি বোধগম্য দৃষ্টিভঙ্গি খেলা করে, যা দেখতে অনেকটা ম্যাকওএসের মতো। এর সরলতার কারণে, লিনাক্স স্পেসে নতুন প্রোগ্রামারদের জন্য প্রাথমিক ওএস একটি শক্তিশালী বিকল্প, বিশেষ করে যদি তারা অ্যাপল পরিবেশ থেকে আসে।

প্রথম বুটে, আপনি একটি মেল অ্যাপ, ফটো অ্যাপ এবং মিউজিক অ্যাপ সহ আপনার প্রত্যাশিত সব সাধারণ অ্যাপ পাবেন। ডেভেলপারদের জন্য সফ্টওয়্যার সহজে সফ্টওয়্যার কেন্দ্র বা টার্মিনাল উইন্ডোতে apt প্যাকেজ ম্যানেজার ব্যবহার করে ইনস্টল করা হয়৷

ডাউনলোড করুন: প্রাথমিক ওএস

প্রোগ্রামারদের জন্য সেরা লিনাক্স অপারেটিং সিস্টেম

লিনাক্স ডিস্ট্রোস প্রোগ্রামিং এবং বিকাশের জন্য একটি দুর্দান্ত পরিবেশ সরবরাহ করে। প্রোগ্রামিং ভাষার জন্য টুলের বিস্তৃত নির্বাচন এবং সমর্থনের জন্য ধন্যবাদ, লিনাক্স ডিস্ট্রোস ডেভেলপারদের জন্য দুর্দান্ত।

আপনি শুধুমাত্র কোড শিখছেন বা আপনি একটি প্রোডাকশন পরিবেশে একজন প্রোগ্রামার, পছন্দের বিস্তৃত বৈচিত্র্য রয়েছে। নতুনরা উবুন্টু বা ডেবিয়ান ইনস্টল করতে চাইতে পারে, যখন উন্নত ব্যবহারকারীরা আর্চ বা জেন্টু পছন্দ করতে পারে।

আপনি কি আপনার প্রয়োজনের জন্য প্রোগ্রামিংয়ের জন্য সেরা লিনাক্স ওএসের সিদ্ধান্ত নিয়েছেন? সেরা লিনাক্স সফ্টওয়্যার এবং অ্যাপগুলির এই তালিকাটি দেখে নিন এবং আপনার লিনাক্স অ্যাপের জন্য ফ্ল্যাথব বা স্ন্যাপ স্টোরে যাওয়া উচিত কিনা তা নিশ্চিত করুন৷


  1. 2021 সালের সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 9টি

  2. নতুনদের জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি

  3. লিনাক্সের জন্য সেরা ল্যাটেক্স সম্পাদকদের মধ্যে 5টি

  4. রাস্পবেরি পাই এর জন্য সেরা লিনাক্স ডিস্ট্রোগুলির মধ্যে 5টি